নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

স্বপ্নের খোঁজে দেখি তোমায় /বাঁধি সীমাহীন ভালোবাসায়/দাও কিছু সুখের বৃষ্টি / ভিজি আমি /উড়াই দিগন্তের নীলিমায় তোমার নামে / স্বপ্নের এক বিশাল ঘুড়ি।

স্প্যানকড

আমি হারিয়ে ফেলি নিজেকে ফিরে ফিরে পাই এক চিলতে হাসিতে।

স্প্যানকড › বিস্তারিত পোস্টঃ

জনতা স্বাধীন দেশেও চ্যাটের বাল !

২৭ শে ফেব্রুয়ারি, ২০২২ রাত ১:৫৪

ছবি নেট ।

যখন সুপার স্টার ব্লগার গন ভাবছেন ইউক্রেনে কি হবে ? বর্তমান প্রেসিডেন্ট জনতার হাতে অস্ত্র তুলে দিতে চাইছেন যাতে রাশিয়ান সৈন্যদের নাস্তানাবুদ করে দিয়ে বিজয় ছিনিয়ে আনার চেষ্টা করেন জনতা ! 

এক ইউক্রেনের এম পি যখন আর্মি পোষাকে ভিডিও বার্তায় বলছেন,  " আমি সৈনিক নই তবু দেশ রক্ষার্তে এ যুদ্ধে আছি ! "

একজন সৈনিক যখন একটা ফুট ব্রীজ পাহারা দিচ্ছেন ! ডাক্তারগন যখন বলছেন, আমরা ২৪ ঘন্টা খেটে যাচ্ছি কিন্তু কতক্ষণ ? আমেরিকা ন্যাটো আমাদের হতাশ করেছে ! ওদিকে জার্মান যখন কিছু মালসামান পাঠাচ্ছে। যেখানে কিভ থেকে মাত্র ২ কিঃমিঃ দূরে রাশিয়ান সোলজারগন রেডি হয়ে বসে আছেন। আমি ইহা যখন লিখছি তখন হয়তো দূরত্ব আরো কমে গেছে মানে আনুমানিক এক মাইল !

আর এমন সব কঠিন সমীকরণ যখন আমাদের সুপার স্টার ব্লগার গন কঠিন চিন্তা করছেন আর নুয়ে পড়া মাথার বাল বাঁকা করছেন আমি তখন হিসেব কষছি পেট্রোল ডিজেল এর দাম বাড়লো এখন বাসের ভাড়া বেড়ে যাবে।

চাউল, ডাউল তো কবেই বেড়ে গেছে। তা ঠিক করছি চাকরিবাকরি ছেড়ে রিক্সা চালামু পুরা স্বাধীন ! কারণ একে তো রোজ এত টাকা বাস ভাড়া দিয়ে যাতায়াত তারপর জ্যাম। জ্যাম না হয় সামাল দেয়া যাবে কিন্তু এই উটকো বাড়তি খরচ কোন হালার পুত দিবে? সুপার স্টার পন্ডিত ! এখন খিস্তি বাজি চলবে পুরা উড়া ধুরা বাঁধন খোলা। এই যে খানকির পোলারা তোমরা যুদ্ধ করবা আর আমরা কেন না খেয়ে মরমু ?কেন ?

সুনীলের পুর্ব পশ্চিমে পড়েছি বৃটিশ আমলে দুর্ভিক্ষের সময় বহু মানুষ মারা গেছে। মানুষ ভাতের বদলে আলু খেয়েছে। এই দূর্ভিক্ষের কারণ বৃটিশ চুদির পুতেরা অন্য দেশের বিদ্রোহ ঠেকাতে এখানকার কোষাগার প্রায় খালি করে ফেলছিল ! কেউ কেউ খুব গলা উঁচু করে বলছে খোদ রাশিয়ার জনগন ইহার বিরুদ্ধে ! হোনেন মিয়া ভাই এসব বাল পাকনা কথা দেশের যেকোনো দ্বীপে যেয়ে জোছনা রাইতে ঘাসের সনে কইরেন। যদি বেঁচে থাকেন !

নব্বই দশকে যখন ইরাক আক্রমণ করা হলো ন্যাটো ফেটো আর্কিনী মার্কিনী ফকিন্নি সব মিলে তখন দেখছি " তেলের জন্য রক্ত দিতে চাই না ! " এ যুদ্ধ মানি না! " এমন বালছাল শ্লোগান নিউইয়র্কের টাইমস্কায়ার আরো বহু জায়গায় তাতে কি বাল হইছে ?
না বাবা বুশের পাকনা বাল কাঁচা হইছে? না ঝরে পড়ছে ! গেল বাবার পালা এরপর পোলা বুশ তার কয়টা কাঁচা পাকা বাল ঝরেছে ? সুপার স্টার গন হিসেব করে জবাব দিবেন প্লিজ।

