নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

পৃথিবী আমার আবাস। মানুষ আমার পরিচয়।

আবীর চৌধুরী

ইলেক্ট্রিক্যাল এন্ড ইলেক্ট্রনিক্স ইঞ্জিনিয়ার

আবীর চৌধুরী › বিস্তারিত পোস্টঃ

পরিচ্ছন্নতা অভিযান

২৯ শে অক্টোবর, ২০১৪ বিকাল ৪:২৮

ভাল খবর পড়ার আশায় মাঝে মাঝে পত্রিকা পড়ি; কিন্তু আশায় গুড়ে বালি!

গতকাল পড়লাম, যশোরে নাকি রাত ৩ টায় সোহাগ পরিবহনের বাসে ডাকাতি হয়েছে। যাত্রীরা সবকিছু দিয়ে দেওয়ার পরেও নাকি ডাকাতেরা ধারালো অস্ত্র দিয়ে মাংস-হাড় পর্যন্ত কুপিয়ে আস্ত রাখে নি!
আজকে পড়লাম, ঢাকায় মাইক্রোবাসে করে রিকশাযাত্রী এক মহিলার ব্যাগ ছিনতাইয়ের সময় তাকে টেনে হিঁচড়ে ফেলে দিয়ে মেরে ফেলেছে!

কয়দিন আগে শুনলাম, পুলিশ কর্মকর্তারা নাকি পরিচ্ছন্নতা অভিযান করছেন; খুবই ভাল কথা, প্রশংসনীয় উদ্যোগ। কিন্তু পরিস্কার-পরিচ্ছন্নতা শুধু পুলিশ বা কোন নির্দিষ্ট পেশাজীবি গোষ্ঠীর লোক-দেখানো কার্যক্রম না; এটা প্রত্যেক মানুষের ব্যক্তিগত প্রয়োজন। আমাদের অন্তর-অন্দর-বাহির যেখানে আবর্জনা ও বিধ্বংসী অণুজীবে ভরপুর, সেখানে শুধু নামকাওয়াস্তে এসব করে বা করিয়ে কোন লাভ নেই।

পুলিশ ও র‌্যাবের মত বাহিনীগুলোর বরং সমাজের ময়লাগুলো পরিচ্ছন্নতায় নামা উচিত। এসব ডাকাত-অপহরণকারী-জলদস্যু-বনদস্যু-ছিনতাইকারী-অজ্ঞানপার্টি-পেশাজীবি খুনিদের আদালত ও আইনের মারপ্যাঁচে পালিয়ে যাওয়ার সুযোগ না দিয়ে, তাদেরকে "সাফ" করে ফেলা অবশ্য কর্তব্য!
যদিও সমাজে সম্পদ ও মর্যাদার অসম বন্টনের কারণেই এসব অপরাধীর সৃষ্টি, কিন্তু এটাও মনে রাখতে হবে বেআইনী কাজ না করেও অগণিত মানুষ বেঁচে আছে। আইন হাতে তুলে না দিয়ে এসব অপরাধীরা নিজেদের অধিকারের জন্য, সুবিধার জন্য আরো অনেক স্বাভাবিক পন্থা বেছে নিতে পারতো। তাই, জনসংখ্যার ভারে নুইয়ে পরা এই দেশের কিছু অপরাধী "সাফ" করে ফেললে কোন সমস্যা হবে না; বরং দেশটা আদতেই পরিস্কার হবে!

আর সরকারের উচিত, শুধুমাত্র "জঙ্গি-জঙ্গি" করে দেশটার মাথা না খেয়ে সকল অপরাধ ও অপরাধী ও অপরাধীদের প্রশ্রয়-আশ্রয়-মুক্তিদাতাদের বিনাশ করে দেশের মানুষের নিরাপত্তা নিশ্চিত করা!

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.