নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মোঃ গালিব মেহেদী খাঁন।

মোঃ গালিব মেহেদী খাঁন

আমি মানুষের কথা বলি। মানবতার কথা বলি। স্বপ্ন দেখি সমৃদ্ধ বাংলাদেশের। নিরাপদ একটি ভূখন্ডের।

মোঃ গালিব মেহেদী খাঁন › বিস্তারিত পোস্টঃ

পুলিশ আমার ভাই আমার শত্রু নয়

১১ ই জানুয়ারি, ২০১৬ বিকাল ৪:৫০



পুলিশ সাধারণ মানুষের কাছে শেষ আশ্রয়। যে যত কথাই বলুক শেষ পর্যন্ত বিপদ থেকে উদ্ধারের জন্য পুলিশের কাছেই যেতে হয়। আবার বিপদে যাতে না পরতে হয় সে কারণেও পুলিশের কাছে যেতে হয়।
পুলিশের বিরুদ্ধে অভিযোগ আছে এত বিশাল সদস্যের একটি বাহিনী যারা সর্বদাই সিভিলিয়ানদের সাথে থাকে তাদের মধ্যে থেকে কিছু সদস্য বিপথগামী হতে পারে। এটা অসম্ভব কিছু নয়।
আমরা তো এই পুলিশকেই কদিন আগেও দেখেছি নির্বিচারে মার খেতে। হাতে অস্ত্র থাকা স্বত্বেও তারা সাধারণ মানুষের উপর তার ব্যবহার করেন নি। তাদের প্রতি শ্রদ্ধায় আমাদের মস্তক কি নত হয়ে আসেনি?
কিন্তু সমস্যা হল একজন পুলিশ একই সাথে পুরো পুলিশ বাহিনীর প্রতিনিধিত্বও করে। একজন পুলিশের কাছ থেকে একজন সাধারণ মানুষ যখন সহযোগিতা লাভ করে তা যেমন সমগ্র পুলিশ বাহিনীর প্রতিই সাধারণ মানুষকে আস্থাশীল করে তোলে তেমনি একজন এস আই, মাসুদ আবার সাধারণ মানুষকে নিরাপত্তা হিনতার দিকেও ঠেলে দেয়।
আর এ কারণেই সংখ্যায় যত অল্পই হোক পুলিশের বিরুদ্ধে ওঠা অভিযোগ শুধু পুলিশ বাহিনীর ভাবমূর্তিই ক্ষতিগ্রস্ত করছে না। সাধারণ মানুষকেও ভয়ঙ্কর ভাবে নিরাপত্তা হীন করে তুলছে।
যে পুলিশের ভরসায় আমি রাত বীরাতে বিশেষ প্রয়োজনে ঘরের বাইরে বের হব সেই পুলিশই যদি আমার নিরাপত্তার জন্য হুমকি হয়ে দেখা দেয় তাহলে তো তা সত্যিই দুর্ভাগ্য জনক।
স্বরাষ্ট্র মন্ত্রণালয় সহ পুলিশের ঊর্ধ্বতন কর্তৃপক্ষ বিষয়টি নিয়ে ভাববেন বলে আশা করি। দায়ী পুলিশ সদস্যদের শাস্তি নিশ্চিতই শুধু নয় পাশাপাশি পুলিশ সদস্যদের মোটিভেশনের উপরেও নজর দেয়াটা জরুরী। পুলিশ ফিরে আসুক তাদের নীতি আদর্শের ছায়ায়। সাধারণ মানুষ নিশ্চিন্তে সহযোগিতা নিতে আসুক পুলিশের কাছে। পুলিশ আমার ভাই আমার শত্রু নয় এটা বলতে চাই জোড় গলায়। সেই অধিকার আমাদের নিশ্চয়ই আছে। পুলিশ প্রশাসন কি তা নিশ্চিত করতে পারছে?

মন্তব্য ১৪ টি রেটিং +০/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ১১ ই জানুয়ারি, ২০১৬ বিকাল ৫:২০

মাঘের নীল আকাশ বলেছেন: কিংবা উল্টাভাবে, "আমিও তো পুলিশের শত্রু নই"...তাইলে আমারে মারে ক্যান?!?!

১১ ই জানুয়ারি, ২০১৬ রাত ৯:৩৫

মোঃ গালিব মেহেদী খাঁন বলেছেন: সত্যিই তো "আমিও তো পুলিশের শত্রু নই"। অনেক ধন্যবাদ মাঘের নীল আকাশ আপনাকে।

২| ১১ ই জানুয়ারি, ২০১৬ বিকাল ৫:৫৭

পদ্মপুকুর বলেছেন: কিন্তু, মোটের উপর পুলিশ মাত্রই খারাপ। পুলিশের অনেক ভালো কাজ আছে। আমি নিজে স্বাক্ষী। কিন্তু বর্তমান সময়ে পুলিশ যে সব কর্ম করে বেড়াচ্ছে দেশময়, তাতে তাকে ভাই মনে করার কারণ দিন কে দিন কমে আসছে জনাব!
ঢাকার বাইরে একটু নজর দিন। পুলিশকর্তৃক উদ্দেশ্যমুলক হয়রানির পরিমাণ এত বেশি যে তাদের ভাই/বন্ধু মনে করার যোগ্যতা হারিয়ে ফেলছে।

