নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

স্বপ্নের খোঁজে দেখি তোমায় /বাঁধি সীমাহীন ভালোবাসায়/দাও কিছু সুখের বৃষ্টি / ভিজি আমি /উড়াই দিগন্তের নীলিমায় তোমার নামে / স্বপ্নের এক বিশাল ঘুড়ি।

স্প্যানকড

আমি হারিয়ে ফেলি নিজেকে ফিরে ফিরে পাই এক চিলতে হাসিতে।

স্প্যানকড › বিস্তারিত পোস্টঃ

আহ ! মার্কিন !

২৮ শে আগস্ট, ২০২১ রাত ১১:৫৮

ছবি নেট ।

যখন ইহা লিখছি তখন অলরেডি মধ্যরাত ছুঁই ছুঁই। এক দোস্তের সাথে আড্ডা হচ্ছিল ফোনে। সে ইয়ার্কি করে জিজ্ঞেস করল "আইচ্ছা! তোর ক্রাশ ক্যাডা? "

আমারও ঠোঁটের উপর জবাব " কামালা হ্যারিস ! " সে বলল, কি? এই কালা বেডি? তাও এই বয়সের?
আমি কইলাম, আরে ব্যাটা জাতের মাইয়া কালাও ভালা! নামে কামে যদি হয় কামালা! হা হা হা। হাসি তামাশা নানান খেজুরে আলাপ সেরে ফোন রাখলাম।

নানান জায়গায় মোবাইলে ঢুকছি মানে অবাধ বিচরণ আহ! কি স্বাধীনতা !তো নিউজে দেখলাম, আফগান থেকে মানুষ নয় শুধু গরু, ছাগল, ভেড়া, নিয়ে যাওয়া হচ্ছে মার্কিন মুল্লুকে।

জোড়ায় জোড়ায় নিছে কি না অত গভীর খবর জানি না। মনে হয় নুহের প্লাবন হবে আফগানে ! পানির বদলে রক্তে ! যার ট্রেলার ইতিমধ্যে আই এস দেখাই দিছে পিকচার আভি বাকী !

পরক্ষণেই ভাবলাম, এ দেশের কত মানুষ হয়তো ভাবছে, আফগানের গরু, ছাগল হতে পারলে জীবন অন্তত ধন্য হয়ে যেতো !
আমরিকা যাওয়া বইলা কথা ! নাম হুনলেই শরীর গরম। কড়কড়া ডলার ! মায়ামি বীচ, লাস ভেগাস জুয়ার আসর, ন্যাংটো আউরাত! মদ, বিয়ার আরও কত কি ! আমার অবশ্য অত গরম লাগে না। তয় একবার ঘুরতে যাওয়ার ইচ্ছে বহু দোস্ত থাকে মার্কিন মুল্লুকে।

এক দোস্ত তার পুরা পরিবার সহ থাকে নিউইয়র্কে। তার বোন আগেই ছিল সেই আপুর বদৌলে যাওয়া প্রায় চৌদ্দ বছর পর এই ভিসা পেল গোটা পরিবার সহ।
সেই দোস্তটি আমেরিকা যাবার আগে দেশে থাকতে দাড়ি টুপি লাগাইয়া ঘুরত যেই আমরিকার ভিসা পাইল অমনি সব চাইছা চুইছা ক্লিন সেভ মানব ! কি বিবর্তন ! আমরিকা বইলা কথা !

আমরিকা ভালোই রাজনীতি করে এই যেমন বংগবন্ধুর খুনিরে আশ্রয় দিয়া থুইছে আবার বংগবন্ধুর নাতি স্বপরিবারে সেখানে আছে।
আবার ১৫ ই আগস্টে নিউইয়র্কের টাইম স্কয়ারের বিখ্যাত বিলবোর্ডে ২৪ ঘন্টার ভেতর ৩ ঘন্টা বংগবন্ধুর স্মরণে বংগবন্ধুর সংগ্রামী জীবনের এবং তাঁর জীবনের নানান অংশের প্রচার করে। কি মহান!

