নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মোঃ গালিব মেহেদী খাঁন।

মোঃ গালিব মেহেদী খাঁন

আমি মানুষের কথা বলি। মানবতার কথা বলি। স্বপ্ন দেখি সমৃদ্ধ বাংলাদেশের। নিরাপদ একটি ভূখন্ডের।

মোঃ গালিব মেহেদী খাঁন › বিস্তারিত পোস্টঃ

\'অবদান\' অস্বীকার করাটা আমাদের মজ্জাগত সমস্যা

১২ ই মার্চ, ২০২২ দুপুর ১২:৪৭


আমরা তার 'রাবিশ" মনে রেখেছি। মনে রেখেছি "স্পিড মানি"। আমরা কেবল মনে রাখিনি আশি বছরের সদা হাস্যোজ্জল পরিশ্রমী স্বপ্ন বাজ এই মানুষটার কর্ম সাফল্যের কথা।
মনে রাখিনি ভঙ্গুর অর্থনীতির একটা দেশের অর্থনীতিকে শক্ত ভীতের উপর দার করিয়ে দেয়ার জন্য তার দেশপ্রেম-সততা আর অক্লান্ত পরিশ্রমের কথা।
আমরা মনে রাখিনি ২০০৮-০৯ সালে প্রণীত এ বি মির্জ্জা আজিজুল ইসলাম এর ৯৯,৯৬২ কোটি টাকার বাজেটকে মাত্র দশ বছরে ২০১৮-১৯ সালে ৪ লাখ ৬৪ হাজার ৫৭৩ কোটি টাকা পৌঁছে দেয়ার কথা।
মনে রাখিনি শেখ হাসিনার নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণের অসম্ভব সিদ্ধান্তের বেলায় দেশের সব মহলের বিরুদ্ধে গিয়ে, পক্ষে অবস্থান নেয়া এবং তা বাস্তবায়নের রূপরেখা তৈরি থেকে শুরু করে বাস্তবায়নে নিরলস কাজ করে যাওয়ার কথা।
শেখ হাসিনার নির্দেশে দেশের অর্থনীতির গতি আনতে ৬৪ পাতার একটা সুনির্দিষ্ট কর্ম পরিকল্পনা তৈরি করে তা বাস্তবায়নে অটল অবস্থান নিয়ে ভিক্ষা নির্ভর বাজেটকে নিজস্ব অর্থায়ন নির্ভর বাজেটে রূপান্তরের কথা।
আমরা তো এমনি! বঙ্গবন্ধুকে অস্বীকার করেছি। হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালীকে প্রাপ্য সম্মান দিতে কুণ্ঠাবোধ করেছি। আজকের বাংলাদেশের অগ্রযাত্রা যে গুটি কয়েকজন কারিগরের মেধা-পরিশ্রম আর নির্লোভ চেষ্টার ফসল তাদেরকে অস্বীকার করছি।
একদিন হয়ত আমরা বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনাকেও অস্বীকার করে বসব। তার ঐকান্তিক প্রচেষ্টা-অসীম মনোবল আর বিশ্ব দরবারে দেশকে সম্মানের স্থানে বসিয়ে দেয়া।
মঙ্গা কবলিত, ক্ষুধা দারিদ্র প্রীত একটি দেশকে উন্নয়নশীল দেশের মর্যাদায় আসীন করা। ভুলে যাব নিজস্ব অর্থে পদ্মা সেতু নির্মানের পেছনের কথা। ভুলে যাব অজস্র মেগা প্রজেক্টের স্বপ্ন দেখা আর তার বাস্তবায়নের কথা। এ সবই ভুলে যাব।
ভুলে যাব বলা ঠিক হবে না, বলতে হবে অস্বীকার করব। কারন সত্যিকার অর্থে কারো অবদানই ভোলা যায় না কেবল ভুলে থাকার ভান করে অস্বীকার করা যায়। সাধারনত আমরা যা করি। এই অস্বীকার করাটা আমাদের মজ্জাগত সমস্যা। বলা যায় জাতিগত দোষ। যা থেকে বেড়িয়ে আসাটা ভীষণ জরুরী।

মন্তব্য ২৭ টি রেটিং +৫/-০

মন্তব্য (২৭) মন্তব্য লিখুন

১| ১২ ই মার্চ, ২০২২ দুপুর ১২:৫৪

সাড়ে চুয়াত্তর বলেছেন: আপনি কি আওয়ামীলীগ করেন?

