নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

উতস

আবু সায়েদ

student

আবু সায়েদ › বিস্তারিত পোস্টঃ

মাদ্রাসা ও মাদ্রাসা ছাত্রদের উত্থান উদ্বেগজনক

০৫ ই ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ১১:০৫

প্রাচ্যের অক্সফোর্ড খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয়ে মাদ্রাসা ছাত্রদের বহুলাংশে ভর্তি হচ্ছেন। প্রতিযোগিতামূলক পরীক্ষায় সফলভাবে টিকে এরকম একটি বিশ্ববিদ্যালয়ে মাদ্রাসা হতে আগত ছাত্ররা কিভাবে চান্স পাচ্ছে, তা বিরাট উদ্বেগের জন্ম দিয়েছে। শুধু তাই নয়, মসজিদের গন্ডি পেরিয়ে শিক্ষা, সাংবাদিকতা, বক্তৃতা, লেখালেখি ইত্যাদি ঘরানাসহ সমাজের বিভিন্ন ক্ষেত্রে তাদের সরব পদচারনা বৃদ্ধি পাচ্ছে, যাতে আমাদের মত সুশীল সমাজের কপালে চিন্তার রেখার জন্ম দিয়েছে। কেননা, মাদ্রাসাগুলি যে জঙ্গিদের আস্তানা!

মাদ্রাসা ও জঙ্গিবাদঃ
মাদ্রাসাগুলি নিয়ে জঙ্গিবাদের খিস্তি-খেউর করার পরে দেখা গেল, জঙ্গী তৈরি হচ্ছে অতি আধুনিক ভাব-ধারার প্রাইভেট ভার্সিটীতে। অপ-রাজনীতি, অপ-সংস্কৃতি, চাদাবাজি, ধাওয়া-পাল্টা ধাওয়া, গোলাগুলি, নারী-নির্যাতন, ইভ-টিজিং, সন্ত্রাসবাদ এসব কিছুই দেখা যায় আধুনিক চিন্তার মানসখেত্র প্রাইভেট ও পাবলিক বিশ্ববিদ্যালয়ে।

উদবেগের বিষয় হোল, মাদ্রাসাগুলিতে উক্ত গুনাবলী এখোনো মেলা ভার। এত চিল্লা-চিল্লিতেও মাদ্রাসাগুলি উক্ত গুনাবলীতে (অপ-সংস্কৃতি, চাদাবাজি, ধাওয়া-পাল্টা ধাওয়া, গোলাগুলি, নারী-নির্যাতন, ইভ-টিজিং, সন্ত্রাসবাদ) ভার্সিটির সমমানের হচ্ছে না।

হ্যা, এখন মাদ্রাসা ছাত্রদের আগমনে বিশ্ববিদ্যালয়গুলি যদি একটু শান্তির আবাস হতে পারে, এটাই উদবেগের কারন, নাকি।

মাদ্রাসা ছাত্রদের উত্থান কেন?
আমরা এত ইংলিশ মিডিয়াম-অমুক-তমুক মিডিয়াম, ডজন ডজন হোম-টিউটর দিয়েও আমাদের পোলারা চান্স পায় না, ওরা পায় কেন?
মাদ্রাসায় কারা পরে? যারাই পড়ুক, ওরা ফার্মের মুরগী না। ওরা পরিশ্রমী, বাস্তববাদী, উন্নত চরিত্রের অধিকারী। ওরা কার্টূন আর মুভি দেখে চোখ আর মেধা নষ্ট করে নি। ওদের চরিত্রে ইভ-টিজিং নেই। ওরা ফাস হওয়া প্রশ্নে পরীক্ষা দেয় না।

স্কুল-কলেজগুলি যখন প্রশ্ন ফাসের মহড়া দেখছে, তখন মাদ্রাসার ছাত্ররা মেধা শানিয়ে নিচ্ছে। আজ পর্যন্ত কোন মাদ্রাসায় (বিশেষ করে ক্বওমী মাদ্রাসায়) প্রশ্ন ফাসের মহড়া দেখা যায় নি।

তাই, এইসব মাদ্রাসা দেশের সু-নাগরিক তৈরি করছে, এইসব উন্নত চরিত্রের, সমাজমুখী, বাস্তব্বাদী, মেধাবী ও পরিশ্রমী মাদ্রাসা ছাত্রদের আজ জাতির খুবই প্রয়োজন। তারা ঢাকা বিশ্ববিদ্যালয়ের মত শিক্ষা-নিকেতনে আসতে পারছে, এটা খুশির খবর। আজ মাদ্রাসার সংখ্যা ও অনেকে বাড়ছে। অনেক সচেতন পরিবার মাদ্রাসাশিক্ষা বেছে নিচ্ছে। তারা জাতির সর্বখেত্রে এগিয়ে আসুক, এটাই কামনা।

