নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

স্বপ্নের খোঁজে দেখি তোমায় /বাঁধি সীমাহীন ভালোবাসায়/দাও কিছু সুখের বৃষ্টি / ভিজি আমি /উড়াই দিগন্তের নীলিমায় তোমার নামে / স্বপ্নের এক বিশাল ঘুড়ি।

স্প্যানকড

আমি হারিয়ে ফেলি নিজেকে ফিরে ফিরে পাই এক চিলতে হাসিতে।

স্প্যানকড › বিস্তারিত পোস্টঃ

একজন সিদ্বার্থ শুকলা এবং আমাদের কিছু নলখাগড়া !

০৩ রা সেপ্টেম্বর, ২০২১ রাত ১:১৮

ছবি গুগল ( সিদ্বার্থ শুকলা )

আজকে মনটা খারাপ এবং তার সাথে প্রচন্ড রাগ হচ্ছে মনে হচ্ছে ধইরা ধইরা থাপড়াই ! কেন এত রাগ আর মন খারাপ হচ্ছে বলছি ।

খুব ছোট স্কুলে যাই ছয় ক্লাসের ছাত্র তখন। আমাদের পাশের বাসার এক আংকেল।যিনি খুব পরিচিত আমাদের পরিবার এর সাথে তাদের খুব ভালো সম্পর্ক।

তো একদিন সকালবেলা তিনি দরজায় নক করলেন।যথারীতি দরজা খুলে সালাম দিলাম তাঁকে। তিনি জিজ্ঞেস করলেন, আব্বা বাসায় কি না? যদিও সকাল আটটা কি নয়টা।

আব্বা কাজের জন্য তখনো বাইরে যান নি। তাঁর মুখটা কিছুটা মলিন।এই আংকেল প্রায়ই আমাদের বাসায় আসতেন সাপ্তাহিক নাটক আর খবর শুনতে। আমি তাঁকে বসতে বলে ভিতর ঘরে যেয়ে আব্বাকে বললাম, আংকেল আসছে। ড্রয়িং রুমে বসে আছে।
আব্বা আসলেন আমি তাঁর পিছনে দাঁড়িয়ে আছি। দুজন দুজনকে সালাম দিলেন। আব্বা তাঁকে বসতে বলে নিজেও সোফায় বসলেন। আংকেল তখন বলতে লাগলেন আসলে হয়েছে কি একটা খবর শুনেছেন কি না? আব্বা, বলল কি খবর? কোন ঝামেলা হয়েছে আপনার?

তিনি বললেন না, আমার কিছু হয়নি। পাশের রাষ্ট্র ভারতের প্রধানমন্ত্রী রাজিব গান্ধী আজ মারা গেছেন। তাঁকে আততায়ীরা বোমা দিয়ে উড়িয়ে দিয়েছে।

আব্বা সাথে সাথে জিহবা কামড়ে বললেন ইশ! বলেন কি?আসলে ভাই, আমাদের উপমহাদেশের রাজনীতিতে রক্তারক্তি শুরু হয়ে যাচ্ছে। সামনের দিন আরও খারাপ আসছে। দুজনের যে মন খারাপ হয়ে গেল তা মুখ দেখেই বুঝলাম।

এই বলে আমাকে হুকুম করলেন, যা তো রেডিও টা নিয়ে আয় খবর শুনি। তখন তো আর এখনকার মতন ২৪ ঘন্টার চ্যানেল ছিল না। এক বিটিভি তাও বিকাল ৩ টায় খুলবে রাত ১২ টা অব্দি। দূরদর্শন দেখতে এন্টেনায় ভাতের হাঁড়ির সরা আরও কত কি! ছাদে যেয়ে ঘুরাও নীচ থেকে আব্বার আওয়াজ আরেকটু ডানে আরে আরে আরেকটু বামে। হে! ঠিক আছে এইবার আসছে ঝিরঝির তবুও চলবে।নেমে আয় জলদি। বিশেষ করে ইহা হইত পাক ভারত ক্রিকেট ম্যাচ দেখার সময়। আজ কত পুরনো স্মৃতি ভেসে উঠছে। রেডিও তে খবর শুনলাম। আব্বা আর আংকেল এর মন ভীষণ খারাপ। আব্বা আমাকে বলল, যা তোর আম্মাকে চা দিতে বল। আংকেল মানা করে দিলেন এই বলে,  না, ভাই! অন্যদিন আজ উঠি। উনি চলে গেলেন আব্বা জোর করলেন তাতেও কাজ হলো না। এ তো গেল আমার সোনালী অতীত এর গল্প। যা আজও টানে মোরে।

