নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

পৃথিবী আমার আবাস। মানুষ আমার পরিচয়।

আবীর চৌধুরী

ইলেক্ট্রিক্যাল এন্ড ইলেক্ট্রনিক্স ইঞ্জিনিয়ার

আবীর চৌধুরী › বিস্তারিত পোস্টঃ

রুগ্ন রেল-সেক্টর

০৭ ই ডিসেম্বর, ২০১৩ রাত ১২:২৬

শুধু সাম্প্রতিক সময়ের রেলপথের নাশকতাজনিত দুর্ঘটনাই নয়, দীর্ঘকাল ধরে বাংলাদেশের রেল সেক্টরকে ইচ্ছাকৃতভাবে পঙ্গু করে রাখা হয়েছে। দেশে ফ্লাইওভার, এলিভেটেড এক্সপ্রেস ওয়ে, ফোর-লেন/এইট-লেন হাইওয়ে করা হচ্ছে। এতে লাভবান হচ্ছে রিয়েল এস্টেট কোম্পানীগুলো, নির্মাণ-সামগ্রী নির্মাতা প্রতিষ্ঠানগুলো, আন্তজেলা/অন্তজেলা পরিবহন সংস্থাগুলো, জ্বালানীতেল সরবরাহকারী প্রতিষ্ঠানগুলো।



অথচ, দ্রুতগামী, অধিক পরিমাণ যাত্রী পরিবহনে সক্ষম, সময় সাশ্রয়ী, অর্থ সাশ্রয়ী গণপরিবহন হিসেবে দেশের সর্বত্র রেলগাড়ী ও রেলপথ বিশাল ভূমিকা রাখতে পারতো।



সরকার (শুধু এই আমলের না) এবং প্রশাসন যদি ঐসব লাভবান সংস্থাগুলোর লাভের ভাগীদার না হয়ে জনগণের কল্যাণে রেলের উন্নতিতে অর্থ ও শ্রম বিনিয়োগ করতো, তবে দেশ আজ সিংগাপুর/মালেশিয়াকেও ছাড়িয়ে যেত। মালেশিয়া থেকে এই দেশে শ্রম রপ্তানি হত, সিংগাপুর থেকে এই দেশে রোগীরা রোগ নিরাময়ে আসতো।



আর ফিসপ্লেট খুলে ফেলে রেল ট্র্যাক বিচ্ছিন্ন করার জন্য যখন এইসব ভয়াবহ দুর্ঘটনা ঘটছে, তখন এত ভুড়ি-ভুড়ি নিয়োগপ্রাপ্ত এঞ্জিনিয়াররা কি আঙ্গুল (বা অন্যকিছু!) চুষছেন? আর কিছু না হোক, তাদের সামনে তো ডিজিটাল সরকারের দেওয়া কম্পিউটার ও ইন্টারনেট মডেম আছে! গুগুলে সার্চ দিয়ে কাজে বসে যাক না!



http://www.google.com/patents/US4005601



http://en.wikipedia.org/wiki/Derail

মন্তব্য ৬ টি রেটিং +০/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ০৭ ই ডিসেম্বর, ২০১৩ রাত ১:০৮

পাঠক১৯৭১ বলেছেন: @লেখক,

রেলে বা কোথায়ও 'ইনভেস্টমেন্ট' হয়নি; টাকা চুরি হয়ে গেছে।

তবে, ইনভেস্ট হলে, আমাদের অবস্হা ভালো ভালো হতো; কিন্তু আপনি যা লিখেছেন, আমি তা কোট করেছি নীচে; পড়ে দেখেন, নিজকে কি স্বাভাবিক মনে হয়?

"সরকার (শুধু এই আমলের না) এবং প্রশাসন যদি ঐসব লাভবান সংস্থাগুলোর লাভের ভাগীদার না হয়ে জনগণের কল্যাণে রেলের উন্নতিতে অর্থ ও শ্রম বিনিয়োগ করতো, তবে দেশ আজ সিংগাপুর/মালেশিয়াকেও ছাড়িয়ে যেত। মালেশিয়া থেকে এই দেশে শ্রম রপ্তানি হত, সিংগাপুর থেকে এই দেশে রোগীরা রোগ নিরাময়ে আসতো।"

