নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

দুঃখের হাটে সুখ বেচি, শান্তি খুঁজি অশান্তির বাজারে। দাম দিয়ে কিনি যন্ত্রণা।

গেঁয়ো ভূত

ব্লগে নিজেকে একজন পাঠক হিসেবে পরিচয় দিতেই স্বাচ্ছন্দ্য বোধ করি। যা সঠিক মনে করি, অন্যায়ের বিরুদ্ধে, অবশ্যই দেশ ও দেশের মানুষের পক্ষে লিখতে চেষ্টা করি।

গেঁয়ো ভূত › বিস্তারিত পোস্টঃ

কবে আসবে সেই আলু পোড়া খাওয়ার দিন ?

১৫ ই মে, ২০২২ দুপুর ১২:৫৩


(ছবি: এক ফেসবুক বোনের ওয়াল থেকে তিনিও জানেননা এর সঠিক উৎস)

আমার প্রিয় বন্ধুদের মধ্যে যারা আশায় আছেন দেশ শ্রীলংকার মতো পুড়বে আর সেই আগুনে আলু পোড়া খাবেন তারা কতই না মহাজ্ঞানী-মহাজন ও দেশ প্রেমিক বন্ধুবর ! মাশাআল্লাহ।

আপনারা যদি একটা লিস্ট দিতেন আরো কোনো দেশ এই তালিকায় আছে কিনা? নাকি শুধু আপনাদের প্রিয় দেশটাকেই এই তালিকায় রেখেছেন তাহলে কিন্তু বেশ ভালো হতো!

আরো ভালো হতো যদি মোটামোটি একটা সময় বলে দিতেন কবে নাগাদ এই ঘটনা ঘটবে? কবে আসবে সেই মহেন্দ্রক্ষণ? তাহলে এই বাংলার আবাল-বৃদ্ধ-বণিতা আপনাকে কিন্তু শ্রদ্ধাভরে স্মরণে রাখতো! একটা দিন মাস বছর বলে দিন না! সমস্যা নাই, যদি কিছুই নাও হয়, পরে না হয় বলে দিবেন আপনারা সতর্ক করেছিলেন বলেই দেশ বেঁচে গেছে!

আমাদের এখানে দুর্নীতি হয়, বেশ বড় সাইজের, এটা যারা কোনোদিন পত্রিকা পড়েননা তারাও কিন্তু জানেন। আমাদের অবশ্যই অন্যায়ের-দুর্নীতির বিরুদ্ধে কথা বলা উচিত। দুর্নীতি ব্রিটিশ আমলে ছিল, পাকিস্তান আমলে ছিল, স্বাধীন বাংলাদেশে দুর্নীতিতে বিশ্ব চ্যাম্পিয়ন হওয়ার গৌরব (!?) আমাদের আছে।

আমাদের সর্বকালের প্রধান সমস্যার জনক-জননী হলো দুর্নীতি। দুর্নীতির বিষবৃক্ষের মূলোৎপাটনের জন্য আমাদের আন্দোলন-সংগ্রাম করা উচিত। এই বিষবৃক্ষের বিরুদ্ধে আন্দোলনে ডাক দেওয়ার জন্য কোনো রাজনীতিবিদ, বুদ্ধিজীবী, দেশপ্রেমিকের সন্ধান এই দুঃখিনী বাংলা মা আজো পায়নি। এই দুঃখ কোথায় রাখি বলেন?

অনেক দেশের সোনার খনি আছে, হীরার খনি আছে, তেলের খনি আছে, আছে ইউরেনিয়াম-প্লাটিনাম আরো কি কি জানি মহামূল্যবান ধাতুর খনি সেগুলোর নামও আমি ভালোভাবে জানিনা।

কিন্তু আমাদের আছে এক অত্যাশ্চর্য্য সম্পদ ফেবু প্রজন্ম !

শেয়ালের মত, একটায় আওয়াজ দিলো আর সবাই একসাথে হুক্কাহুয়া হুক্কাহুয়া শুরু করে দিলেন ! কিন্তু, বাছাধনেরা একবারও কি নিজেরে প্রশ্ন করেছেন শ্রীলন্কা আর আমাদের বাস্তবতা এক কিনা? আমরা কি শ্রীলঙ্কার আপন ভাই যে ওদের আর আমাদের ভাগ্য এক রশি দিয়ে বান্ধা ??

মন্তব্য ২২ টি রেটিং +৫/-০

মন্তব্য (২২) মন্তব্য লিখুন

১| ১৫ ই মে, ২০২২ দুপুর ১:৩২

নতুন বলেছেন: কিছু মানুষ আছে যারা দলের বিরোধিতা করতে গিয়ে এই সব বলে। কিন্তু চিন্তা করেনা যে দেশের খারাপ হলে সবারই কস্ট হবে।

আর দেশের সকল রাজনিতিকরাই ধান্ধাবাজ। যারা এখন ক্ষমতায় নাই তারা কস্টে এসব বলে।

কিন্তু বর্তমানের ক্ষমতায় যারা আছে তারাও দেশকে নিজেদের সম্পত্তি মনে করে যা ইচ্ছা তাই করে যাচ্ছে সেটাই আসল সমস্যা।

১৫ ই মে, ২০২২ বিকাল ৩:০৩

গেঁয়ো ভূত বলেছেন:


চমৎকার মন্তব্য ! ঘর পুইড়া আলু পোড়া খাইবো, কিন্তু থাকবো কই? এটা কিন্তু কেও ভাবে না !

