নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

স্বপ্নের খোঁজে দেখি তোমায় /বাঁধি সীমাহীন ভালোবাসায়/দাও কিছু সুখের বৃষ্টি / ভিজি আমি /উড়াই দিগন্তের নীলিমায় তোমার নামে / স্বপ্নের এক বিশাল ঘুড়ি।

স্প্যানকড

আমি হারিয়ে ফেলি নিজেকে ফিরে ফিরে পাই এক চিলতে হাসিতে।

স্প্যানকড › বিস্তারিত পোস্টঃ

রেস্ট ইন পিস কবি সাহিত্যিক !

৩১ শে জানুয়ারি, ২০২২ ভোর ৬:০৮

ছবি নেট ।

একবার পাকিস্তানের কোয়েটা শহরে কবিদের মেলা বসেছে মানে কবিদের মাহফিল। একজন সেখানে মজুদ ছিলেন যিনি কোন এক কবির কবিতা পাঠ শেষে মারহাবা, সুবহান আল্লাহ এ জাতীয় প্রসংশা সুচক শব্দ করে যাচ্ছেন তাও খুব জোরে জোরে। কবিতা বুঝে আসছে বা না আসছে সেদিকে খেয়াল নেই।

কবির এতে বিরক্ত ধরে গেল যদিও অনেক কবি চায় তাঁর কবিতা পাঠ শেষে এমন প্রসংশা সুচক শব্দ কর্নে আসুক। জোরে জোরে করতালি হোক ইত্যাদি।

তো সেই কবি দীর্ঘক্ষণ ধরে ব্যাপারটা লক্ষ্য করছেন শেষমেশ রাগ দমন করতে না পেরে বলেই বসলেন,  " মিয়া ! ইতনা জোরছে আল্লাহ কো ইয়াদ করতেহ ? ইতনা জোরছে? আগার আল্লাহ নে থোরাছা ধীরেছে তুমকো ইয়াদ করলিয়া তো কিয়া হোগা সোচো !  "

মানে দাঁড়ালো মিয়া ! এত জোরে আল্লাহ কে স্মরণ করছ? এত জোরে ? এখন আল্লাহ যদি খুব অল্প ধীরে তোমাকে স্মরণ করে কি হবে চিন্তা করো! "

যদিও উর্দু আমার ভাষা নয় তবু তরজমা করলাম ভুল হলে ক্ষমা। কেউ আবার এতে চেতনার চেরাগ নিয়ে এসে জ্ঞ্যান গর্ভ কথা বলতে আসবেন না প্লিজ। 

সত্যিকারের একজন কবি কি শুধু অর্থ, খ্যাতি আর পদকের লোভে লিখে যাবেন? যদি তাই হয় তাহলে তিনি তো কবি নন তিনি হলেন ব্যবসায়ী বা বুর্জোয়া !

এ তো গেল পাকিস্তানের কথা এখন আসি নিজের দেশে। একবার কোন এক জনৈক ব্যক্তি বিখ্যাত কবি সাহিত্যিক হুমায়ুন আজাদ সাহেব কে বলে বসল, আপনি খুব সাহসী ! যদিও এর আগে এমন কথা তিনি বহুবার শুনেছেন। তিনি তখন বললেন ,  " আমি কি আঠারো তলা দালান থেকে ঝাঁপ দিয়েছি? অথবা বন্দুকের নলের সামনে বুক ঠেকিয়ে দাঁড়িয়ে আছি বা গুলি খেতে প্রস্তুত থাকি ? আমি সত্য প্রকাশ করি। এখন এ দেশে সত্য প্রকাশ বা বলাতে যদি শুনতে হয় আপনি খুব সাহসী ! তাহলে ধরে নিতে হয় দেশে সত্যের স্থান কতটা তলানিতে !  "

কথা তো সত্য ! কবির কাজ সমাজ কে খুব ভালো করে দেখে সকল অন্যায়ের প্রতিবাদ করা সবার সামনে মুখোশ উন্মোচন করা তাই নয় কি ?

এখন আপনি বিশাল কবি সারা জীবন " আতা গাছে তোতা পাখি "এরপর " কি দারুন বর্ষাকাল ! গরুটা আমার জ্বর মুখে দুধ দেয়নি কাল। "

এগুলা লিখা গেলেন। আর পদক পাওয়ার লোভে সরকারের দালালী শুরু করে দিলেন। ব্যস ! পদক জুটে গেল। আর কে পায় আপনাকে? মানে সোজা কথা আপনি কবি কিন্তু দালাল ! যদিও কথাটা বিশ্রী তবুও বলছি আপনি দালাল।

দেশে এখন এমন কবি সাহিত্যিক দালাল বেড়ে যাচ্ছে। যা খুবই ভয়ানক । আচ্ছা, কবি সাহিত্যিকের আবার দল কি? এরা সার্বজনীন সবার। বর্তমানে নজরুল,  রবীন্দ্রনাথ বেঁচে থাকলে কি এমন করতেন?

অনেকেই আছেন যারা আওয়ামীলীগের  কবি ! এখন আওয়ামীলীগের কি কোন দোষ নাই? উনাদের দলে কি শয়তান নেই ? সব কি ফেরেস্তা ? সে সব শয়তান দের শায়েস্তা করতে প্রতিবাদ স্বরূপ উনারা কয়টা? কয়টা কবিতা লিখেছেন ?

