নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

স্বপ্নের খোঁজে দেখি তোমায় /বাঁধি সীমাহীন ভালোবাসায়/দাও কিছু সুখের বৃষ্টি / ভিজি আমি /উড়াই দিগন্তের নীলিমায় তোমার নামে / স্বপ্নের এক বিশাল ঘুড়ি।

স্প্যানকড

আমি হারিয়ে ফেলি নিজেকে ফিরে ফিরে পাই এক চিলতে হাসিতে।

স্প্যানকড › বিস্তারিত পোস্টঃ

নিম তিতা কথা !

৩০ শে সেপ্টেম্বর, ২০২১ রাত ২:৫৯

ছবি নেট ।

" গত ৮ জুন এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে বাংলাদেশ অর্থনীতি সমিতির সভাপতি অধ্যাপক ড. আবুল বারকাত জানান, মহামারী করোনাভাইরাসের কারণে সরকারঘোষিত ৬৬ দিনের লকডাউনে প্রায় পৌনে চার কোটি মানুষ কাজ হারিয়েছে। এ সময়ে পাঁচ কোটি ৯৫ লাখ মানুষের শ্রেণিকাঠামোর পরিবর্তন হয়েছে। নতুন করে দুই কোটি ৫৫ লাখ মানুষ হতদরিদ্র হয়েছে। তবে অতি ধনীর অবস্থা অপরিবর্তিত রয়েছে। "

এখন এই যে অতি ধনীর দল টিকে গেল আর আরেক দল ধুলোর সাথে মিশে যাচ্ছে দিন কে দিন। এই বুঝি রাজনীতি বা দেশের উন্নতি ?

অনেকে স্বপ্ন পুরণের আশায় নিজের বাপ দাদার ভিটেমাটি ছেড়ে এই যাদুর শহরে থাকে। অনেক কষ্টে চলে। এমন ও মানুষ আমি দেখেছি নয়টা পাঁচটার অফিস সেরে আবার দু তিন টা টিউশনি করছে। স্ত্রী ও কোন না কোন উপায়ে একটা রোজগারের চেষ্টা চালাচ্ছে। এই আশায় যে, ছেলে মেয়ে একটা ভালো স্কুলে পড়বে। উচ্চতর একটা ডিগ্রী নিবে। একটা মোটা মাইনের চাকরি করবে। এইতো! এসব স্বপ্ন এখন অনেকে দেখতে পায়না। চোখে আঁধার দেখে স্পষ্ট।

সরকারি চাকুরীজীবি দের জন্য যাও সরকার কিছু রেখেছে। করোনায় কেউ মারা গেলে কিছু মিলবে কিন্তু যারা বেসরকারি চাকুরীজীবি! তাদের হাল খারাপ হচ্ছে। বেতন কমে যাচ্ছে। বাসা ভাড়া দিতে মুশকিল হচ্ছে। অনেকের তো পেটের ভাত আর শরীরের কাপড় যোগাতে কষ্ট হচ্ছে।

অথচ এ শহরেই এমন ও দুই পায়ের প্রাণী আছে যাদের প্রতিদিনকার দুই তিন পেগ হুইস্কির পয়সায় একটা পরিবার চলতে পারবে। তাদের এক রাতের হোটেল রুমের ভাড়ায় একটা পরিবার চলতে পারে। এই যে যাদের কথা বললাম না এদের বেশীরভাগই রাজনীতির সাথে জড়িত অথবা রাজনীতিতে বিপুল পরিমাণের অর্থ ইনভেস্ট করছে।

দেশে বেকার বেড়েই চলছে। এতে করে লাভবান হচ্ছে রাজনীতিবিদ গন! এসব তথাকথিত রাজনীতিবিদ গন যদি বেকার দের  ১০ শতাংশ কে নিজেদের বর্গী বাহিনী হিসেবে ব্যবহার করে আর প্রশাসন হাতে থাকলে টাকাতো চ্যালাচ্যালাইয়া আসবে কোন অসুবিধা নাই।