পোলার জামানা শেষ হইয়া ওবামা, ট্রাম যাইয়া বাতেন থুক্কু বাইডেন আইলো সিনারিতে কি বালের পরিবর্তন হইছে ? কিছুই হয়নি। এগুলা সরকারের পলিসি হুদাই কিছু জনতা দিয়ে মিডিয়ায় দেখায় মানে ছিনালি পনা করা। যা আমাদের মতন তৃতীয় বিশ্বের আবাল গন দেখে লাফালাফি শুরু করি। আসল কথা উনারা যা চান তা হয়। জনতা হচ্ছে চ্যাটের বাল ! ইহা সব দেশের জন্য প্রযোজ্য ! আমরাও স্বাধীন দেশের চ্যাটের বাল ! কি করা হচ্ছে রাশিয়ান খেলোয়াড় দের ভিসা দেয়া হচ্ছেনা। ফ্রান্স পুলিশ এক মালবাহী রাশিয়ার জাহাজ আটকায় দিছে। তুরস্ক ব্লাকসী তে বহুত বড় বোয়াল ধরে ফেলেছেন ইত্যাদি। আর ওদিকে লাখ লাখ মানুষ দেশ ছেড়ে ভাগছে।

এইসব বালছাল খবর পুতিন দেখে আর বউরে সপ্তম সুখে নিয়ে যায় পরে বারন্দায় খাড়াইয়া শরীরে মস্কোর মাইনাস ডিগ্রি তাপমাত্রার ঠান্ডা লাগাইয়া মাথা মগজ ঠান্ডা কইরা দুই পেগ ভোদকা মেরে নিদ্রা যায়। একটা জিনিস খেয়াল করছেন এখন মধ্যপ্রাচ্যে বোমা বুলেট ফুটে না কারণ যেসব খানকির ছেলেরা এসবের পিছনে ছিল তারা এখন রাশিয়া ইউক্রেন নিয়ে ধান্ধা করতে ব্যস্ত। ইহা কিন্তু সত্য ।

ইহা প্রকৃতির প্রতিশোধ তোমরা ফিলিস্তিন, ইরাক, সিরিয়া,কাস্মীরী, রোহিঙ্গা দের ন্যাংটো হতে দেখেছ এখন ইউরোপীয়ানদের দেখো ! খেলা মাত্র শুরু।

যাক শেষ করছি এই বলে যুদ্ধ কখনো জুইতের কিছু না। যে বা যারা ভুক্তভোগী তারা জানে কত কষ্টের। রাশিয়া এ যুদ্ধে জিতে গেছে কেমনে জানেন ? যখন ইউক্রেনের সাবেক প্রেসিডেন্ট বলেছেন, " ইহা যুদ্ধ নয় ইহা দুনিয়া মুক্ত করা ! " এর মানে রাশিয়া ইউক্রেন দখল করে এমন কারো হাতে ক্ষমতা ছেড়ে দিবে যে আজীবন পোষা কুত্তা হয়ে থাকবে !

মন্তব্য ৬ টি রেটিং +১/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ২৭ শে ফেব্রুয়ারি, ২০২২ ভোর ৪:২৪

মহাজাগতিক চিন্তা বলেছেন: পাকিস্তানও পুরো বাংলাদেশ দখল করে ছিল। তারপর তাদেরকে বাংলাদেশ ছেড়ে যেতে হয়েছে। তো রাশিয়াও দখল করুক। তারপর আস্তে আস্তে ছাড়তে থাকবে। তারপর কানধরে উঠবস করে একেবারে যাবে। তবে ইউক্রেনিয়ানদের আফগানদের মত জিদ থাকতে হবে। গিলে খাওয়া বড় কথা নয়, হজম করা বড় কথা। মানুষের স্বাধীণতার ইচ্ছাকে দমিয়ে রাখা অত সহজ না।

২৭ শে ফেব্রুয়ারি, ২০২২ ভোর ৫:৩৪

স্প্যানকড বলেছেন: ইউক্রেনিদের জিদ অত নাই অস্ত্রও নাই ! এহন মার্কিন আর ইউরোপ যদি কোনঠাসা করে নইলে যেই লাউ সেই কদু ! তবে চিন্তা কইরেন না পারমাণবিক বোম ফুটবে খুব শীঘ্রই। যা খুব চিন্তার বিষয়। দুনিয়া শেষের দিকে হাঁটছে।

২| ২৭ শে ফেব্রুয়ারি, ২০২২ সকাল ১০:১২

বিটপি বলেছেন:

৩| ২৭ শে ফেব্রুয়ারি, ২০২২ দুপুর ১:১৮

স্প্যানকড বলেছেন: কাম তো শুরু হইয়া গেছে ! ধন্যবাদ, ভালো থাকবেন।

৪| ২৭ শে ফেব্রুয়ারি, ২০২২ বিকাল ৫:৫৩

সোনাগাজী বলেছেন:


আপনার পর্ণ কবিতা ওমেয়েদের ছবি মিস করছি।

২৭ শে ফেব্রুয়ারি, ২০২২ সন্ধ্যা ৭:২৭

স্প্যানকড বলেছেন: আহারে ! সোনা মিয়া আজ দেখছি বড়ই উতালা ! আমারটা লাগবো কেন ? নেটে ঘাটাঘাটি করেন। অন্যরা আপনার খেদমতে নিয়োজিত আছে । বেশী উতালা হইলে দাওয়াই আছে থাক আর কইলাম না। ভালো থাকবেন সোনা ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.