নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

স্বপ্নের খোঁজে দেখি তোমায় /বাঁধি সীমাহীন ভালোবাসায়/দাও কিছু সুখের বৃষ্টি / ভিজি আমি /উড়াই দিগন্তের নীলিমায় তোমার নামে / স্বপ্নের এক বিশাল ঘুড়ি।

স্প্যানকড

আমি হারিয়ে ফেলি নিজেকে ফিরে ফিরে পাই এক চিলতে হাসিতে।

স্প্যানকড › বিস্তারিত পোস্টঃ

কেউ কথা রাখেনি। না, রাখার ক্ষমতা নেই ?

০১ লা ডিসেম্বর, ২০২৩ ভোর ৪:২৪

ছবি নেট ।

ন হন্যতে বইটি মৈত্রীয় দেবীর যা উনি লিখেছিলেন ফরাসি লেখক মির্চা এলিয়াদের লা নুই বেংগলীর জবাব স্বরুপ।মৈত্রীয় দেবীর দাবি তিনি মির্চার প্রেমে পড়েন নি তিনি প্রেমে পড়েছিলেন রবীন্দ্রনাথের। বানসালী সাহেব যা নিয়ে বানালেন " হাম দিল দে চুকে সানম  " মির্চা তো ফ্রান্সে ফেরত গিয়ে এ বই লিখে দাবি করেছেন উনার সাথে মৈত্রীয় দেবীর প্রেম ছিল।

সে যাই হোক প্রেম অথবা অপ্রেম। দুটি বই পড়েছি ভালো লেগেছে। আসলে মানব জীবনে কত ধরনের সম্পর্ক যে তৈরী হয় আবার কত যে এর ভাংগা গড়া তা আর বলতে। মির্চা আর মৈত্রীয় দেবী এক সাথে দীর্ঘ সময় পাড় করেছেন। মানে কথা বলেছেন।খুনসুটি হয়েছে টুকটাক আর ওতেই মির্চা এলিয়াদ প্রেমে পড়ে গেছেন এই বাঙালি রমনীর।

আমরা যখন এই শতকে অন লাইনে জীবনের এতো সময় ব্যয় করছি। প্রতিদিন এর সাথে ওর সাথে কথা বলছি আড্ডা দিচ্ছি এর মাঝে কত ধরনের সম্পর্ক গড়ে উঠে। বন্ধুত্ব হয় শত্রুতা হয় কত কিছু। এমনকি খুনাখুনি ! এইতো সেদিন খবরে দেখলাম ফেসবুকে এক ছেলের সাথে এক মেয়ের প্রেম হয়। সে সুবাধে ছেলেটি প্রবাস থেকে দেশে আসে বিয়ে করে এবং শেষমেশ খুন হয়। পুলিশ মেয়েটাকে খুঁজছে। কক্সবাজারের ঘটনা যতদূর মনে হয়। কি এক অবস্থা ! আবার এ খবর ও পাই ব্রাজিলের সুন্দরী বাঙালি ছেলের বউ। আসলে পজিটিভ নেগেটিভ দুইটাই আছে ।

এ অন লাইনের সম্পর্ক কতটা মজবুত? অফ লাইনে গেলে শেষ। অন লাইনে থাকাকালীন সময় ফুসুরফাসুর। তাই তো দেখছি। অবশ্য আমি কাউকে বন্ধু একবার বললে তাকে বন্ধু হিসেবে রাখি যতক্ষণ না সে নিজে থেকে চলে যায়। যদি সে খতম করে দেয় তো আর তাকে ডিস্টার্ব করি না। তার লাইফ তার। আমার লাইফ আমার।

সেদিন আমি আমার এক কলিগ কে বললাম, আরে মিয়া কানাডার প্রধানমন্ত্রী বউ ধরে রাখতে পারে নাই। বিল গেটস আরও কত নামীদামী সেলিব্রেটি। এদেরকি মালের অভাব ছিল? আর তুমি মিয়া আইছ ফেসবুকের কোন এক মাইয়ার খবর লইয়া। যাও কাম কর গিয়া। দেখলে না এইতো কয়েক ঘন্টা আগের খবর অনুপম রয়ের স্ত্রী এখন বন্ধু পরম ব্রতের স্ত্রী। তো কাকে বিশ্বাস করবে?

