নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মোঃ গালিব মেহেদী খাঁন।

মোঃ গালিব মেহেদী খাঁন

আমি মানুষের কথা বলি। মানবতার কথা বলি। স্বপ্ন দেখি সমৃদ্ধ বাংলাদেশের। নিরাপদ একটি ভূখন্ডের।

মোঃ গালিব মেহেদী খাঁন › বিস্তারিত পোস্টঃ

ধর্ম, ধর্মের বিধান এ সব মানুষেরই জন্য।

২০ শে অক্টোবর, ২০১৫ সকাল ১০:৪৭

খুবই প্রিয় একজন ফেসবুক বন্ধু তার একটি স্ট্যাটাসে একটি ঘটনার প্রেক্ষিতে লিখেছেন, "এজন্যই মুসলমান হওয়ার আগে মানুষ হওয়া জরুরী।"
দেখে আহত হয়েছি। আমার কথা হচ্ছে আপনি মুসলিম কাকে বলছেন। এমন অনেক সম্প্রদায় রয়েছে যারা নিজেদের মুসলিম বলে দাবী করে অথচ ইসলামের মূলনীতির সাথে তাদের নীতি সাংঘর্ষিক। আপনি কি তাদের মুসলিম বলে স্বীকার করবেন?

আমার মতে মুসলিম সেই যে ইসলামের পাঁচটি স্তম্ভকে আক্ষরিক অর্থে স্বীকার করে এবং বাস্তব জীবনে প্রয়োগের মাধ্যমে তা দৃশ্যমান করে তোলে। মুসলমান তো সে যে, কুরআনের মর্মবাণী আত্মস্থ করে সে অনুযায়ী জীবন যাপন করে। যে মহানবী(সঃ) এর আদর্শ, তার সুন্নাহকে শতভাগ মেনে চলে। সেই অর্থে আমাদের অনেক ঘাটতি রয়েছে এটা সত্য। কিন্তু আমরা এটুকু নিশ্চয়তা দিতে পারি যে জানা স্বত্বে ইসলামী আদর্শের সাথে সাংঘর্ষিক কোন কিছুই আমরা স্বীকার করি না। তাতে হয়ত প্রথম শ্রেণীর মুসলিমের কাতারে শামিল হওয়ার যোগ্যতা রাখি না তবে মুসলমান বলে নিজেকে দাবী করতে পারি নিঃসন্দেহে।

আর সেই দাবীতেই ইসলামী আদর্শের সাথে সাংঘর্ষিক নীতিতে যারা বিশ্বাসী তাদের মুসলিম বলে স্বীকার করে নিতেও আমি রাজি নই।
আর হ্যাঁ মানুষ বলে দাবী করতে হলে প্রথমেই মনুষ্যত্ব বোধ প্রদর্শন করতে হবে। সেখানে ঘাটতি থাকলে সে তো মানুষই নয়। ধর্ম, ধর্মের বিধান এ সব তো মানুষের জন্য। কাজেই প্রথম শর্ত মানুষ তারপরে তো তার ধর্মীয় আনুগত্য।

মন্তব্য ১ টি রেটিং +০/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ২০ শে অক্টোবর, ২০১৫ সকাল ১১:১৬

কানিজ রিনা বলেছেন: গ্যানের মুসলমান চুপচাপ থাকেন। আর শুনে মসুলমান বিপরিত ধরম নিয়ে মাতা মাতি করেন!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.