তেমন বি এন পি জামাত এরও আছে কবি! তা কয়জন বি এন পি, জামায়াতের আকাম কুকামের বিরুদ্ধে লিখেছেন? দলের শয়তান দের ন্যাংটো করে ছেড়েছেন? লিখেছেন কি প্রতিবাদী কোন কবিতা ?

এরাই আমাদের উপদেশ দেয়। চেতনার বড়ি গিলিয়ে খাওয়ায় ! যারা নিজেরা সামান্য পদকের লোভ সামাল দিতে পারেন না। সামান্য অর্থের লোভ । ছিঃ!

তাই তো কবি হেলাল হাফিজ দুঃখ করে বলেছেন, " সমাজের সবাই যখন অন্যের শিখিয়ে দেয়া বুলি তোতা ময়না পাখির মতন আউরাতে থাকে তখন সমাজ ঠিক থাকে না ধ্বংস হয়ে যায় ! "

এ সমাজ ধ্বংস হয়ে গেছে অনেক আগে। একটা জগাখিচুরি তালগোল পাকানো সমাজে বাস করছি। আর এসব করা হয়েছে খুব সুকৌশলে। কারা করেছেন এসব? যারা রাজনীতি করেন যারা দেশ পরিচালনার মতন মহৎ কাজে নিয়োজিত থাকেন তারা করেছেন। এ তো সত্যি !

কেন একজন ভন্ড দুই নম্বর নেতাকে বলা যাবে না, তুমি মানুষ খারাপ ! তোমার জন্মে দোষ আছে ! কেন আজ খারাপ কে খারাপ বলতে পারছি না ? কিসের এত ডর? কার ডরে এমন কাঁপছি থরথর ? শেষ করছি নিজের কিছু কথা দিয়ে।

"বেশ্যাটি যখন রমনার নষ্ট জলে
কামরস ধুঁয়ে মুছে
কোমড় সিধা করে দাঁড়িয়েছে
তখন ভোর হয়।
মসজিদে আজান !
কাকতালীয় হলে সত্যি !
সেদিন ও ছিল কোন নেতার দিবস প্রয়াণ ! "

রেস্ট ইন পিস কবি সাহিত্যিক  !

মন্তব্য ১০ টি রেটিং +২/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ৩১ শে জানুয়ারি, ২০২২ সকাল ৯:৩৭

রক্ত দান বলেছেন: হক কথা

৩১ শে জানুয়ারি, ২০২২ সকাল ১১:১৪

স্প্যানকড বলেছেন: হুম, ঘটনা সত্য ! ধন্যবাদ মন্তব্যের জন্য।

২| ৩১ শে জানুয়ারি, ২০২২ সকাল ১০:১৮

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: শেষের পংক্তি'টা অসাধারণ

৩১ শে জানুয়ারি, ২০২২ সকাল ১১:১৪

স্প্যানকড বলেছেন: অসংখ্য ধন্যবাদ মন্তব্যের জন্য। ভালো থাকবেন সব সময়।

৩| ৩১ শে জানুয়ারি, ২০২২ সকাল ১০:৩০

রূপক বিধৌত সাধু বলেছেন: নিজেদের মতাদর্শের লোকেরা ভুল করলেও সমালোচনা করা হয় না। কারণ, এতে যদি ওরা বিরাগভাজন হয়।

৩১ শে জানুয়ারি, ২০২২ সকাল ১১:১৬

স্প্যানকড বলেছেন: আসল কথা যদি পদক ছুটে যায়। জেল হাজত হয়ে যায় তাই। সব মুখে বাঘ আদতে শিয়াল ! ধন্যবাদ, ভালো থাকবেন সব সময়।

৪| ৩১ শে জানুয়ারি, ২০২২ সকাল ১০:৩৬

কাজী ফাতেমা ছবি বলেছেন: আপনিও তো কবি.... প্রতিবাদি কবিতা চাই এখন
প্রেম টেম বাতিল ঘোষনা করিলাম :)

৩১ শে জানুয়ারি, ২০২২ সকাল ১১:২০

স্প্যানকড বলেছেন: আপনিও তো কবি সুতরাং ফসকে যাবার নাই সুযোগ। গতকাল একটা ছিল এমন " অশুভ ইংগিত " নামে আপনি হয়তো পড়েন নি। আমি লিখি প্রায়ই। এই পোস্টের শেষেও কিছু কথা আছে। ধন্যবাদ আপু। ভালো থাকবেন সব সময়।

৫| ০১ লা ফেব্রুয়ারি, ২০২২ রাত ১:০৮

জটিল ভাই বলেছেন:
সময় এখন বর্ষাকাল,
হরিণ খামচায় বাঘের গাল।
একি হইলো দুনিয়ার হাল,
ব্যাঙে দৌড়ায় সাপের পাল!
হায়রে হায় কি কপাল!!!

তবুও সাবধানে থাকিও সাধু।
চারিদিকে আছে নানান জাতের চাঁদু।
জটিলবাদ দাদু।

৬| ০১ লা ফেব্রুয়ারি, ২০২২ দুপুর ১:১১

স্প্যানকড বলেছেন: চাঁদ দেখিনা মেলা কাল
যাচ্ছে ফুরিয়ে শীতকাল ! জটিল বাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.