০৮ ই ডিসেম্বর, ২০১৩ রাত ১০:৪০

আবীর চৌধুরী বলেছেন: আমি তো আপনার কথার সাথেই একমত। "অর্থ ও শ্রম বিনিয়োগ"-এর ইংরেজীই হল "ইনভেস্টমেন্ট"। আমি বলেছি আশানুরূপ ইনভেস্টমেন্ট হয়নি। চুরি হয়েছে তা তো সাধারণ কৃষক-শ্রমিকও জানে, বুঝে।

ব্যাপার হল আমাদের জনগণের মধ্যে দুই (বা ততোধিক) দলের দালালে ভরপুর। তারা নিজ নিজ সমর্থনকারী দলকে "ধোয়া তুলসী পাতা" মনে করে। এই রকম দালালরূপী দেশের শত্রুরা কোথাও দেশের উন্নতির স্বার্থে গঠনমূলক সমালোচনা দেখলেই অস্বাভাবিক আচরণ করে।

আর সিংগাপুর/মালেশিয়ার প্রসংগ যে কারণেই আনলাম, সেটা নিতান্তই আবেগপ্রবণ। স্বাধীনতার এত বছর পরেও আমরা যে এতটুকু উন্নতি করতে পারলাম না, তার দায়ভার তো আপনার-আমার সকলের উপরেই বর্তায়।

আমরা যদি একে অন্যকে শক্ত করে টেনে ধরতাম, তাহলে এত বার উপরে উঠতে গিয়ে পিছলে পরতাম না।

২| ০৭ ই ডিসেম্বর, ২০১৩ রাত ১:১৪

ক্যাপ্টেন ম্যাকক্লাস্কি বলেছেন:
দ্রুতগামী, অধিক পরিমাণ যাত্রী পরিবহনে সক্ষম, সময় সাশ্রয়ী, অর্থ সাশ্রয়ী গণপরিবহন হিসেবে দেশের সর্বত্র রেলগাড়ী ও রেলপথ বিশাল ভূমিকা রাখতে পারে।

রেলপথ বানাতে হাইওয়ে থেকে অনেক কম খরচ।
রেলপথ বানাতে যায়গাও কম লাগে।

৩| ০৭ ই ডিসেম্বর, ২০১৩ রাত ১:৩২

পাঠক১৯৭১ বলেছেন: @ক্যাপ্টেন ম্যাকক্লাস্কি ,

অবশ্যই, বিনা পয়সায়ও বানঅ যয়: আপনার বাড়ী থেকে শ্বশুর বাড়ী অবধি একটা লাইন লাগেয়ে দেন!

০৮ ই ডিসেম্বর, ২০১৩ রাত ১০:৪৪

আবীর চৌধুরী বলেছেন: পাঠক১৯৭১ ভাই, বিরোধিতার খাতিরে বিরোধিতা করবেন না। ক্যাপ্টেন ভাই যা বলেছেন তার সাথে বিশ্বের ১০০ কোটি মানুষ একাত্মতা প্রকাশ করবে। সাহস থাকলে সবার সাথে ব্যাপারটা শেয়ার করেন।

আপনি কি ঐ লাভজনক সংস্থাগুলোর কোনটার দালাল নাকি? রেলপথ বানাতে অবশ্যই হাইওয়ে থেকে কম খরচ লাগে। এবং জায়গাও কম লাগে।

সে কি কোথাও বলেছে "বিনা পয়সায় বানানো যায়"?

মুখ সামলে কিন্তু!

৪| ০৭ ই ডিসেম্বর, ২০১৩ সকাল ৮:৪৫

ঢাকাবাসী বলেছেন: রিয়েল এষ্টেট কোম্পানীগুলো, নির্মাণ-সামগ্রী নির্মাতা প্রতিষ্ঠানগুলো, আন্তজেলা/অন্তজেলা পরিবহন সংস্থাগুলো, জ্বালানীতেল সরবরাহকারী প্রতিষ্ঠানগুলো কে লাভবান করার জন্য আর সাথে
নিজেদের মোটা পকেট 'ঘুষের টাকা আর কমিশনের টাকা' দিয়ে আরো মোটা করার জন্য কিছু হারামী মন্ত্রি আমলারা দুনিয়ার সবচাইতে জনপ্রিয় সস্তা যানবাহন রেলকে ধ্বংশ করছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.