নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

উতস

আবু সায়েদ

student

আবু সায়েদ › বিস্তারিত পোস্টঃ

মহান মুক্তিযুদ্ধের আসল চেতনা মহান ৭ই মার্চের ভাষনে নিহিত

০৬ ই মার্চ, ২০১৮ রাত ১০:১৫

স্বাধীনতা যুদ্ধ, যার মাধ্যমে এদেশ জালেমদের হাত থেকে মুক্ত হল। এই মুক্তিযুদ্ধের চেতনা কী- তা বের করতে যেন চেতনা-গবেষকদের ঘুম হারাম হয়ে গেছে। চেতনা আবিষ্কারক ও গবেষকদের নিরন্তর গবেষনা চলছে। আর চেতনা-ব্যবসায়ীরা নিত্য নতুন চেতনার ফেরি-ওয়ালা খুজে ফিরছে।

আসলে, এই মুক্তিযুদ্ধের আহবায়ক, বাঙ্গালী জাতির জনক, বংগবন্ধু 'শেখ মুজিবুর রহমান' ছাড়া আর কেঊ উত্তমভাবে এই মুক্তিযুদ্ধের চেতনা বুঝেছিলেন কি না সন্দেহ। আসুন, সেই মুক্তিযুদ্ধের আহবান শুনুন, ৭ই মার্চের ভাষন শুনুন বারবার। স্বাধীনতা যুদ্ধের মূল চেতনা এখানেই লুকিয়ে আছে।

এই ভাষনটি অনুধাবন করে কিছু মূল শিক্ষা বের হয়ে আসে, যা এই যুদ্ধের এবং স্বাধীনতা-কামী যে কোন জাতির চিরন্তন চেতনা বহন করে-

১। নিজের অধিকার সচেনতা- নিজের অধিকার অনুধাবন করতে শেখ। নিজের অধিকার আদায় করতে শেখ। প্রয়োজনে সংগ্রাম কর। (উল্লেখ্য, নিজের হক্ব ও অধিকার আদায়ে সংগ্রাম নিখাদ ইসলাম সম্মত ব্যাপার।)

২। দেশপ্রেম- নিজের দেশ ও জাতিকে ভালবাস। নিজের জাতির স্বার্থে , দেশের স্বার্থে কাজ কর। দেশ ও জাতি গঠন কর। প্রয়োজনে জান বাজি লাগাও। (উল্লেখ্য, এটাও একটা নিখাদ ইসলাম সম্মত বিষয়।)

৩। জালেমের বিরুদ্ধে সংগ্রাম কর--যে জালেম, জুলুম করে, তাকে ফিরাতে হবে। তাকে প্রতিহত করতে হবে। (এটা যে কোরান-সুন্নাহ সমর্থিত বিষয়, এতে কোন সন্দেহ নেই।)

৪। খোদার উপরে ভরসা- সকল কাজের ফলাফলের জন্য খোদার উপরে ভরসা রাখ। আল্লাহ না চাইলে কিছুই সম্ভব নয়। এজন্যই বংগবন্ধু ইনশাল্লাহ সহকারে বলেছিলেন- " এদেশ স্বাধীন করেই ছাড়ব, ইনশাল্লাহ"।

এখন, একজন সৎ, নির্ভীক , খাটি দেশপ্রেমিক ও ধর্মভীরু মানুষই হতে পারে আসল চেতনা বহনকারী। কারন বংগবন্ধু একজন খাটি দেশপ্রেমিক, সৎ ও ধার্মিক নেতা ছিলেন।

অপরদিকে, চাপাবাজ, ধান্ধাবাজ, কথার ব্যাপারী, অসত ও নাস্তিক নেতা ও বুদ্ধিজীবীরা, যারা নিজের স্বার্থের বিনিময়ে দেশের স্বার্থকে জলাঞ্জলী দিতে প্রস্তুত, যারা এ দেশের খেয়ে পড়ে বিদেশে সম্পদের পাহাড় জমাচ্ছেন, ---তারা আর যাই হোক- মুক্তিযুদ্ধের চেতনার ধারনকারী নন।

মন্তব্য ৮ টি রেটিং +০/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ০৬ ই মার্চ, ২০১৮ রাত ১০:২০

আবু তালেব শেখ বলেছেন: বংগবন্ধুর আদর্শের সাথে বর্তমান আওয়ামীলীগের অনেক তফাত। তিনি বেচে থাকলে জনগনের কথা ভাবতেন কারন উনার মধ্যে দেশপ্রেম ছিল।

২| ০৬ ই মার্চ, ২০১৮ রাত ১০:৪৫

চাঁদগাজী বলেছেন:


শেখ সাহেব যুদ্ধ হবে বলে টেরও পাননি; উনার কোন প্রস্তুতি ছিলো না; অকারণে উনাকে বিতর্কিত করবেন না; উনার পক্ষে যা সম্ভব উনি করে গেছেন। আপনার পক্ষে যা সম্ভব সেটা করেন; তবে, ম্যাঁওপ্যাঁও কম করবেন।

০৬ ই মার্চ, ২০১৮ রাত ১০:৫৩

আবু সায়েদ বলেছেন: আপনার কথার মধ্যেই বিতর্ক লুকিয়ে আছে। যারা সত্য-কে ভয় পায়, তারাই বিতর্ক করে।

আমি আমার একটা সহজ, সাদাসিধা অনুধাবন দিয়েছি, এর মধ্যে বিতর্কের কিছুই নাই।

০৭ ই মার্চ, ২০১৮ সকাল ৯:৩৪

আবু সায়েদ বলেছেন: বংগবন্ধু মুক্তির ঘোষনা দিয়ে দিলেন। আর-

চাঁদগাজী বলেন:
'শেখ সাহেব যুদ্ধ হবে বলে টেরও পাননি; উনার কোন প্রস্তুতি ছিলো না'।

বোধগম্য হইল না।

৩| ০৬ ই মার্চ, ২০১৮ রাত ১১:০০

রাজীব নুর বলেছেন: আপনি যদি যুদ্ধের সময় থাকতেন তাহলে কি যুদ্ধ করতেন?

০৬ ই মার্চ, ২০১৮ রাত ১১:০৬

আবু সায়েদ বলেছেন: আপনার কি মনে হয়?

৪| ০৭ ই মার্চ, ২০১৮ ভোর ৫:৩৮

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: ৭ ই মার্চের ভাষণ ইসলামী শরীয়াহ মোতাবেক দেয়া হয়েছিল। সুবাহান আল্লাহ।

০৭ ই মার্চ, ২০১৮ সকাল ৯:৩১

আবু সায়েদ বলেছেন: অন্তত বে-শরীয়াহ কিছু ছিল না

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.