মন্তব্য ২৮ টি রেটিং +৬/-০

মন্তব্য (২৮) মন্তব্য লিখুন

১| ০৫ ই ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ১১:১৪

রিএ্যাক্ট বিডি বলেছেন: হমমমমমমমমম

২| ০৫ ই ফেব্রুয়ারি, ২০১৮ দুপুর ১২:১৬

এ্যান্টনি ফিরিঙ্গী বলেছেন: রাজীব নুর এর মন্তব্যের অপেক্ষায় আছি।।।।

৩| ০৫ ই ফেব্রুয়ারি, ২০১৮ দুপুর ১২:১৯

সম্রাট ইজ বেস্ট বলেছেন: কারো গায়ে চুলকানি শুরু না হলেই হয়।

৪| ০৫ ই ফেব্রুয়ারি, ২০১৮ দুপুর ১:০৮

বন্ধুমল্ল বলেছেন: ভালোকে মানুষ ভালো বলবে এটাই স্বাভাবিক,,
তবে যারা এটা মানতে নারাজ, তাদের চেতনা নিয়ে কিছুটা সন্দিহান,,,,,,

৫| ০৫ ই ফেব্রুয়ারি, ২০১৮ দুপুর ১:৩৭

আমার কণ্ঠ বলেছেন: ভাই কি লিখলেন চুশিল দের ত চুলকানি শুরু হয়ে যাবে
তবে আপনি কি ফারমের মুরগি ছিলেন নাকি ওদের দেখলে আপনার চুলকানি হয়

০৫ ই ফেব্রুয়ারি, ২০১৮ দুপুর ১:৫৫

আবু সায়েদ বলেছেন: আমাদের মধ্যে ফার্মের ও দেশী দুই ধরনেরি আছে!!

৬| ০৫ ই ফেব্রুয়ারি, ২০১৮ দুপুর ২:২০

এ আর ১৫ বলেছেন: আপনি মাদ্রাসার ছাত্রদের সাথে বিশ্ববিদ্যালয় লেভেলের তুলনা নিয়ে এসেছেন কেন ??? বুঝলাম বিশ্ববিদ্যালয়ে এসে জেনারেল এডুকেশনের ছাত্র ছাত্রী যারা রাজনীতি বা অন্য কোন দোষে মাস্তান হয়ে যায়, তাদের স্কুল কলেজ জীবনে তো তাদের ট্র‌াক রেকর্ড খুব ভালো, এমন কি মাদ্রাসার ছাত্রদের থেকে ভালো । আপনি মাদ্রাসার ছাত্রদের সাথে স্কুল কলেজের ছাত্রদের তুলনা করবেন , কি কারনে বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের নিয়ে আসছেন ? যে ছাত্র বিশ্ববিদ্যালয়ে মাস্তান সে স্কুল কলেজে ছিল ভালো ছেলে এবং যে মাদ্রাসা ছাত্র মাদ্রাসাতে ভদ্র সে বিশ্ববিদ্যালয়ের সম লেভেলে এসে হয় জংগি , শিবির , হরকাতুল জেহাদ অতচ তারা প্রাইমারী মাদ্রাসা লেবেলে ভালো ছিল । উদাহরন মুফতি হান্নান, শায়েখ আব্দুর রহমান, বাংলা ভাই ইত্যাদি । জেনারেল এডুকেশনের উদাহরন নিরু , ফারুক ,অভি যারা স্কুল কলেজে ভালো ভদ্র ছিল ।

কেউ যদি বলে স্কুল কলেজ লেভেলের ছাত্ররা বিশ্ববিদয়ালয়ের ছাত্রদের মত মাস্তানি করেনা , এই কথা শুনলে যেমন লাগবে ঠিক তেমনি জুনিয়ার মাদ্রাসা লেভেলের ছাত্র বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের লেভেলের ইসলামি জংগি নহে বললে তেমন লাগবে । এই ধরনের আজগুবি তুলনা কওমী থেকে পাশ করা অশিক্ষিত গুলো বেশি করে অতচ তাদের জংগি হওয়ার সম্ভবনা সব চেয়ে বেশি বিশ্ববিদ্যালের সম লেভেলে আসলে ,অতচ তারা স্কুল কলেজ লেভেলের মাদ্রাসাতে ছিল ধোয়া তুলসি পাতা ।

