নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

পৃথিবী আমার আবাস। মানুষ আমার পরিচয়।

আবীর চৌধুরী

ইলেক্ট্রিক্যাল এন্ড ইলেক্ট্রনিক্স ইঞ্জিনিয়ার

আবীর চৌধুরী › বিস্তারিত পোস্টঃ

শিরোনাম দরকার নেই

২৯ শে ডিসেম্বর, ২০১৫ রাত ১১:০০

চাকরী ক্ষেত্রে যদি শুধু "ডিপ্লোমা ইঞ্জিনিয়ার"-ই খুঁজা হয়, তবে কেন দেশে এত এত ভার্সিটিতে "বিএসসি ইঞ্জিনিয়ারিং" চালু রেখে দেশে লাখ লাখ "শিক্ষিত বেকার" তৈরী করা হচ্ছে???!!!

আর, চাকরী বাজারের শুধু মার্কেটিং, প্রমোশন, ফাইন্যান্স, হিউম্যান রিসোর্স, একাউন্টিং, বিজনেস, সেলস-এর দাপট। যেসব ইন্ডাস্ট্রি ও বিজনেসের মূল কেন্দ্রবিন্দু "ইঞ্জিনিয়ারিং" সেখানে নন-ইঞ্জিনিয়ারিং পোস্টের দাপট বেশি; সংখ্যা ও বেতনে নন-ইঞ্জিনিয়ারিং পোস্টধারীদের ধারে কাছে যেতে পারে না ইঞ্জিনিয়ারিং-ডিগ্রিধারীরা।

তাহলে, কেন, এইচ এস সি পাশের পরে ইঞ্জিনিয়ারিং পড়ার জন্য হিড়িক পরে যায়? ইঞ্জিনিয়ার বানানোর জন্য অভিভাবকেরা হন্যে হয়ে উঠেন?

অসংখ্য প্রতিষ্ঠান নিয়োগ বিজ্ঞপ্তিতে শুধু বুয়েটের প্রার্থী খুঁজে, বাকিরা চুয়েট-কুয়েট-ডুয়েট-রুয়েট দিয়ে কাজ চালায়। অনেক প্রতিষ্ঠানের সিনিয়র কর্তাব্যক্তিরা নিজেদের শিক্ষাপ্রতিষ্ঠান থেকে পাশ করা ইঞ্জিনিয়ারকে বেছে নেন। ইঞ্জিনিয়ারিং পাশের পর যাদের "মামা" নেই, লিঙ্ক নেই, বিভিন্ন জায়গায় প্রভাবশালী সিনিয়র ভাই নেই, পায়ে পরার স্বভাবে যাদের নেই, তাদের কোন গতি নেই।

চাকরির সুযোগ, বেতন ও জীবনযাপনের মানে "ইঞ্জিনিয়ারদের" মত আশ্চর্যজনকভাবে বঞ্চিত পেশাজীবি গোষ্ঠী এদেশে হয়তো আর নেই। অথচ, ইঞ্জিনিয়ারদের হাতেই গড়ে উঠে আধুনিক সভ্যতা। যেকোন কিছু নির্মাণ, তত্ত্বাবধান, উন্নয়ন, মেরামত, আর আবিষ্কারে ইঞ্জিনিয়ার ছাড়া গতি নেই।

চাকরির বাজারে সিট যদি কম হয়, তবে উচ্চশিক্ষার "বাজারে"-ও সিটসংখ্যা কমিয়ে এনে "মান"-এর দিকে গুরুত্বারোপ করা উচিত।

মন্তব্য ০ টি রেটিং +২/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.