নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

পৃথিবী আমার আবাস। মানুষ আমার পরিচয়।

আবীর চৌধুরী

ইলেক্ট্রিক্যাল এন্ড ইলেক্ট্রনিক্স ইঞ্জিনিয়ার

আবীর চৌধুরী › বিস্তারিত পোস্টঃ

অন্ধ দলপ্রেম

২১ শে এপ্রিল, ২০১৪ রাত ২:২৬

বার বার বলেছি, আবার বলব। অন্ধ দলপ্রেম ভালো নয়। দিনে দিনে অশিক্ষিত, অর্ধশিক্ষিত, অতিশিক্ষিত আওয়ামী সাপোর্টার বাড়ছে। আমার ফ্রেন্ডলিস্টে এরকম অসংখ্য লীগের মুরীদ আছে।

লীগ দল হিসেবে খারাপ না। কিন্তু মানুষের মত দলের ভালো-মন্দ সিদ্ধান্ত আছে, ভালো-মন্দ সময় যায়। দলের যেকোন পর্যায়ের নেতৃত্বকে জবাবদিহিতার জন্য চ্যালেঞ্জ করা তৃণমূলের কর্মী-সমর্থকের দায়িত্ব। কিন্তু এই রীতি আমাদের দেশের রাজনীতিতে নাই।

শুধুমাত্র এরকম সুস্থ রাজনৈতিক সংস্কৃতির অভাবের কারণেই সক্রিয়ভাবে আওয়ামীলীগের রাজনীতি করতে নামি নাই।



দেশের মর্যাদা হানি করে, দেশকে বিক্রি করে, দেশের মানুষের পেটে লাথি মেরে, মুখ চেপে ধরে, গায়েব করে ফেলে, কিসের মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়িত হয়?



পাশের দেশটা ভারত বলে না, ঐটা যদি আম্রিকা বা পাপুয়া নিউগিনিও হইত, তাহলেও এরকম জুলুমবাজি আচরণ অসহনীয় হয়ে উঠার কথা।

বন্ধু কখনও শত্রুর মত আচরণ করে না। ঘরের মধ্যে ভাই-এ ভাই-এ ঝগড়া থাকলেও অন্য বাড়ীর কেউ নিজের ঘর দখলে আসলে ভাইএরা এক হয়ে যায়। বাম দলগুলো যখন বিএনপি নেতৃত্বাধীন জোটের সাথে লংমার্চের মত কর্মসূচী দিচ্ছে, তখন পুরোনো বন্ধু বামদেরও লীগ গালি দিচ্ছে।

যারাই লীগের সরকারের সমালোচনা করছে, তাদেরকে রাজাকার আখ্যায়িত করা হচ্ছে, তাদের কার্যক্রমকে যুদ্ধাপরাধীদের বিচারের বিরুদ্ধে বলে অপবাদ দেওয়া হচ্ছে।



লীগের অন্ধ ভক্তদের উদ্দেশ্যে বলি, ক্ষমতায় আছেন, থাকেন। নিজেরা ভালো থাকেন, অন্যদেরও ভালো থাকতে দেন। মানুষ সে যে-ই হোক, তার ভালো দিককে ভালো ও খারাপ দিককে খারাপ বলার মত সৎ সাহস অর্জন করুন।

কেউ চিরকাল গদিতে থাকেনা, চিরকাল দুনিয়াতেও থাকে না। এমন কাজ করুন, যেন গদি ছেড়ে চলে গেলে মানুষে আফসোস করে, দুনিয়া ছেড়ে চলে গেলে মানুষে অন্তর থেকে কান্না করে।



আর একটা জিনিস মনে রাখবেন, মানুষ আপনজনের দোষ-ত্রুটিরই সমালোচনা করে, কাছের মানুষের ভুল দেখেই শুধরে দেয়। যারা টাকার লোভ দেখিয়ে দেশের মানুষের সাথে গাদ্দারি করতে প্ররোচনা দেয়, তারা সুসময়ের বন্ধু, সুসময় চলে গেলে পাশে পাবেন না।

মন্তব্য ১ টি রেটিং +০/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ২১ শে এপ্রিল, ২০১৪ সকাল ১১:০০

রাজহংসী বলেছেন: মদীনার ইহুদীদের প্রতি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের মহানুভবতা জানুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.