নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

দুঃখের হাটে সুখ বেচি, শান্তি খুঁজি অশান্তির বাজারে। দাম দিয়ে কিনি যন্ত্রণা।

গেঁয়ো ভূত

ব্লগে নিজেকে একজন পাঠক হিসেবে পরিচয় দিতেই স্বাচ্ছন্দ্য বোধ করি। যা সঠিক মনে করি, অন্যায়ের বিরুদ্ধে, অবশ্যই দেশ ও দেশের মানুষের পক্ষে লিখতে চেষ্টা করি।

গেঁয়ো ভূত › বিস্তারিত পোস্টঃ

সামহোয়ারইনব্লগ একটি ফিনিক্স পাখি

০৭ ই মে, ২০২৩ সকাল ৯:২১



সামহোয়ারইনব্লগ বাংলা ভাষায় সবচাইতে বড় এবং জনপ্রিয় ব্লগিং ওয়েব পোর্টাল। এখানকার ব্লগাররা তাদের প্রিয় এই ব্লগ কে সামু নাম ডাকে। ইদানিং ব্লগারদের মধ্যে কেউ কেউ বিভিন্ন পোস্ট এর কমেন্টে একটি কঠিনতম শব্দবন্ধ ব্যবহার করছেন "মৃতপ্রায় সামু"। আমার মনে হয় কথাটি সঠিক নয়।

যারা কথাটি বলছেন তারা প্রায় সবাই সামুতে পুরাতন ব্লগার, সে তুলনায় খুব বেশি হলে আমাকে বরং একজন শিশু ব্লগার বলা যায়। তারা সামুর অনেক ঘটনা দুর্ঘটনার সাক্ষী, অনেক অভিজ্ঞতায় অভিজ্ঞ। সামুতে আমার বিচরণ শুক্কুরে শুক্কুরে আষ্টদিন। সামুতে এধরনের একটা পোস্ট দেবার জন্য আমি নিজে ঠিক কতখানি যোগ্য তা নিয়ে আমারও সংশয় রয়েছে। সিনিয়র ব্লগারদের নিকট থেকে বিষয়টি নিয়ে লেখা প্রত্যাশা করে আসছিলাম। যদি কেউ লিখে থাকেন তাহলে সেটা আমার দৃষ্টি এড়িয়ে গিয়েছে। যাইহোক অনেক দিন ধরে যে কথাটি মাথায় ঘুরপাক খাচ্ছিলো তা বলে ফেলাই শ্রেয় মনে করছি।

যারা কথাটি বলছেন তাদের প্রতি আমার একটা প্রশ্ন, আপনারা কি এমনটা কখনো দেখেছেন বা শুনেছেন যে মৃতপ্রায় কাউকে শক্ত মোটা রসি দিয়ে বেধে রাখা হয়? হয় না। কাউকে হত্যা করতে চাইলে এমনটা হতে পারে সেটি অবশ্য ভিন্ন কথা।

সামু একটা অনলাইন প্লাটফর্ম। দেশে সিংহভাগ ইন্টারনেট ব্যবহারকারী মোবাইল ইন্টারনেট ব্যবহার করেন অথচ তাদেরকে সামুতে এক্সেস করার সুযোগ দেয়া হচ্ছে না। হাত পা বাধা অবস্থায় যে বছরের পর সাতার কাটতে পারে, বন্ধন খুলে দিলে তার অবস্থাটা কেমন হতে পারে একবার ভাবুন তো! আপনাদের কি মনে হয় দুর্বলকে কেউ আটকে রাখতে চায়? চায় না। সামু দুর্বল নয়, মৃতপ্রায়ও নয়, সামুকে দুর্বল করে রাখার চেষ্টা করা হয়ে থাকতে পারে।

সামু দেশপ্রমিক সচেতন নাগরিকদের মত প্রকাশের একটি স্বাধীন প্লাটফর্ম যেখানে প্রতিনিয়ত নতুন ব্লগারগন যুক্ত হতে পারেন স্বাধীনভাবে। সামু একটা চলমান ট্রেন জার্নির মত যেখানে প্রতিটি স্টেশনে যাত্রীদের উঠানামা আছে কিন্তু ইহা কখনো খালি হয়ে যাবেনা। কারন,সামুর গন্তব্য কোন নির্দিষ্ট স্টেশন পর্যন্ত নয়, অন্তহীন ভবিষ্যত পানে অবিরাম ছোটে চলাই ইহার লক্ষ্য।

সামুতে যেভাবে সত্যের অনুসন্ধান করা হয় এটা একটা গুড প্র্যাকটিস এবং ইহা যে দেশ ও দশের জন্য কল্যানকর তাতে কোন সন্দেহের অবকাশ নেই। দেশের প্রতিটা ক্ষমতাসীন সরকারই দাবি করে থাকবেন তারা দেশ ও জনগণের কল্যাণ চান। তাহলে লক্ষ্য উদ্দেশ্য যদি এক হয় তাহলে কেন সামুর প্রতি এমন বিমাতা সুলভ আচরণ তা আমার মতো বোকার বোঝে আসে না। তবে কি ব্লগারদের কোনো এক্টিভিটি ক্ষমতাসীনদের প্রতি ভুল বার্তা প্রেরণ করে নাকি তাদের কে কেহ ভুল বুঝায়? ঘরের ইঁদুর যেমন ডোলে (ধান সংরক্ষণের বাসের তৈরী বৃহৎ কন্টেইনার) বসে বসে ধান খায় তেমনি সামুর ভেতরের কোন ব্লগার এর সাথে কোন স্বরযন্ত্রের সাথে যুক্ত কিনা তা অবশ্য কখনো শোনা যাই নাই।

প্রতিটা ব্যাক্তি, প্রতিষ্ঠান ও জাতির জীবনে উত্থান-পতন থাকে। এসব পরিস্থিতি থেকে উত্তরণের জন্য পরিবর্তিত পরিস্থিতির সাথে তাল মিলিয়ে নীতিমালা এবং প্রয়োজনীয় প্রযুক্তিগত হালনাগাদ দরকার হয়। সামুও এর ব্যাতিক্রম নয়। সামুরও প্রযুক্তিগত হালনাগাদ আবশ্যিক। এক্ষেত্রে সামুর প্রযুক্তি বিশেষজ্ঞ গণ প্রয়োজনে ব্লগারদের সাথে মতবিনিময় করে প্রয়োজনীয় ব্যাবস্থা নিলে আশানুরূপ সাফল্য পাবেন বলে মনে করি।