এই নিজস্ব বর্গী বাহিনী চাঁদা তুলবে, এল, এস, ডি, ইয়াবা, গাঁজা, আইস, হেরোইন, ফেন্সিডিল আরও যত মাদকদ্রব্য আছে উহা বেঁচবে। পিছন থেকে এরা শেল্টার দিবে আর মাল কামাবে।

প্রয়োজন হলে বাঁচিয়ে রাখবে আর প্রয়োজন শেষ হলে ক্রস ফায়ার সন্ত্রাসী মারা হলো। ইহা বুঝতে পি এইচ ডি করা লাগে না। এইতো চলছে রাজনীতির নামে দেশ সেবার নামে।

৫০০ গ্রাম আইসের যা দাম তা শুনলে দিনের বেলায় চোখে তারা দেখবেন!

এ সমাজে এখন এসব ভেদাভেদ খুব স্পষ্ট হয়ে উঠছে। এক শ্রেণীর হাতে এত টাকা যা ভাবলেও ঘুম হারাম হয়ে যায় আবার আরেক শ্রেনী সংখ্যা মাত্র মানুষ নয়! তা দেখলেও ঘুম হারাম হয়ে যায়!

কেন এত ভেদাভেদ? কেন এত সম্পদের অসম বন্টন? কেন একজন মানুষ বাঁচার শেষ সম্বলটুকু হারিয়ে ন্যাংটো হয়ে যাচ্ছে? কেন? এসবের উত্তর কোনদিন মিলবে না এ আমি নিশ্চিত কিন্তু যারা এমন জঘন্য রাজনীতি করে গেলেন তাদের মুখে পেচ্ছাপ করি ! আমি খুব ভালো করে জানি ইহা লিখে সমাজের একটা বাল ও ফেলানো যাবে না বা পড়বে না। যদিও কয়দিন পর উত্তর এর বাতাস আসবে গাছের পাতা ঝরবে কিন্তু এসব সমস্যা ঝরবে না এক বিন্দু! তবু লিখছি কেন জানেন?
যাতে সকালে ঘুম থেকে উঠে আয়নার সামনে দাঁড়িয়ে নিজের চোখে চোখ রেখে হাসতে পারি। ভালো থাকবেন সকলে।

মন্তব্য ২০ টি রেটিং +৮/-০

মন্তব্য (২০) মন্তব্য লিখুন

১| ৩০ শে সেপ্টেম্বর, ২০২১ ভোর ৫:৩৫

চাঁদগাজী বলেছেন:



করোনায় যেসব শিক্ষিতরা বেকার হয়েছে, তারা আপনার কবিতা পড়লে হয়তো শান্তি পাবে।

৩০ শে সেপ্টেম্বর, ২০২১ সকাল ৯:৫৭

স্প্যানকড বলেছেন: শান্তি পায় কি পায় না ও নিয়ে ভাবিনি কখনো। তবে আপনার লেখা পড়ে শিক্ষিত অশিক্ষিত সুশিক্ষিত কুশিক্ষিত সব সম্প্রদায়ের লোক বেজায় খুশী হয়। কয়দিন পর এ নিয়ে রীতিমতো গবেষণা শুরু হবে! টেনশন নিয়েন না আমার লেখা নিয়া। ভালো থাকবেন।