২| ১৫ ই মে, ২০২২ দুপুর ১:৪৪

জোবাইর বলেছেন: বাংলাদেশে এই পর্যন্ত সামরিক, বেসামরিক, নির্বাচিত, অনির্বাচিত যত সরকারই এসেছে সবার অন্যতম এজেন্ডা ছিল দুর্নীতি দমন। এ উদ্দেশ্যে শুরুতে লোক দেখানো কিছু অভিযান চললেও সময়ের সাথে তা আস্তে আস্তে মিলিয়ে যায় বা গুটিয়ে নিতে বাধ্য হয়। কারণ এ জাতির শুধু রক্তে নয় ডিএনএ-তেও রয়েছে দুর্নীতির সুপ্ত বীজ। সুতরাং কে কার দুর্নীতি দমন করবে।

দুর্নীতির অভিযান সফল করতে হলে তা শুরু করতে হবে পরিবার থেকে। যেদিন এদেশের ঘরে ঘরে সন্তান তার পিতামাতার দুর্নীতির বিরুদ্ধে সোচ্চার হবে সেদিন থেকে এ অভিযান সফল হবে। অর্থনীতিবিদদের সব জল্পনা-কল্পনাকে মিথ্যা প্রমানিত করে, বিজ্ঞানের পরিবর্তে ধর্মীয় কিসসা-কাহিনীতে বিশ্বাসী, আপাদমস্তক দুর্নীতিগ্রস্ত ও একইসাথে ধর্মভীরু একটি জাতির অর্থনৈতিক উন্নতি কিভাবে সম্ভব বিশ্বে তার এক উজ্জল দৃষ্টান্ত স্থাপন করেছেন শেখ হাসিনা। বিশ্বের শীর্ষ স্থানীয় বিশ্ববিদ্যালয়ের অনেক গবেষক এ নিয়ে ইতোমধ্যে গবেষণাও শুরু করেছেন।

১৫ ই মে, ২০২২ বিকাল ৪:৩২

গেঁয়ো ভূত বলেছেন:


চমৎকার মন্তব্য ! এ জাতির শুধু রক্তে নয় ডিএনএ-তেও রয়েছে দুর্নীতির সুপ্ত বীজ।

আপনার সাথে একটু দ্বিমত আছে আমার, বিষবৃক্ষের গোড়া আর মূল ধরে টান দিতে না পারলে কিছুই হবে না। আপনার আমার নিষ্পাপ ভাই-বোন আত্নীয়-স্বজন কিন্তু দুর্নীতিগ্রস্ত হয়ে জন্মায় না, সিস্টেমই তাদেরকে দুর্নীতিগ্রস্ত করে তোলে।

খারাপ সিস্টেম টা বদলাতে হবে। এজন্য দরকার একজন হ্যামিলনের বাঁশিওয়ালা।

১৫ ই মে, ২০২২ বিকাল ৪:৩৮

গেঁয়ো ভূত বলেছেন:


একশত নব্বই বছর ব্রিটিশের গোলামী করেছি, পঁচিশ বছর পাকিস্তানের। সুতরাং আমাদের রন্ধ্রে রন্ধ্রে এই সুপ্ত বীজ খুব সহজে দূর কি দূর হয়ে যাবে বলে মনে হয়?

৩| ১৫ ই মে, ২০২২ দুপুর ১:৫৩

নিমো বলেছেন: যবে উগান্ডার ক্ষেত থেকে ফসল উঠে বাংলাদেশ পৌঁছাবে তবে। (যদি না এর মধ্যে উগান্ডা ইঁদুর, ফেউ সব খেয়ে দেয়।)। শাসক গোষ্ঠীকে ইদি আমিন বললেই হয়, দেশ নিয়ে টানাটানি কেন ?। এই পরিমান আত্মবিধ্বংসী মূর্খ বোধকরি শ্রীলঙ্কায়ও নেই।

১৫ ই মে, ২০২২ বিকাল ৪:৪৫

গেঁয়ো ভূত বলেছেন: সুন্দর বলেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ।

৪| ১৫ ই মে, ২০২২ দুপুর ২:১১

ভার্চুয়াল তাসনিম বলেছেন: সুন্দর পোষ্ট। অল্প কথায় চমৎকার লিখেছেন।

১৫ ই মে, ২০২২ সন্ধ্যা ৬:০১

গেঁয়ো ভূত বলেছেন:


আপনাকে অসংখ্য ধন্যবাদ। শুভকামনা। ভালো থাকবেন।

৫| ১৫ ই মে, ২০২২ রাত ১১:০৪

রাজীব নুর বলেছেন: আমি আশাবাদী মানুষ। এবং স্বপ্ন দেখতে ভালোবাসি। আমাই অপেক্ষায় আছি সুসময়ের। আমি সবাইয়াকে নিয়ে ভালো থাকতে চাই।

