নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

i blog/therefore i exist

অচিন্ত্য

"জগতে আনন্দযজ্ঞে আমার নিমন্ত্রণ"

অচিন্ত্য › বিস্তারিত পোস্টঃ

ধর্মশিক্ষাঃ স্মৃতি ও স্বপ্ন

০৬ ই অক্টোবর, ২০১৩ সকাল ১১:১১

ধর্মশিক্ষাঃ স্মৃতি ও স্বপ্ন



আমি তখন কুমিল্লা ইস্পাহানী পাবলিক স্কুল ও কলেজে পড়ি। অনেক স্কুলের মত আমাদের স্কুলেও হিন্দুধর্ম শিক্ষার আলাদা কোন শিক্ষক ছিলেন না। গণিতের শিক্ষক এবং তখনকার ভাইস প্রিন্সিপাল মাখন চন্দ্র বড়াল স্যার নাইন টেনে আমাদের হিন্দু ধর্মের ক্লাস নিতেন। বইখানা ছিল বেশ ছোট, আর স্যারও ছিলেন দ্রুতগতির। অল্প দিনের মধ্যেই বই শেষ হয়ে গেল। স্যার আর ক্লাস নেন না। তখন ধর্মশিক্ষা পিরিয়ডে হিন্দু শিক্ষার্থীরা সাধারণত লাইব্রেরিতে সময় কাটাত। আমি অবশ্য তা করতাম না। আমি ইসলাম ধর্মশিক্ষা ক্লাসে বসে থাকতাম। ভাল লাগত।



আমি ছিলাম আবাসিক ছাত্র। কুদরত-ই-খুদ হাউজে থাকতাম। এই হাউজটা ছিল টপ ফ্লোরে। হাউজের সাথেই লাগোয়া মসজিদ। ইসলাম ধর্মশিক্ষার ক্লাস নিতেন মসজিদের হুজুর। শিক্ষার্থীরা তাঁকে স্যার বলত না, বলত হুজুর। তিনি তাঁর ক্লাসে আমার উপস্থিতি নিয়ে কখনো প্রশ্ন তোলেন নি। সেজন্য তাঁর কাছে আমি কৃতজ্ঞ। কিন্তু একদিনের একটি স্মৃতি আজো আমাকে কষ্ট দেয়।



একদিন ইসলাম ধর্মশিক্ষা ক্লাসে আমি আর আমার খুব কাছের বন্ধু সাইফুর পাশাপাশি বসে আছি। হুজুর সাইফুরকে পড়া ধরলেন। কথা প্রসঙ্গে তিনি জানতে চাইলেন সাইফুর নিয়মিত নামাজ পড়ে কিনা। উত্তরে সাইফুর না বলেছিল। হুজুর তখন আমাকে দেখিয়ে বলেছিলেন, "তাহলে ওর সাথে তোর পার্থক্য কী ?"



কষ্ট থেকে নয়, নির্মোহ মনে আমার প্রশ্ন জাগে, ধর্মশিক্ষা এবং চর্চা কি মানুষে মানুষে পার্থক্য বাড়ানোর জন্য ? আমি সেই দিনের স্বপ্ন দেখি যেদিন শিক্ষা কারিকুলামে আলাদা আলাদা ধর্মশিক্ষার সিলেবাসের জায়গায় একটি সমন্বিত নীতিশিক্ষা সিলেবাস হবে। সেই সিলেবাসের অন্তর্গত পাঠ্যবই কোন নির্দিষ্ট ধর্মাবলম্বী শিক্ষার্থীদের জন্য হবে না। সেই বই সবাই এক ক্লাসে একসাথে পড়বে। সেখানে কনসুফিয়াস, খ্রীস্ট, মহানবী, বুদ্ধ, রামকৃষ্ণ... সবার কথা থাকবে।

মন্তব্য ১০ টি রেটিং +০/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ০৬ ই অক্টোবর, ২০১৩ সকাল ১১:৫০

অপর্ণা মম্ময় বলেছেন: স্কুলে এই বিষয়টা নিয়ে আমার তেমন স্মৃতি নেই। হিন্দু ধর্মের ক্লাসমেট রা ওদের ধর্ম শিক্ষার স্যার না এলে আমাদের ইসলাম ধর্মের ক্লাসই করতো। আমরাও মাঝে মাঝে ওদের ধর্ম পড়াবার সময় থাকতাম।

মাস্টার্সে পড়ার সময় এক মেয়ের সাথে পরিচয় হয় - নাম - পলি রানী দে। ও ইসলাম ধর্ম নিয়ে এতোটা জানতো যে অবাক হতাম। সেই মেয়ে এখন ঢাকা ইউনির লাইব্রেরিয়ান । এতো পড়াশুনা করে যে আমি অবাক হয় ওকে দেখে।

