নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

পৃথিবী আমার আবাস। মানুষ আমার পরিচয়।

আবীর চৌধুরী

ইলেক্ট্রিক্যাল এন্ড ইলেক্ট্রনিক্স ইঞ্জিনিয়ার

আবীর চৌধুরী › বিস্তারিত পোস্টঃ

ওয়াই ফাই চাই না; পানি-বিদ্যুত চাই!

১১ ই এপ্রিল, ২০১৪ রাত ১০:২২

দেশের রাজা-রাণী বা তাদের চামচাদের দৃষ্টি আকর্ষণ করছি।



এই গরমে বিদ্যুতের লোডশেডিং-এর পাশাপাশি তীব্র পানি সংকট। উদাহরণস্বরূপ আমাদের এলাকায় ৩ দিন ধরে পানি নাই। চট্টগ্রাম শহরে যদি পানির সংকট হয়, তাহলে মোল্লা মসজিদের সন্ধানে কোথায় যাবে?

মানুষ-ও তো বেকুবের সেরা বেকুব! শুধু ফ্ল্যাট, বাড়ী বানিয়ে যাচ্ছে, কিন্তু গ্যাস-পানি-বিদ্যুতের চিন্তা নাই। গাড়ী আমদানি করেই যাচ্ছে, সেই গাড়ী চালানোর রাস্তা বানানোর জায়গা নাই, গাড়ীর জ্বালানির কথা বাদই দিলাম। প্রাকৃতিক কাজে বা নানাবিধ কাজে সাড়া দিয়েই যাচ্ছে, কিন্তু সেই ময়লা পানি নির্বিঘ্ন ভাবে যাওয়ার মত নালা-নর্দমা-খালের ব্যাপারে বর্ষা না আসা পর্যন্ত কারো মাথাব্যাথা হয় না।

বলি কি, ওয়াই-ফাই সমৃদ্ধ বাস চালু না করে দেশের বড় বড় সমস্যা সমাধানে উদ্ভাবকদের পিছনে বাড়ি দেন, আর টাকা-পয়সাও দেন।

পারমাণবিক বিদ্যুত বা কয়লার কালো বিদ্যুত দিয়ে আমাদের সমস্যার সমাধান হবে না। আমাদের আছে বিশাল এক সম্পদ- বঙ্গোপসাগর। সেই বঙ্গোপসাগরের তলদেশ থেকে যে শুধু প্রাকৃতিক গ্যাসই পাওয়া যাবে তা নয়, এই সাগরের বিশাল বিশাল ঢেউ আমাদের অনেক সমস্যার সমাধান করতে পারে।

বিদেশী বিজ্ঞানীদের সাহায্য নিয়ে দেশীয় শ্রম কাজে লাগিয়ে "ওয়েভ-পাওয়ার বেজড পাওয়ার প্ল্যান্ট" তৈরী করুন। এধরণের বিদ্যুত উৎপাদন অনেক বেশী পরিবেশ বান্ধব; আর জ্বালানী তো লাগেই না, কারণ এর জ্বালানী হল সমুদ্রের ঢেউ! বিশ্বাস হচ্ছে না? দেখুন- http://en.wikipedia.org/wiki/Wave_power



আগে মুখে দেওয়ার জন্য খাবারের ব্যবস্থা করেন, তারপর যত ইচ্ছা তত মুখের প্রোডাকশন করেন সমস্যা নাই। কথাটা সবাইকেই বললাম।

মন্তব্য ৯ টি রেটিং +২/-০

মন্তব্য (৯) মন্তব্য লিখুন

১| ১২ ই এপ্রিল, ২০১৪ রাত ১২:৩৮

রাজীব নুর বলেছেন: সত্যকে মিথ্যা দিয়ে ঢাকা এবং জেনে-শুনে সত্য গোপন করা কোন ব্লগারের কাম্য হওয়া উচিত নহে।

১২ ই এপ্রিল, ২০১৪ সকাল ১১:২৪

আবীর চৌধুরী বলেছেন: আপনার মন্তব্যের জবাব দিতে গেলে নতুন একটা ব্লগ লেখা হয়ে যেতে পারে।

"সত্যকে মিথ্যা দিয়ে ঢাকা এবং জেনে-শুনে সত্য গোপন করা"- বলতে কি বুঝালেন?

