নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

উতস

আবু সায়েদ

student

আবু সায়েদ › বিস্তারিত পোস্টঃ

পরাধীনতার শিকল ভাঙতে হলে দেশে সৎ ও যোগ্য লোকবল গড়ে তোলার বিকল্প নাই

২৭ শে ডিসেম্বর, ২০১৭ রাত ১২:০২

Divide and Rule- ভাগ কর, শাসন কর। ব্রিটিশদের এই নীতি খুবই পরীক্ষিত। গোটা দুনিয়ায় চলছে এই খেলা। ইরাক থেকে কুয়েত আলাদা কর্‌ সুদান থেকে দক্ষিন সুদান আলাদা কর, লিবিয়া আর সিরিয়া কয় টুকরো হবে কে জানে ? অনেক আগে তুরস্কের খেলাফত ভাঙ্গনের সময় ৌদি আরবের উত্তোরে আরেকটি ছোট বাফার রাষ্ট্র তইরি করতে চেয়েছিল ব্রিটিশ শক্তি। এতে বড়ই সুবিধা, এসব রাষ্ট্র গুলিকে বিভিন্ন সুখ স্বপ্নে নিমজ্জিত করে তার বিনিময়ে নিজেদের স্বার্থে ব্যবহার করা যায়।

তবে, বর্তমানে, কোন দেশ-কে শাসন করার আরেক নতুন তরীকা বের হয়েছে, তা হোল ঐ দেশ-কে শিক্ষা, বিজ্ঞান ও সংস্ক্ৃতি এর আঙ্গনে দুর্বল করে রাখা। দেশের শিক্ষার ও দক্ষতার মেরুদন্ড ভেঙ্গে দিলে ঐ জাতি সহজেই পরাশ্রিত হয়ে যায়। দুর্বল ঐ জাতিকে শাসন ও শোষন করা খুবই সহজ।

এজন্য দেখা যায়, টাকা পইয়সা দেদার দেওয়া হচ্ছে, রাস্তা-ঘাট উন্নত করে দেওয়া হচ্ছে, কিন্তু শিক্ষার ব্যবস্থা গুড়িয়ে দেওয়া হচ্ছে। সাম্রাজ্যবাদী শক্তি গুলোর ইচ্ছাই যে, অন্য কেউ মাথা তুলে দাড়াতে যেন না পারে। কাজেই মাথা তুলে দাড়ানোর ব্যবস্থা নষ্ট করে দেওয়া হয়। এটা সাধারন জনগন বুঝতে পারে কমই। কিন্তু ৩০-৪০ বছরের ব্যবধানে একটা পার্থক্য ধরা পড়ে।

শিক্ষা আর বিজ্ঞানের জগতে একটা জাতি পিছিয়ে থাকা মানে সে জাতি চিরদিন অন্য কোন জাতি ( যে শিক্ষা আর বিজ্ঞানে লিডার) র কাছে মুখাপেক্ষী হয়ে থাকবে। কারন, এ সময়ে ্টেকনোলোজি আর বিজ্ঞান ছাড়া জগত প্রায় অচল। এ লক্ষ্যেই, বড় সাম্রাজ্যবাদী শক্তিগুলো অন্য দরিদ্র দেশে দক্ষ ও শিক্ষিত জনবল তইরি হোক- এটা চায় না। একটা দেশ শিক্ষা ও বিজ্ঞানে যতই পিছিয়ে ্থাকবে, তাকে নাগপাশে পাওয়া ও শাসন করা ততই সহজ হবে।

আজ আমাদের এ দেশের ভাল ছেলেরা বিদেশ (জাপান, আমেরিকা, জার্মান, কানাডায়) গিয়ে তাদের মেধা ব্যবহার করছে। এদেশ তার নিজের ছেলেদের রাখতে পারছে না। বিজ্ঞান ও টেকনোলোজির ক্ষেত্রে আমাদের দক্ষ লোক ৈরি হচ্ছে না, যা-ও বা হচ্ছে তারা দেশের বাইরে বিকোচ্ছে।

দেশের বড় কোন শিল্প ও আধুনিক টেক গড়ে উঠছে না। সফটোয়ার, টেলিকম ইত্যাদি ক্ষেত্রে আমাদের সম্ভাবনা নষ্ট করে দেওয়া হয়েছে, অথচ এ সেবাগুলি অত্যাবশ্যকীয়। এ শিল্প গুলি পার্শবর্তী ভারতে স্থানান্তরিত হয়েছে। সফটোয়ার, টেলিকম শিল্পে আজ হাহাকার। আমাদের কী এই সেবাগুলি দরকার নেই? হ্যা আছে বটে। তবে এ জন্য আজ আমাদের বাইরের কোন দেশের দ্বারস্থ হতে হবে। আমাদের দেশের নীতি নির্ধারক মহলের অসততা ও ওদাসিন্য এ জন্য অনেক দ্বায়ী।

