নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

স্বপ্নের খোঁজে দেখি তোমায় /বাঁধি সীমাহীন ভালোবাসায়/দাও কিছু সুখের বৃষ্টি / ভিজি আমি /উড়াই দিগন্তের নীলিমায় তোমার নামে / স্বপ্নের এক বিশাল ঘুড়ি।

স্প্যানকড

আমি হারিয়ে ফেলি নিজেকে ফিরে ফিরে পাই এক চিলতে হাসিতে।

স্প্যানকড › বিস্তারিত পোস্টঃ

উড়ে যায় পক্ষী ঝরে কিছু বাল মার্কিন করে গালাগাল !

১৩ ই ডিসেম্বর, ২০২১ রাত ৮:৪২

ছবি নেট ।


আমেরিকা যা চায় তা কি হয়ে যায় ? অনেক ক্ষেত্রে হয়ে যায়। একটা কথা মনে রাখা দরকার আমেরিকা ততক্ষণ বন্ধু থাকে যতক্ষণ তার লাভ আছে। মার্কিন মুল্লুক বাংলাদেশ সম্পর্কে যা এখন ভাবছে গত ১০ বছর যাবত সে ভাবনা তাদের কোথায় ছিল ?

আসলে বাংলাদেশ বর্তমানে রাশিয়া, চীন, ভারত বলয়ে আছে আবার মার্কিন বলয়ে আছে কিন্তু সমস্যা হলো ইদানীং চীন আমেরিকা একটা কোল্ড ওয়ার চলছে ভারত ও চীনের বিরুদ্ধে আছে। তাই আমেরিকা, ভারত চাচ্ছে বাংলাদেশ চীনের বিরুদ্ধে যাক তাদের বলয়ের ভেতর থাকুক।

আর ভৌগলিক দিক দিয়ে বাংলাদেশের একটা গুরুত্ব আছে যদি চট্রগ্রাম পোর্টে মার্কিন জাহাজ বসে থাকে তাহলে মার্কিনীদের খুব জুইত হয়। সে জুইত আবার চীন দিতে চায় না। বাংলাদেশের সাথে চীনের মিলিয়ন বিলিয়ন ডলার এর ব্যবসা। আমেরিকার সাথে গেঞ্জি কাপড় এর। রাশিয়ার পারমাণবিক চুক্তি। এখন বাংলাদেশ নিয়ে তাদের এত চিন্তা কেন হঠাৎ বেড়ে গেল ? এরা কি জানে না বাংলাদেশে কি হচ্ছে? কেমন নির্বাচন হচ্ছে তবুও কিন্তু এরা শেখ হাসিনাকে শুভেচ্ছা বার্তা জানায়। আজ তাদের কথা মতন বাংলাদেশ চলুক কালকেই দেখবেন বাংলাদেশের মতন এমন বন্ধু তাদের আর দ্বিতীয় নাই ।

শেখ মুজিবের আদর্শ শেখ হাসিনা ধারণ করে চলে। যে আদর্শের কারণে মার্কিন মুল্লুক রেগে যাচ্ছে দিনকে দিন।

এখন মার্কিন মুল্লুক চাইলে সামনের নির্বাচনে বি এন পি জামায়াত চলে আসতে পারে ক্ষমতায়। মার্কিন মুল্লুক খুব ভালো করে জানে জামায়াত কতটুকু ইসলামে আছে। ইসলাম নামক লেবেল আর দাড়ি টুপি লাগাইয়া একটা মুখোশ পড়া মুনাফেক।

এ সকল মুনাফেক ক্ষমতায় আসলে দেশের *গা মারা সারা ! কেমনে? এরা এসেই যুদ্ধাপরাধী মামলায় ফাঁসী হওয়া তাদের আব্বাদের প্রতিশোধ নিবে আর এতে করে দেশের বারোটা তেরোটা বেজে যাবে।

আমেরিকার তাতে কি কিছু আসবে যাবে? কিছুই না। মরলে আমরা মরমু। দেশ গোল্লায় গেলে আমাদের যাবে। যেমনটা সিরিয়া, ইরাক, লেবানন, আফগান গেছে। এরা চায় শুধু এদের লাভ।