একটা ব্যাপার পরিষ্কার করে বলি, আমার জ্ঞান হয়েছে পর্যন্ত আমি এদেশের অন্য সব মানুষের মত কোন সরকার বা রাজনৈতিক দলকে দোষ দেই না, দোষ দেই এই দেশের মানুষের নির্বুদ্ধিতাকে, গণ্ডারের মত নির্লজ্জতাকে, অসহনীয় সহনশীলতাকে, অপরিসীম অদুরদর্শিতাকে।

তাই এদেশ নিয়ে আমি কিছু মাতালের মত আকাশসম আশার কিছু দেখি না। আইসিটি সেক্টরে ২০০ মিলিয়ন ডলার কেন, বছরে ২০০ বিলিয়ন ডলার আসলেও দেশের আদতে কোন উন্নতি হবে না (২০০ বিলিয়ন আসা এত সোজা না!); আগে অবকাঠামো ও মানসিকতার উন্নতি হওয়া দরকার- সমালোচনা ও নিন্দাকে নিজের জন্য চ্যালেঞ্জ হিসেবে নেওয়া দরকার।

আমার এক্টাই সমস্যা- যখন কিছু লিখতে বসি, একসাথে অনেক প্রসঙ্গ মাথায় আসে। তাই লেখাটা কিছুটা যগাখিচুড়ী হয়ে যায়। সত্যি বলতে কি আমি তো কোন লেখক না, শুধু মানুষকে তার আশেপাশের সমস্যা ও তার সমাধান চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দেওয়ার জন্যই লিখি।

এই লেখাটা মূলত ছিল, আমাদের এলাকায় (ও আরো অনেক পার্শ্ববর্তী এলাকায়) তিনদিন যাবত (আজকেও) পানির তীব্র সংকট নিয়ে।

পানি-সংকট দেখে আমি হা-হুতাশ করতে বসে যাইনি। ওয়াসায় ফোন করেছি, মেরামতের জায়গায় ঘুরে এসেছি, ওয়াটার প্ল্যান্টেও গিয়েছি, দায়িত্বরত ইঞ্জিনিয়ার ও মেকানিকদের সাথে কথা বলেছি। এরপর বাসায় এসে স্বভাবসুলভ ইন্টারনেট ঘেঁটে অনেক পড়ালেখা করলাম।

দেখলাম, আমাদের দেশে পানি ও বিদ্যুত দুটোর সমস্যাই চরমে, এক্টার সাথে আরেকটা ওতোপ্রোতোভাবে জড়িত (গ্যাস সহ)। অশিক্ষিত মানুষ, যারা সবকিছুকে রাজনৈতিক অর্জন বা রাজনৈতিক ইস্যু হিসেবে চিন্তা করে, তাদের কাছে আমার কথা খারাপ লাগতে পারে। কিন্তু আমি দেশের ভালোর জন্যই, সরকারের ভিতরে প্রতিযোগিতামূলক মনোভাব তৈরীর জন্যই এসব লিখি।

এটা অনস্বীকার্য যে এই সরকার অনেক কাজ করে যাচ্ছে, কিন্তু তাদের কাজ যতটা না জনগণের ভালোর জন্য, তার চেয়ে বেশী সাময়িক প্রশংসা পাওয়ার জন্য। অনেকটা পরীক্ষায় পাশ করার জন্য মুখস্থ করার মত।

বিদ্যুত উৎপাদন বাড়ছে ঠিক, কিন্তু তার সাথে তিনগুণ হারে পাল্লা দিয়ে চাহিদা বাড়ছে। আর শহর এলাকায় পানির সার্কুলেশনের সাথে বিদ্যুতের একটা সম্পর্ক আছে- নিজে পড়ে, দেখে-শুনে নিন, ব্যাখা করার মত সময় নেই।

আমি যখনই ওয়েভ-পাওয়ার বেজড পাওয়ার প্ল্যান্ট নিয়ে পড়লাম, তখনই এ বিষয়ে জানানোর দরকার মনে করলাম সরকারকে, জনগণকে। সবাই এ ব্যাপারটা খতিয়ে দেখুক; সমুদ্রের ও সূর্যের শক্তি অবহেলা/অবজ্ঞা করার মত নয়।

আমার ব্লগের প্রথম লাইনটা হয়তো অনেকের খারাপ লেগেছে, কিন্তু নিজের লেখাকে পাব্লিসিটি দেওয়ার জন্য এরকমই কিছু দিয়ে শুরু করতে হয়।
যাক, আমার জন্য দোয়া করবেন, ওয়েভ-পাওয়ার বেজড পাওয়ার প্ল্যান্ট নিয়ে হয়তো পিএইচডি করতে পারি, দেশে ফিরে কিছু করার উদ্যোগ নিতে পারি।