আমি নিজে খুব অল্প সময়ে যেভাবে সামুর প্রতি ভালবাসা অনুভব করি তাতে বুঝতে অসুবিধা হয় না যারা পুরাতন ব্লগার সামুর প্রতি তাদের ভালবাসা কতটা গভীর থেকে গভীরতর। অযুত ব্লগারের ভালবাসায় সিক্ত যে সামু সে বরাবরই স্বমহিমায় উদ্ভাসিত হবে এটাই তো স্বাবাভিক।

সামুতে যারা লেখক তারাই আবার এর পাঠক, সমালোচক এবং মন্তব্যকারী। অন্য দিকে সামুর পাঠকরাই একসময় সামু ব্লগার বা লেখকে পরিণত হচ্ছেন। এমন সুন্দর একটা ব্যবস্থা সামু ছাড়া আর কোথাও খোঁজে পাওয়া যাবে না। আমি মনে করি এটাই সামুর মূল শক্তি। এই শক্তির জোড়েই সামু টিকে থাকবে, ফিনিক্স পাখির মতো ধ্বংসের মাঝে থেকে বার বার জীবিত হয়ে ফিরে আসবে অগণিত ব্লগারদের ভালবাসার সামু।

মন্তব্য ৬৩ টি রেটিং +১৭/-০

মন্তব্য (৬৩) মন্তব্য লিখুন

১| ০৭ ই মে, ২০২৩ সকাল ৯:৩৩

আলমগীর সরকার লিটন বলেছেন: জয় হোক সামুর এগে যাক
আকাশ থেকে মাটি এমন কি মৃত্যুঞ্জয়ী!
অনেক শুভ কামন জানাই-------------------

০৭ ই মে, ২০২৩ সকাল ৯:৪৫

গেঁয়ো ভূত বলেছেন: ভালবাসা জানবেন প্রিয় ব্লগার। প্রথম মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ ও কৃতজ্ঞতা।

২| ০৭ ই মে, ২০২৩ সকাল ৯:৫৮

শেরজা তপন বলেছেন: সামুর এমন বেহাল দশা বেশ কয়েক বছর ধরে মাঝে মধ্যেই হচ্ছে- ফের কোন না কোনভাবে ব্লগার খরা কেটে যাচ্ছে।
অনেকেই বিবিধ কারনে শঙ্কিত হয়! একথা ভাবার কোন কারণ নেই যে সবাই শঙ্কায় শঙ্কিত হয়- কেউ কেউ আনন্দে শঙ্কা প্রকাশ করে। অনেকেই মনে করে উনি নেই তিনি নেই তাই এই ব্লগের এমন হাল। এটা সমুর্ণ ভুল ধারনা। সামু চলবে তাঁর নিজস্ব গতিতে।
কত ঝড় ঝঞ্জা গেল সামুর উপ্রে দিয়ে- আগে ভয় হোত কিন্তু এখন আপনার মত আমি টেনশন করছি না। গত দু'তিন বছরে বার বিশেক এমন হয়েছে!!
চমৎকার লিখেছেন। আশা করি ব্লগ কতৃপক্ষ ব্লগের উন্নয়নে আপনার উল্লেখিত বিষয়গুলোর দিকে নজর দিবেন।

০৭ ই মে, ২০২৩ সকাল ১১:৩২

গেঁয়ো ভূত বলেছেন: আপনার সাথে সম্পূর্ণ একমত। ঝড়-জঞ্ঝা উত্থান-পতন এগুলো জীবনেরই অংশ। তবে যুগের সাথে তাল মিলিয়ে সব কিছুরই যুগপোযোগী করার অবশ্যই প্রয়োজন রয়েছে।

আর অন্যের ঘরে আগুন দিয়ে আলুপোড়া খাওয়ার লোক সবখানেই থাকতে পারে এটা কোন ব্যাপার না।

৩| ০৭ ই মে, ২০২৩ সকাল ১০:০০

আহমেদ জী এস বলেছেন: গেঁয়ো ভূত ,




ভালো লিখেছেন। এ থেকে সামুর প্রতি আপনার ভালোবাসারই দেখা মিলেছে।
ব্লগে সামুর এই অবস্থা নিয়ে অনেক লেখা ব্লগে রয়েছে। আমি যেহেতু সব লেখালিখির ঠিকুজি রাখিনে বা আমার রাখা হয়ে ওঠেনা তাই লিংক দিতে পারছিনে। এ আমারই ব্যর্থতা।
ব্লগের কারিগরি দিকটি আসলেই দূর্বল। অনেকেই অভিযোগ করেন যে, মোবাইল দিয়ে সামুতে ঢোকা যায়না। অভিযোগটি মিথ্যে নয়। ব্লগ কর্তৃপক্ষ এই কিছুদিন আগেও মোবাইল দিয়ে সামুতে ঢোকা না ঢোকা নিয়ে জানতে চেয়েছিলেন ব্লগারদের কাছে। সেই জানতে চাওয়ার পরিনতি কি হয়েছে জানিনে !

