নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি একটি পথ, আপনি চাইলে হেঁটে দেখতে পারেন....

জীয়ন আমাঞ্জা

পৃথিবীর সবচেয়ে বড় দর্শন হল হিসাব বিজ্ঞানের ডেবিট এবং ক্রেডিট । সবসময় যতখানি ডেবিট, ঠিক ততখানিই ক্রেডিট হয় । পরকালের হিসেব যা-ই হোক, এই ইহকালে আমরা ঠিক যেভাবে শূন্য হাতে পৃথিবীতে এসেছি, সেভাবে শূন্য হাতেই পৃথিবী ছেড়ে যাব । এটাই পৃথিবীর আবর্তনিক নিয়ম । অনেকে আমরা এটা বুঝতে ব্যর্থ হই ।আপনি কারো ক্ষতি করবেন তো আজ অথবা কাল আপনার ক্ষতি হবেই হবে । ভালো করলেও তার ফল আপনি জীবদ্দশাতেই পাবেন ।অনেকে দেখবেন রাস্তাঘাটে অযথা হোঁচট খায়, অসুখে ভোগে- এসব এমনি এমনি নয়, হয় এর অতীত, নয়তো ভবিষ্যৎ প্রসারী কোন কারণ আছে । যদি আপনি কারো ক্ষতি না করেন, তবে আমি নিশ্চয়তা দিচ্ছি, আপনার কোন ক্ষতি হবে না । কেউ চেষ্টা করলেও আপনার ক্ষতি করতে পারবে না ।শুদ্ধ থাকুন, শুদ্ধতার শুভ্রতাকে উপভোগ করুন । জীবন সুন্দর হবে ।আমি সবার মতের প্রতিই শ্রদ্ধাশীল।আশা করি আপনিও তাই।সৌজন্যবোধ ও মানবতার জয় হোক !

জীয়ন আমাঞ্জা › বিস্তারিত পোস্টঃ

অর্থ (Money) ও জীবন

৩০ শে নভেম্বর, ২০১৩ রাত ৮:০৬



¯¯¯¯¯¯¯¯¯¯¯¯¯¯¯¯¯¯¯¯¯



ইনবক্সে একজন খুব করে অনুরোধ করেছিলেন অর্থের সঙ্গে জীবনের সম্পর্ক নিয়ে কিছু লিখতে । আজ কলম ধরলাম ।



ইংরেজিতে বলা হয় Money is a must for human life in the society. মীর মশাররফ হোসেন বলেছিলেন অর্থই সকল অনর্থের মূল । কথা দুটোই সত্য ।



টাকার প্রয়োজনীয়তা আমরা সকলেই বুঝি । টাকা দিয়ে কেনা না গেলেও সুখের সামগ্রী যা আছে তা কিন্তু টাকা ছাড়া মেলে না । হুমায়ূন আহমেদ বৃষ্টির জলের কথা বলেছিলেন, যা টাকা দিয়ে কেনা যায় না, অথচ আমাদের সুখের অনুভূতি দেয় ।

হ্যাঁ, দেয় । ফুলের ঘ্রাণ সুখ দেয়, হঠাৎ হিমেল হাওয়াও সুখ দেয়, প্রেয়সীর উষ্ণ পরশও সুখ দেয়, কিন্তু এসব তখনই প্রযোজ্য হয়, যখন পেট সন্তুষ্ট থাকে । পেটে ক্ষুধা থাকলে পূর্ণিমার চাঁদকে যেমন ঝলসানো রুটি মনে হয়, তেমনি হাতের কাছের সুগ্ধি গোলাপ ফুলকেও নিতান্ত ভেজে খাওয়ার সবজি বলে মনে হবে ।



টাকা দরকার খাবার কিনতে । টাকা দরকার বৌয়ের সম্ভ্রম ঢাকার জন্য একটি কাপড় কিনতে । টাকা দরকার ছেলের কলেজের বেতন দিতে, টাকা দরকার মেয়েকে একটি ভালো স্কুলে ভর্তি করাতে । টাকা দরকার আত্মীয়দের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখতে । টাকা দরকার । টাকা দরকার ।



Money is the second God.

