নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

স্বপ্নের খোঁজে দেখি তোমায় /বাঁধি সীমাহীন ভালোবাসায়/দাও কিছু সুখের বৃষ্টি / ভিজি আমি /উড়াই দিগন্তের নীলিমায় তোমার নামে / স্বপ্নের এক বিশাল ঘুড়ি।

স্প্যানকড

আমি হারিয়ে ফেলি নিজেকে ফিরে ফিরে পাই এক চিলতে হাসিতে।

স্প্যানকড › বিস্তারিত পোস্টঃ

গনতন্ত্র কি শুধুই কেতাবী শব্দ !

০২ রা ডিসেম্বর, ২০২১ রাত ১:০০

ছবি নেট ।

আমাদের বর্তমান প্রজন্মের এক অংশ রাজনীতি ঘৃণা করে ইহা যেমন সত্য তেমনি আবার এ প্রজন্মের অনেকে আছেন যারা এই রাজনীতিকে পুঁজি করে ছাত্র অবস্থায় কোটিপতি হতে চায় বা চেষ্টারত আছে এ ও সত্য !

আসলে আজকে হযবরল মেলা চিন্তা ভর করছে সেগুলি লিখে যাচ্ছি এর বেশী কিছু নয়। যা অলীক কল্পনা মাত্র!

চলেন একটু সেই আশির দশকে ছাত্র রাজনীতির হাওয়া লাগাই। তখন সারা বাংলাদেশে একটা নাম খুব হিট ছিল অভি ! যার মাকে রত্না গর্ভ বলা হতো।

সেই অভি পরবর্তীতে দুই বার এম পি হলো এবং শেষমেশ তিন্নি নামক এক মডেল হত্যার আসামী হয়ে ফেরার। বর্তমানে খুব সম্ভবত কানাডা আছেন।

শুনলাম সে হত্যা মামলার রায় নাকি হবে এতদিন পর। অথচ তার যেই মেধা ছিল তিনি অনেক বড় কিছু হতে পারতেন। দেশকে কতকিছু দিতে পারতেন। সেই ক্ষমতা আর টাকার লোভ আজকে তাকে এই অবস্থার সামনে এনে দাঁড় করিয়েছেন।

আমার ব্যাক্তিগত একটা ঘটনা বলি তখন কলেজে পড়ি। এই স্যার! সেই স্যার! কোচিং ইত্যাদি পুরা দৌড়ের উপর। সে সময় আমার মহল্লায় একটা নিউজস্ট্যান্ড ছিল। যার ছিল উনি আমার বাবার পরিচিত। তো বাবা আমাকে তাঁর সাথে পরিচয় করিয়ে দেয় এবং বলে কিছু লাগলে মানে পেপার, ম্যাগাজিন লাগলে যেন তাঁর কাছ থেকে নেই।

তাঁর নিউজস্ট্যান্ড এর সামনে দিয়ে কলেজ এবং কোচিং এ যেতাম। একদিন তিনি আমাকে দেখে ডাকলেন। আমার মোটা মোটা অংকের কিতাব দেখে বলতে লাগলো " এত পইড়া কি করবা? দেশের প্রধানমন্ত্রীই তো এত পড়ে নাই ! " এরচেয়ে ভালো বই দুইটা বিক্রি করে একটা ভারতীয় মেশিন কিনে রাজনীতিতে যাও দেখবা দুই দিন পর বহু টাকার মালিক! আমি জ্বি আচ্ছা, সালাম দিয়ে চলে আসি। এই হলো দেশের রাজনীতি! চাঁদাবাজি, টেন্ডারবাজি, আরো কত যে বাজি আছে আল্লাহ মালুম !

খবরে দেখলাম তৃতীয় লিংগের একজনের কাছে আওয়ামী লীগের এক প্রার্থী ধরাশায়ী ! তৃতীয় লিংগের এত জোর !

আচ্ছা, আমি প্রায় ই ভাবি আপনারাও ভাবেন কি না? এই যে বর্তমান আওয়ামী লীগ ক্ষমতায় আছে তারা আর কতদিন থাকবে? দশ, কুড়ি, ত্রিশ বছর! তারপর? তারপর?