যে লেখক-পাঠকরেরা ব্লগের শক্তি, ব্লগে তাদের অনুপস্থিতি, মন্তব্যে অনীহা, কম সংখ্যার পোস্ট ইত্যাদি নিয়ে ০৪ ঠা মে, ২০২৩য়ে ,ভার্চুয়াল তাসনিম একটি পোস্ট দিয়েছেন "সাময়িক: ব্লগের এ অবস্থা কেন?" নামে যেখানে ব্লগের অবস্থার কথা বলা হয়েছে। সেখানে আমি মন্তব্যে
যা বলেছি তা প্রাসঙ্গিক বলে আপনার এখানেও তুলে ধরছি -
সকল এ্যাক্টিভ - ইনএ্যাক্টিভ, চুপ করে থাকা বা সরব না হতে চাওয়া ব্লগাররা যদি নিয়মিত ভাবে ইচ্ছে করে বা অনিচ্ছা নিয়েও বেশ কিছু সময় ব্লগের "অনলাইনে আছেন"য়ে নিজেদের উপস্থিতি জানান দেন (মন্তব্য করুন বা না করুন) তবে সংখ্যাটা ২০০/৩০০ হওয়া কঠিন কিছুতেই নয়। ।
ব্লগকে ভালোবেসে আমরা সকল ব্লগারেরা এইটুকুও কি করতে পারিনা ? এতে আর্থিক চাপে থাকা ব্লগেরও হয়তো কিছু লাভ হয়। ব্লগে সব সময় ২০০/৩০০ ব্লগারেরা যদি অনলাইনে থাকেন তবে বিজ্ঞাপনদাতারাও উৎসাহিত হবেন ব্লগে বিজ্ঞাপন দিতে। বিজ্ঞাপনদাতারা ব্লগে বিজ্ঞাপন দিতে অনুৎসাহের কারন হিসেবে ব্লগ কর্তৃপক্ষ থেকে এটাই জেনেছি। সুতরাং আমাদের ভাবা উচিৎ , মন্তব্য করি আর না করি, পোস্ট পড়ি আর না পড়ি; আমরা যেন অধিক সংখ্যায় ব্লগে হাজির থাকি। কাজেকর্মে বাইরে গেলেও যেন "লগ অফ" করে কেউ না যাই।
এই আশা করাটাও কি কঠিন কিছু ?

সামু মৃতপ্রায় কিনা জানতে চেয়ে যে সব কারনগুলো বলেছেন, মনে হয় তার সমাধানের একটাই সহজ পথ - দলবেঁধে কারনে অকারণে সামুতে বিচরণ করা....... বিচরণ করা এবং বিচরণ করা।

০৭ ই মে, ২০২৩ সন্ধ্যা ৬:১৮

গেঁয়ো ভূত বলেছেন: শ্রদ্ধেয় আহমেদ জী এস,
অসংখ্য ধন্যবাদ ও কৃতজ্ঞতা। আপনার মন্তব্যে সবসময়ই গুরুত্বপূর্ণ পর্যবেক্ষণ থাকে, থাকে প্রয়োজনীয় দিক নির্দেশনা, সেজন্য আমি শুধু আমার পোস্ট বা প্রতিমন্তব্য নয় সর্বাবস্থায়ই আপনার মন্তব্যের জন্য চেয়ে থাকি।

আমার ধারনা সামুতে বেশিরভাগ সময় যে চার পাঁচ শ ভিজিটর দেখায় তাদের বেশিরভাগই সামুর ব্লগার। তাদের অনেকেই লগইন না করে সামুতে চোখ রাখে, এটা অনেক সময় আমার ক্ষেত্রেও হয় , সম্ভবত অনেকেই এটা করেন। একটু কষ্ট লগইন করলে কিন্তু আমরা সামুর অন্য রকম একটা চেহারা দেখতে পাব সম্ভবতঃ।

আপনার সুস্থতা কামনা করছি।

৪| ০৭ ই মে, ২০২৩ সকাল ১০:১৪

মিরোরডডল বলেছেন:



সামু একটা চলমান ট্রেন জার্নির মত যেখানে প্রতিটি স্টেশনে যাত্রীদের উঠানামা আছে কিন্তু ইহা কখনো খালি হয়ে যাবেনা। কারন,সামুর গন্তব্য কোন নির্দিষ্ট স্টেশন পর্যন্ত নয়, অন্তহীন ভবিষ্যত পানে অবিরাম ছোটে চলাই ইহার লক্ষ্য।

কি বলবে এটা একজন শিশুর কথা!!! :)
শিরোনামের প্রশ্নের উত্তর এই কথায় আছে।

কোন স্টেশন থেকে হয়তো কখনও যাত্রীই উঠবে না, কিছুটা পথ হয়তো যাত্রীহীনও চলতে হতে পারে, আবার অন্য স্টেশন থেকে অনেক যাত্রী একসাথে। এভাবে চলমান জীবনের মতো সামুর পথচলা সচল থাকবে।

ভালোবাসার যেমন কোন কারণ থাকে না, এটা এমনিতেই হয়ে যায়। ভালোবাসার প্রিয় মানুষকে যেমন কখনও ভোলা যায় না, ঠিক সেরকম সামুর প্রতি ভালোবাসা বা মায়ার কারণে সামুকে ভুলে বেশিক্ষণ দূরে থাকা যায়না। ঘুরে ফিরে সেই আবার আসা। এভাবেই সবাই আসবে যার যার মতো সময় করে।


০৭ ই মে, ২০২৩ সন্ধ্যা ৬:২৫

গেঁয়ো ভূত বলেছেন: প্রিয় মিরর আপু, চমৎকার পর্যবেক্ষণ এবং সামুর প্রতি গভীর ভালবাসার প্রকাশ রয়েছে আপনার মন্তব্যে। বিশ্বাস করুন আপনারা অনেকেই রয়েছেন যাদেরকে অনলাইন না পেলে কেমন যেন শুন্যতা কাজ করে ব্লগে এলে। অনেকটা এডিকশনের মতো।

ভাল থাকুন সবাই। ভাল থাকুক আমাদের সামু।

৫| ০৭ ই মে, ২০২৩ সকাল ১০:১৫

অপু তানভীর বলেছেন: সত্যি বলতে কি এখন সামুতে কেবল মাত্র সেই সব ব্লগাররাই আসে যাদের সামুর প্রতি একটা টান তৈরি হয়েছে । এই টান গুলো যতদিন টিকে থাকবে তটদিন সাম নিয়ে চিন্তার কিছু নেই । অবশ্য এমনিতেও খুব একটা চিন্তিত হওয়ার কিছু নেই কিন্তু !

