নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

পৃথিবী আমার আবাস। মানুষ আমার পরিচয়।

আবীর চৌধুরী

ইলেক্ট্রিক্যাল এন্ড ইলেক্ট্রনিক্স ইঞ্জিনিয়ার

আবীর চৌধুরী › বিস্তারিত পোস্টঃ

বাংলাদেশের ট্যুরিজম সেক্টর

০৯ ই নভেম্বর, ২০১৭ রাত ১:৪৭

গেল বছর এই সময়ে ফেসবুকে এক পোস্টে দেখেছিলাম, পর্যটন খাত বিকাশের জন্য একজন বিকিনি বিচ চাইছে, ন্যুড বিচ চাইছে। আরেক পোস্ট-এ দেখেছিলাম, হার্ড ড্রিংকসের দাবি উঠছে!

কি হচ্ছে এসব?

পর্যটন খাতে অনেক পরিবর্তন, পরিবর্ধন, উন্নতির প্রয়োজন আছে। দেশের মানুষের পর্যটন সুবিধা এখনও নিশ্চিত করা যায়নি; প্রাকৃতিক সৌন্দর্যকে আবর্জনা বানিয়ে আসছে বকলম পর্যটকেরা, অন্যদিকে সবুজ-নীল ধ্বংস করছে পর্যটন-ব্যবসায়ীরা।

ইউটিলিটির (পানি, গ্যাস, বিদ্যুৎ, সুয়ারেজ, আবর্জনা ব্যবস্থাপনা) সুব্যবস্থা না করে, নিরাপত্তার সুব্যবস্থা না করে, গোড়াকে শক্ত না করে যারা আগায় পানি দেয়, তারা ব্যক্তিস্বাধীনতার নামে, মুক্তচিন্তার নামে, প্রগতিশীলতার নামে, আধুনিকতার নামে কিসে প্রশ্রয় দিচ্ছে, তা বুঝতে সময় লাগে না।

সব ভাওতাবাজি। বিদেশিরা কি বলেছে- "তোমাদের ওখানে মদ বৈধ না; আমরা যাব না!" ?

ভ্রমণপিপাসু আর প্রকৃতিপ্রেমীরা স্বভাবগতভাবেই মদ এবং নেশা থেকে দূরে থাকে! ভ্রমণই তাদের নেশা! প্রকৃতিই তাদের প্রেম।

পর্যটন খাতের উন্নতির উছিলায় কারা নিজেদের গোপন শখ-আহ্লাদকে বৈধতা দিতে চায়, তা ভালভাবেই অনুমান করা যাচ্ছে।

আমার কথা হল, শুধু nude beach বা alcohol এর জন্যই usa, europe, australia র public বাংলাদেশের মত দেশে কেন আসবে!?!

australia র hamilton island এর নাম শুনেছেন? one of my top fav travelling places of the world. এরকম জায়গা বাদ দিয়ে কেন তারা এই দ্যাশে আসবে? শুধু nudity আর wine নাই বলেই কি তারা আসছে না!?

think logically, rationally! :)

Some people are just trying to be Liberal; it's ok. I am slightly agree with them. The foreigners need such an environment so that they would feel comfortable. But, we need to improve lots of things before that. Our tourism sector could be greater than indonesia and malaysia. But, it will not be. Because, our people are walking just opposite to the right path!

for an example, আপনারা সবাই জানেন কি, "এশিয়ার মধ্যে সবচেয়ে কম বনাঞ্চল বাংলাদেশে"? সবুজ আর নীল না থাকলে পর্যটক শুধু মদ খাওয়ার আশায় কেন বাংলাদেশে আসবে!?

মন্তব্য ১১ টি রেটিং +০/-০

মন্তব্য (১১) মন্তব্য লিখুন

১| ০৯ ই নভেম্বর, ২০১৭ রাত ২:২৪

অনল চৌধুরী বলেছেন: দ্যপান আর লুচ্চামির জন্য কোন জায়হা পৃথিবীর এক নম্বর পর্যটন কেন্দ্র হলে সে জায়গা নিতো থাইল্যান্ড,বা লাসভেগাস।মানুষ কোনদিনও চীন, জাপান,কোরিয়া, সিঙ্গাপুর,মালশিয়া,ইরান,আরব আমিরাত,মিসর,অাফ্রিকা বা ভারতেও যেতনা।কারণ এই দেশগুলিও অনেকটাই রক্ষণশীল।এসব অপকর্মে যায় একা লোকজন,যার সংখ্যা খুব কম।বেশীরভাগ লোকই পরিবার নিয়ে ভ্রমন করে,যাদের এসব চাহিদা কম।

২| ০৯ ই নভেম্বর, ২০১৭ রাত ৩:২০

আরণ্যক রাখাল বলেছেন: এইটা ভালো বলেছেন।
সম্পদ আর প্রকৃতি ধরে রাখতে না পারলে কিচ্ছু হবে না। কিছু থাকলে তবে না টুরিস্ট আসবে। না থাকলে বাইজি নাচালেও আসবে না

৩| ০৯ ই নভেম্বর, ২০১৭ রাত ৩:৩৮

বিচার মানি তালগাছ আমার বলেছেন: সব কিছুর আগে বিমানবন্দর টা ঠিক করতে হবে। আর ঢাকা থেকে যেন জ্যাম ছাড়া বের হতে পারে সেটার নিশ্চয়তা করতে হবে...

