নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

পৃথিবী আমার আবাস। মানুষ আমার পরিচয়।

আবীর চৌধুরী

ইলেক্ট্রিক্যাল এন্ড ইলেক্ট্রনিক্স ইঞ্জিনিয়ার

আবীর চৌধুরী › বিস্তারিত পোস্টঃ

মহামান্য কহেনঃ মাফিয়ার রাষ্ট্রায়ত্তকরণ ও স্বাভাবিক বর্বর প্রবৃত্তি

০২ রা ফেব্রুয়ারি, ২০২১ রাত ৩:০৯

আমি এখনো নিশ্চিত না, বাংলাদেশে সবখানে সামু ব্লগ ওয়েব সাইট খোলা যায় কিনা; কয়েক বছর আগে থেকে কি না কি বুজরুকির কারণে খোলা যেতো না। পর্নসাইটগুলি বন্ধের সময় নাকি বন্ধ করে দিয়েছিল কয়েকটা আইএসপিতে। আজকের পরে আবারও বন্ধ করে দিতে পারে। ইউটিউব, ফেসবুক, আলজাজিরাও ব্লক করে দিতে পারে। এত চাঞ্চল্যকর আর দেখার মত একটা ভিডিও, যার ভিউ কিনা এখন পর্যন্ত মাত্র ৩০ হাজারের মত; ২০ কোটি বাংলাদেশীর মধ্যে অন্তত ১০ কোটি ভিউ তো হওয়ার কথা! ৩০ হাজার ভিউর সাথে সাথেই পররাষ্ট্র মন্ত্রণালয়ের সরকারি বিবৃতিই প্রমাণ করে- "ডাল মেয় কুচ কালা হ্যায়"; যাহা রটে তা কিছুটার চেয়েও বেশি বটেইই!!

ফেসবুকে সবার মোটামুটি একই রকম মন্তব্য; পুরো ডকুমেন্টারি দেখে সবাই থ্রিলার মুভির মত শিহরিত হচ্ছেন। অথচ আমি বুঝলাম না, কেন সবাই আশ্চর্য হচ্ছে। কেন জানি মনে হচ্ছে বাংলাদেশের অধিকাংশ মানুষ "গান্ধীজি কা তিন বান্দর"; চোখ-কান-মুখ থেকেও ব্যবহার করে না।

প্রকৃতপক্ষে বাংলাদেশের টপ-টু-বটম সবাই এইরকম জীবনযাপনই করতে চায়; কিন্তু সবার সাধ্যে কুলোয় না। আগার বা গোড়ারটা না খেলেও, বাঙ্গালী ঠিকই তলানীরটা খাওয়ার জন্য সারাজীবনভর তোষামোদ করে যায়, মোসাহেবী করে যায়, চুপ মেরে থাকে।
দুর্নীতি বা মাদকের বিরুদ্ধে অভিযান- সবই লোকদেখানো। মুক্তিযুদ্ধের চেতনা, সন্ত্রাসবাদ ও জঙ্গিবাদ বিরোধী অভিযান, যুদ্ধাপরাধীদের বিচার, সবই যতটা না প্রাসঙ্গিক ও মৌলিক, তার চেয়েও বেশি "আইওয়াশ" ও এজেন্ডাভিত্তিক।

যেকোন ডিলে পার্সেন্টেজ নেওয়া, নিজের কাছের মানুষকে কাজ পাইয়ে দেওয়া, একটা ফেভার নেওয়ার বদলে অন্য ফেভার করা, নিজের পাওয়ারফুল ও আইন-অস্পৃশ্য আত্মীয়/পরিচিতদের নিয়ে বাহাদুরি করা, তাদের আনন্দ-উৎসবে শামিল হয়ে গর্বিত করা, ফরেনট্রিপ-দামীসিগার-সেকেন্ডহোম-ইলেকশন-রাজকীয়বিয়ে ---- সবই তো ১৮ কোটি বাঙালীর লালিত স্বপ্ন!

