নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

Theological students and writers

তোফায়েল ইসলাম

Theological students and writers

তোফায়েল ইসলাম › বিস্তারিত পোস্টঃ

ধর্মীয় বিষয়ে কারো প্রতি অতিরিক্ত স্রধা ভালবাসা বা মাত্রাতিরিক্ত প্রশংসা ক্রমান্বয়ে শিরক এর দিকে ধাবিত করে !

২০ শে ফেব্রুয়ারি, ২০২২ সন্ধ্যা ৭:১৩


ধর্মীয় বিষয়ে কারো প্রতি অতিরিক্ত স্রধা ভালবাসা বা মাত্রাতিরিক্ত প্রশংসা ক্রমান্বয়ে তা শিরক এর দিকে ধাবিত করে।
ইহুদীরা তাদের আলেম ওলামাদের রব হিসাবে গণ্য করে। খৃষ্টানগণ তাদের নবি কে ঈশ্বরের সমকক্ষ মনে করে। এমনকী অনেক মুসলমানও কোন কোন ক্ষেত্রে কোন ব্যক্তিকে কোরআন ও সুন্নাহর উর্ধ্বে স্থান দিয়ে ফেলে এবং বিনা প্রশ্নে তাকে অন্ধভাবে বিশ্বাস ও মান্য করে। এভাবেই মানুষ শিরকের সাথে নিজেকে জরিয়ে ফেলে।

পবিত্র কোরআনেও আল্লাহ তা’লা আমাদের সাবধান করছেন।
وَ مِنَ النَّاسِ مَنۡ یَّتَّخِذُ مِنۡ دُوۡنِ اللّٰهِ اَنۡدَادًا یُّحِبُّوۡنَهُمۡ کَحُبِّ اللّٰهِ ؕ وَ الَّذِیۡنَ اٰمَنُوۡۤا اَشَدُّ حُبًّا لِّلّٰهِ ؕوَ لَوۡ یَرَی الَّذِیۡنَ ظَلَمُوۡۤا اِذۡ یَرَوۡنَ الۡعَذَابَ ۙ اَنَّ الۡقُوَّۃَ لِلّٰهِ جَمِیۡعًا ۙ وَّ اَنَّ اللّٰهَ شَدِیۡدُ الۡعَذَابِ
আর মানুষের মধ্যে এমনও আছে, যারা আল্লাহ ছাড়া অন্যকে আল্লাহর সমকক্ষরূপে গ্রহণ করে, তাদেরকে আল্লাহকে ভালবাসার মত ভালবাসে। আর যারা ঈমান এনেছে, তারা আল্লাহর জন্য ভালবাসায় দৃঢ়তর। আর যদি যালিমগণ দেখে- যখন তারা আযাব দেখবে যে, নিশ্চয় সকল শক্তি আল্লাহর জন্য এবং নিশ্চয় আল্লাহ আযাব দানে কঠোর।২:১৬৫

এটা যে কেবল মহানবী (সাঃ)-এর আগমনের সময়ই ছিল তা নয়, বরং শিরকের এই প্রচলন বর্তমানেও ব্যাপক। বর্তমানে ইসলামের দাবীদারদের মধ্যেও এ রোগ সংক্রমণ করেছে। তারা গায়রুল্লাহ, পীর, ফকীর এবং মাজারের গদিনশীনদেরকে কেবল নিজেদের (বিপদে) আশ্রয়স্থল, (মুক্তির) আধার, প্রয়োজনপূরণের ক্বিবলা বানিয়ে রেখেছে যে তা নয়, বরং তারা তাদেরকে আল্লাহর থেকেও বেশী ভালবাসা দান করেছে! তাওহীদের দর্স ও নসীহত তাদেরকেও ঐরূপ অপছন্দ লাগে, যেরূপ মক্কার মুশরিকদেরকে লাগত। কুরআনের এক আয়াতে মহান আল্লাহ তাদের সে চিত্র তুলে ধরে বলেন,
{وَإِذَا ذُكِرَ اللهُ وَحْدَهُ اشْمَأَزَّتْ قُلُوبُ الَّذِينَ لا يُؤْمِنُونَ بِالْآخِرَةِ وَإِذَا ذُكِرَ الَّذِينَ مِنْ دُونِهِ إِذَا هُمْ يَسْتَبْشِرُونَ} ‘‘যারা পরকালে বিশ্বাস করে না, ‘আল্লাহ এক’ --একথা বলা হলে তাদের অন্তর বিতৃষ্ণায় সংকুচিত হয় এবং তিনি ছাড়া অন্য (উপাস্য)-দের উল্লেখ করা হলে তারা আনন্দে উল্লসিত হয়। (সূরা যুমার ৪৫ আয়াত) اشمَأزَّت মানে হৃদয় সংকীর্ণ হওয়া।