এখন বিদ্যুৎ সেক্টরেও পার্শবর্তী সাম্রাজ্যবাদী শক্তির বড় নযর পড়েছে। বিদ্যুতের মত জাতীয় সেবা খাতে তারা সরাসরি দেখভাল ও মেইটেন্যান্স করতে চায়। অথচ, আমাদের সুযোগ আছে, নিজেদের দক্ষ জনবল তইরি করে তাদের দ্বারাই নিজেদের সম্পদের রক্ষনাবেক্ষন করা। এ ব্যাপারেও নিজেদের কোমর শক্ত না করলে সফটোয়ার, টেলিকম শিল্পের মত দশা হবে। কাজেই এ ব্যাপারে এ দেশের নিজস্ব সম্ভাবনা হেলায় হারানো যাবে না।

নিজের কোমর শক্ত করতে হবে। বাইরের দেশগুলি চাবে, আমরা যেন নিজের পায়ে দারাতে না পারি। তাইলে সারা জীবন তাদের গোলামী করতে হবে। বাইরে থেকে লোন নিতে গেলেও তাদের গোলামী করতে হয়। জীবনের জন্য প্রয়োজনীয় বিজ্ঞান ও ব্যবস্থাপনায় আমরা পিছিয়ে থাকলে, অন্য অগ্রসরমান জাতিগুলির গোলামী থেকে কোনদিনই বের হতে পারব না। আর অন্য জাতিগুলির উদ্দেশ্য-ও তাই- আমরা যেন পিছিয়ে থাকি।

এজন্য পরাধীনতার শিকল ভাঙতে হলে দেশে সৎ ও যোগ্য লোকবল গড়ে তোলার বিকল্প নাই

মন্তব্য ৬ টি রেটিং +০/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ২৭ শে ডিসেম্বর, ২০১৭ রাত ২:২৪

চাঁদগাজী বলেছেন:


যেসব দক্ষ, যোগ্য ও সৎলোকদের মাঝে জাতীয়বাদের মনোভাব আছে, তাঁদের মাঝে ঐক্য হওয়া সম্ভব।

২| ২৭ শে ডিসেম্বর, ২০১৭ রাত ২:৫০

নতুন বলেছেন: জাতি গড়তে হলে সবাইকে কিছুটা ছাড় দিয়ে দেশের জন্য কাজ করতে হবে।

দূনিতি বন্ধ করতে হবে... দীঘ` মেয়াদী পরিকল্পনা করে আগাতে হবে///

আর সবাই যে যেইখানে আছে সেখান থেকেই দেশের জন্য কাজ করতে হবে...

৩| ২৭ শে ডিসেম্বর, ২০১৭ সকাল ৮:১৯

আটলান্টিক বলেছেন: একদম ঠিক বলেছেন প্রতিটা দেশ চায় অন্য সব দেশ যেন মাথা উঁচু করে দাড়াতে না পারে।আমরা যদি এখন কার্যকর কোন শিক্ষাব্যবস্থা গড়ে তুলতে করতে না পারি তাহলে ভবিষ্যৎ এ আমরা চরম দূর্দশায় থাকবো।ভারতের মতো দেশ যদি এই কাজ করতে পারে তাহলে আমরাও পারবো।শুধুমাত্র শিক্ষিতদের এগিয়ে আসতে হবে

৪| ২৭ শে ডিসেম্বর, ২০১৭ সকাল ৮:২০

মো: সাঈদ হোসেন বলেছেন: শিক্ষা ব্যবস্থায় জাতীয় বাজেট বাড়ানো হলে দেশের ছাত্র সমাজই নিজ তাগিদে দেশের উন্নয়নে এগিয়ে যাবে। বাস্তবে এই সংখ্যাটা যে খুবই কম.......

৫| ২৭ শে ডিসেম্বর, ২০১৭ বিকাল ৩:২৬

রাজীব নুর বলেছেন: সহমত।

৬| ২৭ শে ডিসেম্বর, ২০১৭ রাত ১১:১৭

বিচার মানি তালগাছ আমার বলেছেন: আগে দুই পরিবার মুক্ত হতে হবে দেশ...

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.