আব্বার কথা এক্কেবারে ঠিক হলো যখন আবার ২১ এ আগস্টের মতন একটা ঘটনা দেখতে পেলাম।

এখন মেজাজ খারাপ প্রসঙ্গে আসছি। আজ ভারতের বিগ বস ২০১৩ এর বিজেতা সিদ্বার্থ শুকলা হার্ট স্ট্রোক করে মারা গেছেন।বয়স মাত্র ৪০। সামাজিক যোগাযোগ মাধ্যমে এ খবর ভাইরাল।

এর মধ্যে কিছু মুসলিম নামধারী যা শুরু করছে তাতেই মেজাজ খারাপ। নামধারী ই বলব আমি। কয়দিন আগে এমন শুরু করছিল ম্যারাডোনাকে নিয়ে।একদম জাহান্নামে পাঠিয়ে ছাড়ছে! মানে কি কমু? কয়েক জন সিদ্বার্থের মৃত্যুর খবর এর কমেন্টস বক্সে লিখছে

" ফি নারি জাহান্নামা খালিদিনা ফিহা " পবিত্র কুরআন ( ৯৮ঃ ৬ ) বাংলা অর্থ " তারা জাহান্নামের আগুনে স্থায়ীভাবে থাকবে! "

এইযে যিনি লিখেছেন কুরআনের এই আয়াত তিনি আসলে কি বুঝাতে চাচ্ছেন? মানে একজন মানুষকে কি অপমান করা নয়? তুমি বলার কে?  কে জান্নাতি আর জাহান্নামি ? নলখাগড়া ইতর!

অথচ ইসলাম মানে শান্তি। যেখানে অমুসলিমদের সাথে কেমন ব্যবহার করতে হবে তা খুব ভালোভাবে দেয়া আছে। আর নবী মুহাম্মাদ সাঃ তিনি তা বাস্তবায়ন করে গেছেন। বিস্তারিত আর গেলাম না সংক্ষেপে বলছি।

আচ্ছা এই মুসলিম মোল্লা কি বুখারী শরীফ এর ১২১৩ নম্বর হাদিস টি জানেন না। জেনে যদি এমন কান্ড করে তবে বুঝতে হবে তিনি শান্তি স্থাপন এর চেয়ে অশান্তি বেহুদা ক্যাচালে বিশ্বাসী। তাই নয় কি? চলেন বুখারী শরীফের ১২১৩ নম্বর হাদিস টি দেখি।

মহানবী (সা.)-এর পাশ দিয়ে একসময় একটি লাশ নেওয়া হয়েছিল। তখন তিনি দাঁড়িয়ে গেলেন। তাঁকে বলা হলো, এটা তো এক ইহুদির লাশ। তখন তিনি বললেন, তা কি মানুষ নয়?’
(বুখারি : ১২১৩)

আসলে আমার মা একটা কথা মাঝেমধ্যে বলে, " যায় দিন ভালো আসে দিন খারাপ! " এখন তাই দেখছি ইসলাম কে শেষ করতে এরাই যথেষ্ট অন্য ধর্মের কারো দরকার নাই। এসব দেখেই মেজাজ খারাপ। থাপড়াইতে মন চাচ্ছে। ভালো থাকবেন সকলে এবং সুস্থ ও নিরাপদ থাকুন।

ভালো থাকবেন সিদ্বার্থ শুকলা !

মন্তব্য ১১ টি রেটিং +৩/-০

মন্তব্য (১১) মন্তব্য লিখুন

১| ০৩ রা সেপ্টেম্বর, ২০২১ রাত ২:৫৭

চাঁদগাজী বলেছেন:


শেষ লাইন: উনি কিভাবে, কোথায় ভালো থাকবেন? উনি তো মরে গেছেন!

