নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

স্বপ্নের খোঁজে দেখি তোমায় /বাঁধি সীমাহীন ভালোবাসায়/দাও কিছু সুখের বৃষ্টি / ভিজি আমি /উড়াই দিগন্তের নীলিমায় তোমার নামে / স্বপ্নের এক বিশাল ঘুড়ি।

স্প্যানকড

আমি হারিয়ে ফেলি নিজেকে ফিরে ফিরে পাই এক চিলতে হাসিতে।

স্প্যানকড › বিস্তারিত পোস্টঃ

জম্বি হয়ে বেঁচে আছি !

২৫ শে ফেব্রুয়ারি, ২০২২ ভোর ৬:৪৯

ছবি নেট ।

শুরু করছি একটা উদাহরণ দিয়ে। চারজন এক নৌকায় করে নদীতে বেড়াতে বেড়িয়েছেন। দুইজন সামনের দিকে আর দুই জন পিছনের দিকে বসে আছেন। তারা মনের সুখে বিড়ি ফুঁকে গান ধরেছেন। কিন্তু মাঝ নদীতে যাওয়ার পর হঠাৎ করে ঝড় উঠলো আর ঢেউ এর এলোপাথাড়ি মাইর এর চোটে নৌকার তল ফেটে ছিদ্র হয়ে গেল সামনের দিক দিয়ে। এখন সামনের দুই জন মহা ব্যস্ত হয়ে গেলো ছিদ্র বন্ধ করতে আর পিছনের দুইজন বলছে " যাক বাবা বেঁচে গেছি ছিদ্রপথ আমাদের দিকে নেই ! " 

এই উদাহরণ দিলাম কারণ মেলা জ্ঞ্যানী গুনি সুপার স্টার এখানে বসে আছেন। তারা জ্ঞ্যান বিতরণ করেন তাদের জন্য বলা। তারা আশাকরি ধরতে পারবেন এ কিসের আলামত !

যদিও মজার ব্যাপার এসব জ্ঞ্যানী লোক আবার এলাকার পাতি নেতার ফাপরে কাপড় নষ্ট করে বাড়ি ফিরে আর বউ এর হাতে কনুই এর গুতা খায় ! 

যাক ওসব সুপার স্টারদের প্যাঁচাল। কয়দিন হালায় ভালোই সময় কাটছিল পুষ্পা ড্যান্স আর কাঁচা বাদাম নিয়ে কিন্তু বাঘরা দিল পুতিন ব্যাডা !

এমন আনন্দে একদম মুতে দিল। কামডা ব্যাডায় ঠিক করে নাই। একটা স্বাধীন দেশেরে রফাদফা করতে উঠে পড়ে লেগে গেলো । কিন্তু কেন ? ইউক্রেন ইউরোপ ঘেঁষে চলতে চাইছে বলে? তার বলয় থেকে বেরিয়ে আসতে চাইছে বলে?

আচ্ছা, চলেন টাইম মেশিনে করে একটু সামান্য পিছনে যাই এই ৯০ দশকে। পুতিন যেই অকাম করছে সেই অকাম সাদ্দাম হোসেন করছিল আর এর ফল ইরাক বাসী এখনও ভোগ করছে যার স্বাদ একদম তিতা !

এখন কি পশ্চিমা বিশ্ব বা মিডিয়া পুতিন কে সেই সাদ্দাম এর মতন ট্রিট করছে ? নাকি বুঝে শুনে কথা বলছে ? তাজ্জব লাগে যেই পুরা বিশ্ব বলতে শুরু করলো সাদ্দামের কাছে পারমাণবিক বোম আছে হ্যানত্যান কত কাহানী।

আইজ পর্যন্ত একটা বোম বিশ্বের কেউ দেখলো না। খালি দেখল ইরাকি মেয়েদের উলংগ করে গলায় হাতে পায়ে শিকল বেঁধে কুকুর এর মতন করে চলতে রাতের পর রাত দিনের পর দিন ধর্ষিত হতে। ছিঃ ! এই ছিল ইরাক এর কপালে ! 

সাদ্দামের কাছে একটা যদি পারমাণবিক বোম থাকতো আমেরিকা যত শক্তিশালী হোক বা তার মিত্ররা ওদিকে কেউ পা বাড়াতো না গ্যারান্টি দেয়া কথা। কিছু ছিল না বলে ইরাক গেছে।

এখন পারলে ন্যাটো আমেরিকা রাশিয়ার বাঁকা বাল সোজা করে দেখাক। এ পর্যন্ত চল্লিশ জন ইউক্রেন নাগরিক প্রান হারিয়েছেন। আচ্ছা ইউরোপ আমেরিকা কি করবে অর্থনৈতিক নিষেধাজ্ঞা এই সকল বালছাল ! ওসব পুতিন ব্যাডা মাথায় রাইখা নিশ্চয়ই আগায়ছে ! অত কাঁচা খিলাড়ি পুতিন নয়।

পিছনে চীন, আবার ইরান ও নাকি আছে। বিশ্ব এখন দুই বলয়ে চলে যাবার দিকে। এখন আমরা কোনদিকে যামু ? নাকি সেই উপর এর উদাহরণ এর মতন পিছনে বসা দুজনের মতন কমু ছিদ্রপথ আমাদের দিকে নয় !