০৫ ই ফেব্রুয়ারি, ২০১৮ দুপুর ২:৪১

আবু সায়েদ বলেছেন: একমত নই।
বাংলাভাইরা ক্বওমী মাদ্রাসার না। আব্দুর রাহমান এনারা আহলে হাদিস সম্প্রদায়ের। ওটা ভিন্ন জিনিস। মুফতি হান্নান মাদ্রাসার ঠিক। তবে ২/১ টা ব্যতিক্রম থাকতে পারে। তবে মাদ্রাসায় এই সমস্যা এত বেশি না, যতটা আছে বিশ্ব-বিদ্যালয়এ- যেখানে খুন-রাহাজানি নিত্য –নৈমিত্তিক ঘটনা। এসব থেকে ক্বওমী মাদ্রাসাগুলি বহুদূরে আছে।
স্কুল –কলেজের অবক্ষয় বিশ্ব-বিদ্যালয়ে চূড়ান্ত রুপ নেয়। এখানে ঠিক স্কুল-কলেজ ও বিশ্ব বিদ্যালয়-কে দ্বায়ী করা হয় নাই। অবক্ষয়-কে চিহ্নিত করা হয়েছে। আর বলা হয়েছে, মাদ্রাসাকে যত খারাপ মনে করা হয়, তত খারাপ নয়।
আমি নিজেই তো স্কুল-কলেজ ও বিশ্ব-বিদ্যালয়ে পড়ুয়া, কাজেই সে সম্পর্কে ভাল জানি। মনোযোগ সহকারে আরেকবার পড়ুন।

৭| ০৫ ই ফেব্রুয়ারি, ২০১৮ দুপুর ২:৫৯

এ আর ১৫ বলেছেন: স্কুল –কলেজের অবক্ষয় বিশ্ব-বিদ্যালয়ে চূড়ান্ত রুপ নেয়।

মাদ্রাসা লেভেলের অবক্ষয়ের চুড়ান্ত রুপ বিশ্ববিদয়ালয়ের সম লেভেলে এসে জংগি, তালেবান , রাজাকার আর শিবির তারপর আই এস আই ।
এখানে ঠিক স্কুল-কলেজ ও বিশ্ব বিদ্যালয়-কে দ্বায়ী ক রা হয় নাই। অবক্ষয়-কে চিহ্নিত করা হয়েছে।
এখানে কাওমী , খারেজিয়া , আলিয়া মাদ্রাসাকে দায়ী করা হয় নি হয়েছে অবক্ষয়কে যাহা তাদেরকে জংগিতে পরিনত করে ।

আর বলা হয়েছে, মাদ্রাসাকে যত খারাপ মনে করা হয়, তত খারাপ নয়।

স্কুল কলেজ বিশ্ববিদ্যালয়কে যত খারাপ প্রমাণ করা চেষ্টা করুন না কেন সেখান থেকে ধর্মান্ধ মুর্খ ভংকর দানব তৈরী হয় না । তৈরী হতে পারে চাদাবাজ মাস্তান কিন্তু ধর্মান্ধ মুর্খ জংগি নহে ।

০৫ ই ফেব্রুয়ারি, ২০১৮ বিকাল ৩:৫৬

আবু সায়েদ বলেছেন: এলার্জি মনে হচ্ছে।

কোথায় মাদ্রাসার তালেবে এলেম, আর কোথায় শিবির। শিবির তো মাদ্রাসার না, এরা ভার্সিটির। ক্বমী মাদ্রাসায় শিবির নাই।
মাদ্রাসায় জঙ্গী হয় না, এটা আজ প্রমানিত। সরকার-ও স্বীকার করেছেন। এতদিন খামোখাই মাদাসার বিরুদ্ধে বিষদ্গার করা হয়েছে।
মাদ্রাসায় ধর্মান্ধ, চাদাবাজ , জঙ্গী সন্ত্রাসী হয়, এমন প্রমান দিন।
আজ ভার্সিটিতে কি হয়, তা আমরা জানি। জঙ্গীদের প্রধান আস্তানা কি, খুজে দেখেন।
এলার্জি দূরিভুত করুন, দুনিয়া আখেরাত ভাল যাবে।