মার্কিন হমদির পুতেরা যেদেশে গেছে সেদেশকে লুলা ল্যাংড়া, কানা করে দিয়েছে খালি এই ছুতা তুলে সে দেশে পরিপূর্ণ গণতন্ত্র নাই, মানবাধিকার নাই ইত্যাদি। আদতে যেসব দেশে গেছে তাদের কি গনতন্ত্র ফিরে আসছে বা মানবাধিকার? মোটেও না।

যাক এ প্যাঁচাল পেরে লাভ কি ? আমরা গরীব আদমি হাসিনা আসলেও ঐ বুকে ডর ভয় লইয়া চলি আবার জামায়াত বি এন পি আইলেও একই গতি! আমাগো কোন লাভ নাই। তবু প্যাচাল পারি দেশটা অনেক ত্যাগের বিনিময়ে পাওয়া সেই দেশ যেন ইরাক, সিরিয়া, আফগান না হয়।

তয় শেখের বেটি থাকলে কিছুটা উন্নতি হয় এইটা হাছা কথা !

মন্তব্য ২৪ টি রেটিং +০/-০

মন্তব্য (২৪) মন্তব্য লিখুন

১| ১৩ ই ডিসেম্বর, ২০২১ রাত ৯:২০

চাঁদগাজী বলেছেন:



চট্টগ্রাম বন্দরের চেয়ে আমেরিকা বরং সদঘাটের জেটিতে বসে থাকতে চাইবে; সেখান থেকে নিউমার্কেট যাওয়া সহজ; ফেইসবুক ও প্রশ্নফাঁস অনেক রাজনৈতিক এনালিষ্টের জন্ম দিয়েছে।

১৩ ই ডিসেম্বর, ২০২১ রাত ৯:২৮

স্প্যানকড বলেছেন: আমি কোন রাজনৈতিক এনালিস্ট নই ! সদরঘাট আর চট্রগ্রাম মার্কিন মুল্লুক এর নয়। যে চাইলেই দিতে হবে। কে তারা ? একটা রক্ত চোষা বাঁদর এর দল ! আপনার অন্নদাতা আমার নয় ।

২| ১৩ ই ডিসেম্বর, ২০২১ রাত ৯:২২

চাঁদগাজী বলেছেন:



আমেরিকা ও চীন সমস্যায় চট্টগ্রাম বন্দর একটি বড় বিষয়? আপনি আগের কবিতায় ফেরত যান, উহার কিছু পাঠক সব সময় পাবেন।

১৩ ই ডিসেম্বর, ২০২১ রাত ৯:৩৫

স্প্যানকড বলেছেন: আমি কোথায় যামু উহা নিয়ে কম ভাবেন । চীন আমেরিকা জাহান্নামে যাক আমার কি ! নিজেদের শান্তি কামনা করি। চট্রগ্রাম বন্দর বড় বিষয় নয় তবে বাংলাদেশ এদের কাছে এখন বড় বিষয়। আচ্ছা, মুরুব্বি আপনি কন এরা কি কানা? না, চোখে ছানি পড়ছে ? জানে না বাংলাদেশে কি হচ্ছে কেমনে চলছে গত দশ বছরে কি হুশ ছিল না? ফালতু একটা দেশ। নিজেরা হাজার অন্যায় করে অন্যদের বেলায় দোষ ! ভালো থাকুন আর বাইডেন বাইডেন নাম জপুন। বাঙালি পরিচয় দিয়েন না দুই চাইরটা খেতে পারেন কারণ মার্কিনীরা বাংলাদেশ অপছন্দ করে। সাবধানে থাকবেন।

৩| ১৩ ই ডিসেম্বর, ২০২১ রাত ১০:০৪

চাঁদগাজী বলেছেন:



চীন আমেরিকা জাহান্নামে গেলে, আপনার যদি চিন্তা না থাকে, এসব হাবিজাবি কেন লিখছেন?

আমেরিকার ঘাঁটি আছে দ: কোরিয়ায়, জাপানে ও ভারত মহাসাগরে; এগুলো জানার পর, কথা বলেন।

১৩ ই ডিসেম্বর, ২০২১ রাত ১১:২৭

স্প্যানকড বলেছেন: সব খানে এই হালারা হান্দাইয়া আছে তবুও কেন যে চীনেরে ডরায় বুঝিনা ! হেডম থাকলে চীনের বাল ছিঁড়ে দেখাক ! আপনার প্রতি বিশেষ অনুরোধ " নিজের অংগে মাখিবেন তেল অন্যের অংগের চেয়ে বেশী। লগে রাখবেন জবা কুসুম অথবা খাঁটি সরিষার তেল বর্তি শিশি ! " ভালো থাকবেন।

