নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

পৃথিবী আমার আবাস। মানুষ আমার পরিচয়।

আবীর চৌধুরী

ইলেক্ট্রিক্যাল এন্ড ইলেক্ট্রনিক্স ইঞ্জিনিয়ার

আবীর চৌধুরী › বিস্তারিত পোস্টঃ

বিশ্ব যাদের হাতের মুঠোয়!

০১ লা জানুয়ারি, ২০২১ রাত ১০:৪৯



বিশ্বের প্রায় যেকোন দেশের চাইতে বিত্তশালী ও প্রভাবশালী এই ১০টি কোম্পানি সম্পর্কে কতটুকু জানতেন আপনি?

10) Nestlé: মূলত ভোগ্যপণ্য উৎপাদনকারী (খাদ্য, পানীয়, কসমেটিক্স) এই কোম্পানি ৮০ টা দেশের ৮৫০০ টির বেশি ব্র্যান্ডের মালিক!

9) Lockheed Martin: ১২৬০০০ লোকের কর্মসংস্থান দেওয়া বিশ্বের সবচেয়ে বড় অস্ত্র নির্মাতা এই কোম্পানির বার্ষিক মুনাফা প্রায় ৭০ বিলিয়ন মার্কিন ডলার।

8) Quanta Computer Inc: ল্যাপটপ, কম্পিউটার ও অন্যান্য ইলেক্ট্রনিক হার্ডওয়ার নির্মাতা এই কোম্পানি বিশ্বের ৩১% ল্যাপটপ একাই তৈরি করে!

7) InBev: সাড়ে ৩ বিলিয়ন ডলার বার্ষিক মুনাফাকারী এই কোম্পানি মার্কিন যুক্তরাষ্ট্রের বিয়ার মার্কেটের প্রায় অর্ধেক একাই দখল করে আছে।

6) Pfizer: ১৫০টিরও বেশি দেশে পণ্য বিপণনকারী এবং বিশ্বের বৃহত্তম গবেষণাভিত্তিক ঔষধ উৎপাদনকারী এই মার্কিন ফার্মা জায়েন্টের বার্ষিক মুনাফা ৪০ বিলিয়ন ডলার।

5) Pearson: ৭০টিরও বেশি কার্যক্রম পরিচালনকারী বিশ্বের অন্যতম বৃহত্তম এই প্রকাশনা সংস্থাটি অনেক অনেক বছর ধরে একচেটিয়াভাবে মার্কিন যুক্তরাষ্ট্রের শিক্ষাখাত নিয়ন্ত্রণ করে আসছে।

4) ICBC: শুধু এন্টার্কটিকা ছাড়া বিশ্বের সব মহাদেশে প্রভাববিস্তারকারী বিশ্বের বৃহত্তম এই পাবলিক কোম্পানি বিশ্বজুড়ে প্রায় অর্ধমিলিয়ন মানুষের কর্মসংস্থান করেছে। ৩ ট্রিলিয়ন ডলার সম্পত্তির মালিক এবং ২১৫ বিলিয়ন ডলার গ্লোবাল মার্কেট শেয়ারের মালিক চীনের এই রাষ্ট্রায়ত্ত ব্যাংক নিঃসন্দেহে বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর ব্যাংক!

3) Monsanto Company/Bayer Cropscience Ltd.: ৬৫ বিলিয়ন ডলারেরও বেশি মূল্যমানের মার্কিন এই কৃষিজ জৈব প্রযুক্তিভিত্তিক কোম্পানি (বর্তমানে জার্মান মালিকানাধীন) যুক্তরাষ্ট্রের ৮০% ভুট্টার বীজ উৎপাদন ও বাজারজাত করে!

2) Disney: ৪ বিলিয়ন ডলারের Marvel এবং Lucasfilm এর সত্ত্বাধিকারী হওয়া ছাড়াও এই মার্কিন বহুজাতিক গণমাধ্যম এবং বিনোদনভিত্তিক কোম্পানি ABC, HISTORY, ESPN এর মত আন্তর্জাতিক চ্যানেলগুলির সম্পূর্ণ বা আংশিক মালিক। আর, বিলিয়ন বিলিয়ন ডলারের মুভি এবং Disneylandগুলো তো আছেই!!