৮| ০৫ ই ফেব্রুয়ারি, ২০১৮ বিকাল ৪:০৯

আবু সায়েদ বলেছেন: কলেজ ও ভার্সিটির বিরুদ্ধে বিষোদগার করা উদ্দেশ্য নয়। মাদ্রাসার ছেলেরা কখোন চায় না, কলেজ ও ভার্সিটির ক্ষতি হোক। বরং, সেইসব জ্ঞানপাপীদের প্রতিবাদ করা উচিৎ যারা অহেতুক মাদ্রাসার সন্তানদের বিরুদ্ধে গাজাখোরী কথা বলে। তাদের ভাল-কেও মন্দ বলে।

৯| ০৫ ই ফেব্রুয়ারি, ২০১৮ বিকাল ৪:৫১

জাহাঙ্গীর কবীর নয়ন বলেছেন: মাদ্রাসার ছাত্ররা আসলেই পরিশ্রমী। হুজুরের সাথে কঠোর যৌনসাধনার পরে তাহারা পা করিয়া ডিগ্রী অর্জন করে। সমকামীদের যেমন শিক্ষার অধিকার আছে, মাদ্রাসার ছাত্ররাও এটার বাহিরে নয়।

আর দয়াকরে ছবিসহ কতজন মাদ্রাসাপাশ এবার ঢাবিতে ভর্তি হইয়াছেন একটু দিবেন, আপনারা যাহারা এসব নিয়ে গলাবাজি করেন তাহাদের কাছে প্রমাণ থাকা উচিৎ। আমি নিজেও এমন বহু শুনিয়াছি, কার্যত গিয়া মাদ্রাসাপাশের "ম" দেখিয়াছি কেবল কয়েকটা। কার্যতঃ এসব আপনাদের হুজুরামি টিকাইয়া রাখিবার অসৎ প্রচেষ্টা মাত্র। ব্যবসা টিকিয়ে রাখতে মিথ্যা প্রচারণা মাত্র।

০৬ ই ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ৯:৩৮

আবু সায়েদ বলেছেন: রুচি ও কথার ধরন বংশের পরিচয়। এ কথা তো মনে রাখতে হবে, এ জগতে নিখুত বলে কিছু নাই। আলোচ্য বিষয়টির উদ্দেশ্য বুঝতে পেরেছেন নিশ্চয়ি।

১০| ০৫ ই ফেব্রুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৬:১১

রাজীব নুর বলেছেন: সহমত।

০৬ ই ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ৯:৩৯

আবু সায়েদ বলেছেন: ধন্যবাদ

১১| ০৬ ই ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ৮:৫৫

সৈয়দ ইসলাম বলেছেন: যখন থেকে শিক্ষাকে বাণিজ্যিককরণে রূপ দেয়া হয়, তার পূর্ব থেকেই কাওমি মাসলকিদের প্রতিষ্ঠানে ছাত্রদের আগমন ঘটে। এখানে কয়েক ধরনের মানুষ তাদের সন্তানদের পড়াশুনার জন্য দেয়। ১) ধর্ম সম্পর্কে পূর্ণজ্ঞানী হওয়া। ২) ধর্মের সেবক হওয়া ৩) যারা ব্যয়বহুল শিক্ষা প্রতিষ্ঠানে তাদের সন্তানদের পাঠাতে পারে না তারা এখানে তাদের সন্তানদের পড়তে দেয়। ৪) যারা অতি দরিদ্র তারাও তাদের সন্তানদের এখানে পড়তে দেয়।
আমরা যেমন দু'চারজনের জন্য একটি প্রতিষ্ঠানের পুরো দায়ভার প্রতিষ্ঠানের উপর দিতে পারি না। ঠিক তেমনি একটার সাথে আরেকটাকে তুলনাও করতে পারি না। এটা হবে সর্বোচ্চ বোকামি। উভয়টাই এদেশের উন্নয়নের উদ্দেশ্যেই গঠিত। স্থান, কাল, পাত্র বেধে কিছুটা সমস্যা হলে সেটার দায় পুরো প্রতিষ্ঠানের উপর দেওয়াও বোকামি। বস্তুত, একটা আরেকটার সাথে সাদৃশ্যপূর্ণ ও সহযোগী ধরে নিলেই হয়।
দয়াকরে নিজেদের মধ্যে এই সব নিয়ে ছোটলোকি করার কিছু নেই।