এই কথাটা খুব ভালো লাগলো -- ধর্মশিক্ষার সিলেবাসের জায়গায় একটি সমন্বিত নীতিশিক্ষা সিলেবাস থাকা প্রয়োজন। স্কুল লেভেলে আমরা নির্দিষ্ট ধর্ম নিয়েই পড়ছি কারিকুলামে কিন্তু জানার প্রয়োজনে আমরা কি অন্য ধর্মের বই পড়ছি না? এত এতো আর ধর্ম নষ্ট হচ্ছে না !!!

আমার নিকের কারণে অনেকেই আমাকে হিন্দু ধর্মের ভাবে, ইভেন কিছুদিন আগে হিন্দু ধর্মের ব্যাপারে একজন জিজ্ঞেস করে যখন জানল আমি এই বিষয়ে জানি না, খুব অবাক হয়েছে।

শুভকামনা অচিন্ত্য


০৬ ই অক্টোবর, ২০১৩ দুপুর ২:১৮

অচিন্ত্য বলেছেন: সময় করে পড়ার জন্য এবং এত্ত বড় একটা মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ। ভাল থাকুন।

২| ০৬ ই অক্টোবর, ২০১৩ দুপুর ২:০৮

হাসান মাহবুব বলেছেন: এই অভিজ্ঞতাটা আগে কোথায় যেন শুনসিলাম তোমার কাছ থেকে...

০৬ ই অক্টোবর, ২০১৩ দুপুর ২:১৯

অচিন্ত্য বলেছেন: একটা কমেন্টে।

৩| ০৬ ই অক্টোবর, ২০১৩ বিকাল ৪:৪৬

মামুন রশিদ বলেছেন: আপনার লেখার মুল অংশটা চিন্তা করার মত । স্কুলের শিক্ষা ব্যবস্থায় যদি প্রতিটা ধর্ম সম্পর্কে জানার সুযোগ থাকে তাহলে একটা স্কুল ছাত্রের অসাম্প্রদায়িক হয়ে বেড়ে উঠার সুযোগ তৈরি হবে ।

০৭ ই অক্টোবর, ২০১৩ সকাল ১০:২২

অচিন্ত্য বলেছেন: অনেক ধন্যবাদ। ভাল থাকুন

৪| ০৬ ই অক্টোবর, ২০১৩ বিকাল ৫:১৩

মুদ্‌দাকির বলেছেন: স্কুলের ধর্ম শিক্ষকের মন্তব্যের উপর ভিত্তি করে, ধর্ম শিক্ষা থাকা না থাকার ব্যাপারটা বিবেচনা করা ঠিক নয়, আমার স্কুল জিবনে কোন ধর্ম শিক্ষকই আমার প্রিয় ছিলন না, তাই আমি কোন ভাবেই আশা করি না যে তারা আমার কোন অমুসলিম বন্ধুর প্রিয় ছিলেন, ধর্ম শিক্ষা আরো গুরুত্ত্ব সহকারে কারিকুলামে সংযোজন করা উচিৎ। আর ধর্ম শিক্ষকদের উপযুক্ত প্রশিক্ষন দেয়া উচিৎ। আমার বিশ্বাস প্রায় অনেক স্কুলেই ধর্ম শিক্ষক নাই, আর যে কয়জনই বা আছেন তারা শিক্ষকতার মত গুরুত্ত্ব পূর্ন কাজের উপযুক্ত নন। স্কুলের বছর গুলোতে আরো অনেক গুরুত্ত্ব সহকারে ইসলাম শিক্ষা জরুরী ছিল !!!!

০৭ ই অক্টোবর, ২০১৩ সকাল ১০:২২

অচিন্ত্য বলেছেন: সময় নষ্ট করে পড়ার জন্য, ভাবার জন্য এবং মতামতের জন্য অনেক ধন্যবাদ। ভাল থাকুন।

৫| ০৯ ই অক্টোবর, ২০১৩ রাত ১১:১৯

অদ্বিতীয়া আমি বলেছেন: হিন্দু ধর্মের ক্লাস না করলেও , বই এর গল্প পড়তে ভালো লাগতো , প্রায়ই পড়তাম ।

পূজার আগাম শুভেচ্ছা । :)

১০ ই অক্টোবর, ২০১৩ সকাল ১০:২১

অচিন্ত্য বলেছেন: শুভেচ্ছা আপনাকেও, ঈদ এবং পূজার

পূজা মোবারক

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.