নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি আহমাদ মাগফুর। ৯৪ এ ময়মনসিংহে আমার জন্ম। স্কুল, কওমি আর আলিয়া -- সবার অবদান প্রাপ্ত হয়ে আপাতত আমি ‘মূর্খ কবি’ হিসেবে জীবনযাপন করছি। তাই আমার অনেক কিছু জানতে ইচ্ছে করে। জানতে ইচ্ছে করে, মানুষ কেন খুন করে! জানতে ইচ্ছে করে, মানুষ কেন ভালবাসে!

আহমাদ মাগফুর

অবশেষে তুমি নিরব হলে, নিভে যায় দিগন্তের বাতি। দিক ভুলে পিছু হাটতে হাটতে, বেড়ে যায় আঁধারের বেলা। পান্থপথের ফুটপাত মনে রাখে তোমার, মোমের মত নরম আঙুলের ছোঁয়া। ভুলে যাই তখন, দিগন্ত আমারও আছে। রৌদ্র নেই যদিও। নেই বসন্তের সুখময় রেখা। উত্তর দক্ষিণ সব কিছু ভুলে আমি তখন সে দিগন্তেই ঝুঁকি। বিকেলের শেষে যে দিগন্তে জ্বলে টুকটুকে লাল স্বপ্নের অনুশিখা। তাই সাধারণ চাওয়াটাই আজ হলো প্রতিবাদ। রাগে নয় অনুরাগে। শুধু একবার খুলে দাও দিগন্ত তোমার। সিঁথিতে সিঁদুর কি বা কবুল বলার আগে।

আহমাদ মাগফুর › বিস্তারিত পোস্টঃ

শুভ জন্মদিন! শ্রদ্ধেয় আফসার নিজাম

২০ শে ফেব্রুয়ারি, ২০১৫ রাত ৮:১০



অনেক ভালোবাসি সত্বেও যাদেরকে ‘ভালোবাসি’ শব্দটি বলা হয় না ! সাধ্যমত শ্রদ্ধাসমেত বিশেষ অনুভূতি প্রকাশের আবশ্যকীয়তা থাকা সত্বেও যাদের জন্য কিছুই প্রকাশ করতে পারি না ! আমাকে শুধু ভালোবেসেই গেছে আর বিনিময়ে নিজের অপারগতায় কেবল নিরবতা ছাড়া যাদের আমি কিছুই দিতে পারিনা!

তাদেরই একজন শ্রদ্ধাবরেষু আফসার নিজাম।

হুম্ , আমাদের ‘নিজাম ভাই’। যিনি বাংলাদেশ সংস্কৃতিকেন্দ্রের সাহিত্য সংস্কৃতি বিভাগের পরিচালক এবং রুচিশীল প্রকাশনী আত্বপ্রকাশনের সত্বাধিকারী।
পদবীর গুনে হয়তো তাকে আরও গুনান্বিত করা যেত। কিন্তু তাতে আমাদের কিছুই যায় আসে না।

কারন আমরা তার আসল গুণটিই উদ্ধার করে ফেলেছি;
আর তা হলো তিনি মানুষকে ভালোবাসতে পারেন। অনেক বেশি ভালোবাসতে পারেন। আর যে শিক্ষা এবং অভিজ্ঞতা নিয়ে তিনি বড় হয়েছেন আজ অন্যকেও সেটা পরম যত্নে আর ভালোবাসা দিয়ে শেখাতে পারেন। এই অমায়িক মানুষটির আজ জন্মদিন। জীবনের ৩৬টি বসন্ত পেরিয়ে ৩৭তম বসন্তে আজ তিনি পা রেখেছেন। আর জীবনের সবচেয়ে কাছের ছায়া হয়ে তার সাথে জড়িয়ে আছে স্ত্রী রেহনুবা এবং সন্তানদ্বয় মিখাইল এবং হাইফা।

আজকের দিনে এই মানুষটার কিছুটা সান্যিধ্যের অনেক ইচ্ছে ছিলো। অথচ ইচ্ছার সাথে জীবনের অসঙ্গতির দিকটাই আমার জীবনে প্রবল।
সে যাই হউক। যেখানে থাকি যেমনই থাকি, প্রার্থনা করি!
ভালোবাসার মানুষগুলো যেন সবসময় ভালো থাকে!। ভালো থাকেন আমদের শ্রদ্ধেয় আফসার নিজাম!। সকল জীবনেই বন্ধনের ছায়াগুলো আরও অনেক দীর্ঘ হউক! আর আত্বায় বর্ষিত হউক অপার্থিব সালাম!।

শুভেছান্তে:
আহমাদ মাগফুর এবং‘উন্মেষপরিবার’

মন্তব্য ৩ টি রেটিং +০/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ২০ শে ফেব্রুয়ারি, ২০১৫ রাত ৮:৩৭

চাঁদগাজী বলেছেন:

" এবং রুচিশীল প্রকাশনী আত্বপ্রকাশনের সত্বাধিকারী। "

-বড় বড় পদ দখল করেন, ব্যবসাও করেন; দেশের বাকীদের জন্য কি মালয়েশিয়া আর ষৌদী?

২| ২২ শে এপ্রিল, ২০১৫ বিকাল ৪:৪০

আহমাদ মাগফুর বলেছেন:

আরে আরে ! তা হবে কেন!
পদতো আরো অনেক বাকী!
:D

৩| ২২ শে এপ্রিল, ২০১৫ বিকাল ৪:৪৩

আহমাদ মাগফুর বলেছেন:

চাঁদগাজী!
আপনার কোন পদ চাই বলুন! :-*

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.