1) Alphabet Inc. (Google and others): Forbes লিস্টে নিয়মিতভাবে বিশ্বের সবচেয়ে মূল্যবান ব্র্যান্ডগুলোর শীর্ষে থাকা গুগলের বাৎসরিক আয় ৫০ বিলিয়ন ডলারেরও বেশি। আপনার-আমার স্মার্টফোনের Android অপারেটিং সিস্টেমও গুগলের মালিকানাধীন।

বিস্তারিত এই ভিডিওতে

মন্তব্য ১০ টি রেটিং +৩/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ০২ রা জানুয়ারি, ২০২১ রাত ১২:৩৬

চাঁদগাজী বলেছেন:


রেভেনিউ অনুসারে, এখানে কয়েকটা ছোট কর্পোরেশনও যোগ হয়ে গেছে; ভালো পোষ্ট।

০২ রা জানুয়ারি, ২০২১ ভোর ৪:৫৫

আবীর চৌধুরী বলেছেন: আপনি এখনো পিছু ছাড়লেন না। এতই যখন বেশি জানেন, নিজে লিখুন না!
লিস্টের কোনটাই ছোট কোম্পানি নয়। পৃথিবীর পটভূমি ও মানচিত্র বদলে দেওয়ার ক্ষমতা রাখে এমন ১০টি জায়েন্ট এরা।
আর লেখার সোর্স মূলত একটি ইউটিউব ভিডিও, যার লিংক লেখার শেষে দেওয়া হয়েছে।
লেখাটির উদ্দেশ্য শুধু এই ১০টি কোম্পানি সম্পর্কে জানানো নয়। বাঙ্গালদের দেখানো, বিশ্ব কোথায় এগিয়ে গিয়েছে; কোন কোন দেশ কিভাবে বিশ্বের বিভিন্ন সেক্টর নিয়ন্ত্রণ করছে। আর বাংলাদেশ ও বাংলাদেশীরা কি নিয়ে মেতে আছে। মসলিনের স্বীকৃতি পাওয়া, বা সাকিবের প্রেগনেন্ট বউয়ের পেটে চুমু দিয়ে ছবি তোলা নিয়েই বাঙ্গালদের তোলপাড়।

২| ০২ রা জানুয়ারি, ২০২১ রাত ১২:৫৭

রাজীব নুর বলেছেন: মাত্র দশ টা দিলেন। কমপক্ষে ১০০ টা হওয়ার কথা।

০২ রা জানুয়ারি, ২০২১ ভোর ৪:৫৬

আবীর চৌধুরী বলেছেন: এতই যখন বেশি জানেন, নিজে লিখুন না!
পৃথিবীর পটভূমি ও মানচিত্র বদলে দেওয়ার ক্ষমতা রাখে এমন ১০টি জায়েন্ট এরা।
আর লেখার সোর্স মূলত একটি ইউটিউব ভিডিও, যার লিংক লেখার শেষে দেওয়া হয়েছে।

লেখাটির উদ্দেশ্য শুধু এই ১০টি কোম্পানি সম্পর্কে জানানো নয়। বাঙ্গালদের দেখানো, বিশ্ব কোথায় এগিয়ে গিয়েছে; কোন কোন দেশ কিভাবে বিশ্বের বিভিন্ন সেক্টর নিয়ন্ত্রণ করছে। আর বাংলাদেশ ও বাংলাদেশীরা কি নিয়ে মেতে আছে। মসলিনের স্বীকৃতি পাওয়া, বা সাকিবের প্রেগনেন্ট বউয়ের পেটে চুমু দিয়ে ছবি তোলা নিয়েই বাঙ্গালদের তোলপাড়।

৩| ০২ রা জানুয়ারি, ২০২১ সকাল ৮:১৫

হাসান ইমরান বলেছেন:

আরেকটু বেশি এনালাইসিস করলে এই লিস্টের অর্ধেকের বেশি (৭+) কোম্পানি লিস্ট থেকে বাদ যেতো ।
যোগ হতো:
মাইক্রোসফট , আমাজন , ওয়ালমার্ট, আলিবাবা, টেনসেন্ট, ফেসবুক, ..... আরো অনেকে।

০২ রা জানুয়ারি, ২০২১ রাত ৮:৪৬

আবীর চৌধুরী বলেছেন: দয়া করে আপনি এনালাইসিস করে লিখে ফেলুন। সবার উপকার হবে। ২০১৭ সালের এক ভিডিওর ভিত্তিতে এটা লেখা। এবং খুবইইই সংক্ষিপ্ত করে লেখা। এত সময় নেই আমার। আমি পুরোদস্তুর ব্লগার না, লেখক/প্রাবন্ধিকও না, সাংবাদিকও না। বাংলাদেশের মানুষের কূপমন্ডুকতাকে চ্যালেঞ্জ করার জন্য এই লেখা!

