নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি সাধারনের মাঝে অসাধারণ খুজেঁ বেড়াই। হেয়ালি একটা জিনিসের মাঝেও শিক্ষনীয় কিছু খোজার চেষ্টা থাকে । জানিনা কতটা পারি, তবে চেষ্টা করে যাই অবিরাম।

আসিফ শাহনেওয়াজ তুষার

শেরপুর নিউজ ২৪ নামক অনলাইন পত্রিকায় কর্মরত

আসিফ শাহনেওয়াজ তুষার › বিস্তারিত পোস্টঃ

খিচুড়ি তন্ত্র

২২ শে জানুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৭:৩৩

বাংলাদেশ এমন একটা দেশ, যেখানে সকল তন্ত্রই বিদ্যমান। এখানে রয়েছে গনতন্ত্র, রয়েছে রাজতন্ত্র, রয়েছে স্বৈরতন্ত্র অর্থাৎ সব তন্ত্রের অপূর্ব মিশেল দেখতে পাওয়া যায় বাংলাদেশে।

এখানে মানুষ অল্প হলেও ভোটাধিকার প্রয়োগ করতে পারে। এটা হলো গনতন্ত্রের একটা নমুনা। এখানে স্বামীর পর স্ত্রী, পিতার পর কন্যা হয় দলীয় নেত্রী। এটা হলো রাজতন্ত্রের নমুনা। আবার এখানে কেও কিছু বললে, আন্দোলন চললে ডাইরেক্ট গুলি অথবা জেল সুতরাং এখানে স্বৈরতন্ত্রও বিদ্যমান। সব কিছু একসাথে মিশিয়ে ফেলে আমরা যে নতুন তন্ত্রের উদ্ভাবন করেছি, তার নাম হলো “খিচুড়ি তন্ত্র”। যে খিচুড়ির ডাল, চাল, তেল হলাম আমরা আর উনুন (চুলা) হলো রাজনৈতিক নেতারা। যারা আমাদের প্রতিনিয়ত তাপ দিয়েই যাচ্ছে দিয়েই যাচ্ছে আর আমরা তাপের চোটে টগবগ করে ফুটছি। শুধু পারছিনা পাতিল থেকে লাফ দিতে।

পরিশেষ : যেকোন একটা সিস্টেমে চললে দেশ এগিয়ে যেতে বাধ্য। যেমন : রাজতন্ত্রে সৌদি আরব, গনতন্ত্রে যুক্তরাষ্ট্র, স্বৈরতন্ত্রে কিউবা আর সমাজতন্ত্রে চীন। যতদিন আমরা খিচুড়ি তন্ত্রে আছি, ততদিন এভাবেই চলবে। এখন যেভাবে চলছে।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.