নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মোঃ গালিব মেহেদী খাঁন।

মোঃ গালিব মেহেদী খাঁন

আমি মানুষের কথা বলি। মানবতার কথা বলি। স্বপ্ন দেখি সমৃদ্ধ বাংলাদেশের। নিরাপদ একটি ভূখন্ডের।

মোঃ গালিব মেহেদী খাঁন › বিস্তারিত পোস্টঃ

বেতন বৃদ্ধি নয় লভ্যাংশ প্রদান বাধ্যতামূলক করাই হত উপযুক্ত পন্থা

২৩ শে নভেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:৪৩




এটা এমনই একটি সমস্যা যার হাজারটা মাথা। সমস্যা হল আমরা আবেগে ভেসে যাই কোনটার যে কি প্রভাব সেটা ভাবি না। আমাদের চোখের সামনেই তো চিন খরচ কুলাতে না পেরে আরএমজি সেক্টর থেকে সরে আসছে। রাজনৈতিক সুবিধার কথা মাথায় রেখে বার বার বেতন বৃদ্ধির মত এমন হঠকারী সিদ্ধান্ত নিতে থাকলে অদূর ভবিষ্যতে আমাদের আরএমজি সেক্টরও বন্ধ হয়ে যাবে। সেটা কি এর শ্রমিকদের জন্য ভাল কিছু বয়ে আনবে?

চিন তো বিকল্প কর্মসংস্থানের আদর্শ দেশ, তাঁদের শ্রমিকদের বিকল্প ব্যবস্থা হয়ে যাবে। আমদের দেশের শ্রমিকদের কি হবে। সেটা কি আমরা ভাবছি? আমাদের নীতিনির্ধারক গন তো কেবল বর্তমানকে বিবেচনায় নিয়ে সিদ্ধান্ত গ্রহণ করেন। সুদূর প্রসারী চিন্তা করেন না। ফলে সব জায়গায় কেবল জট লেগে যায়। এত এত জট খুলবে কে?

একটা প্রতিষ্ঠান তার আয় অনুযায়ী ব্যয় করে। এখানে চাপিয়ে দেয়ার সুযোগ নেই। চাপিয়ে দিতে গেলে প্রতিষ্ঠান সে ভার বহন করতে পারবে না। এক পর্যায়ে বন্ধ করে দিতে বাধ্য হবে। তাতে প্রতিষ্ঠানের মালিকের থেকে তার কর্মকর্তা কর্মচারীরাই বেশি ক্ষতিগ্রস্ত হয়। আরএমজি সেক্টরে বছরে চার মাস প্রায় বন্ধ্যা সময় কাটে। সে সময়ে আয় না হলেও খরচটা কিন্তু প্রায় একই থাকে সেটা কি আমরা জানি? অসংখ্য ছোট ছোট কারখানা আছে যারা মূলত বড় বড় প্রতিষ্ঠানের হয়ে কাজ করে থাকে। যাদের প্রফিট মার্জিন আহামরি কিছু নয়। এমন অনেকগুলি বিষয় আছে যেগুলো বিবেচনায় নিয়েই এই সেক্টর সংক্রান্ত সিদ্ধান্ত গ্রহণ করা উচিৎ।

৫০০ হাজার ৩০০ থেকে এক লাফে বাড়িয়ে ৮০০০ টাকা ন্যুনতম মজুরী কি সবগুলো প্রতিষ্ঠানের পক্ষে দেয়া সম্ভব? যেটা জানুয়ারি থেকে কার্যকর হওয়ার কথা। অনেক প্রতিষ্ঠান বন্ধ হয়ে যাবে। বিশেষ করে ছোট ছোট কারখানা যারা চুক্তিতে বড় প্রতিষ্ঠানের কাজ করে দেয়। হয় তাঁদের শ্রমিক ছাটাই করতে হবে। শ্রমিকদের উপর কাজের চাপ বাড়িয়ে দিতে হবে নয়ত নতুন নিয়মের ব্যত্যয় ঘটাতে হবে। যার অবশ্যম্ভাবী ফল হল শ্রমিক অসন্তোষ। আসছে বছরের শুরু থেকেই হয়ত আমরা সেটা দেখতে পাব। তার থেকে কি এটা অনেক বেশি গ্রহণ যোগ্য হত না, যদি সরকার এমন একটি বিধান চালু করত। যেখানে প্রতিষ্ঠানের লাভের একটি নির্দিষ্ট অংশ তার কর্মকর্তা কর্মচারীদের মধ্যে বণ্টন করে দেয়া বাধ্যতামূলক করা হত।

