নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি সাধারনের মাঝে অসাধারণ খুজেঁ বেড়াই। হেয়ালি একটা জিনিসের মাঝেও শিক্ষনীয় কিছু খোজার চেষ্টা থাকে । জানিনা কতটা পারি, তবে চেষ্টা করে যাই অবিরাম।

আসিফ শাহনেওয়াজ তুষার

শেরপুর নিউজ ২৪ নামক অনলাইন পত্রিকায় কর্মরত

আসিফ শাহনেওয়াজ তুষার › বিস্তারিত পোস্টঃ

দলকানার কিছু বাস্তব উদাহারন

২৮ শে অক্টোবর, ২০১৮ রাত ৮:০০



তিনটি উদাহারন দেবো। প্রতিটি আজকেই ঘটেছেঃ

১# আজ ফেসবুকে আমি একটা ছবি শেয়ার করেছিলাম। ছবিটি হলোঃ


এখানে একজন কমেন্ট করেছেন, "বলদ একটা। ধর্মঘট কি সরকার করেছে? দুর্ঘটনার জন্য শাস্তি মৃত্যুদন্ড, এই আইন করার দাবি করেছিল কে? দাবি মেনে নিয়ে আইন পাশ করেছে কে? "দেশ চলছে মাখনের মতো"-এখন এই প্রশ্ন কেন? যতসব অবান্তর কথাবার্তা। বউ-জামাই ঝগড়া, দায়ী কে?- সরকার। ভাইয়ে ভাইয়ে ঝগড়া, দায়ি কে?-সরকার। রাস্তায় কলার ছিলকা ফেলছে, একজন পা পিছলে গাড়ির তলে, দায়ি কে?- সরকার। বিষয়টা কি এমন?"

অথচ আমি কিন্তু আমার স্ট্যাটাসের কোথায়ও সরকারের নামই নেইনি। গ্রাম্য ভাষায় একটা কথা রয়েছে, "কানার মনে মনেই জানা" অথবা, " যার মনে যা, লাফ দিয়া উঠে তা।" এখানে ঘটনাটি কি সেরকমই ঘটেনাই?


২# আওয়ামীলীগের একজন উঠতি বয়সী নেতা কিছুদিন আগে অন্য গ্রুপের অনুসারী যুবলীগ সভাপতির কুকীর্তি ফাস করে স্ট্যাটাস দিয়েছে। সেটা ভাইরাল হয়ে পত্রিকা পর্যন্ত গড়িয়েছে। আজ সে স্ট্যাটাস দিয়েছেঃ


সেখানে আমি কমেন্ট করেছি, "সামান্য স্বার্থে নিজের দলকেই সারাদেশের মানুষের কাছে ছোট করলেন...
এই মাথা নিয়ে রাজনীতি করবেন ভাই?"

এই কথা বলার পরে আর যায় কোথায়? উনি আমাকে একবার বিএনপি বানায়, একবার এতিমের টাকা মেরে খাওয়ার উদাহারন টানে, আবার ভদ্রতা ভুলে নাম ধরে ডাকা কিংবা তুমি বলে সম্বোধন করা শুরু করে ।


৩# উপজেলা জাতীয় পার্টির হাই প্রোফাইল নেতা আজ আক্ষেপ করে স্ট্যাটাস দিয়েছেন যার সারাংশ এরকম, " জাতীয় পার্টিকে নাকি নির্বাচনের সময় বক্তৃতা দেওয়ানো ছাড়া অন্য কোন কাজ দেওয়া হয়না। সরকারি কোন সভা সেমিনার কিংবা কমিটিতেও রাখা হয়না । সুতরাং এবার শেরপুর-২ আসনে মতিয়া চৌধুরিকে বাদ দিয়ে উপজেলা জাতীয় পার্টির সভাপতিকে মহাজোট থেকে মনোনয়ন দেওয়া হোক ।"

আমি সেখানে কমেন্ট করলাম, "ভাই, মতিয়া চৌধুরির মতো মন্ত্রীকে বাদ দিয়ে একটা উপজেলার জাতীয় পার্টির নেতাকে মনোনয়ন দিবে!!!! চাওয়াটা বেশি হয়ে গেলনা?"

উনি বললেন, "আমার দল তো চাইতেই পারে "

আমি বললাম, " চাওয়ার তো একটা লিমিট থাকতে হয় ভাই । আপনি যা চেয়েছেন সেটা চাওয়া, আর নালিতাবাড়ীতে সমুদ্রবন্দর চাওয়া তো একই কথা ।"

আরও কিছু বলার পরে উনি আমার যুক্তিযুক্ত কমেন্ট গুলো ডিলিট করে শুধু সফট কিছু কমেন্ট রেখে দিলেন ।




এইসব মানুষ সমাজে বাড়ছে জন্যই দেশটা ধিরে ধিরে নৈতিকতার দিক দিয়ে নিম্নগামী হচ্ছে । এদের কাছে উদাত্ত আহবান থাকবে, এভাবে দলকানা না হয়ে একটু "দেশকানা" হওয়ার চেষ্টা করুণ। ভালোকে ভালো এবং মন্দকে মন্দ বলতে শিখুন ।

আসুন, আমরা "দেশকানা" হই।

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ২৮ শে অক্টোবর, ২০১৮ রাত ৮:২৮

কিশোর মাইনু বলেছেন: হুজুগে বাংগালী

২| ২৮ শে অক্টোবর, ২০১৮ রাত ৯:০৩

রাজীব নুর বলেছেন: দিনদিন আমরা অধপতনে যাচ্ছি।

৩| ২৯ শে অক্টোবর, ২০১৮ রাত ১২:২৯

মলাসইলমুইনা বলেছেন: হাহাহা ।আপনার বিরুদ্ধে যে কোনো মামলা হামলা করেনি তাতেও কি আপনি সন্তুষ্টও না ? শামসুর রাহমানের কবিতাটা স্মরণ করুন মনে করুন কিসের উপর যেন দেশ চলছিল তখন ? এখনো নামেনি তা থেকে । সেটা ভাবেন মনে অনেক শান্তি পাবেন ...।

৪| ২৯ শে অক্টোবর, ২০১৮ সকাল ৯:০৪

খাঁজা বাবা বলেছেন: যখন বন্যা হয় তখন বন্যার পানি মোল্লার বাড়ী এড়িয়ে চলে না। পানিতে এখন এদেশের মানুষের ঠোট পর্যন্ত দুবে গেছে। তবে এসব দলকানা লোক পানিতে নাক দুবে যাওয়ার আগে টের পাবে না। উনি যেদিন গাড়ির সাথে ধাক্কা খাবে সেদিন বুঝবে।

মনে আছে সাজাহান খান একবার মন্তব্য করদছিলেন গরু ছাগল চিনলেই ড্রাইভার হওয়া যায়? এর ঠিক ৩/৪ দিন পর ওনার গাড়িকেই হাইওয়েতে ধাক্কা দিল আর একটা গাড়ি। উনি তখন আর কোন মন্তব্য করলেন না, সোজা মামলা করলেন এবং ওই ড্রাইভার কে ধরা হল। ঘটনা যখন নিজের গায়ে আসে তখন সবাই সাধু।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.