নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

পৃথিবী আমার আবাস। মানুষ আমার পরিচয়।

আবীর চৌধুরী

ইলেক্ট্রিক্যাল এন্ড ইলেক্ট্রনিক্স ইঞ্জিনিয়ার

আবীর চৌধুরী › বিস্তারিত পোস্টঃ

ক্যাম্পাস কোটস-১

২১ শে এপ্রিল, ২০১৭ দুপুর ১:১৬

[এই কাহিনীর মূল ভিত্তি সত্যি হলেও প্রতিটি চরিত্রের নাম কিঞ্চিত বিকৃত!]

২০০৮ সালের কথা। ইল্যাকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং-এর শাকের, নওয়াব, সৌমিকদের ক্লাসে শফিক ছিল রীতিমত জ্বলজ্যান্ত জোকার। প্রত্যেকটা লিখিত পরীক্ষায় স্যারদের আপ্রাণ চেষ্টা ও রক্তচক্ষু উপেক্ষা করেই সে আশেপাশের সব পরীক্ষার্থী থেকে কপি করে খাতায় যথাসাধ্য পেস্ট করে চলত। কেউ বিরক্ত হয়ে তাকে এতটা ফটোকপিইং-এর কারণ জিজ্ঞেস করতেই সে বলত- "আরে, নকল করছি না তো! উত্তরের মাঝখানটা একটু ভুলে গিয়েছি, তাই দেখে নিচ্ছি...!"

এভাবেই শফিক তার উদ্ধারকর্তা সহপাঠীদের চেয়েও ভাল গ্রেড নিয়ে উপরে উঠতে থাকে।

স্মৃতিচারণটা শফিকের পুরো আন্ডারগ্র্যাড স্টাডিলাইফ নিয়ে না, স্মৃতিচারণটা হল সেকেন্ড সেমিস্টারের এসি সার্কিট ল্যাব ফাইনালের ভাইভা নিয়ে।

মৌখিক পরীক্ষায় শফিকের পালা যখন এল, তখন ভাইভা বোর্ডে বসে আছেন আমান ভাই আর বশর ভাই। দুজন শিক্ষক-ই পালাক্রমে বেশকিছু বিষয়সম্পর্কিত প্রশ্ন জিজ্ঞেস করল শফিককে, আর যথারীতি উদ্ধারকর্তাদের অনুপস্থিতিতে সে সব প্রশ্নেরই উত্তর দিতে সফলভাবে ব্যার্থ হল! শেষমেশ বশর ভাই ইল্যাকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং-এর খুবই বেসিক একটা প্রশ্ন করল তাকে- "Why PFI is needed?"

[এখানে সংক্ষেপে বলে রাখি পাওয়ার সিস্টেমে রিএক্টিভ পাওয়ার জেনারেশনের ফলে পাওয়ার সাপ্লায়ারদের রেভিনিউ কমে যায়, অনেকক্ষেত্রে প্রচুর লস হয়, এই আর্থিক ও যান্ত্রিক ত্রুটি নিরসনে "power factor improvement" মেথড অনুসরণ করা হয়]

স্যারের প্রশ্নের উত্তরে শফিক মুখটাকে হেব্বি সিরিয়াস করে বললঃ "স্যার, বেশি দরকার। আমাদের পিএফআই বেশি দরকার, এটা ছাড়া কিছুতেই চলবে না, খুব ইম্পর্টেন্ট!" :O

উত্তর শুনে স্যারেরা খুব রেগে গেলেন নাকি অনেক কষ্টে হাসি চেপে রাখলেন, তা বোঝা গেল না। বশর স্যার সুধালেন- "ভাত খেয়েছ?" শফিক কি জানি বলল, আর স্যার তাকে চলে যেতে বললেন।

আল্লাহ শফিককে ভাল রাখুক। ওর মত মানুষ আমাদের "বেশি দরকার"! না হয় হাসব কিভাবে? :D

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.