অবাক হচ্ছি এ খবরটি ব্লগে কেউ লিখেন নি। অথচ মার্কিন মুল্লুকে কত ব্লগার থাকেন। হয়তো তাদের কাছে অত গুরুত্বপূর্ণ কিছু ছিল না এ প্রচার!
কিন্তু আবার ভাবি তা কেমনে হয় একজন সক্রিয় ব্লগার আছেন। যিনি মুক্তিযোদ্ধা! তিনিও বিষয়টি আমলে নিলেন না তাজ্জব! 

অবশ্য এ ও ভাবি আবার, হিরো আলম যেমন নামের আগে হিরো লাগাইয়া হিরো হইতে চাচ্ছে হয়তো উনি অমন মুক্তিযোদ্ধা? কে জানে?

রাত বাড়ছে গাড়ী, রিক্সা ক্রমশ কমে আসছে। আমারও ঘুম চলে আসছে এইতো পড়শীর বারান্দা, দুয়ার ঘুরে একটা মোচড় নিয়া সিধা আমার রুমে। আহ! ঘুম, " আই লাভ ইউ ! "



মন্তব্য ৮ টি রেটিং +০/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ২৯ শে আগস্ট, ২০২১ রাত ১:১৯

জিকোব্লগ বলেছেন:



কী যে কইলেন! হ্যায় তো ভুয়া মুক্তিযোদ্ধা।
এই পোস্টে ৩০ নং মন্তব্য দেখুন।

২| ২৯ শে আগস্ট, ২০২১ রাত ২:৫৭

স্প্যানকড বলেছেন: আমার ডাউট ছিল এখন দেখি ঘটনা সত্যি প্যাঁচ খাইছে আসলেই । সোনাগাছি ফেরত মুক্তিযোদ্ধা কি না কে জানে ? অনেকে এই কাম করছে যুদ্ধের সময় ভারতে বিন্দাস দিন কাটাইছে। সোনাগাছিতে পইড়া রইছে। দেশ স্বাধীন এর পর কয় হেয় যুদ্ধ করছে বিরাট মুক্তিযোদ্ধা ! এ মাল কি অমন কিছু ? দুনিয়া বড় বিচিত্র তার চেয়ে বিচিত্র মানুষ ! ধন্যবাদ, ভালো থাকবেন এবং সুস্থ ও নিরাপদ জীবন যাপন করুন।

৩| ২৯ শে আগস্ট, ২০২১ দুপুর ১:০৫

সাড়ে চুয়াত্তর বলেছেন: অ্যামেরিকা স্বপ্নের দেশ। শাহনাজ রহমতউল্লাহ গেয়েছেন, 'স্বপ্নের চেয়ে সুন্দর কিছু নেই, স্বপ্ন আমার রাখলাম তোমাতেই'। :)

৪| ২৯ শে আগস্ট, ২০২১ বিকাল ৩:৪০

স্প্যানকড বলেছেন: একটা দস্যু রাষ্ট্র ! হতে পারে অনেকের কাছে স্বপ্নের দেশ । শাহনাজ রহমতউল্লাহ কি আমেরিকা নিয়া গানটি গেয়েছেন? উনি আমার প্রিয় একজন শিল্পী। ভালো থাকবেন।

৫| ২৯ শে আগস্ট, ২০২১ বিকাল ৩:৫৫

সাড়ে চুয়াত্তর বলেছেন: আপনাকে অ্যামেরিকার ভিসা দিয়ে দিলে আপনি অ্যামেরিকার বন্দনা করবেন। একটা কবিতাও এই বিষয়ে লিখে ফেলতে পারেন। :)

৩০ শে আগস্ট, ২০২১ রাত ১২:৪১

স্প্যানকড বলেছেন: গ্যারান্টি দিচ্ছি বন্দনা হবে না। তবে ইন শা আল্লাহ যাব একদিন। করোনার কিক টা যাক। যেদিন যাব ইন শা আল্লাহ আপনাকে ম্যসেজ দিয়ে যাব। ভালো থাকবেন।

৬| ২২ শে সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:২৭

জ্যাকেল বলেছেন: যাইহোক, আপনার কল্যাণে জানতে পারলাম টাইম স্কয়ারে আমাদের দেশের একটা নাম করা হয়েছিল। ব্যাপারটা ভাবতে খুব ভালই ফিল হয়।

২৩ শে সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:৪৫

স্প্যানকড বলেছেন: হুম, একদম সত্যি । ভালো থাকবেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.