কোরআন বলে : তারা আল্লাহকে ছেড়ে তাদের পন্ডিত ও সংসার-বিরাগীদের*(‘আলিম আর দরবেশদেরকে) রব হিসেবে গ্রহণ করেছে এবং মারইয়ামপুত্র মাসীহকেও। অথচ তাদের প্রতি শুধু এই আদেশ করা হয়েছে যে, তারা শুধুমাত্র এক মা‘বূদের ইবাদাত করবে । তিনি ব্যতীত সত্যিকারের কোন ইলাহ নেই। তারা যে শরীক করে তিনি তা থেকে পবিত্র। ৯:৩১
ধর্মীয় বিধান হিসেবে কারো কথা বিনা যাচাইয়ে মেনে নেয়া বা কাউকে নিজে থেকে ধর্মীয় বিধান দিতে পারার অধিকারী মনে করার অর্থ হলো তাকে বিধাতা বানিয়ে নেয়া।

ইয়াহুদী-নাসারাগণ তাদের আলেম ও যাজক শ্রেণীকে আল্লাহর পরিবর্তে রব ও মাবুদ সাব্যস্ত করে রেখেছে। অনুরূপ ঈসা আলাইহিস সালামকেও মা’বুদ মনে করে। তাকে আল্লাহর পুত্ৰ মনে করায় তাকে মা’বুদ সাব্যস্ত করার দোষে যে দোষী করা হয়, তার কারণ হল, তারা পরিষ্কার ভাষায় ওদের মা’বুদ না বললেও পূর্ণ আনুগত্যের যে হক বান্দার প্রতি আল্লাহর রয়েছে, তাকে তারা যাজক শ্রেণীর জন্যে উৎসর্গ রাখে। অর্থাৎ তারা যাজক শ্রেণীর আনুগত্য করে চলে; যতই তা আল্লাহর নির্দেশের বিরোধী হোক না কেন? বলাবাহুল্য পাদ্রী ও পুরোহিতগণের আল্লাহ বিরোধী উক্তি ও আমলের আনুগত্য করা তাদেরকে মা’বুদ সাব্যস্ত করার নামান্তর, আর এটি হল প্রকাশ্য কুফরী ও শির্ক।

আপনার মনে প্রশ্ন আসতে পারে, ইয়াহুদী-নাসারারা তো নিজেদের আলেমদের কখনো ইবাদত করেনি, তাহলে এটা কেন বলা হয়েছে যে, তারা তাদেরকে রব বানিয়ে নিয়েছে?
এ কথা ঠিক যে, তারা তাদের ইবাদত করেনি। কিন্তু এটা তো সঠিক যে, তাদের আলেমরা যা হালাল করেছে তাকে তারা হালাল এবং যা হারাম করেছে তাকে তারা হারাম বলে মেনে নিয়েছে। তাদের কথাই ধর্মীয় বিধান হিসাবে মেনে নিয়েছে । আর এটাই হল তাদের ইবাদত করা।

কোনো নবী-রসূল তাঁদের উপর আল্লাহ কিতাবের মাধ্যমে যে বিধি-বিধান নাযিল করেছেন তার বাহিরে কোনো বিধি-বিধান দেননি।
অর্থাৎ আল্লাহর কিতাবের সাথে সঙ্গতিপূর্ণ না হওয়া সত্ত্বেও রসূলুল্লাহ ঈসা কোনো কথা বলতে পারেন বলে মেনে নেয়ার অর্থ হলো তাঁকে বিধাতা হিসেবে মেনে নেয়া, যদিও এজন্য তিনি নিজে দায়ী নন, কারণ বাস্তবে তিনি এরূপ কোনো কথা বলে যাননি, যা আল্লাহর নাযিলকৃত কিতাবের সাথে সঙ্গতিহীন।

এ আয়াতে আহলে কিতাবের প্রসঙ্গে যা উল্লেখ করা হয়েছে একই শিক্ষা সর্বকালে প্রযোজ্য, অর্থাৎ বর্তমানেও যদি কেউ আলিমদের কথা বা রসূলের নামে প্রচারিত কথা আল্লাহর কিতাবের সাথে সঙ্গতিহীন হলেও মেনে নেয়, তাহলে তার অর্থ হলো আলেমদেরকে রব বা বিধাতা বানানো এবং তাদের ইবাদাত-দাসত্ব করা।

মন্তব্য ৯ টি রেটিং +১/-০

মন্তব্য (৯) মন্তব্য লিখুন

১| ২০ শে ফেব্রুয়ারি, ২০২২ সন্ধ্যা ৭:২০

সোনাগাজী বলেছেন:



আপনি এগুলো কোথা থেকে শিখলেন? আপনি কোন বিষয়ে পড়ালেখা করেছেন?

