নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

পৃথিবী আমার আবাস। মানুষ আমার পরিচয়।

আবীর চৌধুরী

ইলেক্ট্রিক্যাল এন্ড ইলেক্ট্রনিক্স ইঞ্জিনিয়ার

আবীর চৌধুরী › বিস্তারিত পোস্টঃ

হালের হুজুগঃ হোয়াটসএপ বয়কট

১৭ ই জানুয়ারি, ২০২১ দুপুর ১:৫৮

আপনি আপনার কম্পিউটারে বা মোবাইলে ঢুকে, ইন্টারনেটের সাথে সংযোগ স্থাপন করলেই, আপনার ইচ্ছানুযায়ী বা অনিচ্ছাসত্ত্বে, প্রত্যক্ষভাবে বা পরোক্ষভাবে, অনুমতিক্রমে বা বিনা অনুমতিতে, আপনার ডিভাইস বা আপনার ডিভাইসের যেকোন এপ্লিকেশন/সফটওয়ার/প্রোগ্রাম, নিজে থেকেই- বিশ্বের যেকোন প্রান্তের, এক বা একাধিক হার্ডওয়ার বা সফটওয়ার বা সংস্থা বা ব্যক্তির সাথে সংযোগ স্থাপন করে যাবেই!

কখনো এটা শিডিউলড/রেগুলার টাস্ক, কখনো এটা আপনার নিজের (ডিভাইস/প্রোগ্রাম) ভালোর জন্য, কখনো অন্যের ভালোর জন্য, কখনো ইন্টারনেটের ভালোর জন্য!

লীগ/দল/পার্টি এসবের মধ্যে যেমন মৌলিক পার্থক্য খুব কম, হোয়াটসএপ এবং এর প্রতিদ্বন্দীদের মধ্যেও একই অবস্থা। বিশ্বজুড়ে আর বাংলাদেশে সম্প্রতি এই ইস্যুতে যে ঝড় বয়ে যাচ্ছে, একে হুজুগে ঝড় ছাড়া আমি আর কিছুই বলি না।

আমেরিকা বা ইউরোপে বসে না হয় সমীকরণ অনেক বদলে যায়; কিন্তু বাঙ্গালজাতির কোটি কোটি মানুষ যা করছে, সেটাতে হয় প্রচণ্ডরকম হাসি পাওয়া উচিত, কিংবা এদের মূর্খামি দেখে প্রচণ্ড রাগ হওয়া উচিত। এরা না করে দেশের কোন সরকারি চাকরি, না করে সামরিক/বেসামরিক গোপনীয় কোন সার্ভিস, না এদের কোন অবৈধ ব্যবসা আছে, না এরা কোন কতৃপক্ষ বা গোষ্ঠীর বিরুদ্ধে ষড়যন্ত্রে লিপ্ত। এদের নিরাপত্তা ও প্রাইভেসির বালাই-ই নাই।

বিভিন্ন আন্তর্জাতিক মিডিয়া এই সংক্রান্ত প্রতিবেদন ছাপিয়ে "ফেসবুকে"-ই পোস্ট করার পরে বিশ্বের উজবুকেরা সেই পোস্টের নিচেই মন্তব্যে নিজেদের প্রত্যুৎপন্নমতিত্ব জাহির করে যাচ্ছে। তাদের উদ্দেশ্যে আমি একটা কথাই বলেছি। এতই যদি সিকিউরিটি ও প্রাইভেসির কনসার্ন থাকে, তবে হয় গুহামানব হয়ে যাওয়া উচিত, নতুবা নিজের স্বয়ংসম্পূর্ণ ও পৃথক তথ্যপ্রযুক্তিব্যবস্থা উদ্ভাবন/চালু করা উচিত, যেখানে নিজের স্যাটেলাইট, নিজের ইন্টারনেট (উত্তর কোরিয়া বা ইরানের মত), সবকিছু নিজের থাকবে।

মানুষ অপ্রয়োজনীয় এবং সুড়সুড়িদায়ী বিষয় নিয়ে বেশি মাতামাতি করে।

মন্তব্য ৮ টি রেটিং +১/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ১৭ ই জানুয়ারি, ২০২১ দুপুর ২:২৪

নিরীক্ষক৩২৭ বলেছেন: কি দিয়ে কি হইছে ভাই? আমি জানিনা আসলে কোন ব্যাপারে বলতেছেন। একটু ডিটেইলসে বলা যাবে?