১২ ই মার্চ, ২০২২ দুপুর ১:০২

মোঃ গালিব মেহেদী খাঁন বলেছেন: আমাদের সমস্যা এই একটাই

২| ১২ ই মার্চ, ২০২২ দুপুর ২:২৮

রানার ব্লগ বলেছেন: বাঙ্গালী অকৃতজ্ঞ জাতি !!!! এবং শক্তের ভক্ত নরমের জম !!!

১২ ই মার্চ, ২০২২ সন্ধ্যা ৬:৫৪

মোঃ গালিব মেহেদী খাঁন বলেছেন: স্বিকৃত সত্য!!!

৩| ১২ ই মার্চ, ২০২২ বিকাল ৪:১৫

বাকপ্রবাস বলেছেন: তেলের দাম বাড় সত্তেও এমন সাবলিল ব্যবাহার সত্যিই প্রশংসাযোগ্য।

১২ ই মার্চ, ২০২২ সন্ধ্যা ৬:৫৩

মোঃ গালিব মেহেদী খাঁন বলেছেন: যে দেশে একজন অবসরপ্রাপ্ত কর্মকর্তাও রমজানে ভোজ্য তেলের বাড়তি দাম পাওয়ার লোভে ৫১২ লিটার সয়াবিন তেল মজুদ করেন। সে দেশের একজন নাগরিক হিসেবে শুধুমাত্র সরকারের উপর দায় চাপাতে আমি সত্যিই নারাজ। আর তা ছাড়া এই লেখাটির সাথে সয়াবিন তেলের মুল্যবৃদ্ধির কি আদৌ কোন সম্পর্ক আছে?

৪| ১২ ই মার্চ, ২০২২ বিকাল ৫:৫৬

সোনাগাজী বলেছেন:



উনি একটা জীবন্ত ক্ষতিকর বলদ ছিলেন।

১২ ই মার্চ, ২০২২ সন্ধ্যা ৬:৫৭

মোঃ গালিব মেহেদী খাঁন বলেছেন: আপনি যে মাপের(!) মানুষ তাতে দুনিয়াশুদ্ধ লোককে বলদ ভাবতেই পারেন। আমরা অনেক নিচু শ্রেনীর মানুষ ভাই! আর তাই কিবরিয়া সাহেব, সাইফুর রহমান, মুহিতদের মতো মানুষদের আমরা খুব সহজেই সম্মান জানাতে সক্ষম।

৫| ১২ ই মার্চ, ২০২২ সন্ধ্যা ৬:০৭

সোনাগাজী বলেছেন:


শতকরা ০.৭৫ ডলার হারে বিশ্ব ব্যাংকের ৩ বিলিয়ন ডলারে পদ্মা সেতু করা ও বাজেট থেকে সাড়ে ৬ বিলিয়ন ডলার দিয়ে পদ্মাসেতু করার অর্থ আপনি বের করতে পারবেন?

৬| ১২ ই মার্চ, ২০২২ সন্ধ্যা ৬:১৭

বংগল কক বলেছেন: ট্রাক্টর গাজি সাবরে বোংগাল দেশের অর্থমন্ত্রী বানানো হউক। উনি দেখায় দিবেন।

১২ ই মার্চ, ২০২২ সন্ধ্যা ৬:৫৯

মোঃ গালিব মেহেদী খাঁন বলেছেন: বিশ্ব ব্যাংকের কথা বলুন। সেটা হয়ত উনার সাথে মানান সই হতে পারে।