মিথ্যে হোক, রাজনৈতিক বিরোধিতাপ্রসূত হোক, লবিইস্ট নিয়োগ করে বানানো হোক, আমাদের চারপাশে, আজন্ম ঘটে যাওয়া, এই থ্রিলার ডকুমেন্টারির কাহিনীর মত ছোট-বড় ঘটনাগুলি, এটাই প্রমাণ করে, মানুষ হিসেবে আমরা বাংলাদেশীরা কতটা মেরুদণ্ডহীন আর নিকৃষ্ট হতে পারি।

মন্তব্য ১০ টি রেটিং +১/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ০২ রা ফেব্রুয়ারি, ২০২১ ভোর ৪:০৮

হাসান কালবৈশাখী বলেছেন:
বার্গম্যান ক্যাডম্যানদের ফরমায়েসি মিথ্যাচার নতুন কিছু না।
২০১৩ তে শাহবাগ মুভমেন্ট বানচাল করতে পেশাদার গুজব বিসারদ বার্গম্যান ক্যাডম্যান উলংগ মিথ্যচারে আল-জাজিরা ভাসিয়েও লাভ হয় নি।
ফাঁসি বন্ধ করতে পারেনি।
এই ডেভিড বারগম্যান আর আল জাজিরার মিথ্যা প্রচারনা দেখেছিলাম শাপলাচত্তরে কথিত ৩০০০ নিহত নিয়ে বানোয়াট একটি ভিডিও।

একটি কবরস্তানে এক কর্মিকে দিয়ে বলাচ্ছে এই কবরস্থানে হাজার হাজার হেফাজতিদের লাশ কবর দেয়া হয়েছে!
মিথ্যাচার হাতেনাতে ধরা খাওয়ার পরও লাজ্জা নেই এই আল-জাজিরার।

০২ রা ফেব্রুয়ারি, ২০২১ ভোর ৫:২৯

আবীর চৌধুরী বলেছেন: হাসতে হাসতে পেট ফেটে যাওয়ার যোগাড় হলো আপনার মন্তব্য পড়ে। অধিকাংশ বাঙালী/বাংলাদেশীই আপনার মত; আসলে হাসির বা আশ্চর্যের কিছু না। আমার তিনদশকের উপরের জীবনে এরকমই দেখে এলাম। নিজেদের স্বার্থে বাঙালী পরিবারের সদস্যদেরও গলা কাটতে পারে। পেটের দায়ে, পিঠের দায়ে, দলের নামে, নেতা/নেত্রীর প্রতি আকন্ঠ আনুগত্য দেখাতে গিয়ে, সব অন্যায়-অবিচার-অত্যাচারকে জায়েজ করতে পারে বাঙালীরা। নর্দমার কীটের চেয়েও জঘন্য এরকম জাতিতে আমার জন্ম। দলীয়, সাম্প্রদায়িক ও অর্থনৈতিক স্বার্থের বিরুদ্ধে গেলে ডয়েচে ভেলে হোক বা বিবিসি হোক বা আলজাজিরা হোক, খালেদ মুহিউদ্দীন বা বার্গম্যান, আপনাদের দৃষ্টিতে সবাই প্রোপাগান্ডাকারী। কারণ, ওদের আচরণে আপনাদের আঁতে ঘা লাগে। ভালো শুধু সালমান দরবেশ বা আজিজ মাফিয়া। ভালো শুধু বাংলাদেশের একচ্ছত্র অধিকার রাখেন এমন প্রতিশোধপরায়ণ নারী, ভালো শুধু সেই নারীর পরিবার ও পাচাটা গোলামেরা। তাদের বিরুদ্ধে যে-ই যাবে, তাকে কোন না কোন উপায়ে দমিয়ে রাখা হবে, পদদলিত করা হবে। বাপের পথেই হাঁটছে বেটি; অন্যদের কোনভাবেই তোয়াক্কা না করার পথে; অন্যদের তুচ্ছজ্ঞান করার পথে।

আলজাজিরা বা কোন মিডিয়াই ধোয়া তুলসী পাতা না। কিন্তু তাও ওরা বাংলাদেশের মিডিয়ার মত পঙ্গু না; চক্ষুলজ্জাহীন না। বাংলাদেশের সব মিডিয়া ইতিমধ্যেই ফরেন মিনিস্ট্রির প্রতিবাদমূলক বিবৃতি ছাপিয়ে ফেলেছে; কিন্তু কেউই ঘুণ্ণাক্ষরেও যে প্রতিবেদনের প্রতিবাদ, সেটা নিয়ে একটা অক্ষর-ও লেখে নাই। কারণ, তারা জানে, কেউ কিছু লিখলে বা আলোচনা করলেই, লেলিয়ে দেওয়া কুত্তাবাহিনী এসে কামড়ে ধরে নিয়ে যাবে। জীবিকা যাবে, জীবন যাবে।

