নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

স্বপ্নের খোঁজে দেখি তোমায় /বাঁধি সীমাহীন ভালোবাসায়/দাও কিছু সুখের বৃষ্টি / ভিজি আমি /উড়াই দিগন্তের নীলিমায় তোমার নামে / স্বপ্নের এক বিশাল ঘুড়ি।

স্প্যানকড

আমি হারিয়ে ফেলি নিজেকে ফিরে ফিরে পাই এক চিলতে হাসিতে।

স্প্যানকড › বিস্তারিত পোস্টঃ

নারী মানেই কি ৩৬ ২৪ ৩৬ সাইজের কাঁচা লংকা !

০৯ ই মার্চ, ২০২৩ রাত ৩:৫৭

ছবি নেট ।

নারী নিয়া লিখতে যাইয়া বড়ই মুসিবতে পড়ছি। এমন নারী দেখেছি যে কিনা গামছা দিয়ে নিজের সন্তানকে পিঠে বেঁধে ইট ভেংগে পেট পালছেন সংসার নামক কঠিন যুদ্ধে লড়ে যাচ্ছেন আবার এমন নারীকে ও দেখেছি যে কি না বোরকা পড়ে দাঁড়াইয়া আছেন কখন ধরবেন খদ্দের! নানান রুপ দেখেছি দুইটা বয়ান করলাম আর কি ?

আসলে ব্যাপারটা দেখতে দেখতে গা সওয়া হয়ে গেছে। যেন উনাদের জন্ম হইছে বেশ্যা হওয়ার জন্য। অনেকটা ভন্ড নেতা দেখতে দেখতে এখন বড় নেতার ছবি দেখলেও তারে ভন্ড লাগে! এখন এসব আমাদের কাছে যাউগা ধুর বাল বলে জীবন এগিয়ে নেয়ার মতো ব্যাপার। সইত্য কি তাই ?

এখন একটু শীতের মওসুমের রাত জাগা কিছু মানুষের উক্তি দেখি, জনৈক একজন বলেছেন, " নারীগন এগিয়ে যাচ্ছে না, এরা আসলে জাহান্নামের দিকে যাচ্ছে ! " আবার এ কথা ও এক সময় মার্কেট খাইছে " নারী জাহান্নামের গাড়ী ! " সবাই কিন্তু ইহা শুনিয়া জোশের ঠেলায় চিল্লাইয়া উঠছে ঠিক ঠিক বইলা। মাহফিল কিন্তু শীতের রাতে ঘাম বের করা গরম কইরা ফেলছে সেই জন।

এই যে যারা ঠিক ঠিক বলিল, এরা সবাই পুরুষ। কারো বাপ, ভাই, স্বামী অথবা বয়ফ্রেন্ড ! দেশে এমন ঠিক ঠিক বলা লোকের সংখ্যা বেড়ে গেছে সত্যি কিন্তু ঠিক কাম করার লোকের সংখ্যা নগন্য !

আবার ইসলাম ধর্মের প্রতিষ্ঠাতা নবী মুহাম্মদ সাঃ বলেছেন, " জাহান্নামে নারীর সংখ্যা বেশী হবে ! " কি ভয়ানক সত্য। এরকম একটা ব্যাপার নিয়ে সমাজ এগিয়ে যাচ্ছে দুনিয়া ও এগুচ্ছে। আবার ইসলাম ধর্মে এ ও আছে " মায়ের পায়ের নীচে জান্নাত ! "

ধর্মের দোষ দেখি না। দোষ হইল আপনার আমার। আসলে আমরা সঠিক পরিচর্যা পাচ্ছি না। একটা বালক পুরুষ হয়ে উঠার পর দেখে চারপাশে বিশ্রী সব পুরুষ মানুষ। এদের চিন্তায় শুধু নারী। তবে সম্মানের চেয়ে নারী মানে বিছানার সংগী অথবা বাচ্চা জন্মানোর মেশিন ! এর বাইরে এ শতকেও অনেকে যেতে পারছে না কিন্তু কেন ?

এক আফগানের যে হাল দেখছি সেখানে অবশ্য ধর্মের চেয়ে গোঁড়ামি বেশী। আল্লাহ বাংলাদেশের নারীদের বাঁচায় দিছে নইলে বাইরে বোরকা ছাড়া দেখলে পায়ের নলিতে লাঠির আঘাত চলিত ! আলহামদুলিল্লাহ কইয়েন নারী মহল। এ দেশের কিছু হুজুর ও উহা সমর্থন করে। যা আরেক বিস্ময় ! এরা ও কারো বাপ, ভাই, স্বামী। মাঝেমধ্যে চিন্তা করি তাদের ঘরের নারীগন কিভাবে রাত দিন পাড় করছে ?