২| ৩০ শে সেপ্টেম্বর, ২০২১ সকাল ৮:১৯

শেরজা তপন বলেছেন: তিতে হলেও কথা ঠিক
এদেশের প্রধান সমস্যা শিক্ষা কাঠামো। যতদিন পর্যন্ত কারিগরি শিক্ষা শুরু থেকে চালু না হবে ততদিন পর্যন্ত শিক্ষা শেষে কি করব, কি হবে এই হতাশাবোধ দূর হবে না।
দ্বীতিয়ত; পরিকল্পনার ব্যাপক অভাব। এদেশের সিঙ্ঘভাগ মানুষ ভাগ্যের উপড় পুরোপুরি নির্ভরশীল।তারা নিজেদের প্রতিভা বা ল্যাক সন্মন্ধে অবগত নয়। কোন পরিকল্পনা ছাড়াই অন্যের দেখাদেখি কোন কাজে ঝাঁপিয়ে পড়ে বলে আল্লাহ ভরসা। সঠিক উপায়ে সঞ্চয় নিয়েও ব্যাপক সমস্যা আছে।
বিভিন্ন কাজের জাত ভেদ উঁচু নিচু ভাবনা।
অর্থের বিনিময়ে সম্মান থেকে শুরু সব কিছু কেনা যাবে যতদিন, ততদিন লোভ আর অতিদ্রুত বড়লোক হবার মানসিকতা পাল্টাবে না। এই অতিদ্রুত বড়লোক হতে গিয়ে অনেকেই আরো গরিব হয় কেউ কেউ শুরু থেকেই অসৎ হয়ে যায় যে কোন অপরাধ করতে পিছপা হয় না।
ধর্মীয় কুসংস্কার!
* আমি মাঝে মধ্যে ভাবি; আমি যদি মন্ত্রী হইতাম আমি কি করতাম???? মনস্তাত্ত্বিকভাবে আমরা সকলে প্রায় একই রকম! ওদের দোষ দিয়ে আর কি হবে

৩০ শে সেপ্টেম্বর, ২০২১ সকাল ১০:০০

স্প্যানকড বলেছেন: স্বাধীন তো হলাম মেলাদিন! এখনো যদি এসব বুঝতে আমাদের নেতাদের আরও সময় লাগে তাইলে কিছু বলার নাই। অবশ্য স্বাধীন হয়ে গোলাম হয়েই আছি এক শ্রেণীর কাছে। ভালো থাকবেন শেরজা ভাই।

৩| ৩০ শে সেপ্টেম্বর, ২০২১ সকাল ৯:২১

সাড়ে চুয়াত্তর বলেছেন: ঢাকা কেন্দ্রিক অর্থনীতি থেকে বের হতে হবে।

৩০ শে সেপ্টেম্বর, ২০২১ সকাল ১০:০২

স্প্যানকড বলেছেন: হুম, একদম ! তবে সেরকম কোন চিন্তা কি উপর মহলের আছে ? ভালো থাকবেন সাচু ।

৪| ৩০ শে সেপ্টেম্বর, ২০২১ সকাল ১০:৩০

অপু তানভীর বলেছেন: এই ভেদাভেদ আসলে চিরোদিনের ! এটা মনে হয় না কোন দিন যাবে । তবে এই ভেদাভেদের চিত্র দিয়েই সমাজের আসল চিত্র ফুটে ওঠে । যে সমাজ ব্যবস্থায় মানুষ মানুষের কথা ভাবে সেই সামজে এই ভেদাভেদের চিত্রটা এতো প্রকট নয় ।

৩০ শে সেপ্টেম্বর, ২০২১ সকাল ১১:০৫

স্প্যানকড বলেছেন: একদম সত্যি ! বর্তমানে এক শ্রেণীর জন্ম হয়েছে যারা কাউকে মানুষ মনে করে না! কেন মানুষ মানুষকে মানুষ মনে করে না? কিসের এত অহংকার? কিসের তবে শিক্ষিত ? শুধুই অর্থসম্পদ থাকলে মানুষ? একদিন এ ভেদাভেদ এর দেয়াল ফেটে পড়বে সেই আশায় চোখ খুলি আর বুজি। ভালো থাকবেন অপু ভাই।