যদি সেটা করা হত তাহলে একদিকে যেমন কর্মচারীরা তাঁদের কাজের প্রতি আরও বেশি যত্নশীল হত। অন্যদিকে প্রতিষ্ঠানও লাভবান হত। একইসাথে লাভবান হত কর্মকর্তা কর্মচারীরাও। প্রতিষ্ঠানের মালিকের উপরও বাড়তি চাপ পড়ত না।
তখন দেখা যেত প্রতিষ্ঠান ভেদে ন্যূনতম মজুরি ৮০০০ নয় ১০,০০০ হাজার বা তারও অধিক হতে পারত। যে সব প্রতিষ্ঠানের শ্রমিকদের মজুরি এর থেকে কম হত সে দায় যৌক্তিক ভাবেই শ্রমিকদের উপরেও বর্তাত। আর তা তাঁদের কাজের প্রতি আন্তরিকতা বাড়াত বৈ কমাত না। উলটো রাজপথ গরম করার প্রবণতা কমত।

মন্তব্য ১০ টি রেটিং +২/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ২৩ শে নভেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:৫৬

রাজীব নুর বলেছেন: সমাজে মিথ্যা বলা আর মিথ্যা অভিনয় করা মানুষগুলো কম নয়।

২৪ শে নভেম্বর, ২০১৮ সকাল ১০:২৩

মোঃ গালিব মেহেদী খাঁন বলেছেন: "সমাজে মিথ্যা বলা আর মিথ্যা অভিনয় করা মানুষগুলো কম নয়।"

২| ২৩ শে নভেম্বর, ২০১৮ রাত ৮:০১

চাঁদগাজী বলেছেন:


আপনি জাতির পক্ষে কথা বলেছেন; আমাদের ব্যবসা বাণিজ্য কলোনিয়েল সরকার ও ওদের পরিবারের হাতে চলে গেছে।

২৪ শে নভেম্বর, ২০১৮ সকাল ১০:২৫

মোঃ গালিব মেহেদী খাঁন বলেছেন: চাঁদগাজীকে অশেষ ধন্যবাদ।

৩| ২৩ শে নভেম্বর, ২০১৮ রাত ৮:১৫

আব্দুল্লাহ্ আল মামুন বলেছেন: আমার মতে আর্থিক বেতন নয়। প্রকৃত বেতন বৃদ্ধি পাওয়া দরকার। বাজার দর সব সময় এক থাকে না। টাকার মূল্য উঠে নামে। তাই অনান্য সুযোগ সুবিধা দরকার। যেমন রেশন, বাসা ভাড়া, শিশু শিক্ষা, (কর্মীদের সন্তানদের শিক্ষা) ভালো পরিবেশ, এসব যে বিষয় গুলো। অর্থনীতি মতে মানুষ শুধু টাকা দিয়ে এসব পেতে গেলে অনেক খরচ করতে হবে। আর এসব পেলে তার বেতনের মূল্য বাড়বে। তাই আর্থিকভাবে সাথে প্রকৃত বেতন ।। দুইটাই।

২৪ শে নভেম্বর, ২০১৮ সকাল ১০:২৭

মোঃ গালিব মেহেদী খাঁন বলেছেন: কাজটি করা দুঃসাধ্য। তবে এমনটাই হওয়া উচিৎ।

৪| ২৩ শে নভেম্বর, ২০১৮ রাত ৯:০২

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: সুন্দর আইডিয়া। আমিও এটা ভেবেছিলাম, উৎপাদন না বাড়িয়ে সব প্রতিষ্ঠানে একই মজুরি করা হলে পোষাক শিল্পের ক্ষতি হবে।

কর্মকর্তাদের মাথায় এসব আসেনা ক্যান??

২৪ শে নভেম্বর, ২০১৮ সকাল ১০:২৮

মোঃ গালিব মেহেদী খাঁন বলেছেন: তাঁদের মাথায় ঠিকই আসে, স্বার্থের দ্বন্দে প্রকাশ করেন না।

৫| ২৪ শে নভেম্বর, ২০১৮ সকাল ১০:৩০

আহমেদ জী এস বলেছেন: মোঃ গালিব মেহেদী খাঁন,




হ্যা.... এটা দীর্ঘমেয়াদি, টেকসই ও ফলপ্রসু একটা ব্যবস্থা হতে পারে ।
হতে পারে, বলছি কেন ? হবেই । অর্থনীতির মূল সূত্র মনে হয় এমনটাই বলে ।

২৪ শে নভেম্বর, ২০১৮ সকাল ১১:৪২

মোঃ গালিব মেহেদী খাঁন বলেছেন: আহমেদ জী এস অশেষ ধন্যবাদ ভাই আপনাকে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.