০৭ ই মে, ২০২৩ সন্ধ্যা ৬:৩০

গেঁয়ো ভূত বলেছেন: সত্যি কথাই বলেছেন। তবে মানুষ যাকে ভালবাসে তাকে হারাবার ভয় মনের গহীনে এতটুকু হলেও উঁকি দেয়।
ভাল থাকুন সবাই। ভাল থাকুক আমাদের সামু।

৬| ০৭ ই মে, ২০২৩ সকাল ১০:১৮

মিরোরডডল বলেছেন:
টাইপো
কি বলবে, এটা হবে কে বলবে

০৭ ই মে, ২০২৩ সন্ধ্যা ৬:৩১

গেঁয়ো ভূত বলেছেন: হুম বুঝেছি। =p~

৭| ০৭ ই মে, ২০২৩ সকাল ১০:৫৩

কামাল১৮ বলেছেন: এটাই প্রকৃতির নিয়ম।কখনো শীত আসবে আবার শীতের পর বসন্ত আসবে।

০৭ ই মে, ২০২৩ সন্ধ্যা ৭:৪৬

গেঁয়ো ভূত বলেছেন: গভীর ধীশক্তি সম্পন্ন বিজ্ঞ মন্তব্যকারী অব সামু, আপনার কথায় আমরা অবশ্যই আশ্বস্ত হতে পারি।

ভাল থাকুন সবাই। ভাল থাকুক আমাদের সামু।

৮| ০৭ ই মে, ২০২৩ সকাল ১১:০৫

কাজী ফাতেমা ছবি বলেছেন: সামু কখনো বন্ধ হবে না। খরা চলবে আবার বৃষ্টিও আসবে। আবার আসবে বসন্ত। সামু চলমান থাকবে ইংশাআল্লাহ

০৭ ই মে, ২০২৩ সন্ধ্যা ৭:৫৪

গেঁয়ো ভূত বলেছেন: আবার আসবে বসন্ত, আবার ফুটবে ফুল, গাছে গাছে গাইবে পাখি, তটিনীর বুকে বেজে উঠবে কলতানের সুরের রাগিনী !! চলমান থাকবে আমাদের সামু। ইনশাআল্লাহ।

ভাল থাকুন সবাই। ভাল থাকুক আমাদের সামু।

৯| ০৭ ই মে, ২০২৩ সকাল ১১:৪১

মরুভূমির জলদস্যু বলেছেন:
- সামুর সময় শেষ হয়ে এসেছে সেটা ভাবার কোনো কারণ আমিও দেখি না।
- তবে এটিও সত্যি সামুতে পোস্ট আর মন্তব্যের পরিমান কমেছে।

০৭ ই মে, ২০২৩ রাত ৮:০২

গেঁয়ো ভূত বলেছেন: আমি আপনার সাথে সম্পূর্ণরূপে একমত।

দেখছেন খালি একটু নাড়া দিছি আর সবাই কেমন হারেরেরেরে করে সামুভূমি রক্ষার জন্য যার যা আছে তাই নিয়ে ঝাঁপিয়ে পড়েছে!!

ভাল থাকুন সবাই। ভাল থাকুক আমাদের সামু।

১০| ০৭ ই মে, ২০২৩ সকাল ১১:৪৬

রানার ব্লগ বলেছেন: পৃথীবি তার পরিক্রমায় কখনো চন্দ্র গ্রহণ কখনো সুর্য গ্রহনের মুখমুখী হয় তাই বলে কি পৃথীবির পরিক্রমা বন্ধ থাকে? ঠিক তেমনি সামু চলার পথে কখনো অমাবস্যা হবে কখনো পুর্নিমা হবে । এটাই প্রাকৃতিক নিয়ম ।

০৯ ই মে, ২০২৩ সকাল ৯:০৫

গেঁয়ো ভূত বলেছেন: একদম বাস্তব কথা, এর চাইতে সুন্দর উদাহরণ আর হয় না।

ভাল থাকুন সবাই। ভাল থাকুক আমাদের সামু।

১১| ০৭ ই মে, ২০২৩ দুপুর ১২:৩২

মোঃ মাইদুল সরকার বলেছেন:
আমার মনে হয়না সামু বন্ধ হবে। চলতে থাকুক অনন্তকাল। সবাই মানে ব্লগারটা একটু সময় দিলেই সামু প্রানবন্ত।

০৮ ই মে, ২০২৩ সকাল ১০:১৬

গেঁয়ো ভূত বলেছেন: আপনার সাথে একমত। আমার মনে হয় সামুর প্রাণ ভোমরা লুকিয়ে আছে ব্লগারদের কমেন্টস এর মধ্যে।

১২| ০৭ ই মে, ২০২৩ দুপুর ১২:৫৪

রাজীব নুর বলেছেন: সামু ঠিকই আছে।
কখনও পোস্ট বা মন্তব্য কম হলেই কেউ কেউ হায় হায় শুরু করে দেয়। ইহা ভুল।

সামুর কোনো সমস্যা নেই। ভালোই চলছে।

০৯ ই মে, ২০২৩ সকাল ৯:০৭

গেঁয়ো ভূত বলেছেন: মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ। ভাল থাকবেন।

১৩| ০৭ ই মে, ২০২৩ বিকাল ৩:৫৭

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: আপনার পোস্ট ও আপনার পোস্টের শিরোনাম একই সাথে এটাই বোঝায় সামু হয়তো বন্ধ হবে না । এই বিশ্বাসটা সত্য হোক !!

০৯ ই মে, ২০২৩ সকাল ৯:১২

গেঁয়ো ভূত বলেছেন: সুন্দর আশাবাদ। সামু আমাদের প্রাণ খুলে নিশ্বাস ফেলার একমাত্র জায়গা। এমন করে প্রাণ খোলে কথা বলার, মন খোলে চিন্তা করার জায়গা আর কোথায় পাবো বলেন?