৫| ৩০ শে সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১২:৪৬

কাজী ফাতেমা ছবি বলেছেন: সু শাসন আসুক ফিরে। সুন্দর থাকুক সব মানুষ

৬| ৩০ শে সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৫:৪৯

স্প্যানকড বলেছেন: তারমানে সু শাসন নাই ! না, আপু, এত অভাব এর ভীড়ে কেউ সুন্দর থাকতে পারে না শুধু একটা শ্রেণীর কারণে। ভালো থাকবেন। দেখি কবে নাগাদ সু শাসন আসে

৭| ৩০ শে সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৫:৫৩

ভুয়া মফিজ বলেছেন: এইসব লিখে আসলে সমাজের যে খুব একটা হিন্দীচুল ফেলতে পারবেন, তা কিন্তু না। তবে খুবই গুরুত্বপূর্ণ একটা কথা বলেছেন, যাতে সকালে ঘুম থেকে উঠে আয়নার সামনে দাঁড়িয়ে নিজের চোখে চোখ রেখে হাসতে পারি। অত্যন্ত দার্শনিক কথা। এমন দর্শন চলতে থাকুক। দিনের শুরুতেই আয়নার সামনে দাঁড়িয়ে নিজের চোখে চোখ রেখে হাসতে পারলে সারাদিনই প্রচুর কনফিডেন্সের যোগান পাওয়া যায়। B-)

৮| ৩০ শে সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:০৯

স্প্যানকড বলেছেন: অসংখ্য ধন্যবাদ ভুম ভাই। আপনাদের মতন সিনিয়র ব্লগার গন এমন করে বললে সাহস পাই। ভালো থাকবেন এবং সুস্থ ও নিরাপদ থাকুন।

৯| ৩০ শে সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:৩৬

কামাল১৮ বলেছেন: আমরা সবাই একটা ভালো সমাজ চাই এবং সেটা অন্যরা করে দিবে,আমি নিজে করতে রাজি না।এমন করলে হাজার বছরেও কিছু হবে না।

৩০ শে সেপ্টেম্বর, ২০২১ রাত ৯:৪২

স্প্যানকড বলেছেন: কেউ আর সাহসী হতে পারছে না। কোমড় ভেংগে দেয়া হয়েছে খুব সুকৌশলে। চাইলেই সবাই এক হতে পারছি না। দেয়ালটা বড্ড পোক্ত হয়ে আছে তাই। ভালো থাকবেন।

১০| ৩০ শে সেপ্টেম্বর, ২০২১ রাত ৯:৩৪

মনিরা সুলতানা বলেছেন: লিখে যে কিছু হয় না তাও ঠিক না, ইতিহাস থাকে। বৈষ্যমের নৈরাজ্যের আর কুশাসনের।
দিন শেষে আয়নার চোখ রাখতে পারা ও বেঁচে থাকার মত জরুরী।
লিখতে থাকুন তিতকুটে তিতাকথা।

৩০ শে সেপ্টেম্বর, ২০২১ রাত ৯:৪৩

স্প্যানকড বলেছেন: অসংখ্য ধন্যবাদ মনিরা সুলতানা আপনাকে। ভালো থাকবেন।

১১| ৩০ শে সেপ্টেম্বর, ২০২১ রাত ১১:৩২

রাজীব নুর বলেছেন: অনেকদিন পর আপনার একটা লেখা পড়লাম।

৩০ শে সেপ্টেম্বর, ২০২১ রাত ১১:৪৩

স্প্যানকড বলেছেন: ধন্যবাদ পড়ার জন্য। ভালো থাকবেন।

১২| ০১ লা অক্টোবর, ২০২১ রাত ২:৫৬

নেওয়াজ আলি বলেছেন: এই হিসাব কী শহরের, গ্রামে আরো ভয়াবহ । তবে রাজনৈতিক চামচারা আরামেই আছে

১৩| ০১ লা অক্টোবর, ২০২১ সকাল ১০:২৫

স্প্যানকড বলেছেন: দেশ তো তাদের আমরা কেবল সংখ্যা ! ভালো থাকবেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.