নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

পৃথিবী আমার আবাস। মানুষ আমার পরিচয়।

আবীর চৌধুরী

ইলেক্ট্রিক্যাল এন্ড ইলেক্ট্রনিক্স ইঞ্জিনিয়ার

আবীর চৌধুরী › বিস্তারিত পোস্টঃ

উবার-কে "না" যে কারণে

২৯ শে জানুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৬:৪৫

আম্রিকায় বসে আম্রিকায় প্রতিষ্ঠিত একটি কোম্পানির প্রধান আম্রিকার বর্তমান সরকারপ্রধানের পক্ষ নিয়েছে।

এতে আমাদের দেশের ওই প্রতিষ্ঠানের ভোক্তাদের উপর কোন প্রভাব পরবে, বা প্রতিক্রিয়া দেখানো উচিত হবে বলে মনে করি না।

ঢাকা শহরে যাদেরকে taxi cab বা cng চালিত auto-rickshaw তে চলাচল করতেই হয়, তাদের জন্য uber হচ্ছে পরিত্রাণের বিশাল মাধ্যম।

এসব না বলে বরঞ্চ ভিন্ন কিছু বিষয়ে আলোচনা করা যেতে পারে। ইউরোপের বেশ কিছু দেশে, এবং চীন-জাপানের মত দেশগুলিতে সাইকেলকে "রেন্ট-এ-কার" সার্ভিসের গাড়িগুলির মতই ব্যবহার করা হচ্ছে বেশ কিছু বছর ধরে।
শিক্ষা প্রতিষ্ঠান, শপিং মল, অফিস পাড়ার পার্কিং প্লেসে সারি সারি সাইকেল বাঁধা থাকে। টিকেটিং বা mobile application-এ registration করে যে কেউ সাইকেলের মালিক না হয়েও সাইকেল চালিয়ে একস্থান থেকে অন্য স্থানে চলে যেতে পারে। গন্তব্যে গিয়ে ওই সাইকেল সেখানেই রেখে দেওয়া হয়। পরে অন্য যাত্রী সেখান থেকে নিজে সেটি নিয়ে যান নিজের গন্তব্যের উদ্দেশ্যে।

বাস-রেলগাড়ির মত বড় গণপরিবহনের পাশাপাশি সাইকেলই হতে পারে ঢাকা শহরকে যানজট এবং পরিবেশ দূষণের মত বিধ্বংসী উপাদান হতে বাঁচানোর অন্যতম প্রধান উপায়!

সাইকেল শুধু বিশ্ব রেকর্ডের জন্য নয়, স্টান্টবাজির জন্য নয়, অবকাশ যাপনের জন্য নয়, সাইক্লিং ইভেন্ট আয়োজনের জন্য নয়।

জ্বালানী নির্ভরতা কমিয়ে অর্থনীতিকে চাঙ্গা করতে, বায়ুদূষণ কমাতে, সামাজিক-অর্থনৈতিক বৈষম্য দূরীকরণে সাইকেলের প্রতিদ্বন্দী কেউই হতে পারে না!

ঢাকার বর্তমান যানজট, জনজট, ভবনজট থেকে কোন পরিকল্পনা, প্রজেক্ট, উড়ালসেতু, metro-rail, কিছুই পরিপূর্ণ পরিত্রাণ দিতে পারবে না; শুধুমাত্র সাইকেল ছাড়া!

সাইকেল গত ৭/৮ বছর আগেও বিলাসী পণ্য ছিল না। আগেও আমদানি হত, এখনও হয়। এখন দেশ থেকে রপ্তানিও হয় সাইকেল। এরকম পরিস্থিতিতে দাম কমে যাওয়ারই কথা! কিন্তু, সচেতন নাগরিক সমাজের বাড়ন্ত সচেতনতাকে পুঁজি করে ধীরে ধীরে সাইকেলের দাম অনেক গুণ বাড়িয়েছে ব্যবসায়ীরা।

সবকিছু বিবেচনা করে, দেশীয় পণ্যকে প্রাধান্য দিয়ে, নিজেদের সময়-স্বাস্থ্য-অর্থের প্রতি খেয়াল রেখে, শহরের এক স্থান থেকে অন্য স্থানে যেতে, মন্ত্রী থেকে শুরু করে পরিচ্ছনতাকর্মী পর্যন্ত সবাই সাইকেলকে আবশ্যক যাতায়াত মাধ্যম হিসেবে ব্যবহার শুরু করবেন- এই আশা রেখে লেখা শেষ করলাম!

মন্তব্য ১ টি রেটিং +০/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ২৯ শে জানুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৭:৫৪

ভ্রমরের ডানা বলেছেন:


উবার বন্ধ হয়েছে ভাল হয়েছে। এত কম্ফোর্ট ভাবলে চলবে না। দেশের টাকা দেশে থাক। সিএঞ্জি দের রিকক্সাদের পেট চালাবে কে? সাইকেল? ঢাকাবাসীর যানজট সমস্যা কিন্তু গরীবী সমস্যা না?

গরীবকে গ্রামে সাচ্ছন্দে বাস করতে দিলে ঢাকা বিশ্বের সুন্দর সিটিতে পরিনত হত! এই

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.