নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

উতস

আবু সায়েদ

student

আবু সায়েদ › বিস্তারিত পোস্টঃ

টেলিকম শিল্প বাচানোর ভাবনা

১০ ই ফেব্রুয়ারি, ২০১৮ রাত ৯:০১

টেলিকম খাত একটি জরুরি প্রযুক্তি শিল্প। আজ টেলকম সেবা অত্যাবশ্যকীয়, কথা বলা থেকে শুরু করে ডেটা ব্যবহার করছে গ্রামাঞ্চলের মানুষ পর্যন্ত। তারা টেলিকমের বিভিন্ন সেবা গ্রহন করছে পয়সা দিয়ে, ফ্রি নয়। এ খাত আজ জীবনের অনেক প্রয়োজন পূরন করে চলেছে, আর সাথে আয় করছে কোটী কোটি ডলার।

এ সেবা খাত নষ্ট হবে না, থাকবে; থাকতে হবে। মানুষ এখান হতে সেবা গ্রহন করবে, করতে হবে। কিন্তু এ খাতের সাথে যারা সেবা প্রদানে জড়িত, তাদের কী হবে?

এদেশে বাংলালিংক, রবি-এয়ারটেল, গ্রামীন ফোন, সিটিসেল ও টেলিটক এ কয়টি প্রতিষ্ঠান মানুষ-কে (End user) সেবা দিয়ে থাকে। এদের সাথে আরো আছে প্রযুক্তি সাপ্লাইয়ার (হুয়াওয়ে, এরি্কসন ইত্যাদি) যারা তাদের প্রযুক্তি সাহায্য দিয়ে থাকে। এদের Vendor বলে।
এই টেলিকম সেবাদাতাদের সাথে জড়িয়ে আছে বহু দেশীয় প্রৌকশলী। তারা বিভিন্ন প্রতিষ্ঠানে কাজ করে, নিরলস পরিশ্রম করে আজকে এ খাতের বিকাশ সাধন করেছে।

সংকটের বিষয় হোল, উক্ত প্রতিষ্ঠানগুলি এদেশ থেকে মিলিয়ন মিলিয়ন ডলার কামিয়ে নিয়ে যাচ্ছে বাইরে, আর অপরদিকে Optimaization, re-organization এর নামে বহু কর্মী ও ইঞ্জিনিয়ার ছাটাই করছে। এ ব্যাপার নিয়ে তারা কোন নিয়ম-নীতীর তোয়াক্কাই করছে না।

কথা হোল, উক্ত প্রতিষ্ঠানগুলির কামাই রোযগার কমে নি। কিন্তু তারা কেন এত কর্মী ছাটাই করছে, তা বোধগম্য নয়। আমাদের দেশের মানুষ পয়সা দিয়ে তাদের সেবা ক্রয় করছে, আর তারা আমাদের দেশের কর্মীদের ছাটাই করবে, তা হতে দেওয়া যায় না।

বরং দেখা গেছে, হুয়াওয়ে, এরি্কসন যখন বাংলাদেশের কর্মী ছাটাই করছে, তখনি এসব কোম্পানীর অফিসে চাইনিজ, ইন্ডিয়ান লোকজন Tourist Visa, Visitor Visa নিয়ে এসেও কাজ করে যাচ্ছে।

আমাদের সরকারের নীতি-নির্ধারক মহলের শুভ , আশু ও জোরুরি নযর কাম্য। তাদের এ ব্যাপারে ভূমিকা নেবার আছে।

উল্লেখ্য, টেলিকম একটি গুরুত্ত্বপূর্ন সেবা খাত। এ খাতের Infra-structure ইতিমধ্যে এদেশে সম্পন্ন করাই আছে। এ খাত থাকবে, থাকতে হবে। এ খাতের আয়-ও বাড়বে। কিন্তু এদেশের টেলকম বিশেষজ্ঞ ও ইঞ্জিনিয়ারদের ও টেলিকম কর্মীদের কথা-ও চিন্তা করতে হবে। এ খাতের সাথে জড়িত লোকবল-কে নষ্ট করা যাবে না, তাদের জন্য কর্মখেত্র প্রস্তুত করতে হবে। বরং, তাদের ইতিমধ্যে প্রস্তুত করা বিশাল কর্মখেত্রে কাজের উপযুক্ত পরিবেশ ও Employment এর নিশ্চয়তা বিধান করতে হবে। আছেন কোন দেশ-দরদী বিষয়টা নিয়ে ভাববার বা কিছু করার?

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ১১ ই ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ১০:১৯

রাজীব নুর বলেছেন: টেলিকম শিল্পের লোকজন ১০০% কর্পোরেট। তাদের চিন্তা ভাবনার কিছু নাই।

২| ১৩ ই ফেব্রুয়ারি, ২০১৮ রাত ৮:৩৩

আবু সায়েদ বলেছেন: আবারো টুরিস্ট ভিসায় এসে অন্যকাজ করে গেলেন ভারতীয় শিল্পী---https://bangla.bdnews24.com/bangladesh/article1459577.bdnews

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.