২০ শে ফেব্রুয়ারি, ২০২২ রাত ১০:১৯

তোফায়েল ইসলাম বলেছেন: ভুল কিছু লিখেছি নাকি ? কোরআন পড়ে আমি জা জেনেছি তাই এখানে লিখেছি ।

ধর্মীয় বিধান হিসেবে কারো কথা বিনা যাচাইয়ে মেনে নেয়া বা কাউকে নিজে থেকে ধর্মীয় বিধান দিতে পারার অধিকারী মনে করার অর্থ হলো তাকে বিধাতা বানিয়ে নেয়া। এই বিষয়ে আপনার মতামত জানতে চাই ?

২| ২০ শে ফেব্রুয়ারি, ২০২২ সন্ধ্যা ৭:৪২

মোহাম্মাদ আব্দুলহাক বলেছেন: এসব খুব গুরুত্বপূর্ণ বিষয়।

পর্ব ছোট করে দিলে ভালো হবে।

এই ব্লগে অনেক বিকারগ্রস্ত ব্লগার আছে, ওরা আপনাকে বিরক্ত করবে। ওদেরকে পাত্তা দেবেন না।

২০ শে ফেব্রুয়ারি, ২০২২ রাত ১০:২৩

তোফায়েল ইসলাম বলেছেন: ধন্যবাদ , আপনার উপদেশ টি আমলে নিমাল । সামনে এই বিষয়ে খেয়াল রাখব ।

৩| ২০ শে ফেব্রুয়ারি, ২০২২ সন্ধ্যা ৭:৫১

রাজীব নুর বলেছেন: ২নং মন্তব্যকারী আপনাকে উপদেশ দিয়েছেন। উপদেশ মেনে চলুন।

৪| ২০ শে ফেব্রুয়ারি, ২০২২ রাত ৯:১০

জ্যাকেল বলেছেন: শিরক কনসেপ্ট এত হালকা না। কেউ যদি মন থেকে বিশ্বাস করে আল্লাহর বিশেষ শক্তি/ক্ষমতা অন্য কারোর আছে কেবল তখনই শিরক করা হইবে। এইসব আলেম যেইভাবে শিরক হইবার ধারণা দেয় বেশিরভাগই ভুজুং ভাজুং। বরং মানুষ হারাম হালালের জন্য যেইভাবে মুফতীদের দিকে ধাবিত হইতেছে ইহা শিরকের দিকেই যায়। আপনার পোস্টে অনেক যৌক্তিক বিষয় তুলে ধরেছেন।

২০ শে ফেব্রুয়ারি, ২০২২ রাত ১০:২৭

তোফায়েল ইসলাম বলেছেন: কোরআনের সহজ-সরল-সোজা জিনিষকে বাঁকা-জটিল-কুটিল করে তোলাটাই যেন কিছু লোকের অতি আগ্রহ ।
এখনকার মুসলমানরা প্রকৃত মুসলমানদের মধ্যে পড়ে না, এরা আসলে ভ্রান্ত আকীদার অনুসারী ভুয়া-ভন্ড-ডিস্কো মুসলমান, এরা সবাই হুজুর পুজারী, পীর পুজারী, মাজার পুজারী ।

নিজের গরজেই প্রত্যেক মুসলমানের ইসলামের বিধি বিধান আইন কানুন ও বিভিন্ন নীতি-আদর্শ জানার-বুঝার জন্য কোরআন অধ্যয়ন করা উচিত । ইসলামী-ঈমানী জিন্দেগী যাপন করার জন্য সচেতন-সক্রিয় হওয়া উচিত, অন্যথায় ইহকাল-পরকাল শুধুই অন্ধকার ছাড়া আর কিছুই মিলবে না।

৫| ২০ শে ফেব্রুয়ারি, ২০২২ রাত ৯:১৬

সোবুজ বলেছেন: এ সব শিখতে লেখা পড়া জানা লাগে না।নিয়মিত ওয়াজ শুনলেই জানা যায়।আমি নিয়মিত ওয়াজ শুনি আর মনে মনে হাসি।কি সব ভুল ভাল কথা বলছে।বিজ্ঞানের ভুলও বলছে অনেকে ধর্মের ভুলও বলছে।

৬| ২৩ শে ফেব্রুয়ারি, ২০২২ দুপুর ১:৫৩

রাজীব নুর বলেছেন: নামাজ পড়ুন। কোরআন পড়ুন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.