নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

পৃথিবী আমার আবাস। মানুষ আমার পরিচয়।

আবীর চৌধুরী

ইলেক্ট্রিক্যাল এন্ড ইলেক্ট্রনিক্স ইঞ্জিনিয়ার

আবীর চৌধুরী › বিস্তারিত পোস্টঃ

আমার এলাকা: খলিফাপট্টি

০৪ ঠা জুন, ২০১৮ রাত ৮:১৭

চট্টগ্রামের কোতোয়ালি থানার অন্তর্ভুক্ত, ২০ নং দেওয়ানবাজার ওয়ার্ডের আওতাধীন একটি স্বনামধন্য এলাকার প্রচলিত নাম "খলিফাপট্টি"! এলাকাটি ফতেহ আলী মাতবর লেইন, এবং আবদুস সাত্তার বাইলেইন, এই দুই ভাগে বিভক্ত। আন্দরকিল্লা থেকে চকবাজার অভিমুখী সুপ্রসিদ্ধ নবাব সিরাজউদ্দৌলা রোডে যাওয়ার সময় সাব-এরিয়া নামক জায়গায় হাতের ডানে নিচু সড়কটি দিয়ে এখানে যাওয়া যায়। এলাকাটিতে শুধু প্রবেশের রাস্তা আছে, বের হয়ে অন্য এলাকায় যাওয়া যায় না। চাক্তাই খাল এর শেষ সীমা। খালের অপর পাশে মাস্টারপুল নামক এলাকা। খলিফাপট্টির প্রতিবেশী এলাকা ঘাটফরহাদবেগ।

এই এলাকায় দীর্ঘকাল ধরে (আনুমানিক ৭০ বছর) নোয়াখালী অঞ্চল থেকে আগত পরিশ্রমী দর্জি ভাইয়েরা দর্জিপল্লী বিনির্মাণ করে নিজেদের জীবিকা ও ব্যবসা চালিয়ে আসছেন। তাদের কেউ কেউ এখানে প্রতিষ্ঠিত ব্যবসা সম্প্রসারিত করে নগরীর টেরিবাজার এবং রেয়াজুদ্দিন বাজারেও ব্যবসা পরিচালনা করে আসছেন। দর্জির আঞ্চলিক সমার্থক শব্দ "খলিফা" থেকেই এই এলাকার এরকম নামকরণ।

এই এলাকাতে চট্টগ্রামের কিছু ধনাঢ্য ও বনেদী পরিবারের নিবাস রয়েছে। তন্মধ্যে উল্লেখযোগ্য দৈনিক আজাদী পত্রিকার স্বত্তাধিকারী আবদুল মালেক, ডা: নুরুল আলম, ডা: রউফ, নাজের সাহেব, প্রমুখ।

এলাকার উল্লেখযোগ্য সন্তানদের মধ্যে আরো রয়েছেন ওয়াহিদ মালেক, চৌধুরী হাসান মাহমুদ হাসনী, এডভোকেট সাখাওয়াত হোসাইন চৌধুরী, ব্যবসায়ীনেতা জামাল উদ্দিন, ব্যবসায়ী ফকিরুল আলম, সাবেক ওয়ার্ড কমিশনার আবু জাফর, ডা: নুরুল ইসলাম, মহসীন চৌধুরী, প্রমুখ।

প্যানেল মেয়র এবং ২০ নং ওয়ার্ড কাউন্সিলর হাসান মাহমুদ হাসনি তার এলাকার সামগ্রিক উন্নতির জন্য চেষ্টার ঘাটতি রাখেননি। এই এলাকায় পোশাকশ্রমিক-মালিকের পাশাপাশি অন্যান্য পেশাজীবি ও সাধারণ বাসিন্দাগণ সুখেশান্তিতে বসবাস করছে।

এলাকার রাস্তাঘাট, নালানর্দমা এবং আবর্জনা ব্যবস্থা আগের চেয়ে উন্নত হয়েছে। অপরাধ, কলহবিবাদ এবং বখাটেপনা কমেছে। সব ধর্মের লোকের স্বাভাবিক সহাবস্থানের উদাহরণ এই খলিফাপট্টি।

ক্রমবর্ধমান বহুতল আবাসিক ভবন নির্মাণের কারণে এলাকাতে এখন একটিও খেলার মাঠ নেই। নাজের কলোনীর মাঠটি ব্যক্তিগত কাজেই বেশি ব্যবহৃত হয়। এলাকার শিশুকিশোরদের সুস্থ বিনোদন ও মানসিক বিকাশের জন্য কাজ করে যাচ্ছে ল্যাম্পপোস্ট নামক সামাজিক-সাংস্কৃতিক প্রতিষ্ঠান।বৈশাখী টিভিতে খলিফাপট্টির দর্জিদের নিয়ে প্রচারিত রিপোর্ট

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা জুন, ২০১৮ রাত ৮:৫৮

অর্থনীতিবিদ বলেছেন: বাংলাদেশের সবগুলো অঞ্চলের অবস্থা এমন হলে ভালোই হতো।

২| ০৫ ই জুন, ২০১৮ সকাল ১০:৩১

রাজীব নুর বলেছেন: গুড। ভেরি গুড।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.