সুনীলের কথাই ঠিক কেউ কথা রাখেনি। এইটা যত জলদি জীবনে উপলব্ধি করতে পারবে তত এগুতে পারবে। কলিগের যে এই বক্তব্য মনে ধরেনি তা বেশ বুঝেছি। সে যাই হোক কয়েকটা কবিতার লাইন মাথায় গোত্তা খাচ্ছে উহা খালাস করে দেই।

" ঠোঁট দুটি ইদানীং বেশ বিদ্রোহ করে
কিছুতেই আসতে চায়না বশে
ভেতরে জেগে উঠে
অচেনা ঘুমন্ত আগ্নেয়গিরি
জ্বালিয়ে দিতে পারে তোমায়
থেকো সাবধানে ! "

মন্তব্য ১৬ টি রেটিং +০/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ০১ লা ডিসেম্বর, ২০২৩ ভোর ৫:২০

কামাল১৮ বলেছেন: সম্পর্ক যত সহজ হবে তত দীর্গস্থায়ী হবে।

০১ লা ডিসেম্বর, ২০২৩ ভোর ৬:৫৭

স্প্যানকড বলেছেন: তাই তো কবি শঙ্খ ঘোষ বলেছেন, সহজ কথা যায়না সহজে বলা। হাতের উপর হাত রেখে সারাজীবন চলা সহজ কথা নয়। এমন কিছু। অনলাইনের সম্পর্ক জটিল হওয়ার একমাত্র কারণ কেউ সহজ চিন্তা করে না। আরে জীবন কয়দিনের?? ধন্যবাদ মন্তব্যের জন্য। ভালো থাকবেন সব সময় :)

২| ০১ লা ডিসেম্বর, ২০২৩ ভোর ৬:৪৮

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:


সঠিক ভাবনা।

০১ লা ডিসেম্বর, ২০২৩ ভোর ৬:৫৮

স্প্যানকড বলেছেন: ধন্যবাদ। ভালো থাকবেন।

৩| ০১ লা ডিসেম্বর, ২০২৩ সকাল ৭:১৬

কামাল১৮ বলেছেন: জীবন কয়দিনের।৭০ /৮০ বছরেরতো অবস্যই।এই আমার জীবনই দেখেন না।আশি ছুঁই ছুঁই।আমি যদি কয়দিনের বলে হতাশ হয়ে যেতাম তবে আমার অবস্থা কি হতো।যত দিন বেচে আছি জীবন ততদিনের।

০১ লা ডিসেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:২৪

স্প্যানকড বলেছেন: একদম। আসলে বয়স ম্যাটার না। আপনিতো আছেন উন্নত বিশ্বে তাই ঝক্কি ঝামেলা কম। শেষ বয়সে এখানে এ হাসপাতাল সে হাসপাতাল ঘুরতে ভালো লাগে না এই যা । আমিতো বলি যতক্ষণ শ্বাস ততক্ষণ রাজ। ধন্যবাদ মন্তব্যের জন্য। ভালো থাকবেন ।

৪| ০১ লা ডিসেম্বর, ২০২৩ দুপুর ১২:৫৮

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: যতক্ষণ আছে আছে ততক্ষণই। এখনকার সম্পর্কের অতীত ভবিষ্যৎ নেই।

০১ লা ডিসেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:২৬

স্প্যানকড বলেছেন: এখনকার সম্পর্ক এতো ঠুনকো সে আর বলতে। ধন্যবাদ। ভালো থাকবেন :)