১৪| ০৭ ই মে, ২০২৩ বিকাল ৪:০৮

নতুন বলেছেন: সামুকে সচল রাখতে প্রয়োজনীয় অর্থের জোগানের ব্যবস্থা করতে না পারলে এক সময় ঠিকই সামু বন্ধ করে দিতে হবে।

ব্যক্তি উদ্দোগে এমন একটা ব্লগ এতো দিন পরিচালনাকরা সত্যিই অনেক বড় ব্যাপার। সেই জন্য জানাপা এবং অরিল্ড কে বিরাট ধন্যবাদ দে্য়াউচিত।

এতো দিনে সামুর কিছু আয়ের ব্যবস্থা হওয়া উচিত ছিলো। তখন এর উন্নয়নের পেছনেও ব্যায় করা যেতো, নতুন ব্লগার তৌরির পেছনে প্রচারনা, প্রতিিযোগিতা, পুরুস্কারের উদ্দোগ নেওয়া যেতো।

সবাই মিলে সামুর আয় বাড়ানোর জন্য কিছু পরিকল্পনা করা দরকার। নতুবা ব্যক্তিগত পকেটের টাকায় এতো দিন যে চলে আসছে এটাই প্রত্যাশার চেয়ে বেশি....

০৯ ই মে, ২০২৩ সকাল ৯:৫৮

গেঁয়ো ভূত বলেছেন: গুরুত্বপূর্ণ বিষয়ে আপনি আলোকপাত করেছেন।

আমাদের সবার অতি প্রিয় সৈয়দ জানা গুলশান আরা ফেরদৌস আপু এবং উনার প্রিয়তম স্বামী সম্পূর্ণ নিজস্ব অর্থায়ন এবং উদ্যোগে এই প্লাটফর্ম টি তৈরী করে দিয়েছেন এবং আজকের এই পর্যন্ত চালু রেখেছেন এটা সত্যিই যুগান্তকারী এবং নজিরবিহীন ঘটনা। একজন ব্যাক্তির প্রয়াস এবং সামর্থের সীমাবদ্ধতা থাকে এতে সন্দেহের কোন অবকাশ নাই। কারন ব্যাক্তির শক্তি-সামর্থের ক্ষয় আছে লয় আছে, আছে ব্যাক্তি জীবনের পরিসমাপ্তি। এজন্যই একটি প্রতিষ্ঠানকে দীর্ঘমেয়াদে টিকিয়ে রাখতে দীর্ঘমেয়াদি নীতিমালার প্রয়োজন হয় যাতে ব্যাক্তি জীবনের পরিসমাপ্তি হলেও তার অন্তর্ধানের পরেও তার বা তাদের প্রাণ প্রিয় প্রতিষ্ঠানটি যুগ যুগ টিকে থাকে।

সামু কর্তৃপক্ষ বিষয়টি ভেবে দেখতে পারেন । ইচ্ছে করলে এটাকে একটা ফাউন্ডেশন বা নন প্রফিট্যাবল অর্গানাইজেশন বা এ জাতীয় একটা প্রতিষ্ঠানে পরিণত করে দিতে পারেন যাতে এই প্রিয় ব্লগটি তাদের শুভাকাঙ্খীদের কন্ট্রিবিউশনের মাধ্যমে এগিয়ে যেতে পারে।


ভাল থাকুন সবাই। ভাল থাকুক আমাদের প্রিয় সামু।

১৫| ০৭ ই মে, ২০২৩ বিকাল ৪:২৮

পদাতিক চৌধুরি বলেছেন: সত্যিই বিষয়টা নিঃসন্দেহে দুর্ভাবনার।

০৯ ই মে, ২০২৩ সকাল ১০:১৪

গেঁয়ো ভূত বলেছেন: সত্যিই বিষয়টা নিঃসন্দেহে দুর্ভাবনার।

দুর্ভাবনার কিছু নেই। অগণিত মানুষের ভালবাসায় যুগ যুগ ধরে বেঁচে রবে আমাদের সবার প্রিয় সামু।

ভাল থাকুন সবাই। ভাল থাকুক আমাদের প্রিয় সামু।

১৬| ০৭ ই মে, ২০২৩ বিকাল ৫:৪০

মোস্তফা সোহেল বলেছেন: সামুকে ভালবাসি বলেই সময় পেলেই সামুতে ঢু মারতে ভুল করিনা।

০৯ ই মে, ২০২৩ সকাল ১০:১৭

গেঁয়ো ভূত বলেছেন: সামু আমাদের প্রাণ খুলে নিশ্বাস ফেলার একমাত্র জায়গা। এমন করে প্রাণ খোলে কথা বলার, মন খোলে চিন্তা করার জায়গা আর কোথাও আছে ?

১৭| ০৭ ই মে, ২০২৩ সন্ধ্যা ৬:১৯

মিরোরডডল বলেছেন:



নতুন বলেছেন:
সবাই মিলে সামুর আয় বাড়ানোর জন্য কিছু পরিকল্পনা করা দরকার। নতুবা ব্যক্তিগত পকেটের টাকায় এতো দিন যে চলে আসছে এটাই প্রত্যাশার চেয়ে বেশি....


I agree.
আমার একান্ত পার্সোনাল মতামত, সামুতে আমরা যারা আছি এবং যারা নতুন আসবে সবার জন্য সাইন-আপ ফি করা যেতে পারে। একটা বার্ষিক সার্ভিস ফি থাকতে পারে। এর পাশাপাশি কোড অভ কন্ট্রাক্ট ব্রিচ করার জন্য ফাইন এপ্লাই করা যায়।
এ থেকে সামুতে কদিন পরপর যে ডিসপিউট হয়, এগুলোও কমে যাবে। মাল্টি নিক থাকবে কিন্তু উদ্দেশ্য প্রণোদিত হয়ে যে বার বার ভিন্ন ভিন্ন মাল্টি নিয়ে আসা, পে করলে এগুলো আর কেউ করতে আসবে না। ফাউল কমেন্টের জন্য ফাইন হলে, কারণে অকারনে কেউ উল্টাপাল্টা কমেন্ট করবে না। এগ্রেসিভ কমেন্টের আগে দুবার চিন্তা করবে। সবকিছু একটা সিস্টেমের মাঝে থাকবে। ঠিক যেমনটা আমাদের ঢাকা ক্যান্টনমেন্টের ভেতরে সবাই সিস্টেমে চলে কিন্তু বাইরে এসেই সিস্টেম ব্রেক করে, কারণ নো পেনাল্টি। :)

এতে করে খুব বেশি না হলেও রেগুলার বেসিসে ব্লগারদের কন্ট্রিবিউশন থাকবে, আবার পরিবেশও ঠিক থাকবে।
ফ্রি হওয়াতে অনেকেই এটার সঠিক মূল্যায়ন করেনা।

