নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

স্বপ্নের খোঁজে দেখি তোমায় /বাঁধি সীমাহীন ভালোবাসায়/দাও কিছু সুখের বৃষ্টি / ভিজি আমি /উড়াই দিগন্তের নীলিমায় তোমার নামে / স্বপ্নের এক বিশাল ঘুড়ি।

স্প্যানকড

আমি হারিয়ে ফেলি নিজেকে ফিরে ফিরে পাই এক চিলতে হাসিতে।

স্প্যানকড › বিস্তারিত পোস্টঃ

দাজ্জাল এসে গেছে !

১২ ই ডিসেম্বর, ২০২১ রাত ১:২৩

ছবি নেট ।

ছোট কালে যখন ভি সি আর এর যুগ মানে ফিতার ক্যাসেট চালু তখনকার ঘটনা বলছি। আমার এক পরিচিত মামা সৌদি থাকতো। তিনি দেশে আসার সময় অনেক হিন্দি মুভির ক্যাসেট নিয়ে আসে। তো আমি দুই চারটে মুভি তার কাছ থেকে নিয়ে দেখা শুরু করি।

ছবি দেখতে দেখতে একটা বিষয় লক্ষ্য করলাম যেসব জায়গায় নায়ক নায়িকা একটু ঘনিষ্ঠ হওয়ার সিন আছে সে জায়গায় এডিট করে ফুল পাখি লতাপাতার ছবি দেয়া আছে। পরে যখন মহল্লার ভিডিও ক্লাব থেকে একই মুভি দেখতেছিলাম তাহা আরও স্পষ্ট ধরা পড়লো।

এই ছিল সৌদিদের হিন্দি মুভি দেখার বিষয়। এতটা কড়াকড়ি ছিল। সিনেমা হল ছিল না। এখন ডিজিটাল যুগ। ফিতার ক্যাসেট আর খায় না পাবলিক ! এখন সৌদিতে সিনেমা হল আছে !

আমরা সব সময় একটা কাজ করি তা হলো যে,  ভাবি যেখানে মক্কা মদিনা আছে সেখানে কোন মানবাধিকার ক্ষুন্ন হয় না। আসলে তা নয়। সেখানকার ভেতরকার খবর বহু খারাপ। এই যে আমাদের দেশের মা, বোন গুলি সৌদি আরব যায় ফেরত এসে কি বলে? " সৌদির মানুষ বহুত খারাপ! " কেন খারাপ? তারা এসব মা, বোনদের জোর করে পতিতাবৃত্তির মতন পেশায় নিয়ে যেতে চায় বা পতিতা বানিয়ে ফেলে।

একেতো গরীব! এত টাকা খরচ করে সৌদি যায় আর বিনিময়ে ইজ্জত বিলিয়ে সেই টাকা উদ্ধার করতে হয়। অথচ সেখানে ইসলাম নাকি বিদ্যমান!

আমাদের সরকার এমন কি হুজুরগন এ ব্যাপারে তেমন কিছুই বলে না। কেন? গরীবের ইজ্জতের কি আর দাম আছে ?

সৌদিতে আরেকটা বিষয় আছে জানেন কি না? সেখানে কোন মেয়েকে বাসর রাতে সাদা চাঁদর বিছানো বিছানায় শুতে হবে যাতে করে সে যে কুমারী তার যে সতীত্ব বিয়ের আগে খোয়া যায়নি ইহা নিশ্চিত হওয়া যাবে। যে মেয়ের রক্তের দাগ পাওয়া যায়না তাকে বিয়ের পরদিন বাপের বাড়ি পাঠিয়ে দেয়া হয় এই বলে যে, " মেয়ে বিয়ের আগে সেক্স করেছে ! " আচ্ছা, এই সতীত্ব কিন্তু যেকোনো ভাবে ছিঁড়ে যেতে পারে। এদিক দিয়ে আমাদের দেশ বহু উদার। সৌদির মেয়েরা এই ভয়ে যাদের পয়সা পাতি আছে তারা যোনীর ভেতরে ভেড়ার লিভার সেট করে নেয় ভালো অভিজ্ঞ ডাক্তার দিয়ে। ভাবা যায় !