১২ ই এপ্রিল, ২০১৪ বিকাল ৩:১৮

আবীর চৌধুরী বলেছেন: দুটো অন্য কথাঃ

নদীমাতৃক দেশ, কৃষিনির্ভর দেশ, ছোটবেলায় পড়া আরো কত কথা যে মিথ্যা প্রমাণিত হতে যাচ্ছে। নদী থেকে আমরা তেমন সুবিধা করতে পারছি না, পার্শবর্তী দেশের কল্যাণে। তাই ইউরোপ বা চীনের মত আমরা নদী থেকে পানিবিদ্যুত পাওয়ার স্বপ্ন দেখতে পারি না; কৃষিকাজের জন্যই পানি পাওয়া দায়।

শহরগুলোতে পানি আসছে দূরের নদী থেকে, এতে খরচ বাড়ছে, জটিলতা বাড়ছে। শহরের ভিতরের সব জলাশয়কে আমরা একে একে খুন করেছি। এর পরিণাম আমরা দেখছি, আরো দেখবো। এমনকি ছোট শহরের পাশের নদী-খালগুলোও ভরাট করছি, বালি তুলে নিঃশেষ করে ফেলছি। এর জন্য সরকার বা কোন গোষ্ঠীকে দোষ দেওয়া যায় না। দোষ দিতে হবে নির্বোধ দেশবাসীকে- কারণ, আমরা যখন এসব নিয়ে কিছু বলি বা লিখি, তখন মানুষে বলে- "পাগলে কিনা বলে, ছাগলে কিনা খায়!"

Click This Link

২| ১২ ই এপ্রিল, ২০১৪ রাত ১২:৫০

বাংলার ঈগল বলেছেন: আজ সারাদিনে ৬ বার বিদ্যুৎ গেছে আর আসছে। মেজাজ এমনিতেই ১০৮ X(( X(( X((

৩| ১২ ই এপ্রিল, ২০১৪ রাত ১:৫৮

খাটাস বলেছেন: ব্রাদার বেশ উত্তেজিত হয়ে পড়েছেন। যানজট নিয়ন্ত্রণে নিরুপায় হয়ে যানজট কে উপভোগ্য করা বিচিত্র বুদ্ধিমত্তা। =p~ =p~

১২ ই এপ্রিল, ২০১৪ সকাল ১১:৫৭

আবীর চৌধুরী বলেছেন: লেখক বলেছেন: "যানজট নিয়ন্ত্রণে নিরুপায় হয়ে যানজট কে উপভোগ্য করা বিচিত্র বুদ্ধিমত্তা।"- কি বললেন? বুঝি নাই!

ব্লগটা যানজট নিয়ে ছিল না। ব্লগটা ছিল "ওয়েভ-পাওয়ার বেজড পাওয়ার প্ল্যান্ট" নিয়ে চিন্তাশীল মানুষের মাথায় চিন্তা ঢুকিয়ে দেওয়ার জন্য!

যানজট বা অন্য কোন সমস্যাই আমাদের বড় সমস্যা না; আমাদের সবচেয়ে বড় সমস্যা "আমরা"।

৪| ১২ ই এপ্রিল, ২০১৪ ভোর ৪:২৬

পথ হারা নাবিক বলেছেন: মিয়া মজা করেন নাকি!! দেশে এখন ১০হাজার মেগাওয়াট বিদ্যুৎ! তারপরও বিদ্যুৎ চান!! =p~ =p~

৫| ১২ ই এপ্রিল, ২০১৪ দুপুর ১:২৪

খাটাস বলেছেন: সবাই সব ই বুঝলে সব কিছুই পালটাত। আপনার রিপোর্ট ঠিক। তবে প্রেজেন্টেসন মার্জিত নয়।
শুভ কামনা। ভাল থাকুন।

১২ ই এপ্রিল, ২০১৪ বিকাল ৩:২০

আবীর চৌধুরী বলেছেন: খাটাস ভাই, ঠিকই বলেছেন। আমার প্রেজেন্টেশন আসলেই "খাটাস" টাইপের।

নিউজ়-করেসপন্ডেন্ট-টাইপ লেখা আমার হাত দিয়েও বেরোয় না; আর প্রতিবাদের সময় খবর-পাঠকদের মত শুদ্ধ বাংলাও আমার মুখ দিয়ে বেরোয় না। এজন্য আমি সকলের ক্ষমাপ্রার্থী!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.