নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

পৃথিবী আমার আবাস। মানুষ আমার পরিচয়।

আবীর চৌধুরী

ইলেক্ট্রিক্যাল এন্ড ইলেক্ট্রনিক্স ইঞ্জিনিয়ার

আবীর চৌধুরী › বিস্তারিত পোস্টঃ

ফেসবুক ও আমরা

১২ ই অক্টোবর, ২০১৩ বিকাল ৫:৩৮

আমাদের দেশের মানুষ যতটুকু করে, তার চেয়ে অনেক বেশী বলে এবং দেখায়। বাস্তব জীবনের মত ফেসবুকেও এর ব্যতিক্রম নয়।সত্য এখানে সবার অন্তর থেকে শত ক্রোশ দূরে। ফেসবুকে যে যত মিথ্যাবাদী, অহঙ্কারী, তার তত ফ্যান, তার পোস্টে তত লাইক। এটাই স্বাভাবিক, সত্য মানুষের হজম হয় না।



দলাদলি-তে ভরে গেছে ফেসবুক। মানুষের কথা বলার জায়গা, সমালোচনা ও ভুল সংশোধনের সম্ভাব্য জায়গাটি পরিণত হয়েছে "বিজ্ঞাপন-বিলবোর্ডে", দলীয় স্বার্থ প্রচারণায়! এরই নাম কি ডিজিটাল বাংলাদেশ? অন্যের মুখ বন্ধ করার পায়তারা খুঁজে নিজেদের বলার প্ল্যাটফর্ম পাকা-পোক্ত করার নামই কি বাকস্বাধীনতা?

"পলিটিক্যালি বায়াসড" বেশ কিছু স্যাটেলাইট চ্যানেলের মত ফেসবুককেও যাচ্ছেতাইভাবে ব্যবহার করা হচ্ছে রাজনৈতিক হাতিয়ার হিসেবে। তাই পত্রিকা ও টিভির মতই ইন্টারনেট-ও মানুষকে বেশীর ভাগ ক্ষেত্রে চিন্তিত ও উতকন্ঠিত হতেই সাহায্য করছে।



তবে এটা ঠিক, ফেসবুক যেহেতু মানুষের বাস্তব জীবনেরই প্রতিচ্ছবি, তাই সেখানে তারই প্রতিফলন হবে। এবং আমি গত ৬ বছরে তার ব্যতিক্রম দেখিনি।

তবে সব কিছু ব্যবহারের একটা "এটিকেট" থাকে, একটা "ট্রেন্ড-সেটিং" থাকে, আমাদের আশেপাশের অধিকাংশই এখনো সেটা ধরতে পারেননি। অসংখ্য মুরাদ টাকলার উপস্থিতি, সমবয়সী ছাড়া অন্যদের সাথে "ফেসবুক ফ্রেন্ড" হওয়ার ভীতি, বেশীর ভাগ মেয়েদের ও কিছু সংখ্যক চেংড়া ছেলের "সেলফ ক্যাপচারড" ছবি পোস্টানো, অসংলগ্ন ইনফো দেওয়া, বিয়ের পরে ফেসবুকে মেয়েদের উপস্থিতি কমে যাওয়া বা স্বামীর সাথে একাউন্ট মার্জ করে নেওয়া, অনলাইন ইভ-টিজিং (সুন্দরী মেয়ের "উহ-আহ" পোস্টে শয়ে-শয়ে লাইক-কমেন্ট, অসুন্দরী মেয়ের বাবার মৃত্যুতে কারো সমবেদনা নাই), নিজ মত/দল/বিশ্বাসের বাইরে অন্য সকলের সাথে স্বাভাবিক হতে না পারা, নিজের পাবলিসিটির জন্য নিজের নামে ফ্যান-পেজ খোলা, অপ্রয়োজনীয় পোস্টে সবাইকে ট্যাগ দেওয়া, বাস্তবে যাকে কোন ইভেন্টে দাওয়াত দেওয়া হয়নি সেই ইভেন্টের ছবিগুলো তার দেখার জন্য উন্মুক্ত রাখা, ঈর্ষা-প্রতিহিংসা-প্রতিশোধের মাধ্যম হিসেবে ফেসবুককে ব্যবহার করা, ইত্যাদি অপরিণত ও অপরিপক্ক ফেসবুকিং এর উদাহরণ।



ভবিষ্যতে যদি আমাদের দেশে কোথাও "এখানে ফেসবুকিং শেখানো হয়" নামে কোচিং খোলা হয়, তাতে আশ্চর্য হব না!

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ১২ ই অক্টোবর, ২০১৩ বিকাল ৫:৪৩

আমাবর্ষার চাঁদ বলেছেন: ভাই সাহস দিলে এখনই একটা খুইল্লা ফালাই............... :D :D :D

২| ২৯ শে নভেম্বর, ২০১৩ রাত ১০:২১

আব্দুল্লাহ আল-মাহমুদ বলেছেন: হুমম..
সহমত

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.