০৯ ই মে, ২০২৩ সকাল ১০:৩৯

গেঁয়ো ভূত বলেছেন: পুনরায় মন্তব্যে ফিরে আসার জন্য অসংখ্য ধন্যবাদ প্রিয় আপু।

আপনার এই মন্তব্যের সাথে আমার কিছু কিছু দ্বিমত রয়েছে। ফ্রি গুগল ফেসবুক, টুইটার, ইনস্টাগ্রাম, ইউটিউবের যুগে মানুষ টাকা দিয়ে সাইনআপ করবে কিনা সে বিষয়ে আমার সন্দেহ আছে। যেখানে ফ্রীতেই ব্লগাররা সাইনআপ করতে অলসতা বোধ করে তার উপর আমরা আবার মাগনা আলকাতরা খাওয়ার দেশের লোক। তবে সামুকে হৃদয় থেকে ভালবাসেন এবং এখানে ডোনেইট করার লোকও একেবারে কম নেই।

উদ্দেশ্য প্রণোদিত হয়ে ভিন্ন ভিন্ন মাল্টি নিয়ে এসে সুযোগের অপব্যবহার যারা করেন কর্তৃপক্ষ এবং ব্লগারগন যদি কমেন্ট ব্যান এর আওতায় নিয়ে আসেন তাহলে ওগুলো তলানিতে চলে যেতে বাধ্য হবে। আর নতুন নিক এর ক্ষেত্রে কমেন্ট এবং পোস্ট এর ক্ষেত্রে অন্তত ১০০ ঘন্টা ওয়েটিং এ রাখার নিয়ম করলে ভাল ফলাফল পাওয়া যেতে পারে।

০৯ ই মে, ২০২৩ সকাল ১০:৪১

গেঁয়ো ভূত বলেছেন: ১৪ নাম্বার মন্তব্যের প্রতিমন্তব্য টা একটু দেখুন।

১৮| ০৭ ই মে, ২০২৩ সন্ধ্যা ৭:২২

কিরকুট বলেছেন: ডল @ আপনার প্রস্তাব মেনে নিলে ৯০ ভাগ ব্লগারদের দেখতে পাবেন না।

০৯ ই মে, ২০২৩ সকাল ১০:৪৩

গেঁয়ো ভূত বলেছেন: কিছুটা একমত।

১৯| ০৭ ই মে, ২০২৩ সন্ধ্যা ৭:৫৬

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: ব্লগের অবস্থা ঠিকই আছে। ২০০৮ সালে রেজিস্ট্রেশন করি, তখন ব্লগারদের তালিকার সবার নীচের দিকে থাকতো আমার নিক। ২০০৯ সালের দিকেও হঠাৎ হঠাৎ দেখতে পেতাম, আমি ব্লগার তালিকার সবার উপরে চলে এসেছি, ব্লগারদের সংখ্যা এত কমে যেত। সেই সময় মোবাইল অপারেটর থেকে ব্লগিং করা যেত, তবুও এ অবস্থা হতো। আর এখন গ্রামীন ফোন অপারেটর বন্ধ হওয়ায় সেটা আরো প্রকট হবে, তা বলাই বাহুল্য।

২০২০ সালে ব্লগের উপর খড়্গ নেমে আসে, কয়েক মাস পরে মুক্তি মিললেও মোবাইল অপারেটর (গ্রামীন) দিয়ে ব্লগিং করার সুবিধা বন্ধ হয়ে গেল। আমার জানা মতে, এর জন্য ব্লগ অথোরিটি অনেক চেষ্টা তদবির করেছে, হয়ত এখনো করে যাচ্ছে, কিন্তু কোনো সুফল আমরা পাচ্ছি না, যা সতিই দুঃখজনক।

গত শুক্রবার এবং গতকাল মিলে আমি দুটো রেস্টুরেন্টে গিয়েছি। স্টাফদের অনুপস্থিতি দেখে ম্যানেজারদের সাথে কথা বললে তারা জানালেন, এখনো ইদের ছুটি থেকে সবাই কাজে ফিরেন নাই, তাই স্টাফদের সংখ্যা এত কম। তো, আমাদের ব্লগারদের বড়ো একটা অংশ এখনো অফিসে ফিরেন নাই বলেই মনে হচ্ছে :)

কিন্তু আশ্চর্য ব্যাপার হলো, আপনার এ পোস্টের পর থেকে ব্লগ আবার সরগরম হয়ে উঠেছে।

ব্লগের অবস্থা খুব খারাপ, উন্নতির জন্য কী কী পদক্ষেপ নেয়া দরকার, তার উপর প্রায় প্রতিবছরই কিছু না কিছু পোস্ট আসে, এবং বিস্তর আলোচনা, পর্যালোচনা, সমালোচনা, বাক-বিতণ্ডা হয়। এটাও একটা ট্রেন্ড। এরকম চলতেই থাকবে।

০৯ ই মে, ২০২৩ সন্ধ্যা ৬:০৪

গেঁয়ো ভূত বলেছেন: প্রিয় ব্লগার, স্বীয় অভিজ্ঞতা থেকে উদাহরণ টেনে খুব সুন্দরভাবে বিষয়টি একদম জলবৎ তরলং করে দিয়েছেন। এজন্যই তো দুনিয়ায় অভিজ্ঞতার এত দাম, অভিজ্ঞরা কখনো হতাশ হয় না।

চমৎকার মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ এবং কৃতজ্ঞতা।

২০| ০৭ ই মে, ২০২৩ রাত ৮:০০

মোহাম্মদ গোফরান বলেছেন: সামু নিয়ে আজ প্রথম পাতায় ৫ টি পোষ্ট। একই জিনিস নিয়ে ৫ টা পোষ্ট দেখতে বাজে লাগলো। আপনার পোস্টটি ভাল লাগল। তাই মন্তব্য করলাম।

০৯ ই মে, ২০২৩ সন্ধ্যা ৬:০৮

গেঁয়ো ভূত বলেছেন: প্রিয় গোফরান ভাই, আপনার সাথে আমি একমত। পোস্ট আপনার ভাল লেগেছে জানিয়ে অনুপ্রাণিত করে মন্তব্য করেছেন এজন্য অসংখ্য ধন্যবাদ এবং কৃতজ্ঞতা।

