নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মোঃ গালিব মেহেদী খাঁন।

মোঃ গালিব মেহেদী খাঁন

আমি মানুষের কথা বলি। মানবতার কথা বলি। স্বপ্ন দেখি সমৃদ্ধ বাংলাদেশের। নিরাপদ একটি ভূখন্ডের।

মোঃ গালিব মেহেদী খাঁন › বিস্তারিত পোস্টঃ

আর কোন মা'কে যেন হন্তারক হয়ে উঠতে না হয়।

২৫ শে মার্চ, ২০১৪ সকাল ১১:৪৬





একজন খাদিজা বেগমের ফুসে ওঠা। একটি হাঁসুয়া রক্তে রঞ্জিত হওয়া এবং একজন মফিজুর রহমান মফির ভবলীলা সাঙ্গ হওয়ার মধ্য থেকে আমাদের সমাজের যে কুৎসিত রূপটি ফুটে উঠেছে সমাজপতিদের চোখে কি তা ধরা পড়েছে? মফির দুর্বৃত্ত পনা খাদিজা বেগমকে একদিকে যেমন আক্রমনাত্নক করে তুলেছিল ঠিক তেমনি প্রশাসনের অসহযোগিতা, স্থানীয় রাজনৈতিক নেতৃবৃন্দের উদাসীনতা তাকে ক্রমশ আস্থাহীন করে তুলেছিল। যা রূপ নিয়েছিল আক্রোশে। যে আক্রোশ সে মিটিয়েছিল মফির উপরে হাঁসুয়া চালিয়ে।



মফি তো তার কৃতকর্মের ফল ভোগ করল কিন্তু যারা খাদিজা বেগমকে খুনি বানাল সেই প্রশাসন, সেই স্থানীয় রাজনৈতিক নেতৃবৃন্দের বিচার করবে কে? আমাদের দেশের স্থানীয় রাজনৈতিক নেতৃবৃন্দের কাজটি কি? এদেরকে সাধারণের প্রয়োজনে কখনোই পাওয়া যায় না। এ অভিযোগ বহু পুরাতন। এলাকার সন্ত্রাস, চাঁদাবাজি রুখতে এদের কাছে যাবেন সে উপায় কি। এই সন্ত্রাসীরা তো আবার নেতাদেরই ভাড়ায় খাটা লোক।



প্রশাসনের কাছে যাবেন, কোন লাভ নেই। পুলিশের সাথে সখ্যতা না রাখলে আজকাল নাকি ক্যাডারই হওয়া যায় না! তার উপরে তো বড় নেতাদের আশীর্বাদ আছেই। রাজনীতি- প্রশাসন-সন্ত্রাসীর এই যে দুষ্ট চক্র এর থেকে দেশের খুব কম সংখ্যক এলাকাই মুক্ত। এটা নতুন কোন তথ্য নয়। সমস্যা হল আমাদের সরিষার মধ্যে ভূত। দেশ যারা পরিচালনা করেন সেই সব জাতীয় নেতারাই বা এ ক্ষেত্রে কতটা সচেতন? তারাও তো এ সব স্থানীয় প্রভাবশালীদের উপরে নির্ভর করেই রাজনীতি করেন। দলের মধ্যে নেই ন্যুনতম গণতন্ত্র চর্চা। কেন্দ্র থেকে স্থানীয় প্রতিনিধি ঠিক করা হয়। যাদের নেই কোন দায়িত্ববোধ। এরা ডোনেটের নামে পুঁজি খাটায়, নেতাকে উপঠৌকোন দেয়ার নামে পুঁজি খাটায় বিনিময়ে সুদে আসলে তার কয়েকগুণ আহরণও করে নেয়। এরা রাজনৈতিক প্রভাব খাটিয়ে হেন অন্যায় কাজ নেই যা করে না। এদের বিরুদ্ধে মামলা হলে সাধারণত পুলিশ তাদের খুঁজেও পায় না।



