নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

স্বপ্নের খোঁজে দেখি তোমায় /বাঁধি সীমাহীন ভালোবাসায়/দাও কিছু সুখের বৃষ্টি / ভিজি আমি /উড়াই দিগন্তের নীলিমায় তোমার নামে / স্বপ্নের এক বিশাল ঘুড়ি।

স্প্যানকড

আমি হারিয়ে ফেলি নিজেকে ফিরে ফিরে পাই এক চিলতে হাসিতে।

স্প্যানকড › বিস্তারিত পোস্টঃ

উহ আহ বাহ জীবন !

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২২ ভোর ৪:৩০

ছবি নেট ।

আজ আমার দেরিতে ঘুম ভাংগছে রাতে জরুরি কিছু অফিসিয়াল কাজ ছিল আর সব শেষে নেটফ্লিক্স এ কেটে গেছে যদিও সবচেয়ে ভালো হতো ইবাদতে মন দিল দিলে। যাক সে সব কথা। আজকে যা নিয়ে লিখতে যাচ্ছি তার আগে আমার পুরনো কিছু স্মৃতি মনে পড়ে গেলো।

প্রায় আট নয় বছর আগের কথা। শহুরে সকাল ধরা দিয়েছে। এ শহরের বাতাসে গাড়ির হর্ণ, ডিজেল, পেট্রোল পোড়া মিশে গেছে আর পাখির ডাক হারিয়ে গেছে !

আমি তখন লাল চা নিয়ে ধোঁয়া ওড়াচ্ছি। ছাদে পায়চারি করছি। গলির চায়ের দোকানে সুরা আর রাহমান শেষ হয়ে কোন এক হিন্দি গান চালু হয়ে গেছে ! এই বুঝি জীবন আল্লাহ এবং ইবলিশ এর খেইল !

তখন ফুল টাইম বেকার প্রায় ডজন খানেক ইন্টারভিউ দেয়া শেষ।চাকরি নাই। চাকরি না পেয়ে পুরা হতাশ। তখনকার কিছু ছবি যখন দেখি আর এখনকার আমি চিনতে বেশ কষ্ট হয়। সে সময় বহুবার মনে হয়েছে কি লাভ এ জীবন রেখে! ফালতু সব।

চোখের সামনে বন্ধুবান্ধব সেটল হয়ে যাচ্ছে। এক এক করে বিয়ে শাদী করে নিচ্ছে। আর আমি শালায় সেসব বিয়েতে উপস্থিত হয়ে ফ্যালফ্যাল করে তাকিয়ে থাকি।

রাতে অঞ্জন, সুমন, বেলা বোস নিয়ে পড়ে থাকি। সুনীল, শক্তি ও থাকে। চোখের নীচে কালি জমছে। একটা চোরাবালিতে ধীরে ধীরে যেন নিমজ্জিত হচ্ছি।

মা একদিন এ হাল দেখে বুঝালেন, বলল, " কারো খুব তাড়াতাড়ি জীবনে সবকিছু হয় কারো দেরিতে ভেংগে পড়িছ না। আফসোস হয়তো সেদিন আমি থাকবো না! " 

উনার চোখের কোণে যে জল জমে গেছে সে আমি দেখেছি। আমি উত্তরে বলেছিলাম, " তুমি না থাকলে আমি এ দেশের প্রধানমন্ত্রী হলেও অর্থহীন জীবন! " যদিও উহা মুমকিন নেহি না মুমকিন হ্যা ! হা হা হা....

আলহামদুলিল্লাহ মা এখনো বেঁচে আছেন। আমি ও বেঁচে আছি। আল্লাহর দয়ায়  আমারও একটা গতি হয়েছে। পুরনো মটোরোলা সি ফাইভ থেকে এন্ড্রয়েড হাতে। আরো কত কি ! মোট কথা আমি ভালো আছি।আলহামদুলিল্লাহ। আমার মা সে তো আরও খুশী !  

যাক আবার পুরনো দিনে ফিরি। এসব বলে মা মাথায় হাত বুলিয়ে চুলে বিলি দিতে শুরু করে দিলেন। আমি মায়ের কোলে মাথা রেখে টিভির চ্যানেল লাফিয়ে লাফিয়ে পাড় হচ্ছি।

মা ধমক দিয়ে বলল, " আহ ! থাম কি করছিস ? ভালো না লাগলে টিভি অফ করে দে ! "

আমি হয়রান হয়ে থেমে গেলাম টিভির পর্দায় খবর। শিরোনাম শুনে রীতিমতো খেলাম ধাক্কা! আমার এক বান্ধবীর কাজিন যিনি মডেলিং এবং টিভি মিডিয়ায় কাজ করতেন। বেশ নাম ও হয়েছিল তাঁর। তিনি আত্মহত্যা করেছেন!