জ্বালানী তেলের দাম বেড়ে যাচ্ছে সারা বিশ্বে। সকল দ্রব্যের দাম বেড়ে যাচ্ছে ধীরে ধীরে। একদিকে করোনা ! আমাদের মতন তৃতীয় বিশ্বের গরীবরা কি টিকে থাকতে পারবে এই পাগল ছাগল নেতার কারণে ?

অবশ্য আমরা তেল পেঁয়াজ ছাড়া রান্না শিখে গেছি এখন চাউল ছাড়া ভাত রান্না করতে পারলে উন্নয়ন এর শীর্ষে ! দুনিয়া এখন পাগল ছাগলদের হাতে আছে যেকোনো সময় যেকোনো দিন ফুটবে এটম ! আপনি, আমি মরার জন্য প্রস্তুত তো ! অবশ্য মরে গিয়ে জম্বি হয়ে বেঁচে আছি ।

মন্তব্য ১৩ টি রেটিং +২/-০

মন্তব্য (১৩) মন্তব্য লিখুন

১| ২৫ শে ফেব্রুয়ারি, ২০২২ দুপুর ১২:০৫

ঋণাত্মক শূণ্য বলেছেন: এক মানুষের উপর অন্য মানুষ, এক এলাকার উপর অন্য এলাকা, এক রাজ্যের উপর অন্য রাজ্য, এক দেশের উপর অন্য দেশ ছড়ি ঘুরাতেই যেন পছন্দ করে। পৃথীবিটা যে পারস্পরিক সহযোগীতায় সুন্দর একটা জায়গা হয়ে উঠতে পারতো, এই চিন্তা কারও নাই।

সবারই ক্ষমতার লোভ।

আজকে আমাদের যদি সাইড নিতে হয়, তাহলে আমরা ভুলও করবো, ঠিকও করবো। যে জিতবে, ইতিহাস তার পক্ষে লেখা হবে।

২৫ শে ফেব্রুয়ারি, ২০২২ দুপুর ১২:১৬

স্প্যানকড বলেছেন: হুম, ঘটনা সত্য ! তবে সামনে আরও ভয়ানক দিন আসছে। খারাপ মানুষগুলি ক্ষমতায় আসবে শুধু নিজেদের পেট আর সম্পদ বাড়াতে আর গরীব দের আরও গরীব করে দিতে। ধন্যবাদ মন্তব্যের জন্য। ভালো থাকবেন।

২| ২৫ শে ফেব্রুয়ারি, ২০২২ দুপুর ১২:০৯

সোনাগাজী বলেছেন:


আজ পর্যন্ত সাদ্দামের ঘটনা ও ইউক্রেনের সমস্যাটাও বুঝতে পারলেন না? সাদ্দাম কুয়েত দখল করেছিলো ও ইসরায়েলকে নিশ্চিন্ন করার কথা বলে আরব এলাকায় সন্ত্রাস করছিলো; ইউক্রেন নিজেই ইউরোপ, নতুন করে ইউরপের সাথে চলার কিছু নেই, নতুন করে যা করতে চেয়েছিলো, সেটা হলো ন্যাটোর সদস্য হতে। কোন ঘটনা সঠিভাবে না বুঝে "আন্তর্জাতিক সমস্যার এনালিষ্ট" হলে আমাদের পর্ণ কবিতার মেশিন কিভাবে চলবে?

unction at() {
[native code]
}

২৫ শে ফেব্রুয়ারি, ২০২২ দুপুর ১২:৩১

স্প্যানকড বলেছেন: ইসরায়েল আমেরিকার মদদে কি ফুলের চাষ করছে ? সাদ্দাম এর বাথ পার্টিকে মদদ তো আমেরিকা দিয়েছিল নাকি ! আর গাধারা নিজেকে বেশী জ্ঞানী মনে করে সুতরাং গাধার কাতারে দাঁড়ায়েন না। দূরে থাকবেন প্লিজ ইহা অনুরোধ। আমি কোন আন্তর্জাতিক এনালিস্ট নই। তাই আপনারে কইছিলাম আপনি যেহেতু সেই লেবেলের মাল এখন মার্কিন সিনেটর দের আপনার জ্ঞ্যানের কথা বলে দুনিয়ায় শান্তি স্থাপন করুন। তা মার্কিনীরা ভিয়েতনামে কি ফুল ফুটাতে চেয়েছিল? মেশিন চলবে না চললে আপনার পরামর্শ নিমুনে জং পড়া মেশিন কেউ পছন্দ করে না। পর্ণ নিয়ে আপনার বিশেষ চুলকানি আছে সবখানে বলে বেড়াতে চান। অবশ্য কথায় আছে যার কেউ নাই তার হাত আছে আর হাত কখনো বাপের বাড়ি যায়না ! ইহা এদেশের একজন গীতিকার কবি মারজুক রাসেলের কথা। গত বছর বই মেলায় যার কবিতার বই ছিল হিট ! বুড়ো দাদু কাকু কিন্তু পর্ণের নায়ক হয় সেরকম নায়ক হওয়ার গোপন বাসনা নিয়ে ঘুরছেন বুঝি ! ভালো থাকবেন আন্তর্জাতিক এনালিস্টখোর !