এমতাবস্থায় শুধু খাদিজা বেগম কেন। এ রকম অজস্র খাদিজা বেগমদের জন্ম হবে এটাই স্বাভাবিক। যারা আজ হয়ত সরাসরি মফিদের উপর হাঁসুয়া প্রয়োগ করছে কিন্তু কাল এটা আর শুধু মফিদের মধ্যেই সীমাবদ্ধ থাকবে না। এই হাঁসুয়ার প্রয়োগ মফিদের জন্ম দাতা, আশ্রয়দাতা থেকে শুরু করে সব স্তরের মহামানবদের ঘারেই প্রয়োগ করা হতে পারে।



মহামান্য আদালতের বিবেচনায় খাদিজা বেগমের জন্য কি শাস্তি নির্ধারিত হয় তা জানি না। তবে আশা করি মহামান্য আদালত খাদিজাদের অসহায়ত্ব এবং সার্বিক আস্থাহীনতাকে বিবেচনায় রেখেই শাস্তি নির্ধারণ করবেন। আমার কাছে খাদিজা বেগম একজন মমতাময়ী “মা” এর প্রতিরূপ। যে মা তার সন্তানের ভবিষ্যৎ রক্ষায় সব রকমের চেষ্টা করেও ব্যর্থ হয়েই এমন হন্তারক রূপে আবির্ভূত হয়েছে। এর ফল কি হবে তা যে সে জানত না তা তো নয়। আত্মাহুতি দিয়ে হলেও মেয়ের ভবিষ্যৎ নিষ্কণ্টক করতেই হয়ত তার এই পন্থা অবলম্বন। এ ছাড়া এই মা আর কীইবা করতে পারতেন?

এই মা’কে খুনি বলা যায় কিনা সে প্রশ্ন আর সবার মতোই আমারও। আজ যদি তাকে শাস্তি পেতে হয় তাহলে সন্ত্রাস না মানবতা, কে হারবে কে জিতবে সে প্রশ্নের সমাধান খুঁজে পাওয়াও দুঃসাধ্য হয়ে যাবে। আইনের শাসনের প্রতি সম্পূর্ণ শ্রদ্ধা রেখেই বলছি আইনের শাসন যখন সাধারণ মানুষের জন্য অধরাই থেকে যায়। বিচারের বানী যখন দিনের পর দিন নিভৃতে কাঁদে তখন কোন বিচার প্রার্থীর যদি ধৈর্যচ্যুতি ঘটে সে দায় কি শুধুমাত্র তার উপরেই বর্তায়?



আমরা নিরাপত্তা চাই এ রাষ্ট্রের কাছে। আজ এ রাষ্ট্র যারা পরিচালনা করছেন যারা ভবিষ্যতে করবেন তাদের প্রত্যেককে বলছি আপনারা পরিশুদ্ধ হন আপনাদের আশ্রিতদের পরিশুদ্ধ করুন। নয়ত সাধারণ মানুষের এই প্রতিরোধ স্পৃহার অনলে ভস্মীভূত হতে তৈরি থাকুন।



[email protected]

মন্তব্য ১১ টি রেটিং +৩/-০

মন্তব্য (১১) মন্তব্য লিখুন

১| ২৫ শে মার্চ, ২০১৪ দুপুর ১:০০

সোহানী বলেছেন: হাঁ আমিও তাকিয়ে আছি বিচারটির দিকে...... একজন মা তাঁর মেয়েকে বাঁচিয়েছে ..... অনেক ধরনা দিয়েও মেয়েকে বাচাঁনোর কোন পথ না পেয়ে ঘুড়ে দাড়িয়েছে.... তাঁকে কি আমরা অপরাধী হিসেবে ট্রিট করবো ?????