৪| ১৩ ই ডিসেম্বর, ২০২১ রাত ১০:৪৬

তানীম আব্দুল্লাহ্ বলেছেন: দুর্দান্ত লেখার শেষে এই প্যাচাল পেরে লাভ কি ?
এটা দ্বিচারিতা।
আমেরিকার বন্দর দখলের পিছনে ভালো কিছু যুক্তি দ্যান।

১৩ ই ডিসেম্বর, ২০২১ রাত ১১:৩১

স্প্যানকড বলেছেন: দেখেন না সামনের নির্বাচনে কি সিন হয় ? যদি কথা শুনে তো ঠিক নইলে বেঠিক ! সেই আশায় ঘাপটি মেরে আছে বি এন পি জামায়াত। পুরা পৃথিবী গিলে খেতে চায় এখন আর পারছে না চীন বাঁধা হয়ে দাঁড়ায় । দিমুনে যুক্তি আগে মারা খেয়ে নেন । ভালো থাকবেন।

৫| ১৩ ই ডিসেম্বর, ২০২১ রাত ১১:৩৫

চাঁদগাজী বলেছেন:



আপনার যেই ভাষা ও যেই ভাবনা, ইহা ব্লগের জন্য উপযুক্ত নয়।

১৩ ই ডিসেম্বর, ২০২১ রাত ১১:৪৪

স্প্যানকড বলেছেন: তাই নাকি ! ব্লগের জন্য কি আলাদা ভাষা শিখতে হয় ? আপনি মার্কিন মুল্লুকে থেকে ওদের মতন আচরণ করছেন মানে জোর জবরদস্তি করছেন। এই জন্য আপনাকে আমার জুইত লাগে না। নমনীয় হতে শিখুন। নিজেকে কি মহা পন্ডিত ভাবেন ? তা মার্কিন সিনেটের কোন পদ পেয়েছেন অথবা দেশীয় কোন টিভির টক শোতে ডাক পেয়েছেন ? যদি না হয় তাহলে কিসের এত পন্ডিত হলেন ! আমি এত জ্ঞ্যানী নই। সোজা ভাষায় মনের কথা খুলে কই । লোকাল ভাষা কই যা সচারাচর চলে। আপনে কি সব সময় বই পুস্তকের মতন কথা বলে বেড়ান ? আমার এই ভাষা শান্তি দেয় । আপনার অশান্তি লাগলে আমি কিতা করবার পারি। ভালো থাকবেন।

৬| ১৩ ই ডিসেম্বর, ২০২১ রাত ১১:৪০

তানীম আব্দুল্লাহ্ বলেছেন: চীনের আদর পাবার আশায় বসে আছেন ? যুক্তি না দিয়ে মারা খাবার কথা কথা বলেন বলেই অতীতে বর্তমানে থাবড়া খাচ্ছেন ভালবাসার ইন্ডিয়া থেকে ।
আপনিও ভালো থাকবেন ।

১৩ ই ডিসেম্বর, ২০২১ রাত ১১:৪৭

স্প্যানকড বলেছেন: গরীবরে সবাই মারে ! আজকে দুইটা এটম থাকতো তয় আবার বাপ ডাকিত ইহা চরম সত্য ! ভালো থাকবেন।

৭| ১৪ ই ডিসেম্বর, ২০২১ ভোর ৫:০০

কলাবাগান১ বলেছেন: তয় শেখের বেটি থাকলে কিছুটা উন্নতি হয় এইটা হাছা কথা !

১৪ ই ডিসেম্বর, ২০২১ সকাল ৯:৫৮

স্প্যানকড বলেছেন: ঘটনা সত্য ! ভালো থাকবেন।

৮| ১৪ ই ডিসেম্বর, ২০২১ ভোর ৫:৪০

আরইউ বলেছেন:



ব্লগ বুলি, বালস্ব বালসর্বস্স যেহেতু বলিয়াছেন, সেহেতু আপনার ভাষা ও আপনি ব্লগের জন অবশ্যই উপযুক্ত নহেন!