টাকা হলে ক্লিষ্টেরও বুকের ছাতি চওড়া হয়, মূর্খও গটগটিয়ে ইংরেজি ঝাড়তে শেখে, নিরীহও সিংসের হুঙ্কার ছাড়ে, বোকাও চতুর— কুচক্রী হয় ।



টাকা ছাড়া পুরুষ পথের মুমূর্ষু কুকুরের মতো । তার চেচাঁনোরও সাহসটুকু নেই, বুক ফুলিয়ে চলার কথা তো দূর ।



কত যে জ্ঞানী মহারথী টাকার অভাবে না খেয়ে রাস্তায় মিশেছে, চুরির দায়ে জেলের অন্তরালে হারিয়ে গেছে, অন্যের নামে বই লিখে নিজের জ্ঞান বিক্রি করে ঘরের ভাত কিনেছে; আর কত মেধাবী ছেলেই যে টাকার অভাবে স্কুলে পড়তে না পেরে শেষে কাগজ টোকানোর দলে বিলুপ্ত হয়ে গেছে— সে পরিসংখ্যান ইতিহাস রাখেনি, রাখেও না । ইতিহাস কেবল সফল ব্যক্তিদের তোষামোদ করতে জানে । ইতিহাস সফলের আর বীরের স্তুতিনামা মাত্র ।



হোক গে, বলছিলাম অর্থের কথা । খেয়ে পরে বাঁচতে টাকার বিকল্প নেই । টাকা লাগবেই । এখন প্রশ্ন হল, কত টাকা লাগে আসলে ?

এ উত্তর আসলে কখনও মিলবে না ।

কারো ছয়শো টাকার শাড়িতে হয়, আর কারও ষাট হাজার টাকার শাড়িতেও হয় না ।

আপেক্ষিক । ব্যাপারটা একেবারেই আপেক্ষিক ।



কে যে কী চায়, কতটা চায় এবং কিভাবে চায় তার ঠিক নেই কিছু । রাজনৈতিক নেতাদের অর্থলোভের কথা তুলে আর কাজ নেই । হলমার্কে চার হাজার কোটি টাকা খেয়ে সাবড়েছে এক বেচারা ।

কী করবে এত টাকা দিয়ে ?

তিনবেলার জায়গায় চারবেলা খাবে ? পাঁচবেলা খাবে ?

বিরাট আলিসান বাড়ি বানিয়ে শুয়ে থাকবে ?

দেশবিদেশের বিখ্যাত সব রেস্তোরাঁর চেয়ারে নিজের নাম লেখাবে ?

সহস্র নর্তকী নিয়ে রাত্রিবাস করবে ?



কিন্তু কতক্ষণ ?

কতক্ষণ খাওয়া যায় ?

নারীর শরীর আর কতক্ষণই বা ভালো লাগে ?



একটা নতুন তত্ত্ব বলি—

যে চাহিদা যত তীব্র, সে চাহিদা ততই ক্ষণস্থায়ী ।



নারীর স্তন মানব শরীরের সবচেয়ে উপভোগ্য অঙ্গ, আর মৃত্যুর পর সেই স্তনই সবার আগে পঁচে, পোকা উতপাদন করে, দুর্গন্ধ ছড়ায় আর ঘৃণার্হ হয় ।



আমার কাছে দশ টাকার একটি নোটের মূল্য যা, আপনার কাছেও তা, আর একজন কোটিপতির কাছেও তা । কোটিপতি বলে সে কিন্তু দশ টাকাকে এক টাকা বিবেচনা করে না । রিকশাওয়ালাকে দশ টাকার জায়গায় বিশ টাকা দেয় না, বরং দেখা যায় দুই টাকা বেশি চাওয়ার কারণে বাড়ির সামনে রিকশাওয়ালা পেটায় ।

ওয়েটারকে বকশিস দেয় একশো টাকা আর রোস্তোরার বাইরের ভিক্ষুককে দেয়ার মতো ভাংতি এক টাকা খুঁজে পায় না পকেটে ।

হাশপাপিজ জুতো কেনে আটাশ হাজার টাকা দিয়ে । এই কি টাকার উপযোগিতা ?