৭| ১২ ই মার্চ, ২০২২ সন্ধ্যা ৬:৫৮

অর্ক বলেছেন: একজন নিরহংকার বিনয়ী নিপাট ভদ্রলোক। সবসময় হাসিমুখ, সবসময় আন্তরিকতাপূর্ণ বিনয়ী ব্যবহার। সর্বত্র। নিজের সময়কালে তিনি বিপ্লব ঘটিয়েছেন বাংলাদেশের অর্থনীতিতে। উন্নয়নশীল দরিদ্র দেশ থেকে মধ্যম আয়ের দেশে উন্নীত করার জন্য তাঁর কাছে বাংলাদেশ চিরঋণী থাকবে। বিশ্বব্যাংক এ স্বীকৃতি দিয়েছে আমাদের। বিষয়টা তর্কবিতর্কের ঊর্ধ্বে। গ্যালারি থেকে ওরকম একশো কথা বলা যায়, এরকম করো, ওরকম করো, হেড দাও, লাফাও, ড্রিবলিং করো, ডস দাও ইত্যাদি। কিন্তু যারা নব্বই মিনিট মাঠে খেলে, তারাই শুধু বোঝে যে, খেলাটা আসলে ঠিক কী জিনিস! নিজের সামর্থ্যের সর্বস্ব দিয়ে, খেলে দেশের জন্য বিজয় নিয়ে এসেছেন তিনি। তাই বাংলাদেশ আজ উন্নয়ন ও অগ্রগতিতে বিশ্বে রোল মডেল।

স্যালুট দেশের জন্য নিবেদিত প্রাণ মহান এই আলোকিত মানুষটিকে।

লেখার জন্য আপনাকে অনেক ধন্যবাদ। শুভেচ্ছা থাকলো।

১২ ই মার্চ, ২০২২ সন্ধ্যা ৭:০৩

মোঃ গালিব মেহেদী খাঁন বলেছেন: অর্ক এই স্বীকৃতি উনার প্রাপ্য। আমরা স্বীকার করে নিয়ে উনাকে নয় নিজেদেরকেই ধন্য করি। আমাদের হীনমন্যতা আমাদেরকেই ছোট করে। অশেষ ধন্যবাদ আপনাকে।

৮| ১২ ই মার্চ, ২০২২ সন্ধ্যা ৭:৫৫

এপোলো বলেছেন: আব্দুল মুহিত সাহেবকে জনগন তেমন ভাবে চিনে না। আমিও ঐ রাবিশ আর স্পীড মানি ছাড়া উনাকে তেমনভাবে চিনি না। আপনার পোস্ট পড়ে মনে হল, জানার আছে অনেক কিছু। তবে এটাও সত্য, আপনি নতুন কিছু জানান নি। পদ্মা সেতুতে উনার সমর্থন ছাড়া আর কোন অবদান দেখছি না। এমন না যে, পদ্মা সেতুতে যে পরিমান দূর্ণীতি হয়েছে, সেটার বিহীত করতে তো মুহিত সাহেব জনসমক্ষে কিছু বলেন নি। অর্ক সাহেব মধ্যম আয়ের দেশের কথা বললেন। "মধ্যম আয়ের দেশ বলে কিছু নাই" এই কথা বলেছেন আমাদের বর্তমান অর্থমন্ত্রী। এই মধ্যম আয়ের দেশ ব্যাপারটা পুরোটাই মিডিয়ার সৃষ্টি।
যাহোক, যেটা বলছিলাম, মুহিত সাহেব জনগনের সামনে অকার্যকর রাজনীতিক হিসেবেই পরিচিত। আপনি নতুন করে কিছু যদি জনগণকে জানাতে চান, সেটার অপেক্ষায় থাকলাম।

১৩ ই মার্চ, ২০২২ বিকাল ৪:০৮

মোঃ গালিব মেহেদী খাঁন বলেছেন: ্চালক গন্তব্যে পৌঁছে দিলে তাকে ধন্যবাদ জানানোর রেওয়াজ আমাদের মধ্যে নেই। অথচ গাড়িটা তার দক্ষ পরিচালনাতেই গন্তব্যে পৌঁছুতে সক্ষম হয়। তাই না ভাই?