১১ ই জানুয়ারি, ২০১৬ রাত ৯:৩৭

মোঃ গালিব মেহেদী খাঁন বলেছেন: আসলে যৌক্তিক কারনেই আমরা পুলিশকে আরো জন বান্ধব দেখতে চাই। অনেক ধন্যবাদ পদ্ম পুকুর আপনাকে।

৩| ১১ ই জানুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৬:৪৭

শ্রাবণধারা বলেছেন: পুলিশ আপনার ভাই লাগে ??? হে হে হে :) কোন পুলিশকে বলে দেখতে পারেন একথা - পশ্চাৎদেশে এমন বাড়ি দেবে যে এইসব সুশীল ভাবনা চিন্তা পালাবে ।

'' তাদের মধ্যে থেকে কিছু সদস্য বিপথগামী হতে পারে।" হে হে হে হে । আপনি পারেনও ভাই .......। তাদের মধ্যে খুব নগন্য সংখ্যক বিপথগামী নন - বাকীরা সবই শুধু বিপথগামী নন, নরকগামী ...।

যাক, আপনি বাংলাদেশে থাকেন, নাকি অন্য কোন দেশ !!!!!

১১ ই জানুয়ারি, ২০১৬ রাত ৯:৪১

মোঃ গালিব মেহেদী খাঁন বলেছেন: বেশির ভাগ পুলিশ সদস্য বিপথগামী হলে আমি আপনি এখন অব্দি নিশ্চিন্ত থাকতে পারতাম না। আসল কথা হল আমাদের তো ভড়সা স্থল ঐ পুলিশই তাইনা। যে কারনে আমরাও অল্পতেই ঘাবড়ে যাচ্ছি যা ছাড়া আর আমাদের কিছু করারও নেই। আর পুলিশ তো আমার আপনার পরিবার থেকেই ঊঠে আসা সদস্য সেটাও তো মনে রাখতে হবে। নিশ্চয়ই পুলিশ প্রশাসন বিষয়টি নিয়ে ভাববেন।

৪| ১১ ই জানুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৭:১১

ঢাকাবাসী বলেছেন: দুনিয়াতে সবচাইতে নিকৃস্ট অসৎ অদক্ষ অসভ্য অশিক্ষিত অলস ...... হল বাংলাদেশের .....

১১ ই জানুয়ারি, ২০১৬ রাত ৯:৪২

মোঃ গালিব মেহেদী খাঁন বলেছেন: অতটা রুঢ় কেন হচ্ছেন? আশাবাদী হতে দোষ কি?

৫| ১২ ই জানুয়ারি, ২০১৬ রাত ১:৪৮

প্রবাসী পাঠক বলেছেন: সরি ভাই মানতে পারলাম না। পুলিশে সামান্য সংখ্যক লোকই বিপথগামী না। অধিকাংশই বিপথগামী।

১২ ই জানুয়ারি, ২০১৬ সকাল ১১:৫৫

মোঃ গালিব মেহেদী খাঁন বলেছেন: বেশির ভাগ পুলিশ সদস্য বিপথগামী হলে আমি আপনি এখন অব্দি নিশ্চিন্ত থাকতে পারতাম না। আসল কথা হল আমাদের তো ভড়সা স্থল ঐ পুলিশই তাইনা। যে কারনে আমরাও অল্পতেই ঘাবড়ে যাচ্ছি যা ছাড়া আর আমাদের কিছু করারও নেই।

৬| ১২ ই জানুয়ারি, ২০১৬ দুপুর ১২:৪০

প্রবাসী পাঠক বলেছেন: আমরা কি এখনই নিরাপদ আছি!! অধিকাংশ বিপথগামী পুলিশ এখনো আমাদের লিমন এর মত গুলিবিদ্ধ করেনি এটা একটা ভরসা। কিন্তু সেই দিন দেরি নয় যেদিন এই বিপথগামী পুলিশরা আমাদের গুলি করে ফেলে যাবে।

১২ ই জানুয়ারি, ২০১৬ বিকাল ৫:০৩

মোঃ গালিব মেহেদী খাঁন বলেছেন: সেইদিনটি যেন না কখনোই না আসে

৭| ১২ ই জানুয়ারি, ২০১৬ রাত ১১:২২

প্রামানিক বলেছেন: পুলিশের সুনাম ফিরে আসুক এটা আমিও কামনা করি।

১৩ ই জানুয়ারি, ২০১৬ রাত ১০:৫০

মোঃ গালিব মেহেদী খাঁন বলেছেন: অশেষ ধন্যবাদ ভাই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.