নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শেষ ট্রেনে বাড়ি ফিরি।

শুন্য বিলাস

জামাল হোসেন

শুন্য বিলাস › বিস্তারিত পোস্টঃ

"মদ খা । মানুষ হ !" এবং শুন্য দশকের মিশেল ফুকো ।

১৭ ই আগস্ট, ২০১৮ বিকাল ৫:৪৫



ভার্চুয়াল দুনিয়ার এত প্রসার না ঘটলে ধরাধামে যে এত পারভারট আছে তা মনে হয় অজানাই থাকত । ফেসবুক এবং ইউটিউব টাইকুন সেফাতুল্লাহ ওরফে সেফুদার মোটিভেশন থেরাপির সাথে ভার্চুয়াল দুনিয়ায় অল্পবিস্তর হাটাহাটি করলেই আপনি পরিচিত বইলা ধরে নেয়া যায় । মাতাল , বদ্ধ উন্মাদ মস্তিস্ক বিকৃত এই লোকটি শুন্য দশকের মিশেল রুপে আবির্ভূত হইয়া এখন আলোচনার তুঙ্গে । ধারনা ছিল এই হোলি কাউ মনে হয় লাইভ ভিডিও ও ইউটিউবেই সীমাবদ্ধ কিন্তু গতকাল চ্যানেল ২৪ এ এই টাইকুনকে নিয়ে বিশেষ প্রতিবেদন প্রচারিত হয়েছে ।আমাদের কর্তারা অবগত আছেন ।কেউ কেউ তাকে পাকড়াও করার ইঙ্গিতও দিয়েছেন ।সেফুদা এইটাই চাইছিলেন মনে হয় তাকে নিয়ে আলোচনা হোক ।কর্তারা কথা বলুক ।সস্তা জনপ্রিয়তা ।

সেফাতুল্লাহ কতটা জনপ্রিয় এবং কেন জনপ্রিয়?
সাম্প্রতিক নিরাপদ সড়ক আন্দোলনে যেসব ''অশ্লীল'' ভাষার স্লোগান আলোচিত হয়েছিল কারো কারো মতে কিশোরদের এইরকম শ্লীলতার বেড়া ডিঙিয়ে ডেস্পারেট হওয়ার নেপথ্য এই সেফাতুল্লার প্রকাশ্য খিস্তি খেঁউড়ের মোটাদাগে প্রভাব রয়েছে । "মদ খা । মানুষ হ !" এর আদলে ছাত্রদের হাতে "মদ খা । পুলিশ চো... !" স্লোগান সম্বলিত প্ল্যাকার্ড শোভা পেয়েছিল ।

এখন চলছে তাহার যাবতীয় কর্মকাণ্ড লইয়া নানাবিধ কন্টেন্ট নির্মাণ । একটা অ্যাপ্সও নাকি আছে ( কি দুর্দশা এই জাতির !) ।

''অপরাধী'' গান জনপ্রিয় হওয়ার পেছনে যে যুক্তিটি বেশ উর্বর মনে হয় তা হল মানুষ সবসময় অপরের ঘাড়ে দোষ চাপিয়ে নিজেরে সাধু প্রমান করিয়া সুখ পায় । আর সেটা যদি প্রেম পিরীতি ,আবেগ ,বিরহ জাতীয় ইস্যু তবে তো সোনায় সোহাগা । সেফাতুল্লার ক্ষেত্রেও একই প্যাটার্ন পরিলক্ষিত হয় । তার মত খিস্তি, গালি আমাদের স্টকেও পর্যাপ্ত এবং সেফাত যেভাবে গালির মাধ্যমে রাজনৈতিক প্রভুদের বিরুদ্ধে ঘৃণা ছড়ান ,নিজেদের বঞ্চিত ,নিপীড়িত ভাইবা একই মাপের ক্ষোভ আমরাও লালন করি । ক্ষুদ্র পরিসরে অথবা একান্তে অসংখ্যবার সেফাতের প্যাটার্নে পুঞ্জীভূত ক্ষোভ খিস্তির মাধ্যমে নিবৃত্ত করার চেষ্টা আমাদের সকলেরই কমবেশি চর্চিত ।সেফাত প্রকাশ্য পার্থক্য এইটুকু ।
আমাদের এত এত মোটিভেশনাল বক্তা ,সুশীল ,টক শো সেলিব্রিটি ,ইউটিউব জায়ান্ট থাকা সত্ত্বেও সেফাতুল্লাদের আধিপত্য কেন?
সেলিব্রেটিদের লম্ফ জম্ফ আর মহৎ বানীর পিছনে বাণিজ্য আর হালুয়া রুটির জন্য হাউকাউ দুই দিন আগে পরে তাদের বানানো গিনিপিগ প্রজাতির সামনে উন্মোচিত হইয়া পরে । সোলায়মান সুখন,আয়মান সাদিক, আর সাল্মান মুক্তাদিরের নাট বল্টু কিশোরেরা যেভাবে উল্টাপাল্টা কইরা দিছে সাম্প্রতিক আন্দোলনে তা সহজেই অনুমেয় । কিন্তু উন্মাদ সেফাতুল্লার হারানোর কিছু নাই পাওয়ারও কিছু নাই মনে হয় । মদ আর খিস্তিতেই(আরও একটা আছে ।নাম বললে চাকরি থাকবে না ) তার যাবতীয় সুখ ।

বঙ্গদেশে সাদা পানির দামই যা চড়া মদ কই পাব?
তারপরেও চলেন মানুষ হই !

মন্তব্য ৫ টি রেটিং +০/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ১৭ ই আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৬:০০

লায়নহার্ট বলেছেন: {সুন্দর ব্যাখ্যা লিখেছেন}

২| ১৭ ই আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৬:০৭

নতুন বলেছেন: মানুষ এখন বিশ্বসাহিত্য পড়েনা...ফেসবুকে বানীতে লাইক দেয়... আর সেয়ার করে...

তাই এই রকমের অসভ্য লোকের কথাও পাবলিক কোট করে। :(

৩| ১৭ ই আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৬:৪৫

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: @ সেফাতুল্লাহ কতটা জনপ্রিয় এবং কেন জনপ্রিয়?
.. সেফুদা গিনিপিগদের কাছে জনপ্রিয়, আমার মত ডোডোর কাছে নয়...:P

৪| ১৭ ই আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৭:১৩

রাজীব নুর বলেছেন: নীচু লোকের হাতিয়ার অশ্লীল বাক্য।

৫| ১৭ ই আগস্ট, ২০১৮ রাত ৮:৫৮

বিচার মানি তালগাছ আমার বলেছেন: সেফুদা জনপ্রিয় শুধুমাত্র টাইম পাস প্রজন্মের কাছে কমেডির মত বিনোদন। যেমন - স্যার অনন্ত জলিলের সিনেমা নতুন প্রজন্ম দেখতে যায় ভুল ধরার জন্য...

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.