বর্তমানে রাজনীতির যে চেহারা দেখছি তাতে করে বিশাল একটা সংঘাতের দিকে এগুচ্ছে বা যাচ্ছে মনে হয়।

ধরেন আল্লাহ না করুক বেগম জিয়ার কিছু হয়ে গেলো আর বি এন পি কঠিন আন্দোলন দিয়ে দিল। সরকার সামলাতে পারলো না। সরকার পতন হলো। নির্বাচন হলো বি এন পি এলো ক্ষমতায়।

সবার আগে কি ঘটবে জানেন? বংগবন্ধুর যত প্রতিকৃতি আছে তা ভাংগা হবে। রাতারাতি মিডিয়া গুলি তারেক বন্দনা শুরু করে দিবে। তারেক খুব জলদি দেশে চলে আসবে মামলা সব শেষ। বেকসুর খালাস! একদম খালাস !

তিনি এসে সেসব আর্মি অফিসারদের খুঁজবে যারা তাকে মেরেছে বস্তায় ভরে মুখোশ পড়ে !

আওয়ামীলীগের দেশপ্রেমিক বহু নেতা আগেই পালিয়ে যাবে মালয়েশিয়া, কানাডা আরও যেসব দেশ সেকেন্ড হোম হিসেবে রেখে দিয়েছে। যেমন এখন কোথায় আছে হারিশ চৌধুরী? কেউ জানে? জানে না। অথচ এক সময় তার নাম শোনা যেতো টিভি খুললেই।

আফগানিস্তান এর মতন রাতের আঁধারে প্রাইভেট বিমানে করে অনেকে পালিয়ে যাবে। যুদ্ধাপরাধী মামলা নতুন করে শুরু হবে যাতে আওয়ামী লীগের টপ লিডার এসে পড়বে আর প্রমাণ করা তখন কোন ব্যাপার হবে না। আরেক নতুন অধ্যায় দেখা শুরু করব।

আওয়ামীলীগের গড়া মেট্রোরেলে চড়ে তারা আওয়ামীলীগ কে করে খুঁজে বের করবে। ভাবা যায় বিষ কতদূর পর্যন্ত গিয়ে পৌঁছেছে ! আমরাও তখন ইনিয়েবিনিয়ে বলতে শুরু করে দিব

তারেক সবার সেরা! দেশ চলেনা তারেক ছাড়া !

হয়তো রাঘব বোয়ালরা পালিয়ে যেতে সক্ষম হবে কিন্তু পুটি, ঝাটকা মাছ গুলি ধরা পড়বে সমানে ক্রস ফায়ার চলবে সমানে ! মামলা " অ " পরেও!

যা ক্ষতি হবার হয়ে গেছে এখন চূড়ান্ত পর্যায়ে যাওয়া বাকি ! ভালো লাগছেনা।

ছিঃ! কি বিশ্রী এই রাজনীতি ! এভাবে " গনতন্ত্র " কেতাবী একটা শব্দ হয়ে ঘুরে বেড়াবে দেশের কোণায় কোণায় ! ভালো থাকবেন সকলে।

মন্তব্য ১৬ টি রেটিং +০/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ০২ রা ডিসেম্বর, ২০২১ রাত ১:৪৮

চাঁদগাজী বলেছেন:


সবাই কেতাব পড়তে জানলে উহা কেতাবী হতো, ইহা ইসলামী শব্দ হলে আরবীতে থাকতো, তখন ব্লগারেরা শুধু শব্দটা মুখস্হ বলতে পারতো, ঠিক আলহামদুলিল্লাহ'এর মতো। ইহা আসলে একটি কঠিন তত্ব: ইউরোপ, আমেরিকা, জাপানীরা ইহাকে বুঝে।

০২ রা ডিসেম্বর, ২০২১ ভোর ৬:১৪

স্প্যানকড বলেছেন: আমরা না ইউরোপীয়ান, না মার্কিনী, না জাপানিজ। আমরা বাঙালী !

২| ০২ রা ডিসেম্বর, ২০২১ রাত ২:০৪

চাঁদগাজী বলেছেন:




আমেরিকায় কিভাবে (গণতান্ত্রিক ) ভোট হয়, শতকরা ৯৫ জন ব্লগার এই জীবনেও বুঝবেন না; কিন্তু প্রতিদিনই আমেরিকা নিয়ে, গণতন্ত্র নিয়ে গার্বেজ লিখে ব্লগ ভরায়ে ফেলেন।

০২ রা ডিসেম্বর, ২০২১ ভোর ৬:১৬

স্প্যানকড বলেছেন: কিন্তু ইদানীং কি সেই পন্থা ধরে রাখতে পেরেছে ? ট্রাম সাহেব তো কয় দুই নম্বরী হইছে !