সৌদি এই যে ইয়েমেনে এত হামলা করছে ইহা কি বৈধ ? মোটেও না। এ সম্পর্কে দেখবেন আমাদের নায়েক, আজাহারি কেউ তেমন কথা বলেন না। বলে শুধু ইসরায়েল ফিলিস্তিন মেরে শেষ করে দিল। আজব ! এইতো সেদিন দেখলাম নায়েক সাহেব কে সৌদি নাগরিকত্ব দিলো। বাহ! খুব ভালো খবর অবশ্য আমার কাছে কোন খবর নয় ইহা।

আবার এদিকে এইতো ১০ তারিখে সালমান, শিল্পা শেঠিরা পুরা রিয়াদ কাঁপিয়ে আসলো। এতে করে কি বুঝা যাচ্ছে ?  বুঝা যাচ্ছে সৌদিতে ধর্মের যে সব কঠিন বিধিনিষেধ আছে তা তারা ভাংগতে চাচ্ছে। একদিকে নায়েক সাহেবরা আরেক দিকে বলিউডের প্রবেশ। সংস্কৃতি হারাতে বা ধর্মীয় ঐতিহ্য হয়তো ফিকে হয়ে আসবে খুব বেশী দিন লাগবে না মনে করছি। তারা ভারতের সাথে এখন জয়েন ভেঞ্চারে মুভি করার কথা ভাবছে।

এই যে ওপেন কনসার্ট হলো এতে যে মানুষ হয়েছে তাতে আমি বিস্মিত কারণ ইহা সৌদি!

আবার সেখানে " রেড সী মুভি ফেস্টিভ্যাল " হয়ে গেলো। আর এতে নায়িকাদের যে খোলামেলা পোষাক পরিহিত দেখা গেল তাতে স্পষ্ট সৌদি আরব আগের অবস্থানে নাই। তারা ধর্মীয় সংস্কৃতি থেকে বেরিয়ে আসতে চাইছে।

তাই হয়তো এমন হাদিস আছে

" দাজ্জাল মক্কা মদিনা বাদে সবখানে প্রবেশ করবে ! "

তাই হচ্ছে এবং যত দ্রুত ইহা ঘটবে বুঝতে হবে দুনিয়া ধ্বংসের তত কাছে চলে আসছে। সৌদি বদলে যাচ্ছে উদার হচ্ছে কিন্তু কতদূর উদার তারা হবে কোন আইডিয়া আছে কারো ?

মন্তব্য ৮ টি রেটিং +০/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ১২ ই ডিসেম্বর, ২০২১ রাত ১:৩৬

চাঁদগাজী বলেছেন:



সৌদী উদার হচ্ছে না, ওরা শিক্ষার আলো পাবার শুরু করছে, বেদুইনদের সংখ্যা কমছে; সাধারণ আরবরা অন্যদের মতো জীবন যাপনে প্রবেশ করছে।

১২ ই ডিসেম্বর, ২০২১ রাত ১:৫৯

স্প্যানকড বলেছেন: মানে ইউরোপীয় বা মার্কিনী জীবন চাচ্ছে ?

২| ১২ ই ডিসেম্বর, ২০২১ রাত ২:০৩

চাঁদগাজী বলেছেন:



মার্কিনী কিংবা ইউরোপীয় সভ্যতা কঠিন। আরবেরা আরবদের মতো থাকবে, তবে বিশ্বের সাথে চলা শিখবে।

১২ ই ডিসেম্বর, ২০২১ রাত ২:০৮

স্প্যানকড বলেছেন: বুঝলাম না ঠিক । আমাদের মতন কি ? সেকুলার হতে কি পারবে ? ভালো থাকবেন।

৩| ১২ ই ডিসেম্বর, ২০২১ রাত ৩:০৭

চাঁদগাজী বলেছেন:



লেখক বলেছেন: বুঝলাম না ঠিক । আমাদের মতন কি ? সেকুলার হতে কি পারবে ? ভালো থাকবেন।

-ইসরায়েল, লেবানন, জর্ডান, আলজেরিয়া, তিউনেশিয়া, মরক্কো আমাদের চেয়ে পরিস্কার সেকুলার।

১২ ই ডিসেম্বর, ২০২১ সকাল ৯:১০

স্প্যানকড বলেছেন: তাই নাকি ! যে দেশগুলোর নাম বললেন সেখানে সৌদির মতন ইসলাম এর এত কড়াকড়ি শাসন নাই ।

৪| ১৩ ই ডিসেম্বর, ২০২১ বিকাল ৪:৫৪

বিটপি বলেছেন:

১৩ ই ডিসেম্বর, ২০২১ রাত ৮:৩৯

স্প্যানকড বলেছেন: তাইতো দেখছি। ভালো থাকবেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.