নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

একটা বৈষম্যহীন সমাজের স্বপ্ন নিয়ে, আমি প্রান্তিক জনতার কথা বলতে এসেছি...!

অগ্নি সারথি

একটা বৈষম্যহীন সমাজের স্বপ্ন নিয়ে, আমি প্রান্তিক জনতার কথা বলতে এসেছি.......!

অগ্নি সারথি › বিস্তারিত পোস্টঃ

মারমা জাতিস্বত্ত্বার জীবন কথা- পর্ব তিন

১১ ই আগস্ট, ২০১৪ সকাল ১১:৪১

গত পর্বের লিংকঃ

মারমা জাতিস্বত্ত্বার জীবন কথা- পর্ব এক

মারমা জাতিস্বত্ত্বার জীবন কথা- পর্ব দুই



ছবিঃ সাংগ্রাই উৎসবে নৃত্যরত কিছু মারমা কিশোরী

ফটো কার্টেসিঃ গুগল

ঐহিত্যগত ভাবে মারমা সমাজ ব্যবস্হাপনাকে গ্রাম, মৌজা ও সার্কেল এই তিন পর্যায়ে ভাগ করে পরিচালনা করা হয়। গ্রাম পরিচালনায় প্রধান হচ্ছেন "কারবারী"। মৌজা পর্যায়ে "হেডমেন" এবং সার্কেল প্রধান হচ্ছে রাজা । ১৮৮৪ সনের আঞ্চলিক সার্কেল বিধির আওতায় (Rules for Territorial Circles in the Chittagong Hill Tracts, 1884) তৎকালীন পার্বত্য চট্টগ্রাম জেলাকেঃ

(১) রাজা হরিশ্চন্দ্রের সার্কেল

(২) মং রাজার সার্কেল

(৩) বোমাং সার্কেল

(৪) সদর সাব ডিভিশনাল খাসমহাল

(৫) সাঙ্গু সাব ডিভিশনাল খাসমহাল

মোট ৫টি সার্কেলে ভাগ করা হয়। উল্লিখিত আঞ্চলিক সার্কেল বিধি দ্বারা তিন রাজার (পূর্ববর্তী রাজাদের বহাল রেখেই) তিনটি সার্কেলের (রাজা হরিশ্চন্দ্রের সার্কেল, মং রাজার সার্কেল, বোমাং সার্কেল) সীমানা নির্ধারণ করে দেয় বৃটিশ সরকার। পরবর্তীতে ১৮৮৪ সনের আঞ্চলিক সার্কেল বিধি সংশোধন ও পরিবর্তন করে ১৮৯২ সালে পার্বত্য চট্টগ্রাম জেলার পূর্বের তিনজন চীফের (রাজা) তিনটি সার্কেল (রাজ্য) বহাল রেখে সরকারী সংরক্ষিত বনাঞ্চলহসমূহ নামে আরও একটি সার্কেল গঠন করে মোট ৪টি সার্কেলে ভাগ করা হয়। এবং একই সাথে জেলার শাসন কাজ পরিচালনার জন্য বৃটিশ সরকার মোট ১৭টি বিধি সম্বলিত "Rules for the Administration of the Chittagong Hill Tracts"নামে একটি বিধিমালা প্রণয়ন করে। উক্ত বিধিমালার ৩নং বিধি দ্বারা সমগ্র জেলাকে মোট ৩৩টি ব্লক বা তালুকে বিভক্ত করা হয়। এবং ১.৫ বর্গমাইল থেকে ২০ বর্গমাইল এলাকা নিয়ে এক একটি মৌজা গঠন করার ব্যবস্থা করা হয়। প্রত্যেক তালুকে একজন দেওয়ান নিয়োগ ও তালুকসমূহকে মৌজায় বিভক্ত করে মৌজা হেডম্যান নিয়োগের ব্যবস্থা করা হয় একই সাথে তালুক দেওয়ান ও মৌজা হেডম্যানগণের প্রশাসনিক ক্ষমতাও নির্ধারণ করে দেয়া হয়। ১৯০০ সালে সরকার Rules for the Administration of the Chittagong Hill Tracts সংশোধন, পরিমার্জন ও পরিবর্ধন করে, পার্বত্য চট্টগ্রাম রেগুলেশন (Regulation 1 of 1900) নামের একটি আইন জারী করেন, যা স্থানীয়ভাবে Hill Tracts Manual নামে পরিচিত যেখানে ‘দেওয়ান’ পদটি বিলুপ্ত করা হয় এবং সার্কেল চীফ ও মৌজা হেডম্যানকে আদিবাসীদের সামাজিক বিরোধ নিষ্পত্তির কিছু বিচারিক ক্ষমতা দেয়া হয়।