খবর টা শুনে তবদা খেয়ে গেলাম। আমি মায়ের দিকে মা আমার দিকে তাকিয়ে রইলাম কিছুক্ষণ। তখন মটোরোলা সি ফাইভ দিয়ে সাথে সাথে সেই বান্ধবী কে ফোন দিলাম।
ঘটনা সংক্ষেপে এই " স্বামীর পরকীয়া সাথে আরো মানসিক অত্যাচার যা তিনি আর সইতে পারছিলেন না। তাই এই অকাম ! "
আমি উত্তরে শুধু বললাম " উনি মহা মুর্খ! " বলেই কেটে দিলাম লাইন।

ঠিক কাল রাতে চিত্রনায়ক রিয়াজের শশুর মশাইয়ের খবর শুনে সেই পুরনো ডায়ালগ দিয়েছি " মহা মুর্খ !  "
জীবন যে কত সুন্দর বলে শেষ করা যাবে না। আমিতো মাঝে মাঝে মা কে বলি, আমার জান্নাত চাই না তোমারে নিয়া একটা ডেরা ঘর হলে চলবে ! "

অফিস যাওয়ার সময় কত কিছু দেখি সেগুলো দেখে আলহামদুলিল্লাহ বলি। এই যে করোনায় কতজন চলে গেল সেখানে দিব্যি বেঁচে আছি, মুভি দেখছি পুরনো বন্ধু বান্ধবের সাথে আড্ডা দিচ্ছি রাত দিন। আহ! ভালোবাসি তোমায় জীবন।
এরপরে প্রায়ই মাঝে মাঝে দেখি ক্লান্ত কিছু মুখ রিক্সায় বা ভ্যানে কি দারুন ঘুমিয়ে আছে। কোন চিন্তার লেশমাত্র নেই। তখন বলি আলহামদুলিল্লাহ।

যখন দেখি একটা পরিশ্রান্ত ক্লান্ত রিক্সা চালক রিক্সা থামিয়ে কম দামী আইসক্রিম চুষে যাচ্ছে মনের সুখে খানিক পর বিড়ি ধরিয়ে বাংলা সিনেমার পোষ্টারের নায়ক নায়িকার দিকে তাকিয়ে খায়রুন লো গান গাইছে তখন বলি আলহামদুলিল্লাহ। আহ! জীবন কত সুন্দর। আসলে এ সৌন্দর্য্যের বর্ননা করে শেষ করা যাবে না।

রিয়াজের শশুর একা ছিলেন বিষন্নতা ছিল মানে পুরা হতাশ ছিলেন। নায়ক সাহেব কার বাল ফেলেছেন ? একটা বয়স্ক বাবার বয়সী ভদ্রলোক কে নিজের কাছে রাখতে পারলেন না? ফালতু ! পর্দার নায়কের চেয়ে বাস্তবে নায়ক হওয়া খুব জরুরি।

এই তো কয়দিন আগে দেখলাম এক ভদ্রলোক নিজের একাকীত্ব ঘুচাতে শেষবেলায় বিয়ে করলেন আর উনি মাথায় পিস্তল ঠেকিয়ে দুম ! ফালতু !

এই যে করোনা এলো যখন তখন যেখানে অনেকের চাকরি চলে যাচ্ছে সে সময় আমারও ভয় ছিল এই বুঝি চাকরি গেলো ! আলহামদুলিল্লাহ এখনও আছে।

তখন ঠিক করে রেখেছি যদি এতই খারাপ দিন চলে আসে তবে মাকে নিয়ে গ্রামে চলে যাবো দরকার পড়লে চায়ের দোকান জমিতে চাষবাস শুরু করে দিব।

জীবন মানেই তো নিজেকে ভেংগে চুরে প্রতিদিন আপডেট করা নাকি! যাক একজন মুসলিম হিসেবে দোয়া করছি আল্লাহ যেন তাকে ক্ষমা করে দেন আর নায়ক সাহেবের মগজে সুবুদ্ধি যেন দেন আমীন।

" কেউ একাকীত্ব ঘুচাতে নতুন সংসার পাতে
  কেউ পিস্তল ঠেকিয়ে দুম
  বাহরে! জীবন
  কত দেখাও খেইল !  "

ভালো থাকবেন সকলে।





মন্তব্য ৬ টি রেটিং +০/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২২ সকাল ১০:৪৯

সোবুজ বলেছেন: যার জীবন সেই ভাল বুঝে।

২| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২২ সকাল ১১:০৯

স্প্যানকড বলেছেন: হুম, ঘটনা সত্য। তবে এখন বলে কি লাভ যে চলে গেছে সে কি আর আসবে ? তবে উনাদের একটা দায়িত্ব ছিল। ভদ্রলোক মারা যাবার পরও আত্মীয় স্বজন তেমন কেউ আসেনি। সত্যি বড় মর্মান্তিক ! ভালো থাকবেন।

৩| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২২ দুপুর ১:৩১

সাড়ে চুয়াত্তর বলেছেন: খুব ভালো পোস্ট দিয়েছেন। আপনার জীবন সম্পর্কে দৃষ্টিভঙ্গি অনেক উন্নত।আপনাকে নতুন করে চিনলাম।

০৫ ই ফেব্রুয়ারি, ২০২২ সকাল ১১:২০

স্প্যানকড বলেছেন: তাই নাকি ! ধন্যবাদ, ভালো থাকবেন সাচু ।

৪| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২২ সন্ধ্যা ৬:৫০

সোনাগাজী বলেছেন:


কোন বিষয়ের উপর পড়েছেন, কত সময় বেকার ছিলেন, এখন কি পেশায় আছেন?

০৫ ই ফেব্রুয়ারি, ২০২২ সকাল ১১:২৪

স্প্যানকড বলেছেন: আছি আর কি ! গরীব মানুষ তো কাম করি আর খাই । ভালো থাকবেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.