২৫ শে মার্চ, ২০১৪ দুপুর ১:২০

মোঃ গালিব মেহেদী খাঁন বলেছেন: এই মা’কে খুনি বলা যায় কিনা সে প্রশ্ন আর সবার মতোই আমারও। আজ যদি তাকে শাস্তি পেতে হয় তাহলে সন্ত্রাস না মানবতা, কে হারবে কে জিতবে সে প্রশ্নের সমাধান খুঁজে পাওয়াও দুঃসাধ্য হয়ে যাবে।

২| ২৫ শে মার্চ, ২০১৪ দুপুর ১:১৬

আমিনুর রহমান বলেছেন:




আমি ও তাকিয়ে আছি এই বিচারের রায়ের দিকে। আগেও এই নিয়ে পোষ্ট এসেছিলো। প্রিয়তে রেখেছি। এটাও রাখলাম।

২৫ শে মার্চ, ২০১৪ দুপুর ১:২১

মোঃ গালিব মেহেদী খাঁন বলেছেন: আশা করি মহামান্য আদালত খাদিজাদের অসহায়ত্ব এবং সার্বিক আস্থাহীনতাকে বিবেচনায় রেখেই শাস্তি নির্ধারণ করবেন।

৩| ২৫ শে মার্চ, ২০১৪ দুপুর ১:৪০

নহে মিথ্যা বলেছেন: আমরা নিরাপত্তা চাই এ রাষ্ট্রের কাছে। আজ এ রাষ্ট্র যারা পরিচালনা করছেন যারা ভবিষ্যতে করবেন তাদের প্রত্যেককে বলছি আপনারা পরিশুদ্ধ হন আপনাদের আশ্রিতদের পরিশুদ্ধ করুন। নয়ত সাধারণ মানুষের এই প্রতিরোধ স্পৃহার অনলে ভস্মীভূত হতে তৈরি থাকুন।

৪| ২৫ শে মার্চ, ২০১৪ সন্ধ্যা ৭:৪৫

আলোর পরী বলেছেন: আহারে , কত অসহায় হয়েই না এক মমতাময় একজন মা একাজ করেছেন , আজকাল হিন্দি আর ইন্ডিইয়ান বাংলা মুভিগুলো দেখে দেখে বখাটেদের উন্মত্ততা বেড়েই চলেছে ।

আর সর্ষের মধ্যেই যখন ভূত থাকে তখন সমাজের মূল্যবোধগুলো রক্ষার দায়ভার কে নিবে ?

মায়ের হাতে হাঁসুলি , দা তো উঠবেই ।

২৫ শে মার্চ, ২০১৪ রাত ১১:৪২

মোঃ গালিব মেহেদী খাঁন বলেছেন: আমার কাছে খাদিজা বেগম একজন মমতাময়ী “মা” এর প্রতিরূপ। যে মা তার সন্তানের ভবিষ্যৎ রক্ষায় সব রকমের চেষ্টা করেও ব্যর্থ হয়েই এমন হন্তারক রূপে আবির্ভূত হয়েছে। এর ফল কি হবে তা যে সে জানত না তা তো নয়। আত্মাহুতি দিয়ে হলেও মেয়ের ভবিষ্যৎ নিষ্কণ্টক করতেই হয়ত তার এই পন্থা অবলম্বন। এ ছাড়া এই মা আর কীইবা করতে পারতেন?
এই মা’কে খুনি বলা যায় কিনা সে প্রশ্ন আর সবার মতোই আমার

৫| ২৫ শে মার্চ, ২০১৪ রাত ৯:৪৯

রূপা কর বলেছেন: আমরা নিরাপত্তা চাই এ রাষ্ট্রের কাছে।

২৫ শে মার্চ, ২০১৪ রাত ১১:৪৩

মোঃ গালিব মেহেদী খাঁন বলেছেন: এটাই শেষ কথা।

৬| ২৬ শে মার্চ, ২০১৪ রাত ১২:১১

ফারদি বলেছেন: আমি এই মহিলাকে ধন্যবাদ জানাই। তার জন্য একটা বদমাশ কমলো।

২৬ শে মার্চ, ২০১৪ রাত ১২:২৫

মোঃ গালিব মেহেদী খাঁন বলেছেন: তার জন্য একটা বদমাশ কমলো।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.