আমরা দরিদ্র মুচির গল্পও জানি । টাকা তার সুখের জীবনকে কিভাবে দুর্বিসহ করে তোলে সে নতিজা বিদ্বানমাত্রেরই জানা আছে ।



যার ঘরে আট হাজার টাকা আছে সে খুব হিসেবী হয়ে ওঠে, ইশ কোনমতে আর দু' হাজার টাকা হলেই দশ হাজার টাকার মিল হয় ! আর যার ঘরে মাস শেষে দু' হাজার টাকা আছে, সে ভাবে ধুর এটা জমিয়ে আর কী এমন বড়োলোক হব ? এরচেয়ে একবেলা বাজার করে ভালোমন্দ খাই !

যার ব্যাংকে আশি লাখ আছে তার আর বিশ লাখের জন্য বড়ো তরাস !

এ একটা বড়ো নেশা ।

এ নেশা মানুষকে অহঙ্কারী, দাম্ভিক করে তোলে । নষ্ট করে, ধ্বংস করে ।



অনেক বিরাট বিরাট কথা বললাম, শেষ করি একটা ছোট্ট গল্প দিয়ে—



মাস ছয়েক আগে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় হতে সাড়ে পাঁচটার ট্রেনে ফিরব বলে অপেক্ষা করছিলাম । সেখানে দেখলাম এক ঝালমুড়ি বিক্রেতা ।



সহসা খুব উদার হয়ে উঠলাম, মায়া উথলে পড়তে লাগল বেচারার জন্য । আহা, বেচারা ঝালমুড়িওয়ালা ! এই করে সংসার চালায়, ক'টাকাই বা আয় হয় তার !



বেচারা ঘোলা চোখে ইতিউঁতি ঘুরছে দুয়েকটা খদ্দেরের আশায় ।

আহ, কী মায়া !



কাছে ডাকলাম অসহায় বেচারাকে । ঝালমুড়ি বানাতে অর্ডার দিলাম । হ্যাঁ, বেচারার চোখ উজ্জ্বল হয়েছে খদ্দের পেয়ে এতক্ষণে ।



মওকা বুঝে দরদী কণ্ঠে জিজ্ঞেস করলাম, সারাদিনে কত বিক্রি হয় ?



বেচারা ঢুলে ঢুলে ঝালমুড়ি ঝাকাচ্ছে আর মুচকি হাসছে ।



আমি এবার অনুমান করে বললাম, কত ? তিনশো হয় ??



বেচারা যারপরনাই অবাক হয়ে আমাকে বলল, এইডা কী কইলেন মামা ? একটু আগের ট্রেনেই তো বেচলাম চাইরশো টাকা । এহন তো ইশটুডেন্ড নাই, ভীড় থাকলে এক ট্রিপেই সাতশো আষটোশো বেচি । কোন কোন ট্রিপে বারোশো পর্যন্তও ওঠে । সারাদিনে যদি তিন হাজার ট্যাকাও না কামাই তাইলে কীয়ের ব্যবসা ?



আমি হাসব না কাঁদব হঠাৎ ঠিক করতে পারলাম না । তখন আমার মাথায় শুধু একটা প্রশ্নই ভনভন করে ঘুরতে লাগল, তাইলে আমার বেতন কত ?



ততক্ষণে সে ঝালমুড়ি হাতে ধরিয়ে দিয়েছে । আমি মুড়ি খাচ্ছি আর ভাবছি, ডেইলি তিন হাজার করে হলে মাসে নব্বুই হাজার ! আর আমার বেতন ?



পুনশ্চঃ—

১.

বেতন জানিতে চাহিয়া লজ্জা দিবেন না :-P



২.

টাকা দিয়ে সরাসরি সুখ কেনা যায় না, তবে একটা উপায়ে সুখ পাওয়া যায় তা হল ভ্রমণ ।



৩.

লটারিতে চল্লিশ লক্ষ টাকা পাইলে কিংবা হঠাৎ বড়োলোক হইয়া যাইলে গরীবদের সেবা করিয়া উল্টাইয়া ফেলাইব এসব বইতেই মানায় কেবল । আমি যেহেতু পাঠ্যপুস্তক লিখছি না, তাই এই হাস্যকর উক্তিটির অযোগ্য ইস্তেমাল আর করলাম না ।



৪.

রাজনৈতিক নেতা, লোভ আর ভাগ্যবিধান নিয়ে লিখব আরেকদিন ।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.