৯| ১২ ই মার্চ, ২০২২ রাত ১০:৩৯

নেওয়াজ আলি বলেছেন: লেখা পড়ে মনে হলো আপনি মনে রেখেছেন ,ধন্যবাদ। তবে সাইফুর রহমানকেও মনে রাখা দরকার ।

১৩ ই মার্চ, ২০২২ বিকাল ৩:৫৯

মোঃ গালিব মেহেদী খাঁন বলেছেন: নিশ্চয়ই দরকার, তিন সময়কালে তিনি এ দেশে অর্থমন্ত্রীর দ্বায়িত্ব পালন করেন। রাজনৈতিক অস্থিরতার মধ্যেও তিনি তৎকালীন সময়ের নিরিখে যথেষ্ট সফলতা দেখিয়েছেন।

১০| ১২ ই মার্চ, ২০২২ রাত ১০:৫৩

তানীম আব্দুল্লাহ্ বলেছেন: কেন আপনার মনে হচ্ছে উনাকে স্মরণ করা হয় না , যোগ্য সন্মান দেয়া হচ্ছে না বুঝলাম না । দেশের ভোটারদের মধ্যে ৯৯ ভাগ ভোট আওয়ামীলীগের , তারা মনে রাখলেই যথেষ্ট । বাকি যারা তারা বিরোধী লোক ,তাদের মনে রাখায় না রাখায় কিচ্ছু যায় আসে না ।
পদ্মা সেতুর নাম উনার নাম রাখা হোক । রাখবে সরকার ? প্রশ্ন রাখলাম ।

১১| ১২ ই মার্চ, ২০২২ রাত ১১:৩০

সোনাগাজী বলেছেন:




আপনি কি সরকারী চাকুরী করেন?

১২| ১৩ ই মার্চ, ২০২২ রাত ১২:৫৮

রাজীব নুর বলেছেন: বয়সের বাড়ে উনি অনেক আগেই নুয়ে পড়েছেন। সরকারী চাকরী করলে উনি অনেক আগেই অবসরে যেতেন। জাতিকে উনি তেমন কিছু দিতে পারেন নি।

১৩ ই মার্চ, ২০২২ বিকাল ৪:০২

মোঃ গালিব মেহেদী খাঁন বলেছেন: রাজীব নুর ভিত যিনি গড়েন তিনি আড়ালেই থাকেন। স্থাপনার উর্ধাংশই কেবল দৃষ্টিগোচর হয়। তাই বলে ভীতকে অস্বীকার করা যায় কি?

১৩| ১৩ ই মার্চ, ২০২২ সকাল ১০:৩২

মোঃ মাইদুল সরকার বলেছেন:
সহমত।

১৩ ই মার্চ, ২০২২ বিকাল ৪:০৩

মোঃ গালিব মেহেদী খাঁন বলেছেন: ধন্যবাদ মোঃ মাইদুল সরকার আপনাকে।

১৪| ১৩ ই মার্চ, ২০২২ সকাল ১১:৪৯

মহাজাগতিক চিন্তা বলেছেন: সহমত

১৩ ই মার্চ, ২০২২ বিকাল ৪:০৪

মোঃ গালিব মেহেদী খাঁন বলেছেন: ধন্যবাদ ভাই আপনাকে।

১৫| ১৪ ই মার্চ, ২০২২ ভোর ৬:০১

সোহানী বলেছেন: অবশ্যই উনার অবদান অনেক। অন্তত চোর বাটপার ছিলেন না। আর খুব সাধাসিধে চলাফেরা করতেন। উনাকে বইমেলায় ঘুরতে দেখেছি মন্ত্রীত্ব কালীন সময়ে।

১৪ ই মার্চ, ২০২২ দুপুর ১২:৫২

মোঃ গালিব মেহেদী খাঁন বলেছেন: আমাদের দেশে একজন নির্লোভ সৎ মন্ত্রী থাকলে তাকে আমরা মহামনব ভাবব এটাই স্বাভাবিক। এর বাইরেও ভদ্রলোক ভদ্র সদালাপী বইয়ের পোকা ছিলেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.