উপরে উল্লেখিত সার্কেলে, মারমাদের দুটি সার্কেল বিদ্যমান। একটি মং সার্কেল ও অন্যটি বোমাং সার্কেল। মং সার্কেলটি পুরো খাগড়াছড়ি জুড়ে বিস্তৃত হলেও, বোমাং সার্কেল বান্দরবান জেলার ৯৫টি মৌজা এবং রাঙ্গামাটি জেলার রাজস্থলী উপজেলার ৯টি ও কাপ্তাই উপজেলার ৫টি মৌজাসহ মোট ১০৯টি মৌজা নিয়ে গঠিত। সার্কেল গুলোর রাজা গন তাদের প্রজাদের কাছে রাজা নামে পরিচিত হলেও কাগজে কলমে সরকারী ভাবে এখন পর্যন্ত সার্কেল চিফ নামেই পরিচিত।

চাকমা ও মং সার্কেল চীফ (রাজা) পদের ক্ষেত্রে রাজার জ্যেষ্ঠ পুত্র রাজা হবেন এবং রাজার একাধিক স্ত্রীর বেলায় প্রথম স্ত্রীর জ্যেষ্ঠ পুত্র রাজপদ লাভ করেন। রাজার ঔরসজাত কোনো পুত্র সন্তান না থাকলে, সেক্ষেত্রে জ্যেষ্ঠ কন্যার পুত্র রাজা হবেন। তবে মং সার্কেল চীফের বেলায় ঔরসজাত পুত্র-কন্যার অবর্তমানে দত্তক পুত্রের বা কন্যার বেলায় রাজপদ উত্তরাধিকারযোগ্য নয়। সেক্ষেত্রে মং সার্কেল চীফের ঔরসজাত পুত্র-কন্যার অবর্তমানে তাঁর স্ত্রী (রাণী) অতঃপর পিতৃ/মাতৃকুলের রক্ত সম্পর্কীয় কোনো যোগ্য ব্যক্তি প্রচলিত রীতি ও সমাজ স্বীকৃত প্রথা অনুসারে মং সার্কেল চীফ পদে অধিষ্ঠিত হবেন। বোমাং সার্কেলের প্রচলিত রীতি ও সমাজ স্বীকৃত প্রথা অনুযায়ী বোমাং রাজ পরিবারের পিতৃ/মাতৃকুলে যিনি সর্ব বয়োজ্যেষ্ঠ ব্যক্তি তিনি বোমাং সার্কেল চীফ হবেন। যদি সর্ব বয়োজ্যেষ্ঠ সেই ব্যক্তি বোমাং সার্কেলের চীফ পদ গ্রহণে অসম্মতি জ্ঞাপন না করেন, সেক্ষেত্রে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার বোমাং সার্কেলের মারমা সমাজে প্রচলিত নীতি ও সমাজ স্বীকৃত সার্কেল চীফ নিয়োগ পদ্ধতি অনুযায়ী তাঁকে সার্কেল চীফ পদে নিয়োগ দান করবেন।

এই রাজাদের শাসন ব্যবস্থা যতটা না বাস্তবিক, তার চেয়ে অনেক বেশি প্রতীকী। প্রতীকী এই অর্থে যে, রাজা হলেও ১৯০০ সালের পার্বত্য চট্টগ্রাম শাসন বিধির আওতায় (যেটি কিনা বর্তমান পর্যন্ত কার্যকর) একজন রাজার সেভাবে প্রশাসনিক কোন ক্ষমতা নেই, শুধু নামের রাজা। স্থানীয় অধিবাসীদের কাছ থেকে সরকারের পক্ষে ট্যাক্স আদায় করা আর পাহাড়ী জনগোষ্ঠীগুলোর সামাজিক বিচার-শালিস করার দায়িত্ব তাদের। আধুনিক রাষ্ট্র ব্যবস্থায় এই রাজতন্ত্রের প্রয়োজনীয়তা যেন ফিকে হয়ে এসেছে।

প্রতিটি মৌজায় একজন করে সার্কেল চিফের তথা রাজার প্রতিনিধি আছেন যিনি প্রশাসনিকভাবে হেডম্যান হিসেবে পরিচিত। সার্কেল প্রধানের (রাজা) সাথে পরামর্শ করে জেলা প্রশাসক হেডম্যানদের নিয়োগ দেন।



ফটোঃ হেডম্যানের সাথে আলোচনারত গবেষক (ডানে)

ফটো কার্টেসীঃ সহযোগী গবেষক-আসমা সিদ্দিকা



পাড়া (গ্রাম) গুলোতে থাকেন একজন করে কারবারী যারা ট্যাক্স আদায় এবং সামাজিক বিচার-শালিসে হেডম্যানকে সহায়তা করেন। কোনো বিচার বা শালিসের বিষয়ে হেডম্যান সমাধান দিতে অপারগ হলে সার্কেল চিফ তার সমাধান দিয়ে থাকেন।



(চলবে)

তথ্যসূত্র শেষ পর্বে যুক্ত করা হবে……

মন্তব্য ১৮ টি রেটিং +৩/-০

মন্তব্য (১৮) মন্তব্য লিখুন

১| ১১ ই আগস্ট, ২০১৪ দুপুর ২:১২

কান্ডারি অথর্ব বলেছেন:


জোসতো সিরিজটা +++

১১ ই আগস্ট, ২০১৪ দুপুর ২:৫৪

অগ্নি সারথি বলেছেন: ধন্যবাদ।

২| ১১ ই আগস্ট, ২০১৪ দুপুর ২:৪৩

মোঃ সাইফুল্লাহ শামীম বলেছেন: আদিবাসীদের জীবন এবং সংষ্কৃতির প্রতি আমি বরাবরই খুব কৌতূহলী। তবে কখনো সুযোগ হয়নি তাদের সাথে মেশার বা খুব কাছ থেকে তাদের উৎসব দেখার! আপনার সিরিজ টি তাই আমার কাছে বিশেষ গুরুত্বপূর্ণ! অনেক ধন্যবাদ।

১১ ই আগস্ট, ২০১৪ দুপুর ২:৫৩

অগ্নি সারথি বলেছেন: আপনাকেও অনেক ধন্যবাদ।

৩| ১১ ই আগস্ট, ২০১৪ বিকাল ৩:১৮

রুয়াসা বলেছেন: অনেক চমৎকার আর তথ্যে ভরপুর একটা লেখা। অবশ্য আপনার লেখা গুলো বরাবরই একটু অন্যরকম হয়। চলুক। সাথে আছি। অনেক অনেক ভাল লাগা জানিয়ে গেলাম আবারো।

১১ ই আগস্ট, ২০১৪ বিকাল ৩:২২

অগ্নি সারথি বলেছেন: ধন্যবাদ, ভাললাগা সানন্দে গ্রহন করা হল।

৪| ১১ ই আগস্ট, ২০১৪ বিকাল ৩:২০

রুয়াসা বলেছেন: শুধু কমেন্ট করার জন্য লগ ইন করেছি কিন্তু।

১১ ই আগস্ট, ২০১৪ বিকাল ৩:২৩

অগ্নি সারথি বলেছেন: খিকজ। ;) ;)

৫| ১২ ই আগস্ট, ২০১৪ রাত ১:২২

মুনতাসির নাসিফ (দ্যা অ্যানোনিমাস) বলেছেন: ইনফরমেটিভ সিরিজ!
চলুক ...

৩য় প্লাস!!

১২ ই আগস্ট, ২০১৪ ভোর ৬:৪০

অগ্নি সারথি বলেছেন: ধন্যবাদ আপনার তৃতীয় প্লাস এবং কষ্ট করে পুরো সিরিজ পড়ার জন্য।

৬| ১২ ই আগস্ট, ২০১৪ ভোর ৬:৪৪

এক্সট্রাটেরেস্ট্রিয়াল স্বর্ণা বলেছেন:
Apnar chobi kothay? ;) ;) ;)

১২ ই আগস্ট, ২০১৪ সকাল ৮:৫৩

অগ্নি সারথি বলেছেন: হেডম্যানের সাথে আলোচনারত গবেষক (ডানে)। খিক। ;) ;)

৭| ১২ ই আগস্ট, ২০১৪ সকাল ৯:০৮

লেখোয়াড় বলেছেন:
ভাল লাগল। এমন লেখাই চাই।

১২ ই আগস্ট, ২০১৪ সকাল ১১:৩২

অগ্নি সারথি বলেছেন: আসলে কিছু মানুষ চাই আপনাদের মত, যারা জানাতে জানেন, জানতে জানেন। ধন্যবাদ লেখোয়ার।

৮| ১২ ই আগস্ট, ২০১৪ বিকাল ৪:৩১

লেখোয়াড় বলেছেন:
ইয়ে, আমি লেখোয়ার নই, আমি "লেখোয়াড়"

১২ ই আগস্ট, ২০১৪ সন্ধ্যা ৬:২৯

অগ্নি সারথি বলেছেন: হা হা। আমি অনেক বেশি দুঃখিত অনাকাংখিত এই ভূলটির জন্য। এমন ভূল আর আশা রাখি কখনোই হবে না, লেখোয়াড়।

৯| ১৮ ই আগস্ট, ২০১৪ সকাল ৯:১০

এক্সট্রাটেরেস্ট্রিয়াল স্বর্ণা বলেছেন:
আমি জানতাম ;) ;) ;) ;)

আপনি কেমন আছেন?

১৮ ই আগস্ট, ২০১৪ সকাল ৯:২৯

অগ্নি সারথি বলেছেন: খারাপ নাই আপাতত। আপনি?
আচ্ছা এটাকে কি আপনার অন্যায় বলে মনে হয় না? আপনি যখন খুশি একজনকে কুশলাদি জিজ্ঞেস করে চলে যেতে পারেন, আর কারো যদি ইচ্ছা হয় আপনার খোজ খবর নেয়ার তবে কিচ্ছু করার নেই। আপনার ব্লগ বাড়ি পুরাই ফাকা!!!
সব ড্রাফটে!!! আবারো আগের মত ফাট্টাফাট্টি লেখা শুরু করেন তো। আমরা আছি আপনার সাথে আবারো।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.