নারীদের মুক্তির নামে আরও বেশী বন্দী করে ফেলা হয়েছে। ঘরের লোকজন মেয়ে সন্তান হলে বলে, আবারও মেয়ে ! কালো হলে বলে, বিয়া দিতে কষ্ট অইব! এসব কষ্ট দূর করতে ফেয়ার এন্ড লাভলী সহ আরো ফর্সা ক্রিমের রমরমা ব্যবসা বাজারে চলছে। এরপর একটু মোটা হলে " কত আর খাবি? খাইতে খাইতে হাতি ! " আর এ হাতি কমাতে জিম আছে। সত্যি এখন আর কেউ মানুষ খোঁজে না খোঁজে ৩৬ ২৪ ৩৬ এর কাঁচা লংকার মতো লাল টকটকে শরীর ! আবার উল্টো হতে দেখেছি আমার এক আত্মীয়ের মেয়ের সমন্ধ এসেছে ছেলে একটু হ্যাংলা তাই মেয়ে না করে দিয়েছে এই বলে, " এই যুগে সবাই মাসল বিল্ডিং করে ? "

যতই তসলিমা নাসরিন কবিতায় প্রতিবাদ করুক নারী গন উহা পইড়া মজা পায় এরপর ফেয়ার এন্ড লাভলী মাইখা বাইরে যায়। জিমে যায়।

যাক খুব ক্লান্ত লাগছে। লেখার ইতি টানতে চাইছি। আসলে বর্তমান সমাজে নর নারীদের মগজে আরও একটা ধারণা খুব গেঁথে গেছে যেমন, একদল নারী বলে পুরুষ ছাড়াও আমরা বাঁচতে পারি আবার বহু পুরুষ ও নারী ছাড়া দিব্যি বেঁচে আছে । উনারা হচ্ছেন কওমে লুত ! আবার একটা প্রতিযোগিতাও লেগে আছে কে কার চেয়ে বেটার ! এই বেটার সুপারিওয়র হতে যেয়ে নারী এবং নর কোনটাই মানুষ হতে পারছে না। যা খুবই চিন্তার বিষয়।

মন্তব্য ১৮ টি রেটিং +০/-০

মন্তব্য (১৮) মন্তব্য লিখুন

১| ০৯ ই মার্চ, ২০২৩ ভোর ৪:১৯

কামাল১৮ বলেছেন: নারীকে আপনি কাঁচা লংকা বলতে পারেন না।

০৯ ই মার্চ, ২০২৩ ভোর ৪:৩০

স্প্যানকড বলেছেন: আমি তো কই না। আমি প্রশ্ন করছি । অনেকে মগজে উহা নিয়ে বসে আছেন। ধন্যবাদ মন্তব্যের জন্য। ভালো থাকবেন খুব।

২| ০৯ ই মার্চ, ২০২৩ ভোর ৫:২৫

সোনাগাজী বলেছেন:



কি হওয়া উচিত, সেটা লিখতে ভুলে গেছেন, নাকি উহা লিখতে জানেন না!

০৯ ই মার্চ, ২০২৩ বিকাল ৩:২৪

স্প্যানকড বলেছেন: আপনি তো সব জানেন ! উইকিপিডিয়া । ভালো থাইকেন।

৩| ০৯ ই মার্চ, ২০২৩ সকাল ৮:২৫

এম ডি মুসা বলেছেন: কাচা লংকা যারা ভাবে তাদের জন্য নারীদের আজ আন্দলোন করে অধিকার দাবি করতে হয়েছে নারীর মর্যদা কোরআনে বলে দিয়েছেন নারী তো আমার ঘরের বোন নারী আমার মা নারী আমার স্ত্রী নারী আমাদের ভালোবাসা নারী আমাদের জীবন এর অংশ যা ছাড়া জীবন অচল

০৯ ই মার্চ, ২০২৩ বিকাল ৩:২৫

স্প্যানকড বলেছেন: তাদের কি আমাদের ছাড়া অচল লাগে ? আজকাল পুরুষ না হলেও চলে ! ভালো থাকবেন।

৪| ০৯ ই মার্চ, ২০২৩ সকাল ৯:৪১

নাহল তরকারি বলেছেন: আমি পুরুষ। ডির্বোস হওয়ার পর আরামেই আছি। মেয়েদের সম্মান করি ঠিক। কিন্তু সব মেয়ে সংগ্রামী না।

০৯ ই মার্চ, ২০২৩ বিকাল ৩:২৬

স্প্যানকড বলেছেন: সবাই এক হয় না যেমন হাতের আংগুল ! ধন্যবাদ মন্তব্যের জন্য। ভালো থাকবেন।

৫| ০৯ ই মার্চ, ২০২৩ সকাল ৯:৪৮

অনামিকাসুলতানা বলেছেন: ভাল লেগেছে।

০৯ ই মার্চ, ২০২৩ বিকাল ৩:২৬

স্প্যানকড বলেছেন: ধন্যবাদ আপু। ভালো থাকবেন।

৬| ০৯ ই মার্চ, ২০২৩ সকাল ৯:৫৫

বিটপি বলেছেন: জাহান্নামে নারীদের সংখ্যা বেশি হবে - এটি রাসূল (স) এর কোন নারী বিদ্বেষী উক্তি নয়। কেন বেশি হবে, তার কারণও এই হাদীসে দেয়া আছে। সেটা বেপর্দা চলাফেরার জন্যও নয়, পরকীয়ায় লিপ্ত হবার জন্যও নয়, গান বাজনা করার জন্য নয়, না নিজ সৌন্দর্য দ্বারা অপরকে বিপথগামী করার জন্যেও নয়।