২১| ০৭ ই মে, ২০২৩ রাত ৯:৪৯

জ্যাকেল বলেছেন: সামুকে মৃতপ্রায় বলতেছে এক গোঁয়ার গবিন্দ ব্লগারের অনুচরেরা। আপনি জাস্ট তাদের প্রমট করে দিলেন।

০৯ ই মে, ২০২৩ সন্ধ্যা ৬:২৭

গেঁয়ো ভূত বলেছেন: আপনার মন্তব্যের প্রথম অংশের সঙ্গে একমত।

আপনি জাস্ট তাদের প্রমট করে দিলেন।

আপনি যদি পুরো পোস্ট টি ভালভাবে পড়ে থাকেন তবে এমনটি মনে হবার তো কোন কারন দেখি না।

২২| ০৭ ই মে, ২০২৩ রাত ১১:১৮

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: আমার একটা পুরোনো পোস্ট খুঁজতে গিয়ে অবাক হলাম, কোনো এক ইদের মরসুমে আমিও এরকম একটা পোস্ট দিয়েছিলুম :) যারা বলে বেড়ায়, অমুক-তমুকের অনুপস্থিতিতে ব্লগের এ অবস্থা, আমার পোস্ট ঘুরে এসে দেখুন, তারা বহাল তবিয়তে থাকা অবস্থায়ও ব্লগ কোন অবস্থায় গিয়েছিল।

ব্লগের মন্দাভাব কাটছে না

০৯ ই মে, ২০২৩ সন্ধ্যা ৭:২৫

গেঁয়ো ভূত বলেছেন: হা পোস্ট টি কমেন্ট সহ পড়ে এলাম, প্রায় সেইম অবস্থা। পুনরায় মন্তব্যে আসার জন্য অসংখ্য ধন্যবাদ এবং কৃতজ্ঞতা।

২৩| ০৮ ই মে, ২০২৩ রাত ১২:১৪

সাড়ে চুয়াত্তর বলেছেন: সামু ফিনিক্স পাখি হোক।

১০ ই মে, ২০২৩ সকাল ৯:৫৯

গেঁয়ো ভূত বলেছেন: আমি বিশ্বাস করি সামু যেভাবে মানুষের অন্তরে স্থান করে নিয়েছে, ইহা ফিনিক্স পাখি হয়ে যুগ যুগ ধরে বেঁচে থাকবে।

মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ ও শুভকামনা।

২৪| ০৮ ই মে, ২০২৩ রাত ১২:১৭

সেলিম আনোয়ার বলেছেন: সামু ফিনিক্স পাখি।

১০ ই মে, ২০২৩ সন্ধ্যা ৭:৪১

গেঁয়ো ভূত বলেছেন: ব্লগারদের ভালোবাসার সামু ফিনিক্স পাখি হয়ে যুগ যুগ বেঁচে থাকবে।

মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ ও শুভকামনা।

২৫| ০৮ ই মে, ২০২৩ সকাল ৮:৩৪

জটিল ভাই বলেছেন:
এতো অল্প সময় ব্লগিং করে এমন জ্ঞাণগর্ভ লিখা বারাবারিই যদি হয়, তবে শুরু হতে ব্লগিং করেও এমন কিছু লিখতে না পারাটা কি হবে?
জটিলবাদ।

১০ ই মে, ২০২৩ রাত ৯:২০

গেঁয়ো ভূত বলেছেন: লজ্জা পেলুম ভাইয়া। =p~

২৬| ০৮ ই মে, ২০২৩ সকাল ৮:৩৫

সুনীল সমুদ্র বলেছেন: সামহোয়্যারইন ব্লগ অনেকেরই জীবনের প্রথম ভালোবাসা। যতো প্রতিকূলতাই আসুক, এটি বেঁচে থাকুক অনন্তকাল।

১১ ই মে, ২০২৩ সকাল ৮:৫১

গেঁয়ো ভূত বলেছেন: সামহোয়্যারইন ব্লগ অনেকেরই জীবনের প্রথম ভালোবাসা। যতো প্রতিকূলতাই আসুক, এটি বেঁচে থাকুক অনন্তকাল।

হৃদয়ের গভীর থেকে উঠে আসা চরম সত্যটিই উচ্চারণ করেছেন প্রিয় ব্লগার। এমন ভালবাসা মূল্য নির্ধারণ সম্ভব নয়।

মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ ও শুভকামনা।

২৭| ১০ ই মে, ২০২৩ রাত ১২:২০

অগ্নিপক্ষ বলেছেন: যতদুর মনেপড়ে সামুর খরচ ও ইত্যাদি নিয়ে পরামর্শ চেয়ে ব্লগ কর্তৃপক্ষ আগেও পোষ্ট দিয়েছিলেন। এবং সম্ভাব্য সব উপায়ই আলোচনা হয়েছে। সামুর অবদান ও ঐতিহ্য নিয়ে আপনি এবং অন্যান্য ব্লগারগণ যা যা বলেছেন তাও আমরা সবাই জানি এবং স্বীকার করি। এইরকম একটি প্লার্টফর্ম সারা বিশ্বের বাঙলা ভাষাভাষীদের সামাজিক যোগাযোগের মাধ্যম হতে পারত। তাহলে হয়ত আমরা বাংলাভাষী মাত্রই ফেসবুকের বদলে সামু এ্যাপস ব্যবহার করতাম। অথবা অনেক সংবাদ মাধ্যম ও শিল্প-সাহিত্যভিত্তিক বড় সংগঠন যেমন সমমনা আর্থিক সঙ্গতি সম্পন্ন মানুষদের ডোনেশনে চলে এই প্লাটর্ফমটিও এমনই হতে পারতো। যেমন এটি কে একটি ফাউন্ডেশনে রূপ দেয়ার বিষয়ে আপনি মন্ত্যব্যে বলেছেন। তবে হয়ত গোষ্ঠি বিশেষের রোষানলে পরার ভয়েই তেমন কেউ এতদিনেও এগিয়ে আসেনি। বড় কেউ এগিয়ে না এলেও নাম প্রকাশ না করার শর্তে মাসিক কিংবা বাৎসরিক ভিত্তিতে আমাদের ব্লগারদের মধ্যেই অনেকে এগিয়ে আসতেও পারেন। অনেকগ্রুপ অনেক কমিউনিটিতে আমরা এমনটি করেও থাকি। আশাকরি আমাদের প্রিয় ব্লগ পরিচালনার কোন না কোন উপায় বের হয়ে আসবে। ব্লগ কর্তৃপক্ষের জন্য শুভকামনা আর আমার পোষ্টে প্রথম মন্তব্যকারী অত্র পোষ্ট লেখকের প্রতি কৃতজ্ঞতা। আমার পোস্টে প্রথম মন্তব্যকারী আপনি। আর আমিও নিজের প্রথম মন্তব্যটি আপনাকেই লিখলাম। শুভেচ্ছা।