৩| ০২ রা ডিসেম্বর, ২০২১ ভোর ৪:৪৪

নুরুলইসলা০৬০৪ বলেছেন: গনতন্ত্র কিতাব থেকেই শিখতে হয় এই অর্থে কেতাবী।তার পর প্রাকটিস করতে হয়।যারা যত ভাল ভাবে প্রাকটিস করে তারা তত ভাল গনতন্ত্রী।

০২ রা ডিসেম্বর, ২০২১ ভোর ৬:১৮

স্প্যানকড বলেছেন: প্রাকটিসে নাই কিন্তু মাঠে খেলতাছি আর যেমনে পারি অমনি ফাউল করে যাচ্ছি। যার খেসারত দিচ্ছি, দিতে থাকব কারণ আমরা বাঙালী !

৪| ০২ রা ডিসেম্বর, ২০২১ ভোর ৫:২৬

কবিতা ক্থ্য বলেছেন: ভাবতেই গায়ে কাঁটা দেয়।

০২ রা ডিসেম্বর, ২০২১ ভোর ৬:২০

স্প্যানকড বলেছেন: কাঁটা লাগা ! হায় লাগা..... গানটি শুনতে পারেন । হা হা হা... দুঃখে হাসি পায়।

৫| ০২ রা ডিসেম্বর, ২০২১ ভোর ৬:৩৮

কবিতা ক্থ্য বলেছেন: কাঁটা দেয় এই ভেবে- পরিস্হতি কতটা ভয়াবহ হবে।
আমাদের নৈতিকতা আজ কোন পর্যায়ে সেই আলোচনায় নাইবা গেলাম; প্রতিহিংসা পরায়ন হিসাবে আমাদের আজকের অবস্হন ও যদি থাকে, রক্তের নদী না সাগর বয়ে যাবে।

০২ রা ডিসেম্বর, ২০২১ সকাল ১১:১৩

স্প্যানকড বলেছেন: হুম, একদম। একটা স্বাধীন দেশ কেমনে তলিয়ে যাচ্ছে তাই দেখছি। ভালো থাকবেন।

৬| ০২ রা ডিসেম্বর, ২০২১ সকাল ৮:৪৪

নেওয়াজ আলি বলেছেন: বর্তমান প্রজন্ম রাজনীতিকে ঘৃণা করে, ঠিক করেছে। কারণ দেশের রাজনৈতিক নেতারা চরম মিথ্যাবাদী । আমাদের দেশে এখন হাত-পা বাধা গণতন্ত্র চলে

০২ রা ডিসেম্বর, ২০২১ সকাল ১১:১৫

স্প্যানকড বলেছেন: এরা শুধু মিথ্যাবাদী না চরম ভন্ড এবং ডাকাত ! সব দলের জন্য প্রযোজ্য।

৭| ০২ রা ডিসেম্বর, ২০২১ বিকাল ৩:৪১

কাজী ফাতেমা ছবি বলেছেন: বাই ইতা নিয়া ভাবতাম চাই না। নিজের মত আছি এমনেই থাকি। সত্য তো বলা যায় না
করা যায় না প্রতিবাদ

০২ রা ডিসেম্বর, ২০২১ বিকাল ৪:৩০

স্প্যানকড বলেছেন: আপু বুঝলাম আপনার কথা তাই বলে আর কত চুপ করে থাকা। দেশ চালাতে তাদের মানা করছি না শুধু জনগণের সঠিক মূল্যায়ন করুক। জনতা পছন্দ না করলে আল্লাহ ও মনে হয় পছন্দ করবেন না। আমি ব্যাক্তিগত কোন দল করি না কিন্তু যখন দেখি দেশটা ভাগ হয়ে যাচ্ছে তখন খারাপ লাগে তখন এগুলি বলি। কেউ শুনবে না জানি তারা তো নিজেরটা শুনে না ঠিকঠাক। ভালো থাকবেন সব সময়।

৮| ০২ রা ডিসেম্বর, ২০২১ বিকাল ৪:৩৬

সাজিদ! বলেছেন: আগের মতোই ভালো কথার মাঝে মাঝে বেলাইনে চলে যান নিজের অজান্তে( কিংবা ইচ্ছে করেই)
ভালো থাকবেন। হাহা।

৯| ০৫ ই ডিসেম্বর, ২০২১ রাত ১২:৩৭

স্প্যানকড বলেছেন: বেলাইনে বহুকাল ! লাইনে লাইনে ছিলাম ও কিন্তু বহুকাল ! এখন আসছে শীতকাল ! হা হা হা... ভালো থাকবেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.