নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

পৃথিবী আমার আবাস। মানুষ আমার পরিচয়।

আবীর চৌধুরী

ইলেক্ট্রিক্যাল এন্ড ইলেক্ট্রনিক্স ইঞ্জিনিয়ার

আবীর চৌধুরী › বিস্তারিত পোস্টঃ

conspiracy theory

১৭ ই ডিসেম্বর, ২০১৪ রাত ১:৩৬

conspiracy theory-র বৈশিষ্ট্য হলঃ- এর মাধ্যমে সাধারণ মানুষ সবসময় পর্দার আড়ালে লুকিয়ে থাকা বা ধামাচাপা দেওয়া ঘটনাগুলো সম্পর্কে জানতে পারে; কিন্তু সাধারণ মানুষ এই থিওরী বিনাদ্বিধায় অস্বীকার করে, কারণ এই থিওরী শুনতে হলিউডি কোন মুভির কাহিনীর মতই।

আফসোস, সব conspiracy theory-র সাথে কোন না কোনভাবে হলিউডের দেশ জড়িত; কিছু ক্ষেত্রে তারাই নাটের গুরু। তারা শুধু নিজেদের শ্রেষ্ঠত্ব প্রমাণের জন্য, নিজের অর্থনৈতিক লাভের জন্য, নিজেদের এজেন্ডা বাস্তবায়নের জন্য তাদের দেশ থেকে হাজার মাইল দূরের দেশেও অসম্ভব যেকোন ঘটনাকে সম্ভব করে তুলতে পারে। তাদের অনেক প্রত্যক্ষ ও পরোক্ষ পাপেট তাদের এইসব বেসামরিক মিশনকে চূড়ান্ত রূপ দেয়।

দেশে দেশে "সন্ত্রাসী" হিসেবে মুসলিম-সম্প্রদায়কে সুপরিচিত করে তোলার মাধ্যমে, ও ইসলামিক কট্টর গোষ্ঠী (যারা মূলত একটা কলম কেনার সামর্থ্য ও রাখে না) -র ঘাড়ে বন্দুক রেখে "ইসলাম"-কে সন্ত্রাসের ধর্ম হিসেবে "অবাঞ্চিত" করে তোলার মাধ্যমে এই আধুনিক যুগেও "ক্রুসেড" অব্যাহত আছে!

দেশে দেশে গোয়েন্দা সংস্থাগুলো আজকাল এফবিআই/সিআইএ-কে আদর্শ হিসেবে মেনে নিচ্ছে। ফ্রন্ট ওয়ার বা স্পাই একটিভিটি এখন শুধু সিনেমার প্লটেই দেখা যায়। এখন চলে "কন্ট্রাক্ট প্লটিং"।

conspiracy theory-র ব্যাপারটা অনেকটা ফরমালিনের মত। মানুষ মাছের ফরমালিনের জন্য কলার ক্ষেত্রেও ফরমালিন বলে, শুটকির ক্ষেত্রেও ফরমালিন বলে। পরে কলায় বা শুটকিতে মাছি বসতে দেখে বলে- "যাক, এতে তো ফরমালিন নেই; ফরমালিন থাকলে তো মাছি বসে না!"

কিন্তু ঠিকই প্রতিটা ভেজাল খাদ্যে আলাদা-আলাদা ক্ষতিকর উপাদান তাদের ক্ষতি চালিয়ে যায়।

conspiracy theory-র অবতারণা কোন দোষী ব্যক্তি বা গোষ্ঠীকে দোষের দায়ভার থেকে মুক্ত করে দেওয়ার জন্য নয়; বরং এটি অপরাধের মূল রূপকার, পরিকল্পনা করতে সক্ষম ও মূল সুবিধাভোগী ব্যক্তি/গোষ্ঠী/রাষ্ট্র-এর পরিচয় সম্পর্কে একটা ধারণা তুলে ধরে। যেকোন অপরাধের জন্য "মোটিভ" একটা বড় বিষয়। প্রত্যেক অপরাধই বস্তুগত কোন চাহিদার ভিত্তিতে হয়। অবস্তুগত বা অপার্থিব চাহিদা মানুষকে বরং অপরাধ থেকে দূরে সরিয়ে দেয়।

দুঃখের কথা হল বিশ্বের সুপার-পাওয়ারগুলো একে অন্যের ঘটানো conspiracy theory-র ঘটনাগুলোর গোপনীয়তাকে "তুরুপের তাস" হিসেবে ব্যবহার করে ক্ষমতার সমীকরণ-কে জিইয়ে রাখে।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.