নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

পৃথিবী আমার আবাস। মানুষ আমার পরিচয়।

আবীর চৌধুরী

ইলেক্ট্রিক্যাল এন্ড ইলেক্ট্রনিক্স ইঞ্জিনিয়ার

আবীর চৌধুরী › বিস্তারিত পোস্টঃ

করোনা ও বাংলাদেশঃ সবচেয়ে বড় ঝুঁকির দিক

২১ শে মার্চ, ২০২০ রাত ১:২৮

শুরুতেই এই ভিডিওটি দেখে নিনঃ-
করোনায় এখনো ভীত নয় নগরবাসী (?)

"মানুষ তার স্বপ্নের সমান বড়" আবদুল্লাহ আবু সায়ীদ বলেছিলেন।
অর্থাৎ, মানুষ যা নিয়ত করে, যে লক্ষ্য নির্ধারণ করে, তার অবস্থানও ধীরে ধীরে সেদিকেই যায়।

বাংলাদেশের এরকম অধিকাংশ মানুষেরই লক্ষ্য নিচের দিকে। তারা কীট, কীটাণু হয়ে থাকতেই স্বাচ্ছন্দ্যবোধ করে। তারা নিজেরাই নিজেদের জীবনমানের উন্নতি চায় না, সেখানে সরকার, দাতা সংস্থা বা সমাজের ধনীরা কিভাবে তাদের সাহায্য করতে পারবে?

বাংলাদেশী জাতিকে নিয়ে কোন সুদূর সম্ভাবনা না দেখার কারণ হচ্ছে, এই পশ্চাদমুখী বৃহৎ জনগোষ্ঠী। তারা এই জাতির বোঝা। যখন কোন বোঝা আপনাকে সামনে এগোতে দেয় না, তখন সেই বোঝাকে কেটে ফেলে দিয়ে, সামনে এগোতে হয়।

এই ভিডিওর যে মোটর মেকানিক সারাদিন পেট্রোল-ডিজেলে ডুবে থাকেন বলে গর্ববোধ করলেন, সেই মোটরযানগুলি যেখানে তৈরি হয়, এবং সেই পেট্রোল-ডিজেল যেখানে উত্তোলিত হয়, সেই দেশগুলিকে পুরো ভিডিওজুড়ে এই নীচ প্রকৃতির মানুষগুলি অপমান করে গেলেন।

ধনী দেশ ও ধনী লোকদের উদাহরণ দিতে গিয়ে এদের অধিকাংশই "এসির" কথা বলে গেলেন। [বাংলাদেশের ৯০% মানুষ এখনো ধনী মানে এসি, দুবাইবাসী মানে দুবাইঅলা, আমেরিকা মানে ডিভি, চায়না মানে নকল মাল, এই দুনিয়ায় পরে আছে] এরা জানে না, চীন এবং ইরানে তাপমাত্রা শূন্যের আশেপাশেই ছিল সংক্রমণ এর শুরু থেকে; এখনো তাপমাত্রা তেমন বাড়েনি। অর্থাৎ এদের এসি বা কৃত্রিম তাপ লাগে না।

এটা ঠিক যে, প্রকৃতিতে বিচরণরত সচরাচর কিছু অণুজীব বাংলাদেশের এই শ্রেণীর লোকদের আক্রমণ করে কাবু করতে পারবে না; কারণ জন্মের পর থেকে তারা এইসব অণুজীবের হোস্ট/পোষক বা সহজ ভাষায় "ভাড়া বাসা" হিসেবে বেঁচে থাকে। কিন্তু এই করোনার নামের সাথেই আছে "নভেল" বা নতুন। অর্থাৎ এটি নতুন আজাব, নতুন গজব। প্রকৃতিতে যার অস্তিত্ব আগে ছিল না। সুতরাং, দরিদ্র ও নীচ জনগোষ্ঠীর এর সাথে খাপ খাওয়ানোর মত রোগপ্রতিরোধব্যবস্থা থাকার সম্ভাবনা উড়িয়েই দেওয়া যায়। আর, এদেরকে জীবাণুঅস্ত্র বা বায়োলজিক্যাল ওয়ারফেয়ারের কথা বুঝিয়েও তো লাভ নাই।

মন্তব্য ৬ টি রেটিং +০/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ২১ শে মার্চ, ২০২০ রাত ২:০৭

