নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

পৃথিবী আমার আবাস। মানুষ আমার পরিচয়।

আবীর চৌধুরী

ইলেক্ট্রিক্যাল এন্ড ইলেক্ট্রনিক্স ইঞ্জিনিয়ার

আবীর চৌধুরী › বিস্তারিত পোস্টঃ

একটি বন্য বাঘের অন্যরকম অভিজ্ঞতা

০৫ ই ফেব্রুয়ারি, ২০১৩ সন্ধ্যা ৬:১০

জানি না এরকম পারিবারিক ব্যাপার সবার সাথে শেয়ার করা ঠিক হচ্ছে কিনা!

যে কোন মানুষের সবচেয়ে কাছের মানুষদের কাছে তার প্রত্যাশা সবচেয়ে বেশী থাকে, আর এই প্রত্যাশার প্রাচীর ধরাশায়ী হয়ে গেলে সেই মানুষটি প্রকৃতপক্ষে সহায়-সম্বলহীন হয়ে পরে।

জানি এতক্ষণে অনেক হুজুগে পাঠকই "কাছের মানুষ" বলতে "প্রেমিকা/গার্লফ্রেন্ড" ধরে নিয়েছেন। কিন্তু আমি এখনো বোধহয় অত আগে যেতে পারিনি, আমার জন্য কাছের মানুষ হল আমার বাবা-মা। অনেক আগেই মনে হয় আমার আর তাদের মধ্যে বিশ্বাসের জায়গা সংকীর্ণ হয়ে এসেছে। আজ তার একটা নমুনা দিবো।

দুপুরে ভাত খাওয়ার আগে খবর দেখে জানতে পারলাম কাল আবারো দিনব্যাপী হরতাল; শুনে খুব খুশি হলাম, এই কারণে নয় যে একটা ছুটি পাওয়া গেল (আমি এখনো একরকমের বেকার), এই কারণে আপ্লুত হলাম যে নিশ্চয় কাদের মোল্লার ফাঁসি হয়েছে- তা না হলে হরতাল দেওয়ার তো প্রশ্নই উঠে না!

একটু পরে খবরের ২য় ব্রেকিং নিউজে কাদের মোল্লার যাবজ্জীবন কারাদণ্ডের খবর দেখে "শক" পেলাম। আমার সাথে দাঁড়িয়ে আমার মা-বোনেরাও টিভি দেখছিল। আমি আইনমন্ত্রীর বক্তব্য শুনে অন্য রুমে চলে যেতে যেতে বলতে লাগলাম, সবই সরকারের নাটক- "ফায়দা লুটতে দুতরফা নীতি অবলম্বন"! একথা শুনে আমার কট্টর আওয়ামীপন্থী মা রান্নাঘর থেকে বলতে লাগলেন- "কেন তুমি কি যুদ্ধাপরাধীর বিচার চাও না?"

কথাটা শুনে দ্বিগুণ "শক" পেলাম। প্রথমে মনে করলাম, হয়তো মা আমার বাক্যের মর্ম বুঝতে পারেননি। তাই জিজ্ঞেস করলাম তার এই প্রশ্নের কারণ। তিনি বললেন, "শুনলে না, আইনমন্ত্রী কি বল্লো, উনারাও এই রায় মানেন না" !!!! আমি তিনগুণ "শকড"! একজন ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ার বলেই হয়তো এত শক একসাথে হজম করতে পারলাম!

আজকের রায়ের জাতীয় প্রেক্ষাপট নিয়ে আমি আর নাই বা বললাম, এতক্ষণে সচেতন বাঙ্গালী জাতি জেগে উঠেছে। আমি আমার নিজের ব্যাপারটাই বলি। এই লেখাটা ৭১ এর ঘাতক-দালালদের বিচার প্রসঙ্গে আমার প্রথম "পাবলিক পোস্ট"। আমি এই ব্যাপারে কখনো বাসায় যেমন উচ্চবাচ্য করিনি, তেমনি বাইরে ও অনলাইনেও আলাপ করিনি; কারণ আমি মনে করি এটি একটি জাতীয় দাবি, যতদিন বিচারের উদ্যোগ নেওয়া হচ্ছিল না ততদিন তা' ছিল সম্পূর্ণ মাঠের বিষয়, আর এখন এই বিচারের সব দায়িত্ব শুধুমাত্র আদালতের, রাজনৈতিক নেতা বা টক-শোর সুশীলদের মত বিচার নিয়ে ব্যক্তিগত মতামত প্রকাশ করে "লোক-দেখানো দেশপ্রেম" জাহির করার মানুষ আমি নই! আর আমার-ও আর দশটা সাধারণ মানুষের মত নিজের জীবনের দুঃখ-কষ্টের বোঝা বয়ে বেড়াতে হয়, এত সময়-সুযোগ কই।

আমার এই নির্লিপ্ততার কারণেই হয়তো বাইরের অনেকের অনেক কথা শুনতে হতো, কিন্তু আজ যা হল, তা কিছুতেই মেনে নিতে পারলাম না। এরকমের ইঙ্গিত আগে বাবার কাছ থেকেও পেয়েছি। তারা আমার কাছ থেকে কি আশা করেন, কিভাবে প্রকাশ করলে তারা বুঝবেন যে "দেশের ১৬ কোটি ভাগের ১ ভাগ" হিসেবে আমিও এই বিচার চাই।

খাঁচায় থাকা বাঘকে হুঙ্কার করে জানিয়ে দিতে হয় যে সে শুধু নামেই "বিড়ালের বোন-ঝি", কিন্তু বনের বন্য বাঘের ক্ষেত্রে শুধু নীরব উপস্থিতিই যথেষ্ঠ!

মন্তব্য ০ টি রেটিং +১/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.