২১ শে জানুয়ারি, ২০২১ বিকাল ৫:২২

আবীর চৌধুরী বলেছেন: অনুগ্রহ করে এই ভিডিওটি দেখুন। বিস্তারিত বলা আছে।

https://youtu.be/kCtsAx1Qq0k

২| ১৭ ই জানুয়ারি, ২০২১ বিকাল ৪:১১

রানার ব্লগ বলেছেন: পৃথীবির সকল এপ ব্যাভারকারীর তথ্য নিয়ে থাকে যখন এপ টি ডাউনলোড করা হয় তখনই অনুমুতি চাওায়া হয় । আমার কথা হোল আপনি যদি অনুমুতি না দিতে চান তাহলে অনুমুতি দিয়েন না, কেউই আপনাকে বাধ্য করে নাই।

কাহিনী হোল তুরস্কের একটা এপ BiP নিয়ে বাংলার কিছু নামকাওাস্তে ধার্মিক এরা হোয়াটস এপ কে তথ্য দিতে চাচ্ছে না তারা তুরস্ককে তথ্য দিতে চাচ্ছে।

৩| ১৭ ই জানুয়ারি, ২০২১ সন্ধ্যা ৭:১৭

সালাহ উদ্দিন শুভ বলেছেন: আপনার প্রাইভেসি কারো না কারো হাতে যাবেই এ ব্যাপারে তো নিশ্চিত আছেন আপনি। যারা যুক্তরাষ্ট্রের কাছে প্রাইভেসি না দিয়ে তুরষ্কের কাছে দিতে চাইছে, দিবে। আমি আপত্তির কিছু দেখতে পাচ্ছিনা, হোক তারা জেনে করুক বা না জেনে। একটা হাইপ ক্রিয়েট হয়েছে, দুদিন পর অফও হয়ে যাবে।

৪| ১৭ ই জানুয়ারি, ২০২১ রাত ১১:১৯

জাহিদ হাসান বলেছেন: BiP ব্যবহার করে উগ্রবাদী মতাদর্শ অবাধে প্রচার করা সম্ভব হবে। তাতে জামাত-শিবির দেশে নৈরাজ্য করার সুযোগ যাবে। আইনশৃঙ্খলারক্ষাকারী বাহিনীর উচিত এইদিকে দৃষ্টি রাখা ।

৫| ১৮ ই জানুয়ারি, ২০২১ রাত ১২:৪৭

রাজীব নুর বলেছেন: মানুষ যদি খোলা বইয়ের মতো হতে পারতো- তাহলে কোনো সমস্যা থাকত না।

৬| ১৮ ই জানুয়ারি, ২০২১ রাত ৩:০৭

এপোলো বলেছেন: বাঙ্গালীর জন্য সিকিউরিটি কনসার্ন আসলে কোন ব্যাপার না। কারণ বাংলাদেশে লেখকের মত সবজান্তা শমশেরদের দাপট বেশি। ভাল কিছু নিয়ে কথা বলতে গেলেই বলে, "আরে এইটা বাংলাদেশ, এইখানে ঐসব বিদেশী নিয়ম নিয়ে কথা বলে লাভ নাই।" অথবা, "বাংলাদেশে এসব চলে না, যেমনে চলছে তাতে খারাপ কি?"
ঠিক এই মনোভাবের কারণেই বাংলাদেশের ফ্লাইওভারগুলোতে এখন সিগন্যাল লাগাতে হয়। কারণ একটাই। বাংলাদেশের ফ্লাইওভারে সিগন্যাল থাকলে অসুবিধা কি। এইটা তো বিদেশ না। ঠিক এই মনোভাবের কারণেই বাংলাদেশের ফুটপাতে বিড়ির দোকান আর পুলিশ বক্স থাকে। বাংলাদেশের ফুটপাতে এইসব থাকলে অসুবিধা কি? বাঙ্গালী তো উন্নতি বুঝতে পারে না। কেউ আবার এইসব নিয়ে কথা বলতে গেলে বলবে, 'আহ, আইছে জ্ঞানী, বাংলাদেশে বিদেশী নিয়ম চালু করবার চায়।"
নিজের জাতির লোকজনরে এইভাবে বলদ বলতে কারও খারাপ লাগে না। এই জিনিসটা আমি খুব উপভোগ করি।

৭| ০২ রা ফেব্রুয়ারি, ২০২১ রাত ৮:০৯

খায়রুল আহসান বলেছেন: বিষয়টি কিছুটা পরিষ্কার হলো। ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.