১৬ ই মে, ২০২২ সকাল ৯:৫৬

গেঁয়ো ভূত বলেছেন:


মানুষ তার আশার সমান বড়। আশা নিয়েই মানুষ বেঁচে থাকে। যখন আশা শেষ হয়ে যায় তখন আর কিছুই থাকেনা। আর স্বপ্ন দেখার ক্ষমতা হলো সবচেয়ে বড় ক্ষমতা।

ভালো থাকুন। অনেক অনেক শুভকামনা।

৬| ১৬ ই মে, ২০২২ রাত ১২:০১

মরুভূমির জলদস্যু বলেছেন: সব ঠিক আছে। শুধু আয়ের সাথে ব্যয়ের সমন্বয় করতে হিমসিম খেতে হচ্ছে।

১৬ ই মে, ২০২২ সকাল ১০:০৪

গেঁয়ো ভূত বলেছেন:



আল্লাহ আমাদের সকলের সুন্দর পরিকল্পনাগুলো বাস্তবায়নে সাহায্য করুন।

ভালো থাকুন। অনেক অনেক শুভকামনা।

৭| ১৬ ই মে, ২০২২ সকাল ৭:৩৫

রূপক বিধৌত সাধু বলেছেন: পছন্দের সরকার যেহেতু ক্ষমতায় নেই। সুতরাং দেশ ধ্বংস হয়ে গেলেও অসুবিধা নেই।

১৬ ই মে, ২০২২ সকাল ১০:১২

গেঁয়ো ভূত বলেছেন:


পৃথিবীতে আমরাই মনে হয় একমাত্র বিভক্ত জাতি। কোনোদিনই আমরা এক হতে পারিনি, একাত্তুরে যখন দেশ জ্বলে পুড়ে ছাই হচ্ছিলো, মানুষের জান-মালের যখন এতটুকু নিরাপত্তা ছিলোনা তখনও একদল স্বাধীনতার বিরোধিতা করলো। আর কত ? আমরা কি এমনি থেকে যাবো? আমরা কোনোদিনই বদলাবো না ?

ভালো থাকুন প্রিয় ভাই । অনেক অনেক শুভকামনা।

৮| ১৬ ই মে, ২০২২ সকাল ১১:০৭

সৈয়দ মশিউর রহমান বলেছেন: আমরা সবাই এমন দলকানা যে দেশের ক্ষতি হলেও দল যেন ক্ষমতায় থাকে এবং আলুপোড় যাতে ওয়া যায় সেই ধান্ধায় থাকি। আমরা যারা আওয়ামী লীগ করি তাদের ইচ্ছা দেশ গোল্লায় যাক কিন্তু তাদেরই ক্ষমতায় থাকতে হবে পক্ষান্তরে আমরা যারা বিএনপি করি তাদেরও একই ইচ্ছা দেশ রসাতলে যাক তাদেরই ক্ষামতায় যেতে হবে। এই হলো অবস্থা তাহলে দেশের ভালো হবে কি করে?

১৬ ই মে, ২০২২ সকাল ১১:৫১

গেঁয়ো ভূত বলেছেন:


চমৎকার মন্তব্যে আমাদের দেশের কি করুন বাস্তব চিত্রই না তুলে ধরলেন ! আহারে !
কত রকমের-বর্ণের ডান, বাম, পূর্ব, পশ্চিম, উত্তর পন্থী রয়েছে এখানে ! কিন্তু দুঃখিনী মা বাংলাদেশ পন্থীর একটু অভাব এই তো !

ভালো থাকুন প্রিয় ভাই । অনেক অনেক শুভকামনা।

৯| ১৬ ই মে, ২০২২ দুপুর ১:১৭

রানার ব্লগ বলেছেন: যেই দিন কারো আলুর গোডাউন বা বাগান পুড়বে সেই দিন !!!

১৬ ই মে, ২০২২ দুপুর ১:৩৩

গেঁয়ো ভূত বলেছেন:


সেইদিন আলু পড়া খাওয়ার স্বাধও মিটবে।

ভালো থাকুন প্রিয় ভাই । অনেক অনেক শুভকামনা।

১০| ০৬ ই জুন, ২০২২ দুপুর ২:২১

কাজী ফাতেমা ছবি বলেছেন: আল্লাহ আমাদের সঠিক বুঝদান দান করুন

০৬ ই জুন, ২০২২ দুপুর ২:৫০

গেঁয়ো ভূত বলেছেন: ভালো থাকুন প্রিয় বোন । অনেক অনেক শুভকামনা।

১১| ১৭ ই জুন, ২০২২ দুপুর ২:২০

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: উন্নয়নের নামে হাওয়া খেতে হচ্ছে সাধারণ মানুষকে আর ওনারা খিচুড়ি রান্না শিখতে বিদেশে যাচ্ছে। হাজিদের সেবা দিতে ২৯১ জন যাচ্ছে হজ্বে। বাজারে গিয়ে আলু প্টল কিনলে মাছ কেনার পয়সা থাকেনা, শ্রীলঙ্কাতেও এসব হয়েছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.