আপনার আগের দুইটা মন্তব্যের উত্তরেও কিছু কথা বলেছি। সময় পেলে দেখে নিবেন। আর, আপনার দেওয়া ৬টা অবশ্যই এই লিস্টের মধ্যেই আছে। ১০ এর পরে আর কি! কারণ, আপনার দেওয়া কোম্পানিগুলো ইনফ্লুয়েন্স, কভারেজ, রেভিনিউ, মার্কেট শেয়ার, ইত্যাদি বিবেচনায় ২০১৭-১৮ সালে এগিয়ে ছিল না।

মার্কিন এগ্রোজায়ান্ট মনসান্টোকে জার্মান বায়োটেক-জায়ান্ট বায়ার কিনে নেয় এই ভিডিও বানানোর পরে।
এলফাবেট থেকে ইউটিউবকে ফেসবুক কিনে নেয় এই ভিডিও পাবলিশ হওয়ার পরে।
এরকম হাজারো পরিবর্তন অনবরত ঘটছে। আর এসব কোম্পানিগুলোও অনবরত নিজেদের মধ্যে প্রতিযোগিতায় লিপ্ত। আমাদের দেশের মানুষের মত "তালিকায় স্থান পাওয়া" নিয়ে চায়ের টেবিলে ঝড় তুলতে ওস্তাদ না এরা।

৪| ০২ রা জানুয়ারি, ২০২১ সকাল ১১:২০

নীল আকাশ বলেছেন: সুন্দর তথ্য বহুল পোস্ট।

৫| ০২ রা জানুয়ারি, ২০২১ বিকাল ৩:৫৪

সাড়ে চুয়াত্তর বলেছেন: এদের কারো বিরুদ্ধে কোনও অভিযোগ পেয়েছেন যা বিশ্বের মানুষের জন্য ক্ষতিকর? যদি থাকে তাহলে কিছু উদাহরণ দিন।

০২ রা জানুয়ারি, ২০২১ রাত ৮:৫১

আবীর চৌধুরী বলেছেন: সুন্দর প্রশ্ন!
অবশ্যই আছে। লেখার শেষে "বিস্তারিত এই ভিডিওতে" এই শীর্ষক যেই ভিডিও লিংক শেয়ার করেছি, সেটাই আমার এই অতি সংক্ষিপ্ত আর্টিকেলের সোর্স। সেখানেই ধারণা পাবেন, কোন কোম্পানি কি কি কারণে বিতর্কিত।

দুনিয়া শাসন করতে হলে কিছু না কিছু এদিক-ওদিক করতে তো হয়ই। তবে কেউ কেউ সীমা অতিক্রম করে ফেলে। এই আর কি।

ব্যক্তিগতভাবে আমার কাছে, পিয়ারসন, লকহিড মার্টিন, আইসিবিসি, ফাইজার, নেসলে এবং মনসান্টোর বেশ কিছু ব্যাপার ভালো মনে হয়নি।

৬| ০৩ রা জানুয়ারি, ২০২১ রাত ২:০৫

হাসান ইমরান বলেছেন:

আমাদের দেশের মানুষের মত "তালিকায় স্থান পাওয়া" নিয়ে চায়ের টেবিলে ঝড় তুলতে ওস্তাদ না এরা।
এ কথার সাথে আমি পুরাপুরি একমত ।
কিন্তু আপনার দেয়া তথ্যে ভুল আছে এবং আমি সে কথাই বলছি। এ্যপল, আমাজন , গুগোল/ আলফাবেট, মাইক্রোসফট ২০১৭/১৮ তেও ট্রিলিয়ন ডলারের কোম্পানি ছিল।
আর বলছেন, "এলফাবেট থেকে ইউটিউবকে ফেসবুক কিনে নেয় এই ভিডিও পাবলিশ হওয়ার পরে"। যা একটা সম্পূর্ণ ভুল তথ্য।
আপনি বলছেন, "বাংলাদেশের মানুষের কূপমন্ডুকতাকে চ্যালেঞ্জ করার জন্য এই লেখা!" তাই আপনার নিজের লেখায় আরেকটু সাবধানতা অবলম্বন জরুরি মনে করছি।
ধন্যবাদ ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.