অনল চৌধুরী বলেছেন: বাংলাদেশের এরকম অধিকাংশ মানুষেরই লক্ষ্য নিচের দিকে। তারা কীট, কীটাণু হয়ে থাকতেই স্বাচ্ছন্দ্যবোধ করে। তারা নিজেরাই নিজেদের জীবনমানের উন্নতি চায় না, সেখানে সরকার, দাতা সংস্থা বা সমাজের ধনীরা কিভাবে তাদের সাহায্য করতে পারবে? এটা ভুল।
বাংলাদেশের মানুষ ধনী হতে চায়,কিন্ত বেশীরভাগই কাজ না করে,চুরি-দুর্নীতি-লুটপাট আর অপরাধ করে,যেরকম করছে তাদের নেতারা।
আর এই নিকৃষ্ট প্রতিযোগিতায় সফল হচ্ছে ক্ষুদ্র একটা অংশ কিন্ত গরীব থাকছে সংখ্যাগরিষ্ঠ।

২১ শে মার্চ, ২০২০ রাত ২:৩৬

আবীর চৌধুরী বলেছেন: ঠিক।

তবে, আমি বুঝিয়েছি, একটু অন্য এঙ্গেল থেকে। এই দেশের মানুষ ধনী হওয়া বলতে বুঝায়, ঘরে এসি থাকা, কায়িক পরিশ্রম না করা, গরীব-ছোটলোকদের নিয়ে গতর খাটানো, এমনকি গরীব-ছোটলোকগুলাও একই জিনিস বিশ্বাস করে। পুরা জাতির মগজেই সব বর্বর-অসভ্য ধ্যানধারণায় ভরপুর।

শুধু ধনে পরিপূর্ণ হলেই তো প্রকৃত ধনী হওয়া হয় না।

এদেশের মানুষের মনে প্রাণে এই ধারণা, ধনী মানুষ হবে অনিয়ন্ত্রিত; তাদের ভোগের-ব্যায়ের কোন সীমা থাকবে না, জবাবদিহিতা থাকবে না। তারা শুধু ভোগ করবে, ভোগের বস্তুটা কোথা থেকে আসছে, কিভাবে আসছে, সেটা নিয়ে চিন্তা/সময়/শ্রম ব্যয় করা বাংলাদেশের আবালদের ধাচে সয় না।

২| ২১ শে মার্চ, ২০২০ রাত ২:৩০

নেওয়াজ আলি বলেছেন: গরীব মরবে না খেয়ে

২১ শে মার্চ, ২০২০ রাত ২:৩৮

আবীর চৌধুরী বলেছেন: ভিডিওর যে গরীবদের দেখেছেন, এরা কখনোই না খেয়ে মরবে না। আর, এটারই ক্রেডিট নেয় অসাংবিধানিক/ফ্যাসিবাদী/অগণতান্ত্রিক সরকারগুলি। শুধু দুইবেলা খাওয়ার নামই যদি জীবন হয়, তবে সেই জীবনের নাম "পোকামাকড়ের ঘরবসতি"।

৩| ২১ শে মার্চ, ২০২০ সকাল ৯:২৭

রাজীব নুর বলেছেন: মিডিয়ার প্রতি অনুরোধ:
'কোয়ারেন্টাইন'-এর একটি সহজ বাংলা প্রতিশব্দ প্রচার ও প্রতিষ্ঠিত করুন।
'সঙ্গরোধ' অথবা আরো সহজ কোনো শব্দ।

২৩ শে মার্চ, ২০২০ দুপুর ১২:২৭

আবীর চৌধুরী বলেছেন: আপনি এত কিছুর মধ্যেও চেতনা খুঁজে পেলেন?

এসবের কারণেই তো দেশটার আজ এই দুর্দশা।

কোয়ারেন্টাইন শব্দটির সাথে শিক্ষিত সমাজ বিবিধ কারণে আগে থেকেই পরিচিত। শুধুমাত্র অশিক্ষিতরা হয়তো বা শুনেনি।

কিন্তু, গাড়ির ড্রাইভার নিজেকে ড্রাইভার, হেল্পার নিজেকে হেল্পার, গাড়ির ইঞ্জিনকে ইঞ্জিন, দারোয়ান সিসিটিভিকে সিসিটিভি, বুয়া কলিং বেলকে কলিং বেল, ময়লাসংগ্রাহক ডাস্টবিনকে ডাস্টবিন বলতে পারলে, এই কোয়ারেন্টাইনেই কি তাদের দাঁত খসে যাবে?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.