৫| ০১ লা ডিসেম্বর, ২০২৩ বিকাল ৩:২৪

সামরিন হক বলেছেন: ছবির এই মানুষগুলোকে নিয়ে ইদানিং বেশ চর্চা হচ্ছে গণমাধ্যমে।

০১ লা ডিসেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:২৯

স্প্যানকড বলেছেন: চর্চা হওয়ার কারণ এরা অসাধারণ তারপর সেলিব্রেটি এবং খুব ভালো বন্ধু ছিলেন তিন জন। সময় আজ কোথায় নিয়ে এসেছে এদের। একজনের প্রাক্তন আরেকজনের বর্তমান। এ কারণে দুনিয়া এতো মজার স্থান। কখন যে কি ঘটে যায়? ধন্যবাদ, ভালো থাকবেন :)

৬| ০১ লা ডিসেম্বর, ২০২৩ বিকাল ৫:২২

রাজীব নুর বলেছেন: ওকে।
জানলাম।

০১ লা ডিসেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:৩০

স্প্যানকড বলেছেন: ধন্যবাদ। ভালো থাকবেন :)

৭| ০১ লা ডিসেম্বর, ২০২৩ রাত ৮:২৩

তাহেরা সেহেলী বলেছেন: কোন সমাধান নাই?

০১ লা ডিসেম্বর, ২০২৩ রাত ৮:৫৭

স্প্যানকড বলেছেন: সমাধান অবশ্যই আছে একদম চুপ হয়ে যাওয়া। যারা অল্প কিছুতে ভুলে যায় তাদেরকে জোর করতে নেই। সব সম্পর্ক নির্ভর করে বিশ্বাসের উপর। বিশ্বাস ঠুনকো হলে সব কিছুই ঠুনকো। জোর করে কিছু হয় না। সবাই মুক্ত। ধন্যবাদ। ভালো থাকবেন। :)

৮| ০২ রা ডিসেম্বর, ২০২৩ ভোর ৪:৪৩

মিরোরডডল বলেছেন:



কবির কাজ কবিতা লেখা।
তারকাদের সম্পর্ক বিয়ে ব্রেকআপ এগুলো কোন সাবজেক্ট!

শুধু তারকা না, যে কোন মানুষের এসব বিষয় এতোটাই ব্যক্তিগত, যাদের জীবনে ঘটে তারাই ভালো জানে কি হয়েছে কেনো হয়েছে। তাই তারকাদের এসব বিষয়ে কখনও কোন আগ্রহ পাইনা।

কবি তার কবিতায় মনোযোগ দিবে।

কামাল১৮ বলেছেন: সম্পর্ক যত সহজ হবে তত দীর্গস্থায়ী হবে।

Absolutely right.
মানুষ সবকিছুকে জটিল করে।

০২ রা ডিসেম্বর, ২০২৩ সকাল ৮:২৫

স্প্যানকড বলেছেন: মেয়ে দেখি শাসায়
রাত দুপুরে কবিতা শুনতে চায় । :)

ভাবতাছি কবিতা আর লিখমু না। মানুষে মন্দ কয়। তাই এসব খিচুড়ি নিয়ে লিখি। এখন এসব খবর ডাল ভাত। প্রতিদিন গাজার খবর শুনে হাই তুলে ঘুমুতে যাই। যদিও আমার কিছু করার ক্ষমতা নাই।আমার চেয়ে তেলাপোকা ভালো। মানুষ হয়ে হুদাই অক্সিজেন কিল করছি।

মানুষ জটিল হয়ে আনন্দ পায়
তাই খুঁজে পায় না সহজ উপায়।

আরে এ দিখি কবিতার লাইন হয়ে গেল। হা হা হা :)

ভালো থেকো :) আনন্দ নিয়ে থেকো :) হাসলাম আবার কি না কি মনে কর তাই দু:খিত। আমার যে হাসি এসে পড়ে অভ্যাস খারাপ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.