আমার লেখার মূল উদ্দেশ্য আলজাজিরার এই ডকুমেন্টারির বিষয়বস্তু না; আমার লেখার উদ্দেশ্য ছিল বাংলাদেশের মানুষের স্বাভাবিক প্রবৃত্তি নিয়ে আলোচনা করা। আজিজ-হারিছ-আনিস-জোসেফদের পরিবারের মত বাংলাদেশের প্রতিটা পরিবার হতে চায়। বাংলাদেশের প্রতিটা মানুষ যার যার সামাজিক, পারিবারিক ও পেশাগত গণ্ডি থেকে অবৈধ ও অনৈতিকভাবে উপরে উঠতে চায়। শাসক বা শাসকের কাছের মানুষ হতে চায়, অন্যদের শোষণ করতে চায়, দুর্বলের উপর ক্ষমতা ফলায়, সবলের সাথে সখ্যতা বাড়ায়।

২| ০২ রা ফেব্রুয়ারি, ২০২১ সকাল ৯:১৫

মাসুদুর রহমান (শাওন) বলেছেন: লিংক হবে...?

০২ রা ফেব্রুয়ারি, ২০২১ রাত ৮:৩৯

আবীর চৌধুরী বলেছেন: https://youtu.be/a6v_levbUN

ইউটিউবে "All the Prime Minister’s Men" লিখে সার্চ দিলেও হবে। বা Al Jazeera English এর ইউটিউব চ্যানেলে গেলেও হবে। বা Al Jazeera কে সরাসরি ইমেইল দিলেও হবে।

যারা ইংরেজি বুঝে না (বা কম বুঝে), যারা মোবাইল/কম্পিউটার/ইন্টারনেট চালাতে জানে না, তাদেরকেও দেখান ও জানান। কিন্তু কোন সিদ্ধান্ত বা ধারণা চাপিয়ে দিবেন না। মানুষের মুক্তচিন্তার অধিকার আছে, মত প্রকাশের স্বাধীনতা আছে। সমাজের সবার মধ্যে মানসিক দাসত্বের মহামারি ছড়িয়ে দিয়ে, "মুক্তিযুদ্ধের চেতনা" রক্ষার নামে শাসন-শোষণ করা হচ্ছে বর্বর-অসভ্য-অমানুষদের কাজ।

৩| ০২ রা ফেব্রুয়ারি, ২০২১ সকাল ১১:৩৮

করুণাধারা বলেছেন: পোস্টে প্লাস দিয়ে গেলাম। কিছু বলার সাহস হলনা।

০২ রা ফেব্রুয়ারি, ২০২১ রাত ৮:৪১

আবীর চৌধুরী বলেছেন: আমিও কাল রাতে এটা লেখার পর থেকে যতবার এলাকায় পুলিশের পেট্রোল গাড়ি বা এম্বুলেন্সের শব্দ শুনেছি, একটুর জন্য বিচলিত হয়েছিলাম। যদিও কোন কারণে গ্রেফতার হলে বা তুলে নিয়ে গেলেই আমি এসাইলামের একটা উছিলা পেয়ে যাবো।

৪| ০২ রা ফেব্রুয়ারি, ২০২১ বিকাল ৫:০০

রাজীব নুর বলেছেন: আল জাজিরা যে রিপোর্ট দেখিয়েছে তার অনেককিছুই প্রত্যক্ষ এবং পরোক্ষভাবে আমাদের অনেকের জানা।
শুধু ক্রাইম থ্রিলার সিনেমার মতো করে দেখিয়েছে বলে আমরা বিচলিত হয়েছি।

৫| ০২ রা ফেব্রুয়ারি, ২০২১ সন্ধ্যা ৬:৪১

নেওয়াজ আলি বলেছেন: এই রকম একটা না দশটা দেখালেও কিছু হবে না

০২ রা ফেব্রুয়ারি, ২০২১ রাত ৮:৪০

আবীর চৌধুরী বলেছেন: সেটাই!

৬| ০৩ রা ফেব্রুয়ারি, ২০২১ দুপুর ১:০৬

রাজীব নুর বলেছেন: মন্তব্য গুলো পড়ে ভালো লাগলো।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.