৪| ০৯ ই নভেম্বর, ২০১৭ ভোর ৪:০৩

নতুন বলেছেন: আগে দরকার নিরা্পত্তা, পরিবহন, থাকার জন্য ব্যবস্তা গুলির উন্নয়ন।

তারপরে আসবে অন্য সুবিধার কথা।

বিদেশীদের আনতে হলে অবশ্যই নিরাপত্তা এবং যাতায়েতের ব্যবস্তা প্রথমে নিশ্চিত করতে হবে। তারপরে চাই শক্তিশালী মাকেটিং, প্রচারনা...

কেন আপনি বাংলাদেশে ঘুরতে আসবেন?????????????????????????????????????????????????

সেই লোভটা বিদেশিদের মাঝে বানাতে হবে.... তারপরে তারা যখন আসবে তখন বিমানবন্দরে, রাস্তাঘাটে এবং যেইসব জায়গায় তারা ঘুরতে যাবে সেইসব স্হানে নিরপত্তা এবং তাদের যেন কস্ট না হয় সেটা নিশ্চিত করতে হবে।

তারপরে আসবে নাইট লাইফের ব্যবস্তা.... সেটা অনেক পরের বিষয়... আর বিদেশে যারা পরিবার নিয়ে বেড়াতে যায তারা নাইটলাফের ব্যবস্তার জন্য যায় না.... তারা খোজে কয়েকদিন রিল্যাক্সেসন এবং ছেলেমেয়েরাও যেন পরিবেশটা উপভোগ করতে পারে।

৫| ০৯ ই নভেম্বর, ২০১৭ সকাল ৮:২৬

নিরাপদ দেশ চাই বলেছেন: পর্যটন প্রচারনা আজকের দিনে এমন কিছু কঠিন নয়। অনলাইনে এক্সপিডিয়া ওয়েবসাইট এখন সবচেয়ে জনপ্রিয়। তারাই এখন হোটেল ও এয়াফেয়ার সহ বিশ্ব ভ্রমনের সকল সুযোগ সুবিধা দিচ্ছে। মানুষ এখন আর ট্র্যভেল এজেন্সী থেকে টিকেট কাটে না। ঘরে বসেই বিভিন্ন দেশের টুরিস্বিট স্পটের ছবি দেখে দেখে, যে যার সামর্থ অনুযায়ী হলিডে বুকিং দেয়। সেই ওয়েব সাইটে গেলে দেখা যায় দক্ষিন এশিয়ার ভারত, নেপাল, মালদ্বীপ, ভুটান এবং শ্রীলংকার হলিডে প্যকেজের ছবি আছে।নেই কেবল বাংলাদেশ এবং পাকিস্তান।

৬| ০৯ ই নভেম্বর, ২০১৭ সকাল ৮:২৮

প্রামানিক বলেছেন: পোষ্টের জন্য ধন্যবাদ।

৭| ০৯ ই নভেম্বর, ২০১৭ সকাল ১০:০৫

রাজীব নুর বলেছেন: বর্তমানে যে পর্যটন মন্ত্রী আছেন- তিনি কোনো দিনই এউ খাতকে উন্নত করতে পারবেন না। নো নেভার।
এই সম্ভবনাময় খাতের জন্য একজন মহৎ মানুষ লাগবে।

৮| ০৯ ই নভেম্বর, ২০১৭ সকাল ১১:৫৪

উচ্ছল বলেছেন: পোস্টের বক্তব্যকে সমর্থন দিয়ে গেলাম।

৯| ১০ ই নভেম্বর, ২০১৭ রাত ৮:০৬

রাজীব বলেছেন: মোদির রাজ্য গুজরাটেও কিন্তু মদ নিষিদ্ধ।

১০| ১১ ই নভেম্বর, ২০১৭ রাত ২:০৯

কালীদাস বলেছেন: পোস্টটা ভাল, এই অভাজনেরও কিছু বলার খায়েশ ছিল। মাগার আপনের ৯ বছরের ব্লগীয় স্বভাবে মনে হৈতাসে আপনে সবার কমেন্টের রিপ্লাই দেয়া পছন্দ করেন না। কি আর করা। কাজেই একজন ব্লগ ট্যুরিস্ট হিসাবে আপনের ছেলিবিরিটি খাতায় সাইন না কৈরাই বিদায় নিলাম। খুদাপেজ।

০৪ ঠা মে, ২০১৮ রাত ৩:৪৮

আবীর চৌধুরী বলেছেন: ধন্যবাদ ভাই।
কামলা খাটি। সময় পাইনা। তাই, সাধারণত সব কমেন্টে লাইক দিই।
কেউ কিছু জিজ্ঞেস করলে, বা মতবিরোধ থাকলে, নিতান্তই দরকার পরলে মন্তব্য করি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.