০৩ রা সেপ্টেম্বর, ২০২১ সকাল ১০:১০

স্প্যানকড বলেছেন: যে জগতে চলে গেছেন সেখানে।

২| ০৩ রা সেপ্টেম্বর, ২০২১ সকাল ৮:০৩

শেরজা তপন বলেছেন: ধর্ম নিয়ে মানুষ বেশী মাত্রায় বাড়াবাড়ি শুরু করেছে ইদানিং
কে জান্নাতে আর কে জাহান্নামে যাবে- এইটা আমরা বলার কে? কি ভয়ঙ্কর মানসিকতা

আপনার ছোট বেলার গল্পে ভাল লাগা। সিদ্ধার্তের জন্য সমবেদনা।

০৩ রা সেপ্টেম্বর, ২০২১ সকাল ১০:১৩

স্প্যানকড বলেছেন: ধন্যবাদ তপন ভাই। মানুষ হিংস্র হয়ে উঠছে দিন কে দিন যা খুব চিন্তার বিষয়। ভালো থাকবেন এবং সুস্থ ও নিরাপদ থাকুন।

৩| ০৩ রা সেপ্টেম্বর, ২০২১ সকাল ৮:৩২

কামাল১৮ বলেছেন: সুরা নিসার ৮৯ আয়াতটি পড়ুন।তার পর ভাবুন কোরান সত্য না হাদিস ।

০৩ রা সেপ্টেম্বর, ২০২১ সকাল ১০:১৪

স্প্যানকড বলেছেন: আচ্ছা, দেখব। তারপর আপনাকে বলছি। সে পর্যন্ত ভালো থাকবেন।

৪| ০৩ রা সেপ্টেম্বর, ২০২১ সকাল ৯:১৫

সাড়ে চুয়াত্তর বলেছেন: আপনার মাথা কি ঠাণ্ডা থাকে সাধারণত! :) মোরা মানুষকে নিয়ে খারাপ কথা বলা ঠিক না। যে ধর্মেরই হোক না কেন।

হার্ট অ্যাটাক করে মারা গেছেন মনে হয়। স্ট্রোককে বাংলায় বলে মস্তিষ্কে রক্তক্ষরণ। তবে মস্তিষ্কে রক্ত সরবরাহ অতিরিক্ত কমে গেলেও স্ট্রোক হয়।

০৩ রা সেপ্টেম্বর, ২০২১ সকাল ১০:১৯

স্প্যানকড বলেছেন: কেন? সব সময় কি মাথা গরম থাকে ? আমাদের দেশে গরম থাকা স্বাভাবিক! আমি যে মিডিয়ায় দেখলাম সেখানে এমন তথ্য হার্ট অ্যাটাক এবং স্ট্রোক ! সে যাই হোক। মৃত ব্যক্তিকে নিয়ে অমন মন্তব্য সত্যি খুব নীচু মন মানসিকতার পরিচয় বহন করে। সবার উপরে তিনি মানুষ তো! হোক অন্য ধর্মের। ভালো থাকবেন এবং সুস্থ ও নিরাপদ থাকুন। ধন্যবাদ।

৫| ০৩ রা সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১২:১৪

অপু তানভীর বলেছেন: অনলাইনে মুসলিমদের মাঝে এই ট্রেন্ড খুব প্রচলিত । ননমুসলিম কেউ মারা গেলে এরা এই রকম মনভাব পেষণ করে । এবং এমনও কিন্তু না যে এরা অশিক্ষিত । শিক্ষিত মুসলিমদের মাঝেও এমন মনভাব দেখা যায় প্রচুর । সত্যি বলতে কী এদের এই আচরন দেখলে কেবলই থাপড়াইতে মন চায় !

৬| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০২১ সকাল ১১:০০

স্প্যানকড বলেছেন: এগুলারে থাপড়াইলেও কাম হবে না আরও অন্যকিছু দেয়া দরকার। ঠিক বলেছেন অক্ষরজ্ঞান সম্পন্ন মানুষজন এগুলা করছে। কেন করছে আল্লাহ মালুম ! ধন্যবাদ, ভালো থাকবেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.