নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

পৃথিবী আমার আবাস। মানুষ আমার পরিচয়।

আবীর চৌধুরী

ইলেক্ট্রিক্যাল এন্ড ইলেক্ট্রনিক্স ইঞ্জিনিয়ার

আবীর চৌধুরী › বিস্তারিত পোস্টঃ

পলিথিন ও প্লাস্টিকঃ কখন বন্ধু, কখন ঘাতক

০৮ ই নভেম্বর, ২০১৪ বিকাল ৫:৪৫

পলিথিন নিষিদ্ধ হয়েছে আজ অনেক বছর। তারপরেও ভোক্তাপর্যায়ে ও খুচরা-বিক্রেতাদের মধ্যে এ নিয়ে সচেতনতা তৈরী হয়নি বিন্দুমাত্র।

কাঁচাবাজারের পণ্য ক্রয়-বিক্রয় এবং যত্রতত্র ময়লা-আবর্জনা ফেলার মাধ্যম হিসেবে এখনো ব্যবহৃত হচ্ছে পলিথিন ও প্লাস্টিক ব্যাগ। শুধুমাত্র কিছু সুপার-শপে কাগজ, পাট বা কাপড়ের ব্যাগ ব্যবহৃত হচ্ছে।

সরকার ও নীতি-নির্ধারণী পর্যায় থেকে শুধু পলিথনকে নিষিদ্ধ করার জন্যই প্রচার-প্রচারণা করা হয়েছিল। নিষিদ্ধ প্রতিটা জিনিসের প্রতিই মানুষের আকর্ষণ অন্যরকমভাবে বেড়ে যায়। বরং, এ সম্পর্কে মানুষকে সচেতন করাটাই যথেষ্ট ছিল।

প্লাস্টিক বা পলিথিন চিরকাল অপচনশীল থাকে। এগুলো ব্যবহার করুন, পুনর্ব্যবহার করুন, সমস্যা নেই; কিন্তু কখনোই আবর্জনার সাথে ফেলে দিবেন না। এগুলো কোন কিছুতেই বিনষ্ট হয় না; আবার আগুনে পোড়ালে পলিথিন ও প্লাস্টিক থেকে মারাত্মক-জীবননাশী গ্যাসের সৃষ্টি হয়।

তাই, কাঁচাবাজারের দ্রব্য বা এমন কোন দ্রব্য যেটা পরিবহনের পরে ব্যাগ ফেলে দিতে হয়, সেক্ষেত্রে কাগজ, পাট বা কাপড়ের ব্যাগ ব্যবহার করুন। কাগজ, পাট বা কাপড়ের ব্যাগ ফেলে দেওয়ার পরেও রিসাইকেলড হয়ে, কোন রকম পরিবেশ-দূষণ না করেই মানবকল্যাণে ব্যবহৃত হতে পারে। এগুলো কোন কারণে আগুনে পুড়ে গেলেও অপেক্ষাকৃত কম ক্ষতিকর গ্যাস নির্গত হয়, তাও অল্প পরিমাণে। কাগজ, পাট বা কাপড়ের ব্যাগ মাটিতে বা পানিতে ফেলে দেওয়া হলে নির্দিষ্ট সময় পরে তা মিলেমিশে যায়।

অন্যদিকে, প্লাস্টিকের যেকোন কিছু পানিতে ফেলে দিলে তা জলের স্বাভাবিক প্রবাহ বিনষ্ট করে, জলাবদ্ধতা সৃষ্টি করে। আর মাটিতে প্লাস্টিকজাত আবর্জনার কারণে মাটির উর্বরতা নষ্ট হয়, ভবনের ভিত্তি দূর্বল হয়ে যাওয়ার কারণে ভূমিকম্প ছাড়াই ভবন-ধ্বসের সম্ভাবনা থাকে।

Nothing is absolutely harmful, it depends how you use it, where you use it.

প্লাস্টিক যখন পরিবেশবান্ধব

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ০৮ ই নভেম্বর, ২০১৪ সন্ধ্যা ৬:৪২

অপূর্ণ রায়হান বলেছেন: ভোক্তা পর্যায়ে পলিথিন নষ্ট হয়ে গেলে / ছিঁড়ে গেলে তো ফেলে না দেওয়া ছাড়া উপায় থাকে না !

আমি কাগজের / চটের ব্যাগ ব্যাবহারেরই পক্ষপাতী ।

০৯ ই নভেম্বর, ২০১৪ রাত ১:৩৬

আবীর চৌধুরী বলেছেন: সেজন্যই শুধুমাত্র এমন সব ক্ষেত্রে পলিথিন/প্লাস্টিক ব্যাগ ব্যবহার করতে হবে, যেখানে ছিঁড়ে যাওয়া বা নষ্ট হওয়ার সুযোগ থাকে না।

বাকি সব ক্ষেত্রে অন্যান্য ব্যাগ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.