১১ ই মে, ২০২৩ সকাল ৯:১২

গেঁয়ো ভূত বলেছেন: সুপ্রিয় ব্লগার অগ্নিপক্ষ,

আপনার মন্তব্যে গুরুত্বপূর্ণ বিষয় উঠে এসেছে যা ব্লগ কর্তৃপক্ষ বিবেচনা করে দেখবে বলে আশা করি।

আমার পোষ্টে প্রথম মন্তব্যকারী অত্র পোষ্ট লেখকের প্রতি কৃতজ্ঞতা। আমার পোস্টে প্রথম মন্তব্যকারী আপনি। আর আমিও নিজের প্রথম মন্তব্যটি আপনাকেই লিখলাম। শুভেচ্ছা।


এটা আমার জন্যও দারুন একটা ব্যাপার! বিষয়টি আমার কাছেও স্মরণীয় হয়ে থাকবে নিশ্চয়। এজন্য আপনাকেও অভিনন্দন এবং আপনার প্রতিও অনেক অনেক শুভেচ্ছা রইল।


মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ ও শুভকামনা।

২৮| ১১ ই মে, ২০২৩ সকাল ১০:৫৬

মনিরা সুলতানা বলেছেন: সামু হচ্ছে ভালোবাসা !

১১ ই মে, ২০২৩ সকাল ১১:৩৯

গেঁয়ো ভূত বলেছেন: প্রিয় আপু,
অনেক দিন আপনাকে মিস করছিলাম। আশা করি কুশলেই আছেন।

মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ ও শুভকামনা।

২৯| ১১ ই মে, ২০২৩ রাত ৯:১৯

মনিরা সুলতানা বলেছেন: ভালো আছি , আশা করছি আপনারা ও ভালো আছেন।

১৩ ই মে, ২০২৩ সকাল ৯:৫৯

গেঁয়ো ভূত বলেছেন: প্রিয় আপু,

পুনরায় মন্তব্যে ফিরে আসার জন্য অসংখ্য ধন্যবাদ। আলহামদুলিল্লাহ করুনাময়ের কৃপায় আমরাও ভাল আছি।

ভাল থাকুন সবাই। ভাল থাকুক আমাদের প্রিয় সামু।

৩০| ২৫ শে সেপ্টেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:০৬

চন্দ্ররথা রাজশ্রী বলেছেন: লাইক!

সামু যেন ফিনিক্সই হয়, আরও সজীব হয়।
প্রিয় সামুকে দেখে রাখবেন, ভাল থাকবেন।

২৬ শে সেপ্টেম্বর, ২০২৩ সকাল ১১:৪২

গেঁয়ো ভূত বলেছেন: অনেক অনেক শুভকামনা এবং কৃতজ্ঞতা।
ভাল থাকবেন।

৩১| ১২ ই ফেব্রুয়ারি, ২০২৪ দুপুর ১২:৫০

খায়রুল আহসান বলেছেন: শাবাশ! চমৎকার লিখেছেন।
উল্থান পতন তো সব সংগঠনেই ঘটে থাকে; তাই বলে সামুকে আমার কাছে কখনো মুমূর্ষ বলে মনে হয় নি। সামু স্লো হয়ে যাবার সবচেয়ে বড় কারণ এর কারিগরি পশ্চাদপদতা। কর্তৃপক্ষ নিরন্তর আমাদেরকে আশ্বাস দিয়ে আসছেন যে সমস্যার নিরসন ও অবস্থার উন্নতিকল্পে তারা সজাগ, সচেতন ও সচেষ্ট রয়েছেন, কিন্তু অবস্থাদৃষ্টে এ ব্যাপারে কোন উন্নতি পরিলক্ষিত হচ্ছে না।
কর্তৃপক্ষ না চাওয়া পর্যন্ত সামুর জন্য কন্ট্রিবিউশন তোলা নিয়ে ব্লগারদের ভাবনার কোন প্রয়োজন আছে বলে মনে করি না। কর্তৃপক্ষ চাইলে সবাই মিলে এ নিয়ে একটা সিদ্ধান্তে উপনীত হওয়া যাবে।
আহমেদ জী এস, অপু তানভীর, কাজী ফাতেমা ছবি, রানার ব্লগ, সোনাবীজ; অথবা ধুলোবালিছাই,জটিল ভাই,সুনীল সমুদ্র, অগ্নিপক্ষ প্রমুখের মন্তব্যগুলো ভালো লেগেছে। আপনার ৭,৮,৯, ১৪, ২১ নং প্রতিমন্তব্যগুলোও ভালো লেগেছে।
পোস্টে সপ্তদশতম প্লাস। + +

১২ ই মার্চ, ২০২৪ বিকাল ৩:৩০

গেঁয়ো ভূত বলেছেন: সুপ্রিয় ব্লগার, পুরাতন এ লিখাটি খুঁজে বের করে পাঠান্তে অত্যন্ত গুরুত্বপূর্ণ অভজার্ভেশন সহ মন্তব্যটিতে সামুর প্রতি আপনার গভীর ভালবাসা ও দায়বদ্ধতার প্রমান মেলে। পোস্ট এ প্লাস এবং মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ ও কৃতজ্ঞতা।

আপনার সুসাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করছি। ভাল থাকবেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.