নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার জীবনদর্শন, আমার যত ভালোবাসা, আমার যত দায় ,,,,,,,,

Tania Farazee

আমি একটি সরকারী প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক হিসেবে কর্মরত আছি। ভাল লাগে প্রগতিশীল , যৌক্তিক লেখা ও কাজ।

Tania Farazee › বিস্তারিত পোস্টঃ

যাদের ভালবাসা কাঁদায় আমাকে

১৪ ই ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ৯:২৩

যাদের ভালবাসা কাঁদায় আমাকে

আমার ছোটবেলা থেকে আমাদের ঘরের কাজে সাহায্যকারী যত মেয়ে এসেছে তারা সবসময়ই আমাকে পছন্দ করে। কারণ, আমি আমার মতই তাদেরকে মানুষ মনে করি এবং মূল্যায়ন করি।

রাঙ্গামাটির একটি গ্রামে আমি ভোটার তালিকায় আছি। এবার জাতীয় নির্বাচন ছিল শীতের দিনে। রাঙ্গামাটি সদর থেকে লঞ্চে দু'ঘন্টার পথ পাড়ি দিয়ে আমার ভোটার এলাকা। সত্যি বলতে কি, শীতের দিনে গ্রামে এলাকায় গিয়ে দু'দিন অবস্থান করে জাতীয় নির্বাচনে আমার মনের মত প্রার্থীকে ভোট দিয়ে জয়যুক্ত করার ইচ্ছেটা কম কাজ করছিল আমার মনে। কিন্তু মা রাঙ্গামাটি জেলা যুব মহিলালীগের সভাপতি হওয়ায় তিনি আমাকে ছোট্ট শিশুর মত অনেক বুঝিয়ে সুঝিয়ে ভোট দেয়ার জন্য যেতে বললেন।
তখন দুপুর। হাতে লঞ্চ ধরার সময় শেষ। এদিকে দুপুরের খাওয়া হয়নি। মায়ের কথা রাখতে কোনোরকম ব্যাগ গুছিয়ে লঞ্চ ধরতে দৌঁড় দিলাম। লঞ্চে যখন পৌঁছলাম তখন ভীষণ ক্ষিধে পেয়ে গেল। লঞ্চ অল্প সময়ের জন্য থামিয়ে তড়িঘড়ি করে হোটেল থেকে খাবার নিয়ে লঞ্চে বসে দুপুরের খাবার খেলাম। মনে মনে প্রচন্ড বিরক্ত লাগছিলো এই ভেবে যে- একটা ভোটের জন্য এত কষ্ট!! আমি ভোট না দিলেওতো জনগণ যাকে যেতাবে সেই জিতবে।

যাই হোক, জাতীয় নির্বাচনের দিন আমার মনের মত প্রার্থীকে ভোট দিলাম। ভোট দেয়া শেষ করে যে বাড়ীতে পূর্বের রাতে অবস্থান করেছিলাম সেই বাড়ীট উঠোনে গিয়ে বসেছিলাম। কে জিতবে সেই নিয়ে ভাবছিলাম।
হঠাৎ মোবাইলে একটা কল আসলো। আমাদের বাড়ীতে কয়েকমাস আগে অল্প বয়সী যে মেয়েটি কাজ করত তার কল। সে খুব আত্মবিশ্বাসের সাথে কন্ঠে অসীম ভালোবাসা মিশিয়ে বলল, " আপু, আপনি সাবধানে আছেনতো? আমি আওয়ামিলীগ, বিএনপি বুঝিনা, শুধু জানি, আপনি বেঁচে থাকলে আমরা বেঁচে থাকব, আমরা ভালো থাকব। আপনি না থাকলে আমরা ভালো থাকবনা। "

মেয়েটির কথা শুনে অবাক হলাম, আর আমার চোখ পানিতে ভরে গেলো। কারণ, আমি এই মেয়েটির সাধারণ উপকার ছাড়া কখনও কোনো অসাধারণ উপকার করিনি যাতে সে এভাবে এত ভালবাসা নিয়ে আমাকেই অলিখিত ভোট দিতে পারে।
আমি রাষ্ট্রের এমন কোনো ক্ষমতার অধিকারী ব্যক্তি নই যাতে সরাসরি অগণিত সৎ ও খেটে খাওয়া মানুষকে সেবা দিতে পারি। একজন শিক্ষক আমি। নিজের জীবনের সুব্যবস্থা করতেই হিমশিম খেতে হচ্ছে। যারা জনগণের সরাসরি ভোটে মানুষের মৌলিক চাহিদাগুলো মেটানোর ব্যবস্থাপত্র দেয়ার রাষ্ট্রীয় ক্ষমতা পেয়েছেন, তাদের কাছে একজন সাধারণ মানুষ হিসেবে আমার অনুরোধ- আপনারা সাধারণ জনগণের বন্ধু হয়ে থাকুন। সাধারণ মানুষের ভালবাসাই আসল ভালবাসা।

আমরা যদি সব মানুষের প্রতি একটু মানবিক হই, তবে এ পৃথিবীতে ভালোবাসা উছলে পড়বে। আমি নিশ্চিত। আপনারা বন্ধুরা নিশ্চিত কিনা এ ব্যাপারে?

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ১৪ ই ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ১২:৩৯

মাহমুদুর রহমান বলেছেন: শেষ কথাটাই গুরুত্বপূর্ণ।

২| ১৪ ই ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৩:০৪

রাজীব নুর বলেছেন: কেউ মানবিক হতে চায় না অথচ সবাই ডাক্তার, ইঞ্জিনিয়ার, ব্যবসায়ী হতে চায়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.