৩| ২৫ শে ফেব্রুয়ারি, ২০২২ দুপুর ১২:১৫

সোনাগাজী বলেছেন:



ঋণাত্মক শূণ্য বলেছেন, "আজকে আমাদের যদি সাইড নিতে হয়, তাহলে আমরা ভুলও করবো, ঠিকও করবো। যে জিতবে, ইতিহাস তার পক্ষে লেখা হবে। "

-বাংলাদেশের উভয় সাইড নেয়া উচিত, তাতে আমাদের সিদ্ধান্তে ভুল থাকবে না: ইউক্রেনের সাইড নিয়ে কিছু রিফিউজী নে্যা, এবং পুটিনের সাইড নিয়ে কিছু "হার্ড কারেন্সী " ঋণ দেয়া।

৪| ২৫ শে ফেব্রুয়ারি, ২০২২ দুপুর ১২:৩৫

স্প্যানকড বলেছেন: এক রোহিঙ্গার তোদনে বাঁচিনা আবার ইউক্রেন ! মাথায় কি গ্যাস্টিক আছে ? মার্কিনীদের নিতে বলেন এত সম্পদ কে খাবে ? দুই চারটা ইউক্রেনি পালতে বলেন প্লিজ । আমরা ৮/১০ লাখ রোহিঙ্গা পালতে পারলে তারা পারবে না ! কেন পারবে না হালারা কি গরীব ? ভালো থাকবেন জ্ঞ্যনী ।

৫| ২৫ শে ফেব্রুয়ারি, ২০২২ দুপুর ১২:৩৮

সোনাগাজী বলেছেন:


আপনি বরং সুন্দরী মেয়েদের ছবি দেন, আমরা একটু দেখি টেখি; কিছু লিখবেন না, এত বেশী লিখলে, হার্ডড্রাইভের দাম বেড়ে যাবে।

২৫ শে ফেব্রুয়ারি, ২০২২ দুপুর ২:১৬

স্প্যানকড বলেছেন: আপনার কি লালা বেশী ঝরে ? ও বুঝছি আপনি হইলেন সেই মাল হোলি খেলার সখ কিন্তু পিচকারীতে নাই দম মানে ফুঁস ! হার্ড্ড্রাইভের দাম নিয়ে না ভেবে নিজেকে নিয়ে ভাবুন। দেখবেন আপনার ভেতর কত ঘাপলা আছে। ভালো থাকবেন আর পারলে দুই চারটা ইউক্রেন মাল ঘরে আশ্রয় দেন। বিপদে পাশে দাঁড়াতে হয়।

৬| ২৫ শে ফেব্রুয়ারি, ২০২২ দুপুর ১:৪০

রোকসানা লেইস বলেছেন: ছিদ্র আমাদের দিকে নাই তাই আমরা নিশ্চন্তি গান গাব।

২৫ শে ফেব্রুয়ারি, ২০২২ দুপুর ২:১৯

স্প্যানকড বলেছেন: আপু, অত নিশ্চিত হয়েন না যেকোনো বাতাসে ছিদ্র হয়ে যেতে পারে। তাই সাবধানে গান করুন। ধন্যবাদ মন্তব্যের জন্য। ভালো থাকবেন সব সময়।

৭| ২৫ শে ফেব্রুয়ারি, ২০২২ দুপুর ১:৫৩

ঋণাত্মক শূণ্য বলেছেন: -বাংলাদেশের উভয় সাইড নেয়া উচিত, তাতে আমাদের সিদ্ধান্তে ভুল থাকবে না: ইউক্রেনের সাইড নিয়ে কিছু রিফিউজী নে্যা, এবং পুটিনের সাইড নিয়ে কিছু "হার্ড কারেন্সী " ঋণ দেয়া।


এটা একটা ভালো সিদ্ধান্ত। গর্তে লুকিয়ে থাকাও হবে, আবার স্বাধীনতার স্বপক্ষের লোকও হওয়া হবে! ষাড় স্টাইলে!

৮| ২৫ শে ফেব্রুয়ারি, ২০২২ দুপুর ২:২১

স্প্যানকড বলেছেন: কথা খারাপ কন নাই " ষাড় স্টাইলে ! " যাক ডগি ফগি কন নাই ! ভালো থাকবেন সব সময়।

৯| ২৫ শে ফেব্রুয়ারি, ২০২২ সন্ধ্যা ৭:০৩

আল আমিন হাসান সাদেক বলেছেন: পৃথিবীর বুকে জেনো এক টুকরো স্বর্গ । স্বপ্নের দেশ সুইজারল্যান্ড । Switzerland । DURBEEN BANGLA ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.