এটি কেবলমাত্র স্বামীর উপার্জনে সন্তুষ্ট না থাকার জন্য। বেশির ভাগ সংসারেই অশান্তি হয় স্বামীর সীমিত ইনকাম এবং এ দ্বারা স্ত্রীর চাহিদা পূরণ না হবার জন্য। এ নিয়ে কথা উঠালে স্বামীর ব্যক্তিত্বে আঘাত লাগে। স্বামী সংসারের নেতা। তার কামাই রোজগার নিয়ে কটু কথা শোনালে হয় তার ব্যক্তিত্ত্বের ক্ষতি হয়, অথবা অবৈধ উপার্জনের চেষ্টা করে সমাজে অশান্তির জন্ম দেয়।

রুজি রোজগার আল্লাহ্‌র দান। আল্লাহ যাকে যতটুকু প্রয়োজন মনে করেন, ততটুকুই রিজিক দান করেন। কেউ যদি তাতে সন্তুষ্ট না হয়, সবর না করে - তবে আল্লাহ তার উপর আসন্তুষ্ট হয়ে যান। খুব খিয়াল কইরা!

০৯ ই মার্চ, ২০২৩ বিকাল ৩:২৮

স্প্যানকড বলেছেন: এহন কেউ সবর করে না কেমনে খালি পয়সা কামাবে সেই ধান্ধা করে। সোজা কথায় সব লোভী হয়ে যাচ্ছে। ধন্যবাদ মন্তব্যের জন্য।ভালো থাকবেন।

৭| ০৯ ই মার্চ, ২০২৩ সকাল ১০:০৩

রানার ব্লগ বলেছেন: নারীরা নিজেদের এবং পুরুষেরা নারীদের যেদিন মানুষ ভাবা শুরু করবে সেইদি থেকে সমস্যা অনেকটাই কমে যাবে ।

০৯ ই মার্চ, ২০২৩ বিকাল ৩:৩০

স্প্যানকড বলেছেন: এইটা হবে না। সামনে আরো ফাটল ধরবে সোজা কথায় সম্পর্ক বলে কিছু থাকবে না। ধন্যবাদ মন্তব্যের জন্য।ভালো থাকবেন খুব।

৮| ০৯ ই মার্চ, ২০২৩ সকাল ১১:৫৫

ফুয়াদের বাপ বলেছেন: নারীর প্রতি এমন নিচু আচরন-আকর্ষন শত-হাজার বছরের পুরোনো। পৃথিবীর প্রায় সব ধর্ম-সংষ্কৃতিতে নারীরা উপেক্ষিত। মেয়েদের মাসিক কালীন সময়টায় অনেক ধর্মই মেয়েদের অসম্মানিত করে অপবিত্র,অপয়া,শয়তান ইত্যাদি বিশ্লষনে, হিম শীতের রাতেও ঘর থেকে দূরে ছোট্ট কুটরীতে জড়োসড়ো থাকতে হয় মা-মেয়ে-দাদী একা অথবা একসাথে। আরবীয় অন্ধকার যুগে মেয়ে সন্তানকে জীবিত কবর দিতো, ভারতীয় ইতিহাসে স্বামীর সাথে জীবিত চিতায় জালানো হতো, স্তন কর প্রতিবাদে নাঙেলি নিজের স্তনদুটি নিজেই কেটেছিল কাচি দিয়ে।

দিন যতো গড়িয়েছে অনেক কিছুর পরিবর্তন হয়েছে। এখনো বাকি আরো অনেক কিছু পরিবর্তনের।

০৯ ই মার্চ, ২০২৩ বিকাল ৩:৩২

স্প্যানকড বলেছেন: কিচ্ছু হবে না উল্টো বিপদ আসছে নারী স্বাধীনতার নামে এখন অনেকে এই স্বাধীনতা শব্দটা কে দূষিত করে ফেলেছেন। ধন্যবাদ। ভালো থাকবেন।

৯| ০৯ ই মার্চ, ২০২৩ দুপুর ১:৪৫

এম ডি মুসা বলেছেন: নারী ফুলের সমান আবার কিছু নারী আছে সমাজে মামলা মোকাদ্দমা করে সমাজ নিজের স্বার্থ উসুল করার জন্য বিরোধ জেরে ফাসানো জন্য নারীদের দিয়ে সবকিছু আইন নিজের করে ফয়দা উসুল করে তারা নারী জাতির জন্য নারী জাতিকে কলঙ্ক করে

০৯ ই মার্চ, ২০২৩ বিকাল ৩:৩৩

স্প্যানকড বলেছেন: যারা ফায়দা নেয় উহারা নর্দমা ! ভালো থাকবেন। ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.