০৬ ই ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ৯:৪৩

আবু সায়েদ বলেছেন: এ উপ-মহাদেশের অতীত ইতিহাসে মাদ্রাসা শিক্ষা ব্যবস্থা একট গৌরবজ্জল অধ্যায়। তবে এটা ঠিক, একাধিক ধরনের শিক্ষা ব্যবস্থার উপকারিতা ও উপযোগিতা স্ব স্ব স্থানে ঠিক আছে। তাই ওভাবে তুলনা করা উদ্দেশ্য নয়। আর ঢাকা-বিশ্ববিদ্যালয়ে গুটি কয়েক মাদ্রাসা ছেলে ভর্তি হলেই ‘গেল গেল’ বলে চিৎকার করাও উচিৎ নয়।

১২| ০৬ ই ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ৯:১৬

কূকরা বলেছেন: "জাঙ্গীয়া খবিশ নকল" একটা মালু, ওরে ব্যান করেন।

১৩| ০৬ ই ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ১০:৫৫

মোঃ মাইদুল সরকার বলেছেন: প্রকৃত ইসলামের নমুনা বর্তমানে কওমী মাদ্রাসাতেই আছে। যারা মাদ্রাসা বিরোধী তাদের গাতো জ্বলবেই।

ধন্যবাদ।

০৬ ই ফেব্রুয়ারি, ২০১৮ রাত ৮:০৯

আবু সায়েদ বলেছেন: ধন্যবাদ

১৪| ০৬ ই ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ১১:১৯

অাব্দুল্লাহ অাল কাফি বলেছেন:
আমি জঙ্গিবাদকে ঘৃনা করি।হত্যা নির্যাতন ধর্ম পরিপন্থী কর্ম। কিন্তু হিসাব কষলে দেখা যাবে ছাত্ররাজনীতির কারনে বিশ্ববিদ্যালয়ে যত ছাত্রের প্রাণ গেছে জঙ্গিবাদে অতটা যায় নি।
প্রত্যেকটি হত্যার বিচার হয়,ছাত্ররাজনীতিতে যুক্ত ছাত্রদের হত্যায় কয়টি কেসের সঠিক ও সুষ্ঠুভাবে বিচার সম্পন্ন হয়েছে?
এমন কোন কি ব্যক্তি আছে যারা এর উত্তর দিতে পারবে?
তবে ধর্মীয় নৈতিকতা যেখানে অভাব সেখানে অপকর্ম বেশি হয় এ কথা সবাই বিশ্বাস করবে নিশ্চিত।
@জাহাঙ্গীর কবীর নয়ন ভাইয়ের সাথে একমত হতে পারলাম না বলে দুঃখিত।
ধন্যবাদ।

০৬ ই ফেব্রুয়ারি, ২০১৮ রাত ৮:১২

আবু সায়েদ বলেছেন: ভাল টাকে/ভাল টুকুকে ভাল হিসেবে স্বীকার করলে তো কোন দুর্বলতা নয়।

১৫| ০৬ ই ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ১১:৪৪

তারেক ফাহিম বলেছেন: সুন্দর বিশ্লেষন করলেন ভাই।

অাপনার কথার সাথে মত প্রকাশ করিছ।

০৬ ই ফেব্রুয়ারি, ২০১৮ রাত ৮:১২

আবু সায়েদ বলেছেন: খুশি হলাম।

১৬| ০৬ ই ফেব্রুয়ারি, ২০১৮ দুপুর ১২:১২

দিলের্‌ আড্ডা বলেছেন: প্রত্যেক মানুষের নিজস্ব সীমাবদ্ধতা রয়েছে। তবে কিছু মানুষ যখন এ যুগে এসেও নিজেকে একাই জগতের কান্ডারি ভাবতে থাকে, তখনই বিপত্তিটা ঘটে।

০৬ ই ফেব্রুয়ারি, ২০১৮ রাত ৮:০৯

আবু সায়েদ বলেছেন: ঠিক

১৭| ০৮ ই ফেব্রুয়ারি, ২০১৮ বিকাল ৩:৩৮

জাহাঙ্গীর কবীর নয়ন বলেছেন:
ইহা মাদ্রাসা ছাত্রদের ইতিহাসজ্ঞান।

ইহা তাহাদের বিজ্ঞানজ্ঞান।
আর কিছু লাগবে?

১০ ই ফেব্রুয়ারি, ২০১৮ রাত ৯:০৭

আবু সায়েদ বলেছেন: দেখুন, ঘটনাগুলি আমাদের অজানা নয়। দুক্ষের ব্যাপার আপনি মাদ্রাসার সাথে জামাত-শিবিরের মিলিয়ে একাকার করে ফেলেছেন। একগুয়ে মিলানো ভাল না। আপনার যথেষ্ট জ্ঞানের অভাব আছে, এলার্জি সমস্যা প্রকট।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.