নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

পৃথিবী আমার আবাস। মানুষ আমার পরিচয়।

আবীর চৌধুরী

ইলেক্ট্রিক্যাল এন্ড ইলেক্ট্রনিক্স ইঞ্জিনিয়ার

আবীর চৌধুরী › বিস্তারিত পোস্টঃ

ঢাকার শাহবাগ বনাম চট্টগ্রামের জামাল খান

১১ ই ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ২:২৬

ঢাকাতে যেমন পথচারী ও অন্যান্য সব মানুষের জন্য শাহবাগ থেকে আন্দোলন-স্থল পরিবর্তন করে সোহরাওয়ার্দী উদ্যানে নিয়ে যাওয়ার কথা এসেছিল, ঠিক তেমনি চট্টগ্রামেও প্রস্তাব এসেছিল জামাল-খান থেকে আউটার স্টেডিয়াম অথবা সিআরবি উদ্যানে নিয়ে যেতে। কিন্তু কে শোনে কার কথা? সহমর্মিতা-সহনশীলতা এখন বুড়িগঙ্গা-কর্ণফুলীর পানিতে!

তাই ঢাকার আন্দোলনের সাথে চট্টগ্রামের আন্দোলনের তুলনা করতে গেলে অনেক কিছু খেয়াল রাখতে হবেঃ



১) আয়তনে ঢাকা চট্টগ্রামের চেয়ে বেশ কিছুটা বড় হলেও জনসংখ্যার দিক দিয়ে ঢাকা চট্টগ্রামের ধারেকাছে নাই!



২) শাহবাগ মোড় কোন বিশাল উদ্যান না হলেও উদ্যানের চেয়ে কোন অংশে কম নয়, ঢাকার অনেকগুলো প্রধান রাস্তা এই জংশনে এসে মিলিত হয়েছে। অন্যদিকে জামাল খান রোড- চেরাগী পাহাড় এলাকা সাধারণ আরবান রোড বা এরিয়ার মত।



৩) শাহবাগে আসার একাধিক রাস্তা থাকায় এখানকার আশেপাশের শিক্ষা প্রতিষ্ঠান-ব্যাবসা প্রতিষ্ঠান- অফিস আদালতে যাওয়ার ক্ষেত্রে তেমন অসুবিধা হচ্ছে বলে মনে হয় না। কিন্তু জামালখানের আন্দোলনের কেন্দ্রবিন্দুতে যাওয়ার পথ শুধু টু-ওয়ে!



৪) শাহবাগের কাছেই অবস্থিত ঢাকার সব প্রধান শিক্ষা প্রতিষ্ঠান-ব্যাবসা প্রতিষ্ঠান- অফিস ইত্যাদি; তাই প্রজন্ম চত্বর সহজেই লোকে লোকারণ্য হতে পারছে। অন্যদিকে জামাল খানে শুধু কয়েকটি স্কুল আছে, আর আছে অসংখ্য ডাক্তারের চেম্বার, অনেক আবাসিক ভবন তো আছেই!



৫) কোথাকার কোন মুন্নী বলেছে চট্টগ্রাম পিছিয়ে আছে!! মাঠে শুধু ১১ জন মানুষ খেলে, কিন্তু খেলার সাথে স্বপ্ন জড়িত থাকে কোটি মানুষের- এই ব্যাপারটা মনে হয় ঐ বেটি জানে না! চট্টগ্রামে মিডিয়া কভারেজ হয় নগণ্য, ঢাকার মত ব্যাপকভাবে না, ওখানে মিডিয়াকর্মী আর তাদের ভ্যানই তো গিয়ে জায়গা খেয়ে ফেলে, মুন্নী বোধহয় এতকিছু দেখে নাই।



৬) সবচেয়ে বড় কথা ঢাকা বিশ্ববিদ্যালয় হচ্ছে দেশের সব স্বাধিকার আন্দোলনের সূতিকাগার, যা অবস্থিত শাহবাগের কাছেই। অন্যদিকে চট্টগ্রামের সবচেয়ে বড় বিশ্ববিদ্যালয় শহরের বাইরে শহরতলীতে!

মন্তব্য ৩ টি রেটিং +০/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ১১ ই ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ২:২৯

নাঈম বলেছেন: হুমম

২| ১১ ই ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ২:৪৫

ক্যাতক্যাতা বলেছেন: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের স্টুডান্টরা জামালখানে না আসতে পারলে জামালখানকেই তাদের কাছে পাঠানো হৌক। ;-D

১৬ ই ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৩:৫৭

আবীর চৌধুরী বলেছেন: ক্যাতক্যাতা ভাই, চরম বলেছেন।

ভালো খবর, এই লেখা লিখার পরদিন থেকেই চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের দুই-তিন গ্রুপ দেখি বেশ আসর জমিয়ে ফেলেছে। ওদের উপস্থিতি আসলেই অন্যরকম।
শাহবাগের বন্ধুদের জামাল-খানে চকলেটের দাওয়াত রইল!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.