১৪ ই ডিসেম্বর, ২০২১ সকাল ১০:০৩

স্প্যানকড বলেছেন: হুম, বালস্ব অনেক উঁচুমানের ব্লগার ! উনি এখন কার ভাষা কি হওয়া উচিত সেই চাকরি করেন পার্ট টাইম ! বিনে পয়সার চাকুরী তাই রেগে যায় মাঝেমধ্যে। ও কিছুনা এ বয়সের দোষ । ভালো থাকবেন।

৯| ১৪ ই ডিসেম্বর, ২০২১ সকাল ৭:২৬

নেওয়াজ আলি বলেছেন: মার্কিন মুল্লুক চাইলে বিএনপি ও জামাত ক্ষমতায় চলেও আসতে পারে B-)

১৪ ই ডিসেম্বর, ২০২১ সকাল ১০:০৪

স্প্যানকড বলেছেন: ঘটনা কিন্তু ঘটে যেতে পারে ২০২৩ এ ! ভালো থাকবেন।

১০| ১৪ ই ডিসেম্বর, ২০২১ সকাল ৭:৪২

নগরবালক বলেছেন: আপনার কি মনে হয় আমেরিকা চীন সবাই বাংলাদেশকে ঘাপুত করে দেয়ার জন্য বসে আছে? বর্ত্মানে সোমালিয়ার সাথে বাংলাদেশের পার্থক্য কি ? বাংলাদেশ বলতে কোন দেশ এখনো অধিকাংশ বিশ্বের মানুষ কিচু চেনেনা, আর জারা চেনে তারা ক্ষুধা আর মংগার জন্য চেনে। এদেশের অধিকাংশ মানুষ চোর , তারা নির্বাচিতও করে চোর। এমন দেশেকে ঘাপুত করবে কে ? কেউ যদি বাংলাদেশকে ঘাপুত করতে চায় তার একমাত্র কারন ইন্ডিয়া। বাংলাদেশ হইল বাড়ির কাজের মেয়ের মত, বউয়ের সাথে ঝগ্যড়া করতে পারতেসে না তাই কাজের মেয়েকে দুইটা লাত্থি মেরে দিল। বর্তমানে দেশে যা চলতেছে তা দেখার পরে দেশের জন্য আর আমার বিন্দুমাত্র ভালবাসা নেই।
এখন যে কথা টা বলতে চাই সেটা বললে দেশদ্রোহীতা হয়ে যাবে তাই বললাম না।

১১| ১৪ ই ডিসেম্বর, ২০২১ সকাল ১০:০৫

স্প্যানকড বলেছেন: না বলাই উত্তম ! ঘাপুত অনেক আগেই হয়েছে দেশ তয় এহন খোসাটার ঘষামাজা চলছে। ভালো থাকবেন।

১২| ১৪ ই ডিসেম্বর, ২০২১ সকাল ১০:০৯

সাজিদ! বলেছেন: একেবারে আপনার ক আকার ব ইকার ত আকার এর মতো এই লেখাটা হয়েছে। জোকারের ছবির বদলে আইজিপি স্যারের ছবি দিতেন, সব পুলিশের লোকেরা ফেসবুকে প্রোফাইল পিকচার চেঞ্জ করে প্রতিবাদ করছে। আপনিও ব্লগে সচেতন নাগরিক হিসেবে ছবি টবি দিয়ে প্রতিবাদ করুন। হাহাহ, ভালো থাকবেন।

১৪ ই ডিসেম্বর, ২০২১ সকাল ১০:২৩

স্প্যানকড বলেছেন: আমার জোকার ই সেরা ! আপনি করেছেন প্রতিবাদ ? আপনি ও ভালো থাকবেন।

১৩| ১৪ ই ডিসেম্বর, ২০২১ সকাল ১১:০৩

নূর আলম হিরণ বলেছেন: বাংলাদেশকে যদি খুব বড় ধরনের সমস্যায় ফেলতে চায় তাহলে আমেরিকার কেমন সময় লাগবে বলে মনে হয় আপনার? অথবা বা আমেরিকা কি বাংলাদেশকে খুব বড় ধরনের সমস্যায় ফেলার সামর্থ্য রাখে?

১৪ ই ডিসেম্বর, ২০২১ দুপুর ২:০৬

স্প্যানকড বলেছেন: সমস্যা এ দেশে সর্দি কাশির মতন লেগে আছে । ঘরের ভেতর কতজন দাঁড়ায় আছে সমস্যায় সরকারকে ফেলে দিতে আমেরিকার আবার লাগে নাকি ! অবশ্যই মার্কিনরা